কম্পিউটার

কিভাবে একটি কমান্ড দিয়ে দূষিত উইন্ডোজ সিস্টেম ফাইল ঠিক করবেন

আপনি যখন আপনার কম্পিউটারে উইন্ডোজ ইনস্টল করেন, তখন এটি আপনার সিস্টেমে অনেকগুলি গুরুত্বপূর্ণ ফাইল রাখে যা আপনি সম্ভবত কখনও দেখেননি। সাধারণত আপনার এগুলি নিয়ে মাথা ঘামানোর দরকার নেই, তবে যদি সেগুলি কোনওভাবে দূষিত হয়ে যায় তবে এটি সমস্যার সৃষ্টি করে৷ নীল স্ক্রীন, অদ্ভুত ত্রুটির বার্তা এবং ক্র্যাশ সবই ঘটতে পারে স্ক্রু-আপ উইন্ডোজ সিস্টেম ফাইলের কারণে।

সৌভাগ্যক্রমে, সিস্টেম ফাইল চেকার (SFC) নামে একটি বিল্ট-ইন উইন্ডোজ টুল রয়েছে যেটি স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান করবে এবং ক্ষতিগ্রস্ত উইন্ডোজ ফাইলগুলি ঠিক করার চেষ্টা করবে। এটি ব্যবহার করতে, cmd টাইপ করে একটি অ্যাডমিন কমান্ড প্রম্পট খুলুন৷ স্টার্ট মেনুতে, তারপরে ডান-ক্লিক করে প্রশাসক হিসাবে চালান বেছে নিন . SFC চালাতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:

sfc /scannow

মনে রাখবেন এটি কিছু সময় নেবে, তাই আপনাকে ফলাফল দেখতে অপেক্ষা করতে হবে। যদি আপনার কম্পিউটার খারাপভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং আপনি সাধারণভাবে কমান্ডটি চালাতে না পারেন, তাহলে আপনার কাছে দুটি সমাধানের বিকল্প রয়েছে।

প্রথমে অ্যাডভান্সড স্টার্টআপ অপশন মেনু থেকে একটি কমান্ড প্রম্পট খুলতে হবে। সেটিংস> আপডেট ও নিরাপত্তা> পুনরুদ্ধার-এ যান এবং এখনই পুনরায় চালু করুন ক্লিক করুন রিকভারি মোডে রিবুট করতে বোতাম। এই মেনুতে, ট্রাবলশুট> অ্যাডভান্সড অপশন> কমান্ড প্রম্পট ক্লিক করুন , এবং উপরের মত একই কমান্ড টাইপ করুন।

আপনি যদি এটিও করতে না পারেন তবে অন্য উপায় আছে। আপনি আপনার সমস্যাযুক্ত কম্পিউটার থেকে হার্ড ড্রাইভটি নিয়ে যেতে পারেন এবং এটিকে উইন্ডোজ চালিত অন্য কম্পিউটারের সাথে সংযুক্ত করতে পারেন। উপরের মত একটি কমান্ড প্রম্পট খুলুন, তারপরে অপ্রভাবিত কম্পিউটারের অভ্যন্তরীণ ড্রাইভের পরিবর্তে বাহ্যিক ড্রাইভ স্ক্যান করতে এই পরিবর্তিত এসএফসি কমান্ডটি ব্যবহার করুন:

sfc /scannow /OFFBOOTDIR=d:\ /OFFWINDIR=d:\windows

আপনি এটি করার আগে, এই PC খুলুন Windows কী + E টিপে এবং নিশ্চিত করুন যে বহিরাগত ড্রাইভটি কোন ড্রাইভ অক্ষরে রয়েছে। d প্রতিস্থাপন করুন সঠিকটি স্ক্যান করতে আপনার ড্রাইভের অক্ষর সহ উপরের কমান্ডে। এটিকে কিছু সময় দিন, এবং কমান্ড লাইন ফলাফল সহ একটি বার্তা তৈরি করবে।

একটি উইন্ডোজ মেরামত ড্রাইভ ব্যবহার করে, আপনি একটি কমান্ড প্রম্পটে যেতে পারেন এবং SFC ব্যবহার করে আপনার অভ্যন্তরীণ ড্রাইভ স্ক্যান করতে এই পরিবর্তিত কমান্ডটি ব্যবহার করতে পারেন। যদি SFC আপনার সমস্যার সমাধান করতে না পারে, তাহলে একটি দূষিত Windows 10 ইনস্টলেশনের জন্য আরও সমস্যা সমাধান দেখুন৷

আপনি কি অতীতে SFC ব্যবহার করেছেন? এই ইউটিলিটি কি আপনার সমস্যার সমাধান করেছে? মন্তব্যে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:শাটারস্টকের মাধ্যমে ডি লাইন


  1. Windows 10 এ ERROR_WRITE_FAULT কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ কিভাবে নষ্ট হওয়া সিস্টেম ফাইলগুলি ঠিক করবেন

  3. কিভাবে উইন্ডোজ 11 মেরামত করবেন এবং দূষিত ফাইলগুলি ঠিক করবেন

  4. দূষিত সিস্টেম ফাইলগুলি কী এবং কীভাবে সেগুলি উইন্ডোজ 11 ঠিক করবেন