কম্পিউটার

আপডেটে আটকে থাকা উবুন্টু 20.04 ইনস্টলারকে কীভাবে ঠিক করবেন

লিনাক্স একটি অপারেটিং সিস্টেম যা সর্বত্র রয়েছে, যদিও স্বতন্ত্র ব্যবহারকারীদের মধ্যে এতটা জনপ্রিয় নয়, বাণিজ্যিক ক্ষেত্রে এর ব্যবহার ব্যাপক। প্রচুর পরিমাণে লিনাক্স ডিস্ট্রিবিউশন রয়েছে তবে উবুন্টুকে সর্বাধিক জনপ্রিয় এবং ব্যাপকভাবে ব্যবহৃত হতে হবে। নতুন এলটিএস লঞ্চের সাথে, অনেক ব্যবহারকারী স্বাভাবিকভাবেই সর্বশেষ সংস্করণে স্যুইচ করছেন। যাইহোক, যারা বিতরণের একটি নতুন কপি ইনস্টল করতে চান তাদের জন্য প্রক্রিয়াটি নির্বিঘ্ন হতে পারে না। ইনস্টলারটি ইনস্টলেশনের সময় সিস্টেমের জন্য সমস্ত সাম্প্রতিক আপডেটগুলি ইনস্টল করার একটি বিকল্প অফার করে যাতে ব্যবহারকারীকে ইনস্টলেশনের পরে ম্যানুয়ালি এটি করতে না হয়।

আপডেটে আটকে থাকা উবুন্টু 20.04 ইনস্টলারকে কীভাবে ঠিক করবেন

তবে এটি কিছু ব্যবহারকারীর জন্য খুব সহজে যায় না৷ ইনস্টলার আপডেট স্ক্রীনের সাথে এগিয়ে যায় না। এটি বেশ কয়েকটি কারণে ঘটতে পারে, যা একটি দূষিত পার্টিশন থেকে শুরু করে উইন্ডোজ পার্টিশন ইত্যাদি পর্যন্ত। সমস্যাটি আরও ভালভাবে উপলব্ধি করার জন্য, আসুন আমরা সমস্যার সম্ভাব্য কারণগুলির মধ্য দিয়ে যাই এবং তারপরে আমরা এগিয়ে যাব। সমস্যা সমাধানের জন্য বিভিন্ন সমাধানের কথা উল্লেখ করা।

  • দুষ্ট পার্টিশন — এটি দেখা যাচ্ছে, আপনার স্টোরেজ ডিভাইসে একটি দূষিত পার্টিশন থাকলে ইনস্টলারটি এগিয়ে না যাওয়ার একটি কারণ। এই ধরনের ক্ষেত্রে, আপনাকে GParted খুলতে হবে এবং তারপরে নষ্ট পার্টিশনটি মুছে ফেলতে হবে।
  • উইন্ডোজ পার্টিশন — ইনস্টলার আটকে যাওয়ার আরেকটি কারণ হল আপনার উইন্ডোজ পার্টিশন। আপনার যদি একই এইচডি বা এসএসডি-তে একটি উইন্ডোজ ইনস্টলেশন থাকে তবে ইউবিকুইটি যা উবুন্টুর ডিফল্ট ইনস্টলার আটকে যায় এবং এইভাবে ইনস্টলেশনটি এগিয়ে যায় না। এই ক্ষেত্রে আপনার ক্ষেত্রে প্রযোজ্য হলে, সমস্যা সমাধানের জন্য Windows পার্টিশনটি আনমাউন্ট করতে হবে।
  • ডিসপ্লে ড্রাইভার — আপনার ডিসপ্লে ড্রাইভার কিছু ক্ষেত্রে সমস্যাটি ট্রিগার করতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, ইনস্টলেশনের সাথে এগিয়ে যাওয়ার জন্য আপনাকে নিরাপদ গ্রাফিক্স মোডে উবুন্টু চালু করতে হবে।
  • MSI — কিছু ক্ষেত্রে, সিস্টেম জুড়ে পাঠানো সংকেত বাধার কারণে সমস্যাটি ঘটতে পারে। এটি সমাধান করার জন্য, আপনাকে বুট প্যারামিটারে nomsi যোগ করতে হবে।

এখন যেহেতু আমরা সমস্যার সম্ভাব্য কারণগুলি নিয়ে কাজ করেছি, আসুন সমস্যাটি সমাধান করার জন্য আপনি প্রয়োগ করা বিভিন্ন পদ্ধতির মাধ্যমে চলুন৷

