কম্পিউটার

এলাইভ রিভিউ:আলোকিত লিনাক্স ব্যবহারকারীদের জন্য

এলাইভ হল ডেবিয়ানের উপর ভিত্তি করে একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন যা এনলাইটেনমেন্ট ডেস্কটপ পরিবেশের একটি দুর্দান্ত বাস্তবায়ন বৈশিষ্ট্যযুক্ত। এটি এমন একটি ডিস্ট্রো যা একটি নির্দিষ্ট ধরণের ব্যবহারকারীকে লক্ষ্য করে নয় বরং এটি প্রাথমিকভাবে খুব পুরানো কম্পিউটারে ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে বলে স্ব-ঘোষিত। ডিফল্ট ISO ইমেজ 32-বিট এবং ডিফল্টরূপে Linux 3.16 এর সাথে ইনস্টল করা হয়। এটি 160 MB র‍্যামের উপর মাত্র একটি চুল ব্যবহার করে এবং একটি CPU কোর এবং শূন্য 3D ত্বরণ সহ সুন্দরভাবে চলে। এটি এলিভকে একটি 15 বছরের পুরানো কম্পিউটারকে একটি উচ্চ কার্যক্ষমতার মধ্যে পরিণত করতে সক্ষম হিসাবে নিজেকে প্রমাণ করতে দেয় এবং আমি বেশ সততার সাথে এটি বিশ্বাস করি। এই এলাইভ রিভিউতে, আমরা সিস্টেমের কার্যকারিতা, ব্যবহারযোগ্যতা এবং কেন এটি আপনার জন্য ডিস্ট্রো হতে পারে বা নাও হতে পারে তা নিয়ে আলোচনা করব।

প্রথম প্রভাব

প্রথম বুটে, আপনাকে মোটামুটি স্পার্টান ডেস্কটপ দিয়ে স্বাগত জানানো হবে, কিন্তু আপনি দ্রুত বুঝতে পারবেন যে জিনিসগুলি যতটা সহজ মনে হয় ততটা সহজ নয়। জিনিসগুলি অবিলম্বে খুব চটকদার মনে হয়, এমনকি আমার মতো একটি ভারী-সীমিত ভার্চুয়াল মেশিনেও। আমি এটিকে আমার CPU-এর একটি কোর এবং 1 GB RAM-এ কোনো 3D ত্বরণ ছাড়াই অ্যাক্সেস দিয়েছি, এবং যখন এটি আমাকে একটি দ্রুত সতর্কবার্তা দিয়েছে, তখন আমি সহজেই ডেস্কটপের মাধ্যমে কাজ করতে এবং আমার পথ খুঁজে পেতে সক্ষম হয়েছি।

এলাইভ রিভিউ:আলোকিত লিনাক্স ব্যবহারকারীদের জন্য

ডেস্কটপের কিছু উপাদান আমার অভ্যস্ততার চেয়ে একটু বেশি বিপরীতমুখী মনে হয়, আইকন থিমের মতো আইপডের জন্য রিদমবক্স এবং ডেস্কটপের প্রসঙ্গ মেনুর চেহারা, কিন্তু আপনি এটি মোটামুটি দ্রুত অভ্যস্ত হয়ে যান এবং আপনার পথ খুঁজে পান কাছাকাছি. আমি দেখতে পাচ্ছি যে এটি একটি পুরানো মেশিনে আরামদায়ক এবং নস্টালজিক হচ্ছে এবং আমাকে 2005 থেকে আমার পুরানো ডেল ইন্সপিরন 6000 খনন করতে হবে এবং সেখানে এটি চেষ্টা করে দেখতে হবে।

ইনস্টলেশন

সামগ্রিকভাবে, ইনস্টলেশন প্রক্রিয়া সামান্য অপ্রতিরোধ্য ছিল. আপনি যদি আমার EndeavourOS-এর পর্যালোচনা দেখে থাকেন, তাহলে আমি তাদের ইনস্টলারকে সোয়াপ স্পেসের চিকিৎসার জন্য সমালোচনা করেছিলাম। Elive ইনস্টলার সম্পর্কেও আমার কিছু সামান্য নেতিবাচক কথা বলার আছে।

আপনি যখন প্রথম ইনস্টলারটি খুলবেন, তখন আপনাকে একটি স্ক্রীন দিয়ে অভ্যর্থনা জানানো হবে যা আপনাকে কী করতে হবে তা ঠিক পরিষ্কার নয়। ঠিক আছে ক্লিক করা এবং এগিয়ে যাওয়া সহজ। যাইহোক, যারা উন্নত ব্যবহারকারী নন, তাদের জন্য আমি "ইনস্টলেশনের সময় গাইডেড হেল্প" চেকবক্স চেক করার পরামর্শ দেব। অন্য দুটি চেক করা ছেড়ে দিন যাতে আপনার এখনও পছন্দ থাকে। তারপরে, এটি সম্পূর্ণ ডিস্ক নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে বা আপনি ডুয়াল বুট করার চেষ্টা করছেন কিনা তার জন্য দুটি শীর্ষ বিকল্পের একটিতে ক্লিক করুন।

এলাইভ রিভিউ:আলোকিত লিনাক্স ব্যবহারকারীদের জন্য

তারপরে আপনার পার্টিশনিং স্কিম বেছে নিন, স্বয়ংক্রিয়, একটি GParted উইন্ডো, একটি আরও উন্নত মেনু, অথবা আপনি আপনার ডিস্ককে প্রাক-বিভাজন করেছেন কিনা তার জন্য একটি বিকল্প বেছে নিন। আপনি একটি সহায়ক প্রম্পট পেতে পারেন যেমন আমি নিশ্চিত করেছিলাম যে আমি আমার সম্পূর্ণ ডিস্ক মুছে ফেলতে এবং ইলিভ ইনস্টল করতে চেয়েছিলাম। চমৎকার।

ফাইল সিস্টেম নির্বাচক বেশ বিভ্রান্তিকর ছিল. যদিও আমি ext4 এবং reiserfs এর মধ্যে পার্থক্য জানি, এই দুটি বিকল্প উপস্থাপন করার পছন্দটি রহস্যজনক। আমার পরামর্শ হল ext4 ব্যবহার করা। আপনার FS নির্বাচন করার পরে, আপনার এনক্রিপশন পছন্দ নির্বাচন করুন এবং ইনস্টল শুরু হয়।

ইনস্টল করার পরে, আপনার ইনস্টল করা সিস্টেম কনফিগার করুন। এখানেই আমি ইনস্টলারের খুব সমালোচনা বোধ করি। একজন উন্নত ব্যবহারকারী ব্যতীত অন্য কারও হাতে, এখানে বিকল্পগুলি ব্যবহারকারীকে অভিভূত এবং বিভ্রান্ত করতে পারে। আপনি আপনার সিস্টেমে যে জিনিসগুলি চান না সেগুলি অনির্বাচন করতে হবে। আমি বুঝতে পারি কেন পছন্দগুলি এইভাবে হয়, তবে আপনার সিস্টেমের "সফল" ইনস্টলেশনের পরে এটি মোকাবেলা করতে হবে। 6টি "অতিরিক্ত বিকল্প" মেনু রয়েছে যা আপনাকে ইনস্টলেশনের চূড়ান্ত অংশে যাওয়ার জন্য নেভিগেট করতে হবে। এটি অত্যধিক অনুভূত হয়, এবং আমি মনে করি যে কয়েকটি চেকবক্স সহ একটি মেনু থাকার জন্য সেগুলিকে যৌক্তিকভাবে কয়েকটি গ্রুপে সংগঠিত করা যেতে পারে।

কর্মক্ষমতা এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা

একবার সিস্টেম ইনস্টল হয়ে গেলে, কর্মক্ষমতা অবিশ্বাস্য। এনলাইটেনমেন্টের মতো সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত এবং দক্ষ ডেস্কটপ পরিবেশের সাথে, আমি এর চেয়ে কম কিছু আশা করব না। সিস্টেম রিসোর্স ব্যবহারের ক্ষেত্রে টাইলিং উইন্ডো ম্যানেজার এবং XFCE-এর মতো হালকা ডেস্কটপ পরিবেশের মাঝখানে আলোকিতকরণ কোথাও বাস করে, এবং এই বিশেষ প্রয়োগটি আপনার বাড়িতে যতটা সম্ভব পুরনো কম্পিউটারে কাজ করার জন্য ব্যাপকভাবে অপ্টিমাইজ করা হয়েছে। কিছুই বলিদান মনে হয়, হয়. মনে হচ্ছে আমি DE ব্যবহার করছি যা আমি চাই XFCE বা LXDE হতে। এটা সত্যিই একটি ট্রিট অভিজ্ঞতা.

