কম্পিউটার

ভার্চুয়ালবক্সে উবুন্টু ফ্রিজিং কীভাবে ঠিক করবেন

ভার্চুয়ালবক্সে উবুন্টু ফ্রিজিং কীভাবে ঠিক করবেন

ভার্চুয়াল মেশিনগুলি জটিল জিনিস, এবং যখন কিছু ভুল হয়ে যায়, তখন সমস্যাটি কোথায় তা বলা কঠিন। এটি বিশেষভাবে সত্য যদি আপনি ভার্চুয়ালবক্সে উবুন্টু ফ্রিজিং নিয়ে কাজ করেন। যদি এটি আপনার সাথে ঘটছে, তাহলে সমস্যাটি কী তা খুঁজে বের করার চেষ্টা হতাশার অনুশীলন হতে পারে। ভার্চুয়ালবক্স ইস্যুতে উবুন্টু জমে যাওয়া ঠিক করার জন্য আপনি এখানে কিছু উপায় ব্যবহার করতে পারেন।

ভার্চুয়ালবক্সের একটি ভিন্ন সংস্করণ চেষ্টা করুন

কোন প্রোগ্রামই বাগ মুক্ত নয় এবং এটি উবুন্টু এবং ভার্চুয়ালবক্স উভয়ের জন্যই যায়। কিছু ব্যবহারকারী খুঁজে পেয়েছেন যে ভার্চুয়ালবক্স এবং উবুন্টুর বিভিন্ন সংস্করণ মাঝে মাঝে ঠিক হয় না। যদি উবুন্টুর একটি নির্দিষ্ট সংস্করণ অতীতে কখনও জমে না থাকে, আপনি ভার্চুয়ালবক্সের একটি পুরানো সংস্করণ ইনস্টল করার চেষ্টা করতে পারেন।

বিপরীতভাবে, আপনি উবুন্টুর একটি নতুন সংস্করণ চালানোর চেষ্টা করতে পারেন। আপনি সম্ভবত আপনার হিমায়িত সমস্যার সমাধান করবেন না, তবে আপনি নতুন বৈশিষ্ট্যও পাবেন৷

পর্যায়ক্রমে, আপনি যদি উবুন্টুর নতুন সংস্করণের সাথে ভার্চুয়ালবক্স ব্যবহার করা শুরু করেন, তবে সেই সংস্করণে কোনো হিমায়িত সমস্যা আছে কিনা তা পরীক্ষা করে দেখুন। উদাহরণস্বরূপ, আপনি যদি গুগলে "উবুন্টু 20.4 এলটিএস ফ্রিজিং" অনুসন্ধান করেন তবে আপনি প্রচুর অভিযোগ দেখতে পাবেন। সুতরাং, সমস্যাটি সহজেই উবুন্টুর সাথে হতে পারে এবং ভার্চুয়ালবক্স নয়। উবুন্টুর পূর্ববর্তী সংস্করণ ইনস্টল করা হিমায়িত সমস্যা দূর করতে সাহায্য করতে পারে।

3D ত্বরণ নিষ্ক্রিয় করুন

আপনি Windows, macOS বা এমনকি Linux চালাচ্ছেন না কেন, 3D ত্বরণ ভার্চুয়ালবক্সে প্রচুর সমস্যা সৃষ্টি করতে পারে। যদিও এটি এমন কিছু মনে হয় যা আপনি চান, এটি খুব কমই কার্যক্ষমতার কোনো প্রকৃত লাভ সক্ষম করে। আপনি যদি হিমাঙ্কের সম্মুখীন হন তবে এটি বন্ধ করার চেষ্টা করার প্রথম জিনিসগুলির মধ্যে একটি।

ভার্চুয়ালবক্সে উবুন্টু ফ্রিজিং কীভাবে ঠিক করবেন

ভার্চুয়ালবক্সের বাম দিকের মেনুতে, আপনার সমস্যা হচ্ছে এমন উবুন্টু ভার্চুয়াল মেশিনে ডান-ক্লিক করুন, তারপর সেটিংস নির্বাচন করুন। এখানে, ডিসপ্লে ট্যাবে ক্লিক করুন এবং নিশ্চিত করুন যে "3D অ্যাক্সিলারেশন সক্ষম করুন" নির্বাচন করা হয়নি৷

ভার্চুয়ালবক্সে উবুন্টু ফ্রিজিং কীভাবে ঠিক করবেন

ভার্চুয়াল CPU-র সংখ্যা পরিবর্তন করুন

যদিও ভোক্তাদের কাছে বিক্রি করা কম্পিউটারগুলিতে সাধারণত একটিই শারীরিক CPU থাকে, তবে তাদের একাধিক কোর থাকে যা একাধিক CPU-এর মতো কাজ করে। তা সত্ত্বেও, ভার্চুয়ালবক্স, ডিফল্টরূপে, শুধুমাত্র একটি ভার্চুয়াল সিপিইউ প্রকাশ করবে, যা উবুন্টু, বিশেষ করে সাম্প্রতিক সংস্করণে সমস্যা সৃষ্টি করতে দেখা গেছে।