পদ্ধতি 1:উইন্ডোজ পার্টিশন আনমাউন্ট করুন

যেমনটি দেখা যাচ্ছে, আপনি যদি উইন্ডোজ ইনস্টলেশনের পাশাপাশি উবুন্টু ডিস্ট্রিবিউশন ইনস্টল করার চেষ্টা করেন, তাহলে ইনস্টলারটি ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন আটকে যেতে পারে। এটি পূর্ববর্তী ইনস্টলারদের সাথেও একটি পরিচিত সমস্যা হয়েছে। যদিও সবাই এই সমস্যাটি অনুভব করতে পারে না, তবে এটি অবশ্যই কিছু ভুক্তভোগীকে ধরা দেয়। সুতরাং, যদি এটি আপনার ক্ষেত্রে প্রযোজ্য হয়, তাহলে আপনাকে অবশ্যই Windows পার্টিশন আনমাউন্ট করতে হবে।

এটাও মনে রাখা গুরুত্বপূর্ণ যে কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে এটি কাজ করার জন্য তাদের এটি দুই বা তিনবার করতে হয়েছিল৷ আপনি যদি পার্টিশনটি আনমাউন্ট করতে না জানেন তবে চিন্তা করবেন না, আমরা আপনাকে দেখাব কিভাবে। এটি করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমত, আপনার লাইভ উবুন্টু ড্রাইভে, উইন্ডোজ কী টিপুন সার্চ মেনু খুলতে।
  2. সার্চ বারে, gparted টাইপ করুন এবং তারপর এন্টার টিপুন .
  3. GParted চালু হয়ে গেলে, Windows যেখানে ইনস্টল করা আছে সেই পার্টিশনটি সনাক্ত করুন৷<
  4. পার্টিশনে ডান-ক্লিক করুন এবং তারপরে আনমাউন্ট ক্লিক করুন বিকল্প আপডেটে আটকে থাকা উবুন্টু 20.04 ইনস্টলারকে কীভাবে ঠিক করবেন
  5. এটি উইন্ডোজ পার্টিশন আনমাউন্ট করবে৷

পদ্ধতি 2:দূষিত পার্টিশন পরীক্ষা করুন

আপনার যদি একই ড্রাইভে Windows ইনস্টলেশন না থাকে বা উপরের পদ্ধতিটি যদি আপনার সমস্যার সমাধান না করে, তাহলে আপনার স্টোরেজ ডিভাইসে একটি দূষিত পার্টিশন থাকতে পারে। এই ধরনের ক্ষেত্রে, ইনস্টলার স্বাভাবিকভাবেই এগিয়ে যাবে না এবং এক বা অন্য সময়ে আটকে যাবে।

অতএব, আপনার হার্ড ডিস্ক বা এসএসডি-তে কোনো দূষিত পার্টিশন চেক করা গুরুত্বপূর্ণ। এই বরং সহজ. কোনো বিকৃত পার্টিশন চেক করতে নিচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. একটি নষ্ট পার্টিশন খুঁজে পেতে, আপনাকে প্রথমে GParted খুলতে হবে . এইভাবে, Windows কী টিপুন এবং তারপর gparted অনুসন্ধান করুন এবং এটি খুলুন।
  2. GParted চালু হয়ে গেলে, আপনি যে ডিস্কটি ইনস্টল করছেন তা নিশ্চিত করুন ডিস্ট্রিবিউশন অন নির্বাচন করা হয়েছে।
  3. একটি দূষিত পার্টিশনে প্রায়ই একটি লাল বিস্ময়বোধক চিহ্ন থাকে এবং >ফাইল সিস্টেম অজানা হতে পারে . আপডেটে আটকে থাকা উবুন্টু 20.04 ইনস্টলারকে কীভাবে ঠিক করবেন
  4. এই ধরনের কোনো পার্টিশন আছে কিনা চেক করুন৷
  5. কোনও দূষিত পার্টিশন থাকলে, তাতে ডান-ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু থেকে বিকল্প।

