কম্পিউটার

উইন্ডোজ 10 দিয়ে উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন

Windows 10 বর্তমানে সবচেয়ে জনপ্রিয় কম্পিউটার অপারেটিং সিস্টেম। এই বিবৃতিটি বিশ্বব্যাপী বিলিয়ন ব্যবহারকারীদের দ্বারা যাচাই করা হয়েছে কারণ এটি প্রতিটি আপডেটের সাথে বিকশিত হতে থাকে। এটি বলেছে, Windows 10 অনেকগুলি সমস্যা নিয়ে আসে যা এটিকে অনেক সময় নির্ভরযোগ্য থেকে কম বলে মনে করতে পারে। উবুন্টু লিনাক্স লিখুন।

উবুন্টু হল একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স ডিস্ট্রিবিউশন যা Windows 10-এর তুলনায় অনেক বেশি সম্পদ-বান্ধব। বেশিরভাগ সৃজনশীল পেশাদার এবং প্রোগ্রামাররা উবুন্টুকে এর গোপনীয়তা এবং নিরাপত্তা, সম্পূর্ণ কাস্টমাইজেশন এবং ব্যক্তিগতকরণের ক্ষমতা এবং ক্লাউড কম্পিউটিং এর সাথে ব্যবহার করতে পছন্দ করেন। যখন প্রযুক্তিগত কাজ সম্পন্ন করার কথা আসে, তখন এটি উবুন্টুতে সর্বোত্তমভাবে সম্পন্ন হয়।

    এটা বাঞ্ছনীয় নয় যে আপনি Windows 10 পরে ইনস্টল করুন৷ উবুন্টু, তবে এটি করা যেতে পারে।

    উইন্ডোজ 10 দিয়ে উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন

    অবশ্যই, উইন্ডোজ 10-এ উবুন্টুর উপরে এমন কিছু জিনিস রয়েছে যা এটিকে পিসি ব্যবহারকারীর পছন্দের ওএস হওয়ার সম্ভাবনা বেশি করে তোলে। সহজ কথায় বলতে গেলে, উবুন্টু যা করতে পারে না তা উইন্ডোজ 10 করতে পারে এমন বেশ কয়েকটি জিনিস রয়েছে।

    এগুলি প্রাথমিকভাবে দৈনন্দিন কম্পিউটার কার্যকলাপ যেমন গেমিং, ওয়েব সার্ফিং এবং মিডিয়া এবং বিনোদনের অন্যান্য ফর্মগুলির চারপাশে ঘোরে। এই জিনিসগুলি Windows 10 এ রেখে দেওয়া ভাল৷

    এই কারণেই সাম্প্রতিক বছরগুলিতে ডুয়াল-বুট সিস্টেম থাকা সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে৷ প্রযুক্তিগত উদ্দেশ্যে উবুন্টু এবং সাধারণ ব্যবহারের জন্য উইন্ডোজ 10 ব্যবহার করা ভবিষ্যতের পথ।

    একটি Windows 10 পিসিতে উবুন্টু ইনস্টল করা

    আপনার মধ্যে যাদের Windows 10 ইতিমধ্যেই তাদের পিসিতে ইনস্টল করা আছে, তাদের জন্য উবুন্টু ইনস্টল করা একটি সহজ প্রক্রিয়া। এটি দুটির মধ্যে সহজ পদ্ধতি কারণ উবুন্টু সাধারণত Windows 10 এর "উপরে" ইনস্টল করা হয়।

    Windows 10 এর জন্য উবুন্টুর প্রয়োজনীয়তা

    উবুন্টু ইনস্টল করার আগে আপনার সমস্ত গুরুত্বপূর্ণ ডেটা ব্যাক আপ করুন। একটি বুট ড্রাইভ হিসাবে পরিবেশন করতে ন্যূনতম 8GB স্টোরেজ সহ একটি USB স্টিক কিনুন এবং নিশ্চিত করুন যে আপনার Windows PC নিম্নলিখিত প্রয়োজনীয়তাগুলি পূরণ করে:

    • 2 GHz ডুয়াল-কোর প্রসেসর
    • 2 GB RAM
    • 25 GB হার্ড-ড্রাইভ স্পেস
    • 1024×768 স্ক্রিন রেজোলিউশনে VGA সক্ষম।

    Windows 10 এর সাথে উবুন্টু কিভাবে ডুয়াল বুট করবেন

    উবুন্টু ওয়েবসাইটে যান এবং উবুন্টু আইএসও ফাইলের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন।

    এর পরে, এটি একটি বুটযোগ্য USB স্টিক তৈরি করার সময়। আপনার কেনা ইউএসবি ব্যবহার করে, অফিসিয়াল ওয়েবসাইট থেকে রুফাস ডাউনলোড করুন। প্রোগ্রামটি আপনাকে উবুন্টুর জন্য একটি USB স্টিক তৈরি করতে সাহায্য করবে কারণ রুফাস UEFI-সামঞ্জস্যপূর্ণ৷

    উইন্ডোজ 10 দিয়ে উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন

    এটি ডাউনলোড হওয়ার পরে, রুফাস চালু করুন। ব্যবহার করে একটি বুটেবল ডিস্ক তৈরি করুন সনাক্ত করুন৷ বিভাগ এবং ISO ইমেজ নির্বাচন করুন। আপনি আগে ডাউনলোড করা উবুন্টু আইএসও ফাইলটি খুঁজুন এবং এটি নির্বাচন করুন।

    এখন আপনাকে উবুন্টুর জন্য একটি ডিস্ক পার্টিশন তৈরি করতে হবে। Windows 10 স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং ডিস্ক পরিচালনা খুলুন .