ব্যবহারকারীর অভিজ্ঞতা একটু "পছন্দ দ্বারা অভিভূত।" আমি মনে করি যে আমি শিখতে এবং কাস্টমাইজ করার জন্য অনেক কিছু করতে পারি যে আমি এলিভের অন্তহীন শূন্যতায় স্তব্ধ হয়ে যাব, তবে এটি এর সৌন্দর্য। আমি একেবারে এমন একটি বিশ্ব দেখতে পাচ্ছি যেখানে আপনি এটি একটি 15 বছর বয়সী ল্যাপটপ বা 11 বছর বয়সী ডেস্কটপে ইনস্টল করেন এবং ঘন্টার পর ঘন্টা এটির সাথে তালগোল পাকিয়ে থাকেন, বড় হয়ে কাজ করার সময় আপনি যে মেশিনটিতে গেম খেলেছিলেন তা দেখে খুশি আবার

এলাইভ রিভিউ:আলোকিত লিনাক্স ব্যবহারকারীদের জন্য

এটি বলেছিল, আমি একজন শিক্ষানবিসকে এলিভের সুপারিশ করব না। লং শটে নয়। এটি ডিফল্ট শেল হিসাবে Zsh এর সাথে আসে, পছন্দ এবং কাস্টমাইজেশন বিকল্পগুলি প্রায়-অন্তহীন, এবং এটি যথেষ্ট পুরানো যে লিনাক্স 3.16 আমাদের নতুন বিশ্বে বসবাস করা একটু অদ্ভুত হতে পারে। যাইহোক, এটি সম্পর্কে সত্যিই অনেক দুর্দান্ত জিনিস রয়েছে, এবং আপনি যদি এতটাই ঝোঁক থাকেন তবে সেখানে একটি মোটামুটি আলোড়ন সৃষ্টিকারী সম্প্রদায় এবং আরও জানতে আপনার কাছে প্রচুর পরিমাণে দুর্দান্ত ডকুমেন্টেশন উপলব্ধ রয়েছে।

আমার চারপাশে কয়েকটি মেশিন পড়ে আছে যেগুলি একটি আপগ্রেড করা এসএসডিতে ইনস্টল করা এলাইভ থেকে একেবারে উপকৃত হতে পারে। আমি মনেপ্রাণে এটিকে একজন রেট্রো পিসি উত্সাহীকে সুপারিশ করব যিনি তাদের পুরানো মেশিনটিকে অনন্তকাল ধরে বাঁচিয়ে রাখতে চাইছেন।

অন্য কিছু পারফরম্যান্স-কেন্দ্রিক লিনাক্স নিবন্ধগুলি পরীক্ষা করে দেখুন এবং কম্পটনের সাথে আপনার লিনাক্স ডেস্কটপের গতি বাড়ানোর বিষয়ে শিখুন, আর্চ লিনাক্সের একটি পর্যালোচনা দেখুন এবং লিনাক্সের জন্য সেরা 4টি ওয়েব ব্রাউজার খুঁজুন।


  1. মেট রিভিউ:নস্টালজিকের জন্য একটি লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ

  2. লিনাক্সের জন্য সেরা ওয়ালপেপার পরিবর্তনকারীদের মধ্যে 5টি

  3. নতুন ব্যবহারকারীদের জন্য সবচেয়ে দরকারী লিনাক্স কমান্ডের 6টি

  4. লিনাক্স ব্যবহারকারীদের জন্য সেরা ডাউনলোড ম্যানেজারগুলির মধ্যে 4টি