পদ্ধতি 3:নিরাপদ গ্রাফিক্স মোডে উবুন্টু চালান

কিছু ​​ক্ষেত্রে, সিস্টেম বুট করার সময় সঠিকভাবে গ্রাফিক্স কার্ড শুরু করতে সক্ষম হয় না৷ এটি মোকাবেলা করার জন্য, উবুন্টুর একটি নিরাপদ গ্রাফিক্স মোড রয়েছে। আপনার ডিসপ্লে ড্রাইভারের সাথে একটি সমস্যা ইনস্টলেশন প্রম্পটের সময় সর্বব্যাপীতা আটকে যেতে পারে। সমস্যা সমাধানের জন্য, আপনাকে সেফ গ্রাফিক্স মোডে উবুন্টু চালু করতে হবে যা বুট প্যারামিটারগুলি সম্পাদনা করে। এটি এমন একজন ব্যবহারকারীর দ্বারা কাজ করা হিসাবে রিপোর্ট করা হয়েছে যিনি একই রকম সমস্যার সম্মুখীন হয়েছিলেন৷

অতএব, এটি একটি শটের মূল্য। নিরাপদ গ্রাফিক্স মোডে উবুন্টু চালানোর জন্য, আপনার সিস্টেম রিবুট করুন এবং তারপর GRUB মেনুতে, উবুন্টু ইনস্টল করুন (নিরাপদ গ্রাফিক্স) নির্বাচন করুন। বিকল্প অবশেষে, আপনি স্বাভাবিকভাবে ইনস্টলেশন শুরু করুন।

আপডেটে আটকে থাকা উবুন্টু 20.04 ইনস্টলারকে কীভাবে ঠিক করবেন

পদ্ধতি 4:বুট প্যারামিটার সম্পাদনা করুন

অবশেষে, যদি উপরের কোনো পদ্ধতিই আপনার জন্য কাজ না করে, তাহলে সমস্যার কারণ হতে পারে মেসেজ সিগন্যালড ইন্টারাপ্ট (MSI)। যখন এই প্যারামিটারটি চালু থাকে, তখন একটি ডিভাইস দ্বারা একটি বাধা বার্তা ট্রিগার হতে পারে যা ইনস্টলার আটকে যেতে পারে। একটি বিঘ্নিত বার্তা মূলত একটি নির্দিষ্ট মান যা একটি ডিভাইস দ্বারা একটি নির্দিষ্ট ঠিকানায় লেখা হয় যার ফলে একটি বিঘ্ন ঘটে। এটি কঠিন নয় এবং সহজেই করা যেতে পারে। নিশ্চিত করুন যে আপনি সাবধানে পদক্ষেপগুলি অনুসরণ করেছেন এবং আপনি যেতে পারবেন৷

  1. প্রথমত, আপনার লাইভ উবুন্টু মিডিয়াতে বুট করুন৷
  2. সেখানে, আপনাকে উন্নত স্বাগত পৃষ্ঠা অ্যাক্সেস করতে হবে৷ এটি করতে, আপনাকে যেকোন কী টিপতে হবে যখন ছোট লোগো স্ক্রিনের নীচে দেখানো হয়। আপডেটে আটকে থাকা উবুন্টু 20.04 ইনস্টলারকে কীভাবে ঠিক করবেন
  3. আপনি যদি এটি সঠিকভাবে করেন তবে আপনি উন্নত দেখতে সক্ষম হবেন নীচে দেখানো হিসাবে স্বাগতম পৃষ্ঠা. আপডেটে আটকে থাকা উবুন্টু 20.04 ইনস্টলারকে কীভাবে ঠিক করবেন
  4. এখানে, F6 টিপুন বুট কমান্ড আনতে কী।
  5. F6 টিপে, আপনি একটি পপ-আপ মেনু দেখতে পাবেন৷ ESC টিপুন এই পরিত্রাণ পেতে চাবিকাঠি. আপডেটে আটকে থাকা উবুন্টু 20.04 ইনস্টলারকে কীভাবে ঠিক করবেন
  6. এর পরে, বুট দিয়ে কমান্ড লাইন দেখানো হবে বিকল্পগুলি বাম দিকে লেখা।
  7. ডাবল হাইফেনের পরে আপনাকে একটি স্থান ছেড়ে যেতে হবে (–) এবং তারপর pci=nomsi লিখুন আদেশ।
  8. অবশেষে, এন্টার টিপুন বুট সিকোয়েন্স শুরু করার জন্য কী।

  1. Windows 11 বা Windows 10-এ ট্যাবলেট মোডে আটকে আছেন? এটি কিভাবে ঠিক করা যায় তা এখানে

  2. Windows 10 আপডেট আটকে বা হিমায়িত – কিভাবে এটি ঠিক করবেন?

  3. ট্যাবলেট মোডে আটকে থাকা উইন্ডোজ 11 কীভাবে ঠিক করবেন

  4. এয়ারপ্লেন মোডে আটকে থাকা উইন্ডোজ 10 কীভাবে ঠিক করবেন