কম্পিউটার

উবুন্টুতে কীভাবে কেডিই প্লাজমা ইনস্টল করবেন

লিনাক্স সত্যিই একটি মডুলার অপারেটিং সিস্টেম। উদাহরণস্বরূপ, শুধুমাত্র ডেস্কটপ ওয়ালপেপার নয়, সমগ্র ডেস্কটপ পরিবেশ পরিবর্তন করার স্বাধীনতা আপনার আছে। অন্যান্য অপারেটিং সিস্টেম যেমন Windows বা macOS একটি প্রিসেট ডেস্কটপ সিস্টেমের সাথে আসে যা আপনি পরিবর্তন করতে পারবেন না।

কে ডেস্কটপ এনভায়রনমেন্ট, জনপ্রিয়ভাবে কেডিই নামে পরিচিত, হল একটি বিখ্যাত লিনাক্স ডেস্কটপ পরিবেশ যা মানজারো কেডিই, ফেডোরা কেডিই, কুবুন্টু এবং স্টিমওএস-এর মতো ডিস্ট্রোতে ডিফল্ট ডেস্কটপ। কিন্তু এর মানে এই নয় যে KDE ব্যবহার করার জন্য আপনাকে এই ডিস্ট্রো ইনস্টল করতে হবে। আপনি অন্যান্য লিনাক্স ডিস্ট্রোতেও এটি ইনস্টল করতে পারেন।

আসুন উবুন্টুতে কেডিই ডেস্কটপ এনভায়রনমেন্ট ইন্সটল এবং এক্সপ্লোর করি।

লিনাক্সে ডেস্কটপ পরিবেশের ভূমিকা

ঐতিহ্যগতভাবে, লিনাক্স উন্নত কম্পিউটার ব্যবহারকারীদের জন্য প্রস্তুত ছিল। যেমন, এটিতে একটি গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেসের অভাব ছিল। পরিবর্তে, লোকেরা শুধুমাত্র টার্মিনাল ব্যবহার করে OS এর সাথে যোগাযোগ করেছিল। ঠিক আছে, বছরের পর বছর ধরে অনেক কিছু পরিবর্তিত হয়েছে, কারণ লিনাক্স এখন সমৃদ্ধ ইন্টারফেস এবং উন্নত ব্যবহারকারী মেনু নিয়ে গর্ব করে।

আপনি হয়তো জানতে চান যে, আজ অবধি বেশিরভাগ লিনাক্স সার্ভার সর্বোত্তম দক্ষতার জন্য ডেস্কটপ পরিবেশ ছাড়াই চলে। সুতরাং, টার্মিনাল এখনও লিনাক্সে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বেশিরভাগ নিয়মিত ব্যবহারকারীদের জন্য, তবে, GUI হল OS এর সাথে ইন্টারঅ্যাক্ট করার প্রাথমিক উপায় এবং এখানেই একটি ডেস্কটপ পরিবেশ আসে৷

একটি ডেস্কটপ পরিবেশ আপনাকে দৃশ্যত স্বজ্ঞাত পদ্ধতিতে আপনার OS এর সাথে ইন্টারঅ্যাক্ট করার জন্য প্রয়োজনীয় সমস্ত বৈশিষ্ট্য সরবরাহ করার জন্য দায়ী। এটি আপনার অপারেটিং সিস্টেমের চেহারা এবং অনুভূতি, এটির সাথে আসা ডিফল্ট অ্যাপ্লিকেশনগুলি এবং আপনার সিস্টেমের কার্যকারিতা নির্ধারণ করে৷

KDE X উইন্ডো সিস্টেমের উপরে তৈরি করা হয়েছে এবং এতে একটি উইন্ডো ম্যানেজার, মেনু, ডিফল্ট অ্যাপস, একটি ফাইল ম্যানেজার এবং প্যানেল রয়েছে যা OS-এর উপস্থিতি নির্ধারণ করে।

উপলব্ধ কেডিই সংস্করণ

KDE ইনস্টল করার আগে, আপনি হয়তো জানতে চান যে KDE-এর তিনটি প্রধান সংস্করণ ইনস্টলেশনের জন্য উপলব্ধ।

  • KDE পূর্ণ :এটি সমস্ত ডিফল্ট অ্যাপ এবং বিকল্প সহ সম্পূর্ণ KDE প্যাকেজ।
  • KDE মান :এটি সম্পূর্ণ KDE-এর একটি ট্রিম-ডাউন সংস্করণ এবং শুধুমাত্র নির্বাচিত অ্যাপগুলির সাথে আসে।
  • KDE প্লাজমা :KDE-এর একটি ন্যূনতম সংস্করণ যা বেয়ার বেসিক যেমন ফাইল ম্যানেজার, একটি ব্রাউজার এবং টেক্সট এডিটরের সাথে আসে।

এই নির্দেশিকাটি আপনাকে দেখাবে কিভাবে কেডিই প্লাজমা ডেস্কটপ সংস্করণ ইনস্টল করতে হয় কারণ এটি হালকা এবং ডাউনলোড হতে সর্বনিম্ন সময় নেয়।

উবুন্টুতে কেডিই প্লাজমা ইনস্টল করা হচ্ছে

প্রথমে, নিম্নলিখিত কমান্ডটি চালিয়ে আপনার সিস্টেমের প্যাকেজ উত্স তথ্য আপডেট করুন:

sudo apt update

তারপর, kde-plasma-desktop ইনস্টল করুন APT ব্যবহার করে প্যাকেজ।

sudo apt install kde-plasma-desktop

সিস্টেম আপনাকে SDDM (সাধারণ ডেস্কটপ ডিসপ্লে ম্যানেজার) কনফিগার করার জন্য অনুরোধ করবে, যেটি একটি কেডিই সিস্টেমে গ্রাফিকাল লগইন প্রদান করে। এন্টার টিপুন এগিয়ে যেতে।

উবুন্টুতে কীভাবে কেডিই প্লাজমা ইনস্টল করবেন

তারপর, sddm নির্বাচন করুন৷ মেনু থেকে এবং এন্টার চাপুন .

