কম্পিউটার

উইন্ডোজ 10 এ ভার্চুয়াল ডেস্কটপ উন্নত করার 5টি উপায়

এটা কোন গোপন বিষয় নয় যে মাইক্রোসফ্ট লোকেদের Windows 10-এ আনার জন্য সত্যিকারের কঠোর চেষ্টা করছে। এবং যদিও তাদের পদ্ধতিগুলি সন্দেহজনক -- সর্বোত্তমভাবে বিরক্তিকর, সবচেয়ে খারাপভাবে ধ্বংসাত্মক -- আমরা অস্বীকার করতে পারি না যে নতুন অপারেটিং সিস্টেম (OS) অনেক কিছু অফার করে উন্নতির যা আগে উপলব্ধ ছিল না।

এই নিবন্ধে, আমরা ভার্চুয়াল ডেস্কটপ বৈশিষ্ট্যগুলি অন্বেষণ করতে যাচ্ছি৷ আমরা ইতিমধ্যেই ভার্চুয়াল ডেস্কটপগুলি কীভাবে ব্যবহার করতে হয় তার একটি পরিচায়ক চেহারা নিয়েছি, তাই এই পোস্টটি আপনার উত্পাদনশীলতাকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার বিষয়ে হতে চলেছে। এই কারণেই ভার্চুয়াল ডেস্কটপগুলি সর্বোপরি বিদ্যমান, আপনাকে আরও উত্পাদনশীল করতে!

শেষের মধ্যে, আমি আশা করি আপনি দেখতে পাবেন কেন আমার মনে হয় টাস্ক ভিউ বৈশিষ্ট্যটি Windows 10-এ স্যুইচ করার আরও বাধ্যতামূলক কারণগুলির মধ্যে একটি। তাই আর কোনো ঝামেলা ছাড়াই, আসুন শুরু করা যাক।

1. একটি "বর্তমান ডেস্কটপ" নির্দেশক ব্যবহার করুন

ভার্চুয়াল ডেস্কটপের সবচেয়ে বড় নজরদারি হল যে আপনি বর্তমানে কোন বিশেষ ডেস্কটপ ব্যবহার করছেন তা জানার কোন সুস্পষ্ট উপায় নেই। লিনাক্সে, উদাহরণস্বরূপ, বেশিরভাগ ডেস্কটপ পরিবেশে একটি ট্রে নির্দেশক থাকে যা দেখায় যে আপনি কোন ডেস্কটপে আছেন।

দুর্ভাগ্যবশত, এই ধরনের একটি সূচক স্থানীয়ভাবে উপলব্ধ নয়, তাই আপাতত আমাদের একটি সহজ কিন্তু কার্যকর সমাধান ব্যবহার করতে হবে।

উইন্ডোজ 10 এ ভার্চুয়াল ডেস্কটপ উন্নত করার 5টি উপায়

ভার্চুয়ালডেস্কটপ ম্যানেজার-এ যান GitHub-এ প্রজেক্ট, রিলিজ-এ ক্লিক করুন উপরে, এবং জিপ আকারে সর্বশেষ বাইনারি রিলিজ ডাউনলোড করুন। (নিশ্চিত করুন যে আপনি এটিকে সোর্স কোড জিপ দিয়ে বিভ্রান্ত করবেন না!)

এটি একটি পোর্টেবল অ্যাপ তাই আপনাকে এটি বা অন্য কিছু ইনস্টল করতে হবে না -- এটি আনজিপ করার সাথে সাথে আপনি এটি চালাতে পারেন, যদিও আমরা এটিকে ভার্চুয়ালডেস্কটপ ম্যানেজার নামে একটি ফোল্ডারে প্রোগ্রাম ফাইলের মতো যৌক্তিক জায়গায় সরানোর পরামর্শ দিই৷

চলমান অবস্থায়, আপনি আপনার সিস্টেম ট্রেতে একটি নতুন আইকন দেখতে পাবেন যা নির্দেশ করে যে আপনি বর্তমানে কোন ভার্চুয়াল ডেস্কটপে আছেন, যা আমরা চেয়েছিলাম।

প্রো টিপ:একটি ফাইল শর্টকাট তৈরি করুন এবং এটি আপনার

ভিতরে আটকে দিন
%APPDATA%\Microsoft\Windows\Start Menu\Programs\Startup

প্রতিবার আপনি Windows লগ ইন করার সময় VirtualDesktopManager শুরু করার জন্য ডিরেক্টরি।

2. প্রতি ডেস্কটপে একটি অনন্য ওয়ালপেপার সেট করুন

যদি উপরে উল্লিখিত সিস্টেম ট্রে সূচকটি আপনার জন্য খুব সূক্ষ্ম হয়, তবে আপনি চেষ্টা করতে পারেন এমন আরেকটি সমাধান রয়েছে:প্রতিটি ভার্চুয়াল ডেস্কটপকে একটি অনন্য ওয়ালপেপারে সেট করা। এইভাবে আপনি অবিলম্বে দেখতে পারবেন আপনি কোনটিতে আছেন৷

অথবা উভয় বিশ্বের সেরা জিতে নিন এবং উভয় অ্যাপ্লিকেশন ব্যবহার করুন।

উইন্ডোজ 10 এ ভার্চুয়াল ডেস্কটপ উন্নত করার 5টি উপায়

দুর্ভাগ্যবশত, Microsoft ভার্চুয়াল ডেস্কটপ প্রতি পৃথক ওয়ালপেপার সমর্থন করে না (এখনও?) তাই এটি সম্পন্ন করার জন্য আপনাকে একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হবে৷

ভার্চুয়ালডেস্কটপে যান কোডপ্রজেক্টে এবং ডেমো ফাইলটি ডাউনলোড করুন (অন্য ফাইলটি কেবল উত্স কোড)। এটি একটি পোর্টেবল অ্যাপ তাই কোনো ইনস্টলেশনের প্রয়োজন নেই, তবে এটি ডাউনলোড করার জন্য আপনাকে একটি বিনামূল্যের CodeProject অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

চলমান অবস্থায়, আপনি প্রতিটি ভার্চুয়াল ডেস্কটপে একটি ভিন্ন ওয়ালপেপার মনোনীত করতে পারেন এবং যখন এটি ভার্চুয়াল ডেস্কটপের মধ্যে একটি সুইচ সনাক্ত করে, তখন এটি সেই অনুযায়ী ওয়ালপেপার পরিবর্তন করবে। এটিতে কিছুটা বিলম্ব হয়েছে তাই এটি নিখুঁত নয়, তবে এটি খারাপও নয়৷

প্রো টিপ:আপনি প্রতিবার উইন্ডোজে লগ ইন করার সময় ভার্চুয়ালডেস্কটপ শুরু করতে টিপ #1 এর নির্দেশাবলী ব্যবহার করে একটি স্টার্টআপ শর্টকাট তৈরি করুন৷

3. একটি নির্দিষ্ট ডেস্কটপে সরাসরি চালু করুন

আরও একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন রয়েছে যা উল্লেখ করার মতো:VDesk গিটহাবে। এটি একটি কমান্ড-লাইন ইউটিলিটি যা একটি ঐচ্ছিক "ইনস্টলেশন" এর সাথে আসে যা মূলত মেনুতে একটি নতুন আইটেম যোগ করে যখন আপনি একটি ফাইলে ডান-ক্লিক করেন৷

এটি পেতে, রিলিজ-এ নেভিগেট করুন শীর্ষে পৃষ্ঠা এবং সর্বশেষ EXE রিলিজ ডাউনলোড করুন।

উইন্ডোজ 10 এ ভার্চুয়াল ডেস্কটপ উন্নত করার 5টি উপায়

একবার ডাউনলোড হয়ে গেলে, আপনি কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ড ব্যবহার করে যেকোনো জায়গা থেকে VDesk চালাতে পারেন:

vdesk [#] [application]

সুতরাং আমি যদি নোটপ্যাড খুলতে চাই, উদাহরণস্বরূপ, তাহলে আমি দ্বিতীয় ডেস্কটপে নোটপ্যাড চালু করতে নিম্নলিখিত কমান্ডটি চালাতে পারি:

vdesk 2 notepad

আপনি নম্বর বাদ দিলে, এটি একটি নতুন ডেস্কটপে চালু হবে:

vdesk notepad

তবে এটি নিয়মিতভাবে করা কষ্টকর, তাই আমরা প্রসঙ্গ মেনুতে ইউটিলিটি হুক করার জন্য ঐচ্ছিক ইনস্টলেশন বৈশিষ্ট্যটি ব্যবহার করার পরামর্শ দিই:

vdesk -install

এখন আপনি যখন কোনো ফাইলে ডান-ক্লিক করবেন, আপনি নতুন ভার্চুয়াল ডেস্কটপে খুলুন নামে একটি নতুন অ্যাকশন দেখতে পাবেন , যা বলে ঠিক তেমন করে। এটি থেকে পরিত্রাণ পেতে, শুধুমাত্র বিপরীত কমান্ড চালান:

vdesk -uninstall

4. কীবোর্ড শর্টকাট শিখুন

ভার্চুয়াল ডেস্কটপগুলির সাথে আপনার উত্পাদনশীলতা বাড়ানোর সবচেয়ে সহজ উপায় হল খোলা ডেস্কটপগুলির মধ্যে যোগ করা, অপসারণ এবং স্যুইচ করার জন্য কীবোর্ড শর্টকাটগুলি শেখা। এটি মাউস, পিরিয়ড ব্যবহারের চেয়ে অনেক দ্রুত এবং আরও সুবিধাজনক।

আমরা আগে ভার্চুয়াল ডেস্কটপের জন্য কীবোর্ড শর্টকাটগুলি অন্বেষণ করেছি, কিন্তু আপনি যদি পরিচিত না হন তবে এখানে একটি দ্রুত ওভারভিউ রয়েছে:

  • Win + Ctrl + D: একটি নতুন ভার্চুয়াল ডেস্কটপ তৈরি করুন।
  • Win + Ctrl + F4: বর্তমান ভার্চুয়াল ডেস্কটপ বন্ধ করুন।
  • Win + Ctrl + ডান: পরবর্তী ভার্চুয়াল ডেস্কটপে স্যুইচ করুন।
  • উইন + Ctrl + বাম: আগের ভার্চুয়াল ডেস্কটপে স্যুইচ করুন।
  • উইন + ট্যাব: টাস্ক ভিউ খুলুন।

আমি ব্যক্তিগতভাবে এই শর্টকাটগুলিতে কিছু মনে করি না, কিন্তু আমি অনেক ব্যবহারকারীকে অভিযোগ করতে শুনেছি যে তারা কতটা অস্বস্তিকর এবং/অথবা স্বজ্ঞাত হতে পারে। যদি এটি আপনাকে বর্ণনা করে, তাহলে আপনার ভার্চুয়ালডেস্কটপ ম্যানেজার ইনস্টল করার কথা বিবেচনা করা উচিত (নির্দেশ টিপ #1 এ রয়েছে)।

এই অ্যাপ্লিকেশনটির সাথে, আপনি আরও দুটি শর্টকাট পাবেন:

  • Ctrl + Alt + ডান: পরবর্তী ভার্চুয়াল ডেস্কটপে স্যুইচ করুন।
  • Ctrl + Alt + Left: আগের ভার্চুয়াল ডেস্কটপে স্যুইচ করুন।

কখনও কখনও এটি নিবন্ধন করা হয় না, কারণ অন্য একটি অ্যাপ্লিকেশন ইতিমধ্যে এটি ব্যবহার করছে, এই ক্ষেত্রে আপনি সেটিংসে যেতে পারেন এবং বিকল্প শর্টকাটগুলি ব্যবহার করতে পারেন:

  • Shift + Alt + Right: পরবর্তী ভার্চুয়াল ডেস্কটপে স্যুইচ করুন।
  • Shift + Alt + Left: আগের ভার্চুয়াল ডেস্কটপে স্যুইচ করুন।

যাই হোক না কেন, এই শর্টকাটগুলি আপনার ডেস্কটপগুলির উপর সর্বাধিক নিয়ন্ত্রণের সর্বোত্তম উপায়। আপনার অফিসের উত্পাদনশীলতার ঝুঁকিতে তাদের উপেক্ষা করুন।

5. ফাংশন অনুসারে আপনার ডেস্কটপগুলি সংগঠিত করুন

এই চূড়ান্ত টিপটি প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর দেয়, "কেন আমি ভার্চুয়াল ডেস্কটপ ব্যবহার করব, যাইহোক?" এমনকি যদি বৈশিষ্ট্যটি দুর্দান্ত শোনায়, তবে অনেক লোক নিশ্চিত নয় যে এটি কীভাবে উত্পাদনশীলভাবে ব্যবহার করবেন। যদি এটি আপনাকে বর্ণনা করে, পড়তে থাকুন।

ভার্চুয়াল ডেস্কটপগুলি একাধিক মনিটরের মতো নিফটি নয়, যা আপনাকে একবারে আপনার সমস্ত ডেস্কটপ দেখতে দেয়। তাই ভার্চুয়াল ডেস্কটপ ব্যবহার করার পরিবর্তে প্রসারিত করার উপায় আপনার ডেস্কটপ, আপনার সেগুলিকে সংগঠিত করার উপায় হিসাবে ভাবা উচিত৷ আপনার ডেস্কটপ।

এখানে আমি ব্যক্তিগতভাবে আমার ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে সেট আপ করেছি:

  • ডেস্কটপ 1 অবসরের জন্য নিবেদিত:ওয়েব ব্রাউজিং, ভিডিও গেমস, আইআরসি এবং ইনস্ট্যান্ট মেসেঞ্জার ইত্যাদি।
  • ডেস্কটপ 2 ইউটিলিটিগুলির জন্য নিবেদিত:স্পটিফাই-এর মতো সঙ্গীত অ্যাপ্লিকেশন, পোস্টবক্সের মতো ইমেল অ্যাপ্লিকেশন এবং অন্যান্য সহায়ক সরঞ্জামগুলি যা আমি ব্যাকগ্রাউন্ডে চালাতে চাই৷
  • ডেস্কটপ 3 কাজের জন্য নিবেদিত:গবেষণা ট্যাব পূর্ণ পৃথক ব্রাউজার, নোট নেওয়া এবং লেখার জন্য অ্যাপ্লিকেশন, ইত্যাদি।

আমি যখন কাজ করি, আমি ডেস্কটপ 3-এ ফোকাস থাকি। আমার সমস্ত "বিভ্রান্তিমূলক" অ্যাপ্লিকেশনগুলি ডেস্কটপ 1-এ থাকে, তাই আমার সময় নষ্ট করার বা সময় নষ্ট করার সম্ভাবনা কম। আমার কাজ শেষ হয়ে গেলে, আমি ডেস্কটপ 1-এ চলে যাই যাতে আমি বিশ্রাম নিতে পারি।

এবং যেহেতু ডেস্কটপ 2 মাঝখানে আছে, আমি সবসময় আমার ইমেল চেক করা বা অন্য গান এড়িয়ে যাওয়া থেকে শুধুমাত্র একটি স্ক্রীন দূরে থাকি। এছাড়াও, ভুলে যাবেন না যে অ্যাপগুলি বর্তমান ডেস্কটপে খোলা থাকলে শুধুমাত্র টাস্কবারে "সক্রিয়" হিসাবে দেখাবে!

আপনাকে আপনার ডেস্কটপগুলিকে ঠিক একইভাবে সংগঠিত করতে হবে না, তবে আশা করি এটি আপনাকে একটি ধারণা দেয় যে আপনি কীভাবে সেগুলিকে এমনভাবে সেট আপ করতে পারেন যা আপনার উত্পাদনশীলতা বাড়ায়৷

ভার্চুয়াল ডেস্কটপগুলিকে আপনার জীবনকে আরও সহজ করতে দিন

ভার্চুয়াল ডেস্কটপ ওয়ার্কফ্লোতে সত্যিই আরামদায়ক হতে প্রতিদিনের ব্যবহারে প্রায় এক সপ্তাহ সময় লাগবে, কিন্তু একবার আপনি সেই প্রারম্ভিক হাম্পটি অতিক্রম করলে, আপনি অবাক হয়ে যাবেন যে আপনি কীভাবে এগুলি ছাড়া পেরেছেন৷

আপনি যদি এখনও উইন্ডোজ 10-এ না থাকেন, তাহলে Windows XP, 7, এবং 8-এ ভার্চুয়াল ডেস্কটপ পাওয়ার উপায় রয়েছে৷ তবে, এটি একটি নেটিভ বৈশিষ্ট্য হিসাবে থাকা ভাল, তাই আপনার Windows 10-এ আপগ্রেড করার বিষয়ে গুরুত্ব সহকারে বিবেচনা করা উচিত .

আপনি কিভাবে ভার্চুয়াল ডেস্কটপ ব্যবহার করবেন? অন্য কোন আকর্ষণীয় টিপস বা কৌশল যা আমরা মিস করেছি? নীচের মন্তব্যে আমাদের জানান!


  1. উইন্ডোজ 10-এ ডেস্কটপ আইকনে ধূসর X ঠিক করার 8টি উপায়

  2. Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে যোগ করবেন

  3. Windows 11-এ ভার্চুয়াল ডেস্কটপগুলি কীভাবে ব্যবহার করবেন এবং কেন আপনি

  4. Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে ব্যবহার করবেন