কম্পিউটার

লিনাক্সে উইন্ডোজ পার্টিশনে কীভাবে লিখবেন

লিনাক্সে উইন্ডোজ পার্টিশনে কীভাবে লিখবেন

আপনি যদি উইন্ডোজ এবং লিনাক্স ডুয়েল বুট করেন, আপনি হয়তো লক্ষ্য করেছেন যে আপনি যখন লিনাক্স থেকে একটি NTFS পার্টিশন মাউন্ট করেন, কখনও কখনও আপনি এটিতে লিখতে পারবেন না। আপনি সেখানে আপনার যা কিছু আছে তা পড়তে পারেন, কিন্তু আপনি ফাইল মুছে ফেলতে, তাদের নাম পরিবর্তন করতে, তাদের পরিবর্তন করতে বা নতুন ফাইল এবং ডিরেক্টরি লিখতে পারবেন না।

কেন আমি লিনাক্স থেকে আমার উইন্ডোজ পার্টিশনে লিখতে পারি না?

এটি ঘটে কারণ পার্টিশনগুলি শুধুমাত্র-পঠন মোডে মাউন্ট করা হয়। কিছু ফাইল ম্যানেজার যখন আপনি একটি উইন্ডোজ পার্টিশন মাউন্ট করেন তখন একটি নোটিশ ডায়ালগ প্রদর্শন করবে এবং আপনাকে এই বিষয়ে সতর্ক করবে। অন্যরা কিছু উল্লেখ করবে না - আপনি NTFS ফাইল সিস্টেমে কোনো লেখার ক্রিয়াকলাপ সম্পাদন করতে সক্ষম হবেন না৷

লিনাক্সে উইন্ডোজ পার্টিশনে কীভাবে লিখবেন

"কিন্তু কেন পার্টিশনটি শুধুমাত্র-পঠন মোডে মাউন্ট করা হয়?" আপনি জিজ্ঞাসা করতে পারেন। ঠিক আছে, এটি ফাস্ট স্টার্টআপ নামক একটি বৈশিষ্ট্যের কারণে। সংক্ষেপে, আপনি যখন আপনার কম্পিউটার বন্ধ করে দেন, তখন উইন্ডোজ আপনার ডিস্কে র্যান্ডম অ্যাক্সেস মেমরির (RAM) একটি অংশ সংরক্ষণ করে। পরের বার আপনি বুট আপ করার সময়, এটি সেই অংশটি মেমরিতে লোড করে।

এটি অনেক দ্রুত কারণ এটি প্রায় একটি সাধারণ কপি অপারেশন, ডিস্ক থেকে মেমরি পর্যন্ত। বিপরীতে, একটি সাধারণ বুট ফাইলগুলিকে ডিস্ক থেকে পড়তে হয় এবং তারপরে সবকিছু শুরু করার জন্য CPU-কে প্রচুর ডেটা প্রক্রিয়া করতে হয়। যদি এটি বিমূর্ত মনে হয় তবে এটিকে এভাবে ভাবুন:আপনি যখন "স্বাভাবিক বুট" করেন, তখন এটি স্ক্র্যাচ থেকে খাবার প্রস্তুত করার মতো, তারপরে এটি চুলায় রাখার মতো। আপনি যখন "দ্রুত বুট" করেন, তখন এটি ফ্রিজ থেকে তৈরি খাবার নিয়ে আবার গরম করার মতো।

এটি একটি নিরাপত্তা বৈশিষ্ট্য

রিক্যাপ করার জন্য, যখন উইন্ডোজ বন্ধ হয়ে যায়, তখন এটি মূল অপারেটিং সিস্টেমের ডেটা ডিস্কে হাইবারনেট করে। হাইবারনেশনের পরে যখন এটি বুট হয়, এটি আবার শুরু হয় এবং অনেক দ্রুত শুরু হয়। যেহেতু একটি হাইবারনেশন কিছু মেমরি ডেটা এবং অপারেটিং সিস্টেমের অবস্থাকে হিমায়িত করে এবং এটি ডিস্কে সংরক্ষণ করে, সেই ডিস্কের যেকোনো ডেটা পরিবর্তন করা ঝুঁকিপূর্ণ৷

কল্পনা করুন একটি প্রোগ্রাম কিছু করার মাঝখানে আছে। এটিতে কয়েকটি খোলা ফাইল রয়েছে যা তাদের কাছে লেখা আংশিক বিষয়বস্তু রয়েছে। সিস্টেম বন্ধ হওয়ার সাথে সাথে, প্রোগ্রাম কোড ডিস্কে সংরক্ষিত হয় যাতে এটি পরে পুনরায় চালু করা যায়। আপনি যদি প্রোগ্রামের ফাইলগুলি পরিবর্তন করেন, যখন অ্যাপ্লিকেশনটি পুনরায় শুরু হয়, এটি যে ডেটাতে কাজ করছিল সেটি খুঁজে পাবে না, তাই এটি হয় ক্র্যাশ হবে বা কেবল তার সমস্ত অগ্রগতি হারাবে, এমন একটি পরিস্থিতি যা থেকে পুনরুদ্ধার করা কঠিন হতে পারে৷

লিনাক্স থেকে কিভাবে NTFS পার্টিশন লেখার যোগ্য করা যায়

দুটি সমাধান আছে, প্রতিটির নিজস্ব ত্রুটি রয়েছে। আপনার যদি খুব কমই লিনাক্স থেকে উইন্ডোজ পার্টিশনে লেখার প্রয়োজন হয়, তাহলে পরবর্তী বিভাগে উল্লিখিত একটি চেষ্টা করুন৷

উইন্ডোজে বুট করুন এবং বন্ধ করার পরিবর্তে পুনরায় চালু করুন

এটা সত্য, এটা একটু অসুবিধাজনক। যাইহোক, এটি আপনার সমস্যার দ্রুততম সমাধান এবং এতে দীর্ঘমেয়াদী কিছু পরিবর্তন করা হয় না, যেমন অন্যান্য সমাধান করে।

1. আপনি যদি বর্তমানে লিনাক্সে থাকেন তাহলে রিস্টার্ট করুন।

2. উইন্ডোজে বুট করুন৷

3. স্টার্ট মেনুতে ক্লিক করুন এবং শাট ডাউন করার পরিবর্তে পুনরায় চালু করতে বেছে নিন।

4. অবশেষে, লিনাক্সে আবার বুট করুন, এবং আপনি আপনার উইন্ডোজ এনটিএফএস পার্টিশনগুলিকে রিড/রাইট মোডে মাউন্ট করতে সক্ষম হবেন৷

যখন উইন্ডোজ পুনরায় চালু হয়, এটি পরবর্তী বুটের জন্য দ্রুত স্টার্টআপ বৈশিষ্ট্যটি ব্যবহার করবে না। এর মানে এটি হাইবারনেট, স্ন্যাপশট সিস্টেম অপারেটিং স্টেট বা ডিস্কে কোনো মেমরি ডেটা সংরক্ষণ করে না। পার্টিশনে কোনো হাইবারনেট ডেটা নেই মানে সেগুলোতে লেখা নিরাপদ, এবং লিনাক্স তা চিনবে।

যদি কোনও বিভ্রান্তি থাকে তবে আপনাকে প্রতিবার চারটি ধাপ অতিক্রম করতে হবে না। যতক্ষণ পর্যন্ত আপনি উইন্ডোজ বুট করার শেষবার বন্ধ করার পরিবর্তে পুনরায় চালু করেছেন, লিনাক্স এনটিএফএস পার্টিশনে লিখতে সক্ষম হবে।

দ্রুত স্টার্টআপ নিষ্ক্রিয় করুন

আপনার যদি প্রায়ই লিনাক্স থেকে আপনার উইন্ডোজ পার্টিশনে লিখতে হয় তবে এটি কার্যকর। অসুবিধা হল মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম বুট হতে বেশি সময় লাগবে।

দ্রুত স্টার্টআপ নিষ্ক্রিয় করতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং তারপর পাওয়ার বিকল্পগুলিতে বাম-ক্লিক করুন।

লিনাক্সে উইন্ডোজ পার্টিশনে কীভাবে লিখবেন

"অতিরিক্ত পাওয়ার সেটিংস" সন্ধান করুন এবং পাঠ্যটিতে ক্লিক করুন। আপনি হয় উইন্ডোর ডানদিকে এটি পাবেন অথবা উইন্ডোটি খুব ছোট হলে এটি খুঁজতে নিচে স্ক্রোল করতে হবে।

লিনাক্সে উইন্ডোজ পার্টিশনে কীভাবে লিখবেন

এরপরে, "পাওয়ার বোতামটি কী করে তা চয়ন করুন" এ ক্লিক করুন৷

লিনাক্সে উইন্ডোজ পার্টিশনে কীভাবে লিখবেন

তারপরে "বর্তমানে অনুপলব্ধ সেটিংস পরিবর্তন করুন" এ ক্লিক করুন৷

লিনাক্সে উইন্ডোজ পার্টিশনে কীভাবে লিখবেন

"দ্রুত স্টার্টআপ চালু করুন" নির্বাচন মুক্ত করুন এবং তারপরে উইন্ডোর নীচে ডানদিকে "পরিবর্তনগুলি সংরক্ষণ করুন" বোতামে ক্লিক করুন৷

উপসংহার

এই নিরাপদ পদ্ধতি. আপনি যদি ঝুঁকি নিতে ইচ্ছুক হন, এই লিনাক্স কমান্ড অতীতে কাজ করেছিল। (যদিও এটি উইন্ডোজের আধুনিক সংস্করণের সাথে কাজ করে বলে মনে হয় না।) আপনার NTFS পার্টিশনের জন্য সঠিক ডিভাইসের নাম দিয়ে “/dev/sda4” প্রতিস্থাপন করুন। আপনি ডিভাইসের নাম না জানলে, আপনি এই টিউটোরিয়ালটি অনুসরণ করে এটি খুঁজে পেতে পারেন।

sudo mount -o remove_hiberfile /dev/sda4 /mnt

মনে রাখবেন যে আপনি উইন্ডোজের পরবর্তী বুট প্রক্রিয়াটি স্ক্রু করতে পারেন, তাই শুধুমাত্র যদি আপনি উইন্ডোজ সমস্যাগুলি সমাধান করার সম্ভাব্য ঝুঁকি বহন করতে পারেন তবেই এটি চেষ্টা করুন। যদি এটি আপনার জন্য কাজ করে, তাহলে আপনি "/mnt" ডিরেক্টরিতে আপনার Windows পার্টিশনের বিষয়বস্তু পাবেন৷


  1. লিনাক্সে মাইক্রোসফ্ট ট্রুটাইপ ফন্টগুলি কীভাবে ইনস্টল করবেন

  2. লিনাক্সে কীভাবে ওয়াইন ইনস্টল করবেন

  3. উইন্ডোজ 10 এ কিভাবে WSL ইনস্টল করবেন?

  4. কিভাবে উইন্ডোজ 10 এ একটি রিকভারি পার্টিশন তৈরি করবেন