কম্পিউটার

আপনার ওয়াইফাই পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন

আপনি যদি আপনার ওয়াইফাই নেটওয়ার্কের জন্য ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড রাখেন, তবে এটি সম্ভবত এই কারণে যে অক্ষরগুলির বিকৃত সংগ্রহটি আপনি যা কল্পনা করতে পারেন তার চেয়ে বেশি সুরক্ষিত বলে মনে হচ্ছে।

আসল বিষয়টি হল, আপনার ওয়াইফাইয়ের জন্য একটি অনন্য নাম এবং পাসওয়ার্ড থাকা ভাল। আগের তুলনায় আজ অনেক বেশি সংযুক্ত ডিভাইস রয়েছে এবং অক্ষর এবং সংখ্যার একটি 27-অক্ষরের স্ট্রিং প্রবেশ করা বিভ্রান্তিকর হয়ে ওঠে।

    আপনার ওয়াইফাই পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন

    অন্যদিকে, আপনি যদি এই দৈর্ঘ্যের জন্য একই পাসওয়ার্ড রাখেন কারণ আপনি কীভাবে এটি পরিবর্তন করবেন তা নিশ্চিত না হন, তাহলে এখানে কীভাবে - এবং এটি আপনার ভাবার চেয়ে অনেক সহজ।

    এছাড়াও, আপনি যদি আপনার বর্তমান ওয়াইফাই পাসওয়ার্ড মনে না রাখেন তবে আপনি সহজেই এটি উইন্ডোজে দেখতে পারেন। আমাদের বোন-সাইট, অনলাইন টেক টিপস থেকে YouTube ভিডিওটি দেখুন, যেখানে আমরা দ্রুত ওয়াইফাই পাসওয়ার্ড দেখার জন্য কিছু সহজ পদক্ষেপ নিয়ে যাই:

    কীভাবে ওয়াইফাই পাসওয়ার্ড খুঁজে পাবেন:উইন্ডোজ 10-এ (সিএমডি ব্যবহার করে) আপনার ওয়াইফাই পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন
    এই ভিডিওটি YouTube-এ দেখুন

    আপনার ওয়াইফাই নাম এবং পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন

    আপনার ওয়াইফাই নাম এবং/অথবা পাসওয়ার্ড পরিবর্তন করতে, আপনাকে আপনার রাউটারের আইপি ঠিকানা জানতে হবে। এই তথ্য অ্যাক্সেস করার কয়েকটি উপায় আছে।

    আপনার রাউটারের আইপি ঠিকানা কীভাবে খুঁজে পাবেন

    উইন্ডোজে আপনার রাউটারের আইপি ঠিকানা খুঁজে পাওয়ার সবচেয়ে সহজ উপায় হল কমান্ড প্রম্পটের মাধ্যমে।

    • টাইপ করুন CMD উইন্ডোজ সার্চ বারে এবং এন্টার চাপুন।
    • কমান্ড প্রম্পট প্রদর্শিত হলে, ipconfig টাইপ করুন .
    • তথ্যের একটি তালিকা প্রদর্শিত হবে। নীচের কাছাকাছি, নীচে ডিফল্ট গেটওয়ে৷ , আপনি তিনটি পিরিয়ডের সাথে পার্থক্য করা সংখ্যার একটি সেট দেখতে পাবেন। অনেক ক্ষেত্রে, এটি 10.0.0.1 এর মত কিছু হবে৷ . এটি আপনার রাউটারের আইপি ঠিকানা৷
    আপনার ওয়াইফাই পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন

    MacOS-এ, প্রক্রিয়াটি একটু বেশি সুবিন্যস্ত।

    • অ্যাপল আইকনে ক্লিক করুন এবং সিস্টেম পছন্দ নির্বাচন করুন .
    • নেটওয়ার্ক-এ ক্লিক করুন আইকন।
    • উন্নত ক্লিক করুন নীচে ডান কোণায় বোতাম।
    • রাউটারের পাশে নম্বর আমরা চাই আইপি ঠিকানা.
    আপনার ওয়াইফাই পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন

    রাউটারের ওয়েব ইন্টারফেস অ্যাক্সেস করা

    পরবর্তী ধাপে আপনার ব্রাউজারে আপনার ঠিকানা বারে IP ঠিকানা প্রবেশ করানো জড়িত। একবার আপনি এটি সম্পন্ন করলে, আপনাকে একটি গেটওয়েতে নিয়ে যাওয়া হবে যেখানে আপনি আপনার রাউটারের সেটিংস পরিবর্তন করতে পারবেন।

    • আপনার পছন্দের ব্রাউজারে আপনার IP ঠিকানা টাইপ করুন।
    • আপনাকে আপনার রাউটারের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে হবে। এগুলি সাধারণত ডিভাইসের পাশে বা নীচে অবস্থিত। আপনি যদি তাদের খুঁজে না পান, প্রশাসক এবং পাসওয়ার্ড প্রায়ই ডিফল্ট বিকল্প।
    আপনার ওয়াইফাই পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন

    আপনার পাসওয়ার্ড পরিবর্তন করা

    একবার আপনি আপনার রাউটারে অ্যাক্সেস পেয়ে গেলে, চূড়ান্ত পদক্ষেপ হল পাসওয়ার্ড পরিবর্তন করা। রাউটারের প্রকার এবং আপনার ISP এর উপর নির্ভর করে, এটি বিভিন্ন মেনুর নীচে লুকানো থাকতে পারে।

    • ওয়্যারলেস, ওয়াই-ফাই নামে একটি সেটিং খুঁজুন অথবা সংযোগ .
    • যদি আপনি SSID দেখতে পান অথবা নেটওয়ার্কের নাম , আপনি সঠিক পথে আছেন। এই দুটি জিনিস ঠিক একই জিনিস - আপনার নেটওয়ার্কের নাম। যাইহোক, আপনি যেখানে নেটওয়ার্কের নাম খুঁজে পান সেখানে সাধারণত আপনি পাসওয়ার্ড খুঁজে পান।
    • আপনি একবার পাসওয়ার্ড পরিবর্তন করার বিকল্প খুঁজে পেলে, বন্য হয়ে যান। বড় এবং ছোট হাতের অক্ষর, সংখ্যা এবং বিশেষ অক্ষরের মিশ্রণ সহ কমপক্ষে 12 অক্ষরের দৈর্ঘ্যের একটি পাসওয়ার্ড ব্যবহার করা একটি ভাল ধারণা৷ যাইহোক, এটিকে মনে রাখা সহজ করে তুলুন যাতে আপনি যেকোন ডিভাইসে এটি সহজেই প্রবেশ করতে পারেন।

    আপনার ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার বিকল্প উপায়

    আপনি যদি আপনার ISP-এর গেটওয়েতে লগ ইন করতে পারেন (একই এলাকা যা আপনি বিল পরিশোধ করতে বা আপনার সংযোগের স্থিতি পরীক্ষা করতে ব্যবহার করবেন), তাহলে সম্ভবত আপনার WiFi পাসওয়ার্ড সরাসরি পরিবর্তন করার একটি উপায় রয়েছে। এটি বিশেষ করে সত্য যদি ISP আপনার রাউটার সরবরাহ করে।

    গেটওয়েতে সরাসরি লগ ইন করার চেয়ে এটি প্রায়শই একটি সহজ প্রক্রিয়া। যাইহোক, ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ডিফল্ট সেটিংসে অবশিষ্ট নেই তা নিশ্চিত করতে অন্তত একবার আপনার রাউটারের গেটওয়ে অ্যাক্সেস করা এখনও একটি ভাল ধারণা।


    1. যেকোন রাউটারের ওয়াইফাই পাসওয়ার্ড কীভাবে পরিবর্তন করবেন – সমাধান (উদাহরণ)

    2. কিভাবে:আপনার Gmail পাসওয়ার্ড পরিবর্তন করবেন

    3. কিভাবে Windows 10 এ আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করবেন

    4. Windows 8 এ আপনার লগঅন পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন