কম্পিউটার

উবুন্টু দিয়ে কীভাবে একটি দূষিত উইন্ডোজ এনটিএফএস ফাইল সিস্টেম ঠিক করবেন

আপনার পিসি বুট আপ হওয়ার সাথে সাথে আপনার মধ্যে কতজন ডুবে যাওয়ার অনুভূতি পেয়েছেন? আপনি জানেন, আপনার মনের পিছনে একটি সামান্য ছিদ্র যা বলে "এটি স্বাভাবিকের চেয়ে বেশি সময় নিচ্ছে" আপনার সামনে উইন্ডোজ মারা যাওয়ার আগে এবং বল খেলতে অস্বীকার করে৷

আমিও, এবং বেশিরভাগ সময় আপনি আপনার আসল ইনস্টলে ব্যবহৃত মূল Windows CD/DVD/USB সমস্যাটি সমাধান করতে পারে না। আপনি অন্য কিছু প্রয়োজন. একটি সম্পূর্ণ অপারেটিং সিস্টেমের মতো কিছু, হয় একটি পৃথক পার্টিশনে বা লাইভ সিডি/ইউএসবি ফর্ম্যাটে ইনস্টল করা। উবুন্টুতে প্রবেশ করুন!

ড্রতে কোথাও সিডি বা ইউএসবি স্টিকে উবুন্টু থাকার কয়েকটি ভাল কারণ রয়েছে। এটা বিনামূল্যে, সঙ্গে শুরু. এটি ব্যবহার করার জন্য আপনাকে এটি ইনস্টল করার দরকার নেই, এবং এটি একটি কসাই করা উইন্ডোজ পার্টিশন অ্যাক্সেস করার জন্য দুর্দান্ত - এমনকি যদি এটি শুধুমাত্র আপনার মূল্যবান নথিগুলিকে একটি ফর্ম্যাটের আগে ফেরত পেতে হয়৷

যখন আপনার ভাঙা উইন্ডোজ ইনস্টল ঠিক করার কথা আসে তখন উবুন্টুর সেখানেও এর ব্যবহার রয়েছে। আপনি যদি আপনার রেজিস্ট্রি বা মাস্টার বুট রেকর্ড ভঙ্গ করেন, তাহলে ভয় পাবেন না - সব হারিয়ে যায় না। এই কৌশলটি যেকোন উবুন্টু-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রিবিউশনে কাজ করা উচিত।

ডাউনলোড করুন, ইনস্টল করুন এবং উবুন্টু বুট করুন

আপনাদের মধ্যে যাদের ইতিমধ্যেই ডুয়াল-বুট উবুন্টু এবং উইন্ডোজ মেশিন রয়েছে তারা এই ধাপটি এড়িয়ে যেতে পারেন।

আপনি যদি একটি লাইভ ইউএসবি স্টিক না পেয়ে থাকেন তাহলে আপনাকে একটি ধরতে হবে৷ UNetbootin হল একটি দরকারী টুল যা আপনাকে আপনার পছন্দের ওপেন সোর্স অপারেটিং সিস্টেমের একটি বুটযোগ্য সংস্করণের সাথে একটি USB স্টিক তৈরি করতে সক্ষম করে। আপনি যদি একটি সিডি ব্যবহার করতে চান, তাহলে একটি উবুন্টু ডিস্ক ইমেজ ডাউনলোড করুন এবং এটি ImgBurn দিয়ে বার্ন করুন৷

উবুন্টু দিয়ে কীভাবে একটি দূষিত উইন্ডোজ এনটিএফএস ফাইল সিস্টেম ঠিক করবেন

আপনি যদি ডুয়াল-বুটিং করেন, তাহলে বুট করার সময় এটি উইন্ডোজের উপর উবুন্টু বেছে নেওয়ার একটি সহজ ধাপ। লাইভ ইউএসবি স্টিক এবং সিডিগুলির জন্য আপনাকে আপনার পিসি বুট হওয়ার সাথে সাথে BIOS সেটআপ প্রবেশ করতে হবে (সাধারণত F2 টিপে অথবা ডেল ) এবং আপনার প্রধান হার্ড ড্রাইভের আগে বুট করার জন্য আপনার USB ডিভাইস বা CD ড্রাইভকে অগ্রাধিকার দেওয়ার জন্য আপনার বুট ডিভাইসগুলিকে সাজান৷

আপনি যদি সবকিছু সঠিকভাবে করেন তবে আপনি দেখতে পাবেন UNetbootin বুটলোডার প্রদর্শিত হবে। এখান থেকে আপনি সরাসরি অপারেটিং সিস্টেমে বুট করতে চাইবেন। এক বা দুই মিনিট পরে আপনি ডেস্কটপটি উপস্থিত দেখতে পাবেন এবং আমরা শুরু করতে প্রস্তুত৷

একটি দূষিত Windows NTFS পার্টিশন ঠিক করা

সৌভাগ্যবশত আপনি উবুন্টুর মধ্যে একটি NTFS ধারাবাহিকতা চেক আপনার ছিন্নভিন্ন উইন্ডোজ পার্টিশন মেরামত করার চেষ্টা করতে পারেন, তবে আপনাকে কয়েকটি জিনিস ইনস্টল করতে হবে। এটি উল্লেখ করার মতো যে এটি যে কোনও NTFS ড্রাইভের সাথে কাজ করা উচিত যা উবুন্টুতেও মাউন্ট করতে অস্বীকার করে। Applications এ ক্লিক করে একটি টার্মিনাল উইন্ডো খুলুন , আনুষাঙ্গিক এবং তারপর টার্মিনাল .

প্রথমে এই কমান্ডটি টাইপ করে NTFS-3G ইনস্টল করুন:

sudo apt-get install ntfs-3g

আপনার পাসওয়ার্ড লিখুন এবং আপনার কীবোর্ডে এন্টার চাপুন। পরবর্তীতে একইভাবে NTFSProgs ইনস্টল করুন:

sudo apt-get install ntfsprogs

<পূর্বে>

উবুন্টু দিয়ে কীভাবে একটি দূষিত উইন্ডোজ এনটিএফএস ফাইল সিস্টেম ঠিক করবেন

এখন আপনার নিষ্পত্তির এই দুটি টুলের সাথে, আপনি উইন্ডোজ ঠিক করার বিষয়ে সেট করতে পারেন। প্রথমে আপনার উইন্ডোজ পার্টিশনটি সনাক্ত করুন। টার্মিনালে টাইপ করুন:

sudo fdisk -l

<পূর্বে>

উবুন্টু দিয়ে কীভাবে একটি দূষিত উইন্ডোজ এনটিএফএস ফাইল সিস্টেম ঠিক করবেন

আপনি এমন একটি এন্ট্রি খুঁজছেন যা দেখতে এইরকম:

/dev/sda2 * 638 12312 93773824 7 HPFS/NTFS

গুরুত্বপূর্ণ বিট হল /dev/sda2 যা আমাদের বলে যে উইন্ডোজ পার্টিশন কোথায় মাউন্ট করা হয়েছে। HPFS/NTFS আমাদের জানান যে পার্টিশনটি একটি মাইক্রোসফ্ট উইন্ডোজ ফরম্যাটেড ডিভাইস, এবং সেই ছোট তারাটি বোঝায় যে এটি একটি বুটযোগ্য পার্টিশন৷

তাই আমার ক্ষেত্রে /dev/sda2 এর মানে হল যে উইন্ডোজ এসডিএ (আমার অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ) এ রয়েছে এবং এটি পার্টিশন 2 যেটির সাথে আমি খেলতে চাই।

এই তথ্য দিয়ে সজ্জিত আপনি পার্টিশন ঠিক করার চেষ্টা করতে NTFSProgs ব্যবহার করতে চান। আপনার টার্মিনাল উইন্ডোতে টাইপ করুন:

sudo ntfsfix /dev/

<পূর্বে>

উবুন্টু দিয়ে কীভাবে একটি দূষিত উইন্ডোজ এনটিএফএস ফাইল সিস্টেম ঠিক করবেন

আপনার Windows পার্টিশন দিয়ে প্রতিস্থাপন করুন (যেমন /dev/sda2 ) এবং এন্টার অনুসরণ করে আপনার পাসওয়ার্ড লিখুন। আপনার ড্রাইভটি এখন মাউন্ট করা হবে, ধারাবাহিকতার জন্য পরীক্ষা করা হবে এবং যেকোন ত্রুটি পাওয়া গেলে তা ঠিক করা উচিত। পরিস্থিতি মূল্যায়ন করতে আপনার পিসি রিস্টার্ট করুন, সবকিছু ঠিক থাকলে আপনি উইন্ডোজ দেখতে পাবেন।

