কম্পিউটার

ইউনিটি ব্যাখ্যা করা হয়েছে:উবুন্টাস ডিফল্ট ডেস্কটপ পরিবেশের দিকে একটি নজর

উবুন্টু হল লিনাক্সের সবচেয়ে পরিচিত সংস্করণ। এভাবেই লক্ষ লক্ষ মানুষ প্রথমবারের মতো লিনাক্স আবিষ্কার করেছে এবং ওপেন সোর্স অপারেটিং সিস্টেমের জগতে নতুন ব্যবহারকারীদের আকৃষ্ট করে চলেছে। সুতরাং উবুন্টু যে ইন্টারফেসটি ব্যবহার করে তা অনেক লোক দেখতে যাচ্ছে।

এই ক্ষেত্রে, উবুন্টু অনন্য। এমনকি একজন নতুন ব্যবহারকারী হিসাবে, খুব কমই আপনি ডিফল্ট উবুন্টু ডেস্কটপকে অন্য কিছুর জন্য বিভ্রান্ত করবেন। কারণ উবুন্টুর নিজস্ব ইন্টারফেস রয়েছে যা আপনি করতে পারেন -- কিন্তু সম্ভবত অন্য কোথাও খুঁজে পাবেন না। একে বলে ঐক্য।

ঐক্য হল একটি ডেস্কটপ পরিবেশ

একটি ডেস্কটপ পরিবেশ হল যা আপনি আপনার স্ক্রিনে দেখতে পান। এটি সেই প্যানেল যা তথ্য প্রদর্শন করে, আপনাকে অ্যাপ চালু করতে সক্ষম করে এবং আপনাকে একটি উইন্ডো থেকে অন্য উইন্ডোতে যেতে দেয়।

লিনাক্সের মতো ফ্রি এবং ওপেন সোর্স ডেস্কটপের জন্য উপলব্ধ অনেকগুলি ডেস্কটপ পরিবেশের মধ্যে ইউনিটি হল একটি। আপনি যদি Windows বা macOS থেকে সরে যাচ্ছেন, যার প্রত্যেকটিতে শুধুমাত্র একটি আছে তাহলে এটি অদ্ভুত বলে মনে হতে পারে।

যেহেতু উইন্ডোজ একটি কোম্পানি থেকে এসেছে, তাই আমরা পুরো প্রকল্পটিকে একক জিনিস হিসেবে উল্লেখ করি। কোনো একক কোম্পানি বা সংস্থা Linux পরিচালনা করে না। পরিবর্তে, অপারেটিং সিস্টেম অনেক অবদানকারীদের থেকে উপাদান ব্যবহার করে একত্রিত করা হয়। আপনার স্ক্রিনে তথ্য প্রদর্শন করার অনেক উপায় আছে, এবং ইউনিটি এটি করার জন্য উবুন্টুর ডিফল্ট উপায়।

একতার ইতিহাস

Ubuntu ডেস্কটপ আমাদের কাছে আসে ক্যানোনিকাল থেকে, একটি ইউকে-ভিত্তিক কোম্পানি যেটি প্রায় 2004 সাল থেকে চলে আসছে। উবুন্টুর প্রাথমিক সংস্করণগুলি জিনোম ডেস্কটপ পরিবেশ ব্যবহার করেছিল, কিন্তু 2010 সালের মধ্যে, ক্যানোনিকাল তার নিজস্ব একটি তৈরি করতে প্রস্তুত ছিল। Ubuntu 10.10 এর নেটবুক সংস্করণের একটি ইন্টারফেস হিসেবে ইউনিটি শুরু হয়েছিল। ছয় মাস পরে, এটি উবুন্টু 11.04 এর মূল সংস্করণেও ডিফল্ট পরিবেশে পরিণত হয়।

অনেক ব্যবহারকারী, অস্থিরতা এবং বিকল্পের অভাবের অভিযোগ করে, ইউনিটি পুরোপুরি প্রস্তুত হওয়ার আগেই এটি চালু হয়েছে বলে মনে করেন। উবুন্টু 12.04 দ্বারা, ক্যানোনিকাল অনেকগুলি কাঁটাকে ইস্ত্রি করেছিল। ব্যাপারটা হল, ঐক্য তখন থেকে এতটা বদলায়নি, এবং চার বছরের বেশি হয়ে গেছে। এখন আমরা উবুন্টু 16.10 এ আছি, এবং পরিস্থিতি কখন পরিবর্তন হবে তা স্পষ্ট নয়৷

কিভাবে ঐক্য কাজ করে

ইউনিটি স্ট্যান্ডার্ড ডেস্কটপ পরিবেশ থেকে একটু ভিন্ন। এটির স্ক্রিনের বাম পাশে একটি ডক এবং শীর্ষ জুড়ে একটি প্যানেল রয়েছে। আপনি একটি অ্যাপের আইকনে ক্লিক করে খুলতে বা স্যুইচ করতে পারেন। অন্যান্য সফ্টওয়্যার ড্যাশের মাধ্যমে উপলব্ধ, যা আপনি ডকে উবুন্টু লোগো দিয়ে খুলবেন। অ্যাপগুলিকে পছন্দের হিসাবে পিন করতে ড্যাশ থেকে ডকে টেনে আনুন৷ তাদের অপসারণ করতে তাদের টেনে আনুন৷

ড্যাশে স্কোপ এবং লেন্স রয়েছে, যা ফাইল বা ডেটার জন্য আপনার কম্পিউটার বা ওয়েব অনুসন্ধান করার দ্রুত উপায় প্রদান করে। আপনি প্রথমে একটি মিউজিক অ্যাপ না খুলেই একটি অ্যালবাম চালাতে পারেন, উইকিপিডিয়াকে পেরুর রাজধানী জানতে বলুন, আপনার সাম্প্রতিক ফটোগুলি লোড করুন -- এই ধরনের জিনিস।

ইউনিটি ব্যাখ্যা করা হয়েছে:উবুন্টাস ডিফল্ট ডেস্কটপ পরিবেশের দিকে একটি নজর

একতাকে বোঝানো হয় সহজ, তাই KDE এর মত ডেস্কটপ পরিবেশের তুলনায় খুব বেশি জটিলতা নেই। কিন্তু আপনার কাছে কিছু বিকল্প আছে যেমন ডকটি লুকিয়ে রাখা, থিম পরিবর্তন করা এবং মেনুটি চারপাশে সরানো।

ইউনিটির একটি শক্তি হল আপনি কীবোর্ড শর্টকাটের মাধ্যমে কতটা করতে পারেন। Ctrl + নম্বর টিপে ডকে যেকোনো অ্যাপ খুলুন . সুপার টিপে অ্যাপের মেনুবারে নেভিগেট করুন (উইন্ডোজ কী) এবং পরিবর্তে টাইপ করুন। আপনি অ্যাপ চালু করতে পারেন এবং একইভাবে কমান্ড লিখতে পারেন।

আপনি প্রথমবার ইউনিটি ডেস্কটপ শুরু করার সময় শর্টকাট প্রদর্শনকারী একটি উইন্ডো প্রদর্শিত হবে, যা একটি চমৎকার স্পর্শ।

ইউনিটি ব্যাখ্যা করা হয়েছে:উবুন্টাস ডিফল্ট ডেস্কটপ পরিবেশের দিকে একটি নজর

ঐক্যের ক্ষতি

ঐক্য সবার জন্য নয়। অনেকে ইউনিটির কাস্টমাইজেশনের আপেক্ষিক অভাব অপছন্দ করেন। ডকটি সরানোর জন্য আপনাকে কোডের একটি লাইন লিখতে হবে এবং এর চেয়ে বেশি টুইক করার জন্য অতিরিক্ত সফ্টওয়্যার ইনস্টল করতে হবে। এমনকি ইউনিটি টুইক টুলের মতো একটি অ্যাপের সাথেও, ইন্টারফেসের অনেক দিক রয়েছে যা আপনি সহজভাবে টুইক করতে পারবেন না।

বা ইউনিটি সবচেয়ে স্থিতিশীল ডেস্কটপ পরিবেশ নয়। কেউ কেউ বলবেন ক্যানোনিকালের প্রকল্পটি সর্বদা একটি বগি জগাখিচুড়ি ছিল। অন্যরা বলবে যে এটি একটি সময়ের জন্য স্থিতিশীল ছিল, কিন্তু কোম্পানির অগ্রাধিকারগুলি উবুন্টু টাচ এবং মোবাইল ডিভাইসগুলিতে স্থানান্তরিত হওয়ার কারণে আরও বাগগুলি আটকে গেছে৷

ক্যানোনিকাল ইউনিটির জন্য অ্যাপ তৈরি করেনি। সফ্টওয়্যারগুলির মধ্যে চাক্ষুষ সামঞ্জস্য তৈরি করতে, ক্যানোনিকাল পরিবর্তে বিদ্যমান সফ্টওয়্যারগুলির জন্য প্যাচগুলি লিখেছেন৷ কিন্তু এটি সর্বদা একটি বিকল্প নয়, তাই ডিফল্ট ইউনিটি ডেস্কটপ কয়েকটি প্রোগ্রামে অসঙ্গত স্ক্রলবার এবং মেনুবার প্রদান করে।

এটির মূল্যের জন্য, ইউনিটি 8 (যখন এটি শেষ পর্যন্ত পৌঁছাবে) তার নিজস্ব কিছু অ্যাপ নিয়ে আসবে।

আপনি যদি ইউনিটি পছন্দ করেন তবে আপনার থাক না৷ উবুন্টু ব্যবহার করতে, কিন্তু সেখানেই আপনার সেরা অভিজ্ঞতা হবে। ক্যানোনিকাল অন্যদেরকে পোর্ট ইউনিটিতে যে কোনো ডিস্ট্রোতে আমন্ত্রণ জানায়, কিন্তু কোম্পানি তাদের তা করতে সাহায্য করে না। ফলস্বরূপ, OpenSUSE বা Arch Linux-এ ইউনিটি ইনস্টল করা অন্যান্য ডেস্কটপ পরিবেশের মতো সহজ নয়, এবং আপনি বাগগুলির সম্মুখীন হতে পারেন৷

কার ঐক্য ব্যবহার করা উচিত?

ইউনিটির শক্তি তার ব্যবহারকারীর সংখ্যা থেকে আসে। ক্রমবর্ধমান জনসংখ্যা সত্ত্বেও, উইন্ডোজ এবং ম্যাকোসের তুলনায় ডেস্কটপ লিনাক্স তুলনামূলকভাবে অস্পষ্ট। কিন্তু উবুন্টু যথেষ্ট সমর্থিত যে এটি সফ্টওয়্যার খুঁজে পাওয়া সহজ এবং স্টাফ ভুল হয়ে গেলে অনলাইনে সহায়তা করা। লিনাক্সে নতুনদের জন্য, এই বিস্তৃত সম্প্রদায়টি একটি বড় প্লাস।

উবুন্টু অগত্যা সবচেয়ে পালিশ ডিস্ট্রো নয়, তবে এটির একটি বাণিজ্যিক অনুভূতি রয়েছে। ইউনিটি হল একটি পণ্য -- যদিও একটি বিনামূল্যের -- যা স্বীকৃত এবং সামঞ্জস্যপূর্ণ। এটির বাস্তব-বিশ্বের মূল্য রয়েছে, এমনকি কিছু ব্যবহারকারী এটিকে সীমিত মনে করলেও। এই মুহুর্তে, এটি উবুন্টু ব্র্যান্ডের একটি বড় অংশ।

আপনি কি ইউনিটি ব্যবহার করেছেন? তুমি কি পছন্দ কর? আপনি কি পছন্দ করেননি? আপনি কি এটিকে অন্য ডেস্কটপ পরিবেশের জন্য অদলবদল করেন এবং যদি তাই হয়, কোনটি? একটি মন্তব্যে আমাদের সাথে আপনার মতামত শেয়ার করুন!


  1. কেডিই ডেস্কটপ প্রভাবের দিকে একটি নজর

  2. ইউনিটি ডেস্কটপ পর্যালোচনা:নস্টালজিক উবুন্টু ব্যবহারকারীদের জন্য ভাল

  3. UMix 20.04 পর্যালোচনা:ইউনিটি ডেস্কটপের সাথে উবুন্টু

  4. উবুন্টুতে আপনার ইউনিটি ডেস্কটপ কীভাবে ইনস্টল করবেন এবং ফিরে পাবেন