উবুন্টুতে কীভাবে কেডিই প্লাজমা ইনস্টল করবেন

আপনার প্যাকেজ ম্যানেজার এখন কেডিই পরিবেশ ডাউনলোড করতে এগিয়ে যাবে। মনে রাখবেন যে এটি আপনার ইন্টারনেটের গতির উপর নির্ভর করে কিছু সময় নিতে পারে।

ইনস্টলেশন সম্পূর্ণ হলে, নিচের কমান্ড ব্যবহার করে আপনার পিসি রিবুট করুন।

sudo reboot

কেডিই প্লাজমার একটি সংক্ষিপ্ত সফর

রিবুট হলে, পিসি নতুন ইনস্টল করা ডেস্কটপের একটি নতুন লগইন স্ক্রীন প্রদর্শন করবে।

দ্রষ্টব্য :সঠিক ডেস্কটপ পরিবেশ নির্বাচন করা নিশ্চিত করুন, যেমন প্লাজমা উপরের বাম কোণে অবস্থিত সেশন ড্রপডাউন থেকে।

উবুন্টুতে কীভাবে কেডিই প্লাজমা ইনস্টল করবেন

আপনার ব্যবহারকারীর পাসওয়ার্ড টাইপ করুন এবং এন্টার টিপুন বোতাম।

একবার লগ ইন করলে, সিস্টেম আপনাকে সুন্দর KDE ডেস্কটপের সাথে অভ্যর্থনা জানাবে। বিন্যাসটি অনেকটা Windows 10-এর মতো, অ্যাপ্লিকেশন লঞ্চার বা "স্টার্ট" বোতামটি ডিফল্টরূপে নীচের বাম কোণে অবস্থিত৷

কেডিই এর নিজস্ব প্রোগ্রামের সেটও রয়েছে, উদাহরণস্বরূপ, ডলফিন ফাইল ম্যানেজার, কনসোল টার্মিনাল এমুলেটর, এবং কনকরার ওয়েব ব্রাউজার।

উবুন্টুতে কীভাবে কেডিই প্লাজমা ইনস্টল করবেন

মেনু আপনাকে একটি অনুসন্ধান ইনপুট প্রদান করে যা আপনি আপনার সিস্টেমে অ্যাপ্লিকেশন, ফাইল এবং ফোল্ডারগুলি অনুসন্ধান করতে ব্যবহার করতে পারেন। মেনুর নীচে সিস্টেমের গুরুত্বপূর্ণ অংশগুলিতে নেভিগেট করার জন্য আইকন রয়েছে যেমন প্রিয় অ্যাপ, সমস্ত অ্যাপ্লিকেশন এবং কম্পিউটার সেটিংস৷

কেডিই প্যানেলটি ডিফল্টরূপে আপনার ডেস্কটপ উইন্ডোর একেবারে নীচে অবস্থিত। প্যানেল আপনাকে খোলা অ্যাপ্লিকেশনগুলির একটি ওভারভিউ দেয়। প্যানেলের একেবারে ডানদিকে, আপনি আপনার ব্যাটারি বা পাওয়ার স্থিতি, সময় এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সিস্টেম এবং স্থিতি বিজ্ঞপ্তিগুলি পরীক্ষা করতে পারেন৷

GNOME-এর মতো অন্যান্য ডেস্কটপ পরিবেশের তুলনায় KDE-এর একটি বড় সুবিধা হল যে KDE আপনাকে ডেস্কটপ এবং মেনু বিন্যাস কাস্টমাইজ করার জন্য অনেক স্বাধীনতা প্রদান করে।

জিনোমে ফিরে যেতে, কেবল লগ আউট করুন এবং সেশন ড্রপডাউন থেকে উবুন্টু নির্বাচন করুন।

কোন ডেস্কটপ পরিবেশ আপনার ব্যবহার করা উচিত?

এই নির্দেশিকা আপনাকে দেখিয়েছে কিভাবে উবুন্টু চালিত একটি সিস্টেমে কে ডেস্কটপ এনভায়রনমেন্ট (KDE) ইনস্টল করতে হয়। কেডিই হল একটি আধুনিক, সুন্দর, এবং অত্যন্ত কাস্টমাইজযোগ্য ডেস্কটপ পরিবেশ যা যে কেউ ব্যবহার করার উপযোগী৷

আপনি যদি নিশ্চিত না হন যে কোন ডেস্কটপ এনভায়রনমেন্ট ব্যবহার করতে হবে, তাহলে উপলব্ধ লিনাক্স ডেস্কটপ এনভায়রনমেন্ট সম্পর্কে যতটা সম্ভব ইন্সটল করা, পরীক্ষা করা এবং শেখা বুদ্ধিমানের কাজ হতে পারে।


  1. উবুন্টুতে কীভাবে জাভা রানটাইম ইনস্টল করবেন

  2. উবুন্টুতে কীভাবে সাবলাইম টেক্সট ইনস্টল করবেন

  3. উবুন্টুতে কীভাবে পিপ ইনস্টল করবেন

  4. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন