কম্পিউটার

Xfce ব্যাখ্যা করেছে:লিনাক্সের দ্রুততম ডেস্কটপের একটির দিকে নজর দিন

সুতরাং আপনি লিনাক্সে স্যুইচ করছেন কারণ আপনি শুনেছেন এটি একটি পুরানো পিসিকে পুনরুজ্জীবিত করার একটি দুর্দান্ত উপায়, কিন্তু বিভিন্ন লিনাক্স অপারেটিং সিস্টেম চেক করার পরে (যা ডিস্ট্রিবিউশন বা "ডিস্ট্রোস" নামেও পরিচিত), আপনি আবিষ্কার করেছেন যে আপনার হার্ডওয়্যার এখনও অত্যন্ত ধীর. যদি না, অর্থাৎ, আপনি Xfce এর মত কিছু ইন্সটল করেন।

দারুণ. শুধু একটি সমস্যা আছে:এর মানে কি?

Xfce হল একটি ডেস্কটপ পরিবেশ

একটি ডেস্কটপ পরিবেশ যা আপনি আপনার কম্পিউটার স্ক্রিনে দেখতে পান। এটি সেই প্যানেল যা আপনার অ্যাপ্লিকেশন, বিজ্ঞপ্তি এবং সময় ধরে রাখে। এইভাবে আপনি অ্যাপ্লিকেশন খুলবেন এবং তাদের মধ্যে স্যুইচ করবেন।

Xfce ব্যাখ্যা করেছে:লিনাক্সের দ্রুততম ডেস্কটপের একটির দিকে নজর দিন

উইন্ডোজ এবং ম্যাকোস প্রতিটি শুধুমাত্র একটি ডেস্কটপ পরিবেশ প্রদান করে। যখন উইন্ডোজের একটি নতুন সংস্করণ বের হয়, তখন সর্বাধিক আলোচিত বৈশিষ্ট্যগুলি ডেস্কটপ পরিবেশের সাথে সম্পর্কিত হতে থাকে:একটি স্টার্ট মেনুর উপস্থিতি, একটি ফ্ল্যাট থিম এবং এর মতো৷ একই কথা macOS-এর ক্ষেত্রেও সত্য, যা একটি ডকের সাথে ব্যাপকভাবে যুক্ত এবং উপরের অংশে অ্যাপ্লিকেশন মেনু প্রদর্শিত হয়।

লিনাক্সের মতো ওপেন সোর্স ডেস্কটপে, আপনি একটি ডেস্কটপ পরিবেশে সীমাবদ্ধ নন। আপনি আগে থেকে ইনস্টল করা একটি ব্যবহার করতে পারেন, অথবা আপনি বিকল্প একটি বিস্তৃত জন্য এটি অদলবদল করতে পারেন. Xfce হল অনেকগুলি ডেস্কটপ পরিবেশের মধ্যে একটি যা থেকে বাছাই করা যায়৷

Xfce এর সংক্ষিপ্ত ইতিহাস

XFCE 1996 সালে UNIX-এর জন্য উপলব্ধ কমন ডেস্কটপ এনভায়রনমেন্টের একটি বিনামূল্যের বিকল্প হিসাবে শুরু হয়েছিল, যা তখনও মালিকানাধীন সফ্টওয়্যার ছিল। নামটি মূলত XForms কমন এনভায়রনমেন্টের জন্য ছিল। XForms প্রকল্পের জন্য একটি সীমাবদ্ধতা প্রমাণিত. যেহেতু টুলকিটটি শুধুমাত্র ব্যক্তিগত ব্যবহারের জন্য বিনামূল্যে ছিল, তাই রেড হ্যাট এবং ডেবিয়ানের মতো জনপ্রিয় বিতরণগুলি XFCE বিতরণ করবে না৷

1999 সালে শুরু করে, XFCE-এর প্রতিষ্ঠাতা GTK (জিনোম ডেস্কটপ পরিবেশ দ্বারাও ব্যবহৃত) ব্যবহার করে ডেস্কটপ পুনর্লিখন করেন। অলিভিয়ার ফোরডান পরবর্তীতে বিশ্বের বৃহত্তম ওপেন সোর্স কোম্পানি রেড হ্যাটের সাথে চাকরি পাবেন।

XForms চলে যাওয়ায়, নাম XFCE (সমস্ত ক্যাপ) থেকে Xfce-এ পরিবর্তিত হয়েছে এবং অক্ষরগুলি আর কিছুর জন্য দাঁড়ায় না৷

কিভাবে Xfce কাজ করে

Xfce ডেস্কটপ কনফিগারযোগ্য প্যানেল ব্যবহার করে। খোলা অ্যাপ্লিকেশনগুলি সাধারণত উইন্ডোজের পুরানো সংস্করণগুলির মতো একটি তালিকায় উপস্থিত হবে৷ উপরের বা নীচের ডানদিকের কোণে, আপনি একটি বিজ্ঞপ্তি এলাকা এবং ঘড়ি পাবেন। অ্যাপ্লিকেশন লঞ্চারটি স্ক্রিনের বাম দিকে থাকবে৷

যেহেতু Xfce কাস্টমাইজযোগ্য, তাই বিভিন্ন ডিস্ট্রো এটির পার্থক্য করে। Xubuntu চালানো ফেডোরা Xfce স্পিন বা Linux Mint-এর Xfce সংস্করণ ব্যবহার করার চেয়ে একটি ভিন্ন আউট-অফ-দ্য-বক্স চেহারা প্রদান করবে।

Xfce সাধারণত একটি ঐতিহ্যগত অ্যাপ্লিকেশন লঞ্চার ব্যবহার করে যা বিভাগ এবং নাম অনুসারে সফ্টওয়্যারকে তালিকাভুক্ত করে। আপনি ডেস্কটপে শর্টকাট এবং ফাইল রাখতে পারবেন, এটি এমন একটি প্রবণতা যা কিছু অন্যান্য ডেস্কটপ পরিবেশ থেকে সরে গেছে। আপনি যদি 1990 এর দশকে একটি কম্পিউটার ব্যবহার করার কথা মনে করেন, তাহলে Xfce নস্টালজিয়ার তরঙ্গ ফিরিয়ে আনতে পারে।

এটা বলার অপেক্ষা রাখে না যে Xfce সময় আটকে থাকা একটি ইন্টারফেস। কোনো অ্যানিমেশন না থাকলেও, আপনি স্বচ্ছ উইন্ডো বর্ডার চালু করতে পারেন বা পুরো উইন্ডোগুলোকে স্বচ্ছ করতে পারেন। আপনি ভার্চুয়াল ডেস্কটপ যোগ করতে পারেন, তাদের পুনঃনামকরণ করতে পারেন এবং আপনার ইচ্ছামত সাজাতে পারেন৷

এবং আমরা এখনও শুধুমাত্র শুরু করছি. যদিও Xfce খুব কমই কেডিই প্লাজমা ডেস্কটপের মতো কাস্টমাইজযোগ্য, আপনি এখনও প্যানেল যোগ করতে পারেন, তাদের চারপাশে সরাতে পারেন এবং বিভিন্ন প্লাগইন সন্নিবেশ করতে পারেন যা প্রতিটি আপনার ডেস্কটপ কী করতে পারে তার উপর প্রসারিত করে। আপনি যদি চান তবে আপনি আপনার প্যানেলের আইকনগুলি থেকে ডিস্ক স্পেস, CPU ব্যবহার, নেটওয়ার্ক ট্র্যাফিক এবং ইনকামিং মেল নিরীক্ষণ করতে পারেন৷

Xfce ব্যাখ্যা করেছে:লিনাক্সের দ্রুততম ডেস্কটপের একটির দিকে নজর দিন

Xfce মাথায় রেখে ডিজাইন করা কয়েকটি অ্যাপ রয়েছে। এর মধ্যে রয়েছে Thunar (ফাইল ম্যানেজার), অরেজ (ক্যালেন্ডার), মাউসপ্যাড (টেক্সট এডিটর), প্যারোল (মিউজিক প্লেয়ার), এবং Xfburn (ডিস্ক বার্নার)।

আপনি দুটি উপায়ে Xfce ব্যবহার করতে পারেন। প্রথমটি হল একটি লিনাক্স অপারেটিং সিস্টেম ডাউনলোড এবং ইনস্টল করা যাতে এটি অন্তর্নির্মিত রয়েছে৷ বেশিরভাগ ডিস্ট্রো এই বিকল্পটি অফার করে৷ বিকল্পভাবে, আপনি এটি আপনার বর্তমান Linux OS এ ইনস্টল করতে পারেন। উদাহরণস্বরূপ, এটি উবুন্টুতে ইনস্টল করতে, ব্যবহার করুন:

sudo apt update
sudo apt install xfce4

আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং লগইন স্ক্রিনে, প্যানেলের বর্তমান ডেস্কটপ আইকনে ক্লিক করুন। এটি আপনাকে বর্তমান ডেস্কটপ পরিবেশ (সম্ভবত ইউনিটি) থেকে Xfce-এ স্যুইচ করার পছন্দ দেবে।

Xfce এর ক্ষতি

আছে শুধু Xfce এর জন্য ডিজাইন করা কয়েকটি অ্যাপ। এর মানে আপনি যে সফ্টওয়্যারটি ব্যবহার করেন তা সম্ভবত বিভিন্ন টুলকিট এবং সম্প্রদায় থেকে আসবে। এমন একটি শালীন সম্ভাবনা রয়েছে যে আপনি প্রায়শই নির্ভর করেন এমন বেশ কয়েকটি অ্যাপ GNOME থেকে আসবে এবং Xfce ডেস্কটপে সম্পূর্ণরূপে দেখা যাবে না। অন্যান্য পরিবেশের জন্য উদ্দিষ্ট সফ্টওয়্যার ইনস্টল করার ফলে চালানোর জন্য একগুচ্ছ লাইব্রেরি এবং কোড আসতে পারে, যা অন্যান্য পরিবেশের তুলনায় Xfce এর গতি কমিয়ে দেয়।

অন্যান্য জনপ্রিয় ডেস্কটপ পরিবেশের তুলনায়, Xfce সক্রিয়ভাবে বিকশিত হয় না। GNOME এবং KDE-এর বিশাল সম্প্রদায় রয়েছে, কিছু লোকের সাথে দিনের কাজ আছে যা তাদের অভিজ্ঞতা উন্নত করার জন্য অর্থ প্রদান করে।

ছোট দলগুলির সাথে কয়েকটি তুলনামূলক প্রকল্পে আরও অবদান রয়েছে, যেমন Budgie, Cinnamon এবং Pantheon। লোকেরা এখনও Xfce-এ কাজ করছে, তবে নতুন সংস্করণগুলি বছরের পর বছর আলাদা থাকে এবং এমন পরিবর্তন আনে যা তুলনামূলকভাবে বলা যায়, বেশ ছোট বলে মনে হয়। আসন্ন রিলিজগুলি GTK+ 3-তে রূপান্তরের উপর দৃষ্টি নিবদ্ধ করে -- যা GNOME 2011 সালে করেছিল৷

কে Xfce ব্যবহার করা উচিত?

Xfce নতুন, চকচকে, সবচেয়ে শক্তিশালী ডেস্কটপ পরিবেশ নয়। যে একটি প্লাস হতে পারে. আপনি যখন একটি পুরানো মেশিনে লিনাক্স রাখছেন, তখন অ্যানিমেশন ত্যাগ করা এবং স্বচ্ছতা করা সহজ ত্যাগ যদি এর অর্থ কম্পিউটার কাজ করে।

আপনি যখন চান যে আপনার মেশিনটি হাতে থাকা টাস্কে সর্বাধিক সংস্থান রাখুক, সেটা গেমিং হোক বা ভিডিও এনকোডিং হোক, তখন আপনার ডেস্কটপ পরিবেশ আপনার RAM এবং CPU এর বেশি চুষে নেওয়ার দরকার নেই৷

আপনি যদি দশ বা বিশ বছর আগে একই ইন্টারফেস ব্যবহার করে পুরোপুরি খুশি হন, তাহলে আপনি এমনকি অন্যান্য ডেস্কটপ পরিবেশে তথাকথিত উদ্ভাবন চালু করতে চান না।

তারপরে এমন কিছু লোক রয়েছে যারা কেবল Xfce এর চেহারা উপভোগ করে!

সেখানে অন্যান্য লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ রয়েছে। LXDE কম সংস্থান ব্যবহার করে এবং অনেক লোক মেটে ভীড় করছে। তা সত্ত্বেও, এই ধরনের একটি চর্বিহীন প্রকল্পের জন্য, Xfce এত বছর পরেও শক্তিশালী হচ্ছে৷

Xfce সম্পর্কে আপনার চিন্তা কি? আপনি কি এটা চেষ্টা করেছেন? এটিতে আপনার প্রয়োজনীয় সমস্ত বৈশিষ্ট্য আছে? এটা কি আপনি আরো চান ছেড়ে? যদি তাই হয়, কোন ডেস্কটপ পরিবেশে আপনি পরবর্তী বৈশিষ্ট্যগুলি দেখতে পছন্দ করবেন?


  1. এলাইভ রিভিউ:আলোকিত লিনাক্স ব্যবহারকারীদের জন্য

  2. আপনাকে অনুপ্রাণিত করার জন্য 6 কাস্টমাইজড লিনাক্স ডেস্কটপ

  3. আর্চ লিনাক্সে কীভাবে XFCE ডেস্কটপ পরিবেশ সেট আপ করবেন

  4. 2018 সালে সায়েন্স-ফাই সিনেমার অপেক্ষায়