    আপনি যে ড্রাইভটি পার্টিশন করতে চান তার উপর ডান-ক্লিক করুন এবং সঙ্কুচিত ভলিউম নির্বাচন করুন। উবুন্টু সঠিকভাবে কাজ করছে তা নিশ্চিত করতে ন্যূনতম 64GB স্টোরেজ বরাদ্দ করুন।

    অবশেষে, আপনার পিসি পুনরায় চালু করুন এবং বুট মেনু খুলুন অথবা UEFI ফার্মওয়্যার সেটিংস. তারপরে উবুন্টু ধারণকারী USB স্টিক থেকে বুট করুন। উবুন্টু ইনস্টলেশন মেনু থেকে আপনার পছন্দের ভাষা নির্বাচন করুন। এছাড়াও আপনাকে Windows 10 এর পাশাপাশি উবুন্টু ইনস্টল করুন নির্বাচন করতে হবে উভয় অপারেটিং সিস্টেমকে ডুয়েল-বুট করতে সক্ষম হওয়ার জন্য।

    সেটআপ প্রক্রিয়া সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। এখন, যখনই আপনি আপনার কম্পিউটার চালু করবেন আপনাকে উবুন্টু বা Windows 10 এ বুট করতে বলা হবে।

    উবুন্টু মেশিনে Windows 10 ইনস্টল করা হচ্ছে

    উইন্ডোজ 10 দিয়ে উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন

    Windows 10 পরে ইনস্টল করা হচ্ছে উবুন্টু একটি ছোট কৌশলী হতে পারে এবং সৎভাবে সুপারিশ করা হয় না। যাইহোক, যদি আপনাকে এটির সাথে কাজ করতে হয় তবে অবশ্যই একটি পদ্ধতি রয়েছে যা আপনি অনুসরণ করতে পারেন।

    Windows 10 এর জন্য একটি পার্টিশন প্রস্তুত করুন

    নিশ্চিত করুন যে Windows অপারেটিং সিস্টেমের জন্য উদ্দেশ্যমূলক পার্টিশনটি হল প্রাথমিক NTFS বিভাজন আপনাকে এটি উবুন্টুতে তৈরি করতে হবে, বিশেষ করে উইন্ডোজ ইনস্টলেশনের উদ্দেশ্যে।

    আপনি gParted ব্যবহার করে একটি পার্টিশন তৈরি করতে পারেন অথবা ডিস্ক ইউটিলিটি কমান্ড লাইন সরঞ্জাম। আপনাকে আপনার ইতিমধ্যে তৈরি হওয়া লজিক্যাল/বর্ধিত পার্টিশন মুছে ফেলতে হবে এবং একটি নতুন প্রাথমিক পার্টিশন তৈরি করতে হবে . এটি বর্তমানে পার্টিশনে থাকা সমস্ত ডেটা মুছে ফেলবে, তাই যা প্রয়োজন তা ব্যাক আপ করুন৷

    Windows 10 ইনস্টল করা হচ্ছে

    উইন্ডোজ ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করার জন্য আপনার একটি USB স্টিক বা DVD 10 এর সাথে প্রিলোড করা প্রয়োজন। ইনস্টলেশনটি প্রমাণীকরণ করতে আপনার অবশ্যই একটি কার্যকরী উইন্ডোজ অ্যাক্টিভেশন কী প্রয়োজন হবে।

    আপনি যে মাধ্যম বেছে নিয়েছেন তা ব্যবহার করে বুট আপ করুন।

    কাস্টম ইনস্টলেশন বেছে নিন , কারণ আপনি এগিয়ে যেতে সবকিছু ঠিকঠাক পেতে চান এবং এই বিকল্পটি বেছে নেওয়া সমস্যাগুলি এড়াতে সাহায্য করবে৷

    NTFS প্রাথমিক পার্টিশন নির্বাচন করুন যেটি আপনি আপনার Windows 10 ইনস্টলেশন পার্টিশন হিসাবে আগে তৈরি করেছেন। ইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ হলে GRUB-কে Windows বুটলোডার দ্বারা প্রতিস্থাপিত করা হবে যার মানে আপনি যখন আপনার মেশিন বুট করতে যান তখন GRUB মেনু আর থাকবে না। যাইহোক, আপনি এটি করতে প্রস্তুত হলে আমরা আবার GRUB ইনস্টল করতে পারি।

    উইন্ডোজ 10 দিয়ে উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন

    GRUB ইনস্টল করা হচ্ছে

    উবুন্টুর একটি LiveCD বা LiveUSB অর্জন করুন এবং এটি লোড করুন। টার্মিনাল খুলুন এবং নিম্নলিখিত টাইপ করুন:

    sudo add-apt-repository ppa:yannubuntu/boot-repair && sudo apt-get update
    sudo apt-get install -y boot-repair && boot-repair

    ইনস্টলেশন শেষ হওয়ার পরে বুট-মেরামত স্বয়ংক্রিয়ভাবে চালু হবে। প্রস্তাবিত মেরামতের বিকল্প নির্বাচন করুন, GRUB সম্পূর্ণরূপে ইনস্টল না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর আপনার কম্পিউটার পুনরায় বুট করুন৷

    GRUB মেনু আবার আপনাকে অভ্যর্থনা জানাতে থাকবে। আপনি এখন কোন অপারেটিং সিস্টেমটি চালাতে চান তা চয়ন করতে পারেন৷


    1. বুট ক্যাম্পের সাথে উইন্ডোজ 7 কীভাবে ব্যবহার করবেন

    2. উইন্ডোজ 10 এবং উবুন্টু কীভাবে ডুয়েল বুট করবেন - লিনাক্স ডুয়াল বুটিং টিউটোরিয়াল

    3. কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 ডুয়াল বুট করবেন

    4. কিভাবে ডুয়াল বুট উইন্ডোজ 7 এবং 8