একটি দুর্নীতিগ্রস্ত মাস্টার বুট রেকর্ড ঠিক করা

আপনি যদি উইন্ডোজের ওহ-এত-গুরুত্বপূর্ণ বুট রেকর্ডে সমস্যা পেয়ে থাকেন তবে আপনি উবুন্টুর মধ্যে থেকেও এটি ঠিক করতে পারেন। ধরে নিচ্ছি আপনি ইতিমধ্যেই উবুন্টুতে বুট করেছেন, টার্মিনাল খুলুন এবং টাইপ করে lilo ইনস্টল করুন:

sudo apt-get install lilo

ইনস্টলেশনের সাথে এগিয়ে যেতে আপনার পাসওয়ার্ড লিখুন, আপনি পথের সাথে কিছু সতর্কতা পপ-আপ পাবেন৷

আপনি যদি এই টিউটোরিয়ালের প্রথম অংশটি অনুসরণ করেন তবে আপনি জানতে পারবেন কোন পার্টিশনে উইন্ডোজ ইনস্টল করা আছে, যদি আপনি এটি মিস করেন তাহলে টাইপ করুন:

sudo fdisk -l

HPFS/NTFS খুঁজুন পার্টিশন যা আপনার উইন্ডোজ ইনস্টলের সাথে সম্পর্কিত, এবং টাইপ করুন:

sudo lilo -M /dev/ mbr

আপনার Windows পার্টিশন দিয়ে প্রতিস্থাপন করুন (যেমন /dev/sda2 ) এবং এন্টার চাপুন। উবুন্টু আপনার মাস্টার বুট রেকর্ড পুনরুদ্ধার করার চেষ্টা করবে। আপনি সম্ভবত আপনার মেশিনটি এখনই পুনরায় চালু করতে চাইবেন, শুধু নিশ্চিত করুন যে আপনি যেকোনও লাইভ সিডি/ইউএসবি ডিভাইসগুলিকে আপনার মতো করে নিয়ে গেছেন৷

উপসংহার

আপনার যদি এখনও উইন্ডোজ ইন্সটল নিয়ে সমস্যা হয়, এবং আপনি সবকিছু চেষ্টা করে থাকেন তাহলে ভুলে যাবেন না যে আপনি পার্টিশনটি মাউন্ট করতে পারেন এবং আপনার যতটা ডেটা প্রয়োজন মনে হয় উদ্ধার করতে পারেন। টার্মিনাল ব্যবহার করে, লিখুন:

sudo mkdir /media/windows

sudo ntfs-3g -o force,rw /dev/ /media/windows

আপনার Windows পার্টিশন অবস্থানের সাথে প্রতিস্থাপন করুন এবং ড্রাইভটি আপনার ডেস্কটপে পপ-আপ হওয়া উচিত।

উবুন্টু দিয়ে কীভাবে একটি দূষিত উইন্ডোজ এনটিএফএস ফাইল সিস্টেম ঠিক করবেন

উবুন্টু কি সম্প্রতি আপনার বেকন সংরক্ষণ করেছে? আপনি কি উইন্ডোজ দিয়ে ডুয়াল বুট করেন? লাইভ সিডি বানানোর কথা ভাবছেন? নিচে আমাদের জানান।

উবুন্টু কি আপনাকে বাঁচিয়েছে? হয়তো আপনার উইন্ডোজ কম্পিউটারে উবুন্টু ইনস্টল করার কথা বিবেচনা করা উচিত! এবং আপনার উবুন্টু লিনাক্স পিসি বুট না করলেও আমরা আপনাকে সাহায্য করতে পারি।


  1. Windows 10-এ রিসাইকেল বিন নষ্ট হয়ে গেছে কিভাবে ঠিক করবেন

  2. কর্টানার সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  3. Windows 10 এ কিভাবে নষ্ট হওয়া সিস্টেম ফাইলগুলি ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 মেরামত করবেন এবং দূষিত ফাইলগুলি ঠিক করবেন