ভার্চুয়ালবক্সে উবুন্টু ফ্রিজিং কীভাবে ঠিক করবেন

আপনি যদি হিমায়িত হওয়ার সম্মুখীন হন, আপনি CPU-এর সংখ্যা দুই থেকে চার পর্যন্ত বাম্প করতে চাইতে পারেন। আপনার ভার্চুয়াল মেশিনে ডান-ক্লিক করুন, সেটিংস নির্বাচন করুন, তারপর সিস্টেম ট্যাবে যান। এখানে, বিভাগের শীর্ষে প্রসেসর নির্বাচন করুন এবং সিপিইউ-এর সংখ্যা কমপক্ষে দুই না হওয়া পর্যন্ত স্লাইডারটি বাড়ান৷

RAM ব্যবহার কমান

যদি ভার্চুয়ালবক্সে উবুন্টু জমে যাওয়া শুধুমাত্র মাঝে মাঝে ঘটে থাকে তবে এটি একটি RAM সমস্যা হতে পারে। হোস্ট কম্পিউটারে শুধুমাত্র এত RAM আছে। যদিও ভার্চুয়ালবক্স আপনাকে অন্য অপারেটিং সিস্টেম চালানোর অনুমতি দেয়, তবুও এটি আপনার কম্পিউটারের সংস্থানগুলি ব্যবহার করছে। আপনি যদি একই সময়ে আপনার প্রধান OS এবং Ubuntu-এ অ্যাপগুলি চালানোর চেষ্টা করেন, তাহলে এর ফলে Ubuntu এবং/অথবা আপনার প্রধান OS-এ হিমায়িত হতে পারে।

ভার্চুয়ালবক্সে উবুন্টু ফ্রিজিং কীভাবে ঠিক করবেন

আদর্শভাবে, ভার্চুয়ালবক্সে উবুন্টু ব্যবহার করার সময় আপনার প্রধান ওএস ব্যবহার সীমিত করুন। আপনার যদি আপনার প্রধান OS-এ আরও মেমরি ইনটেনসিভ কিছু করার প্রয়োজন হয়, তাহলে উবুন্টু বন্ধ করুন বা RAM ব্যবহার কমাতে এটিতে চলমান কোনো প্রোগ্রাম বন্ধ করুন। এটি বিশেষ করে সত্য যদি আপনার একটি অ্যান্টি-ভাইরাস স্ক্যান করা থাকে৷

আপনি যদি সম্প্রতি উবুন্টুর একটি নতুন সংস্করণে আপগ্রেড করে থাকেন, তাহলে এটা সম্ভব যে নতুন সংস্করণটির জন্য আগের সংস্করণের চেয়ে বেশি সংস্থান প্রয়োজন। এর ফলে জমে যেতে পারে।

আপনার কম্পিউটারে RAM আপগ্রেড করা সবচেয়ে ভাল সমাধান যদি আপনার কাছে দুটি অপারেটিং সিস্টেম সমর্থন করার জন্য যথেষ্ট না থাকে।

উবুন্টু পুনরায় ইনস্টল করুন

শেষ অবলম্বন হিসাবে, আপনাকে উবুন্টু পুনরায় ইনস্টল করতে হতে পারে। মূল ইনস্টলেশনের পরে যদি হিমায়িত সমস্যা ঘন ঘন ঘটে, তবে এটি হতে পারে যে সিস্টেমটি সঠিকভাবে ইনস্টল করা হয়নি। এছাড়াও, যদি হিমায়িত হয় প্রধানত বুট করার সময়, সমস্যাটি ইনস্টলেশনের সাথে হতে পারে।

ভার্চুয়ালবক্সে উবুন্টু ফ্রিজিং কীভাবে ঠিক করবেন

উবুন্টু ভার্চুয়াল মেশিনটি সরানো এবং এটি পুনরায় ইনস্টল করা এই পরিস্থিতিতে সমস্যাটি সমাধান করার সর্বোত্তম উপায়। যাইহোক, আপনার সেটিংস সামঞ্জস্য করা এবং RAM ব্যবহার চেক করার জন্য এটির কোনটিই সমস্যা নয় তা নিশ্চিত করা ভাল।

যদি উবুন্টু পুনরায় ইনস্টল করা আপনার জন্য একটি বিকল্প না হয়, তাহলে পুনরুদ্ধার মোড থেকে উবুন্টু আপডেট করার চেষ্টা করুন। পূর্ববর্তী সফ্টওয়্যার আপডেটে কিছু দূষিত প্যাকেজ থাকতে পারে যার কারণে সিস্টেম হিমায়িত হয়। এগুলি সাধারণত খুব দ্রুত ঠিক করা হয়, তাই সমস্ত প্যাকেজের সর্বশেষ সংস্করণ পেতে সর্বদা একটি আপডেট চালান৷

ভার্চুয়ালবক্সের সাথে চেষ্টা করার জন্য অন্যান্য বিকল্পগুলি

আরও কিছু বিকল্প রয়েছে যা ব্যবহারকারীরা হিমায়িত করার সাথে তাদের সমস্যার সমাধান খুঁজে পেয়েছেন। একই বিভাগে যেখানে আপনি CPU-র সংখ্যা পরিবর্তন করতে পারেন, সেখানে "PAE/NX সক্ষম" করার বিকল্প রয়েছে। এটি ইতিমধ্যেই চালু থাকলে এটিকে টগল করা বা এটি ইতিমধ্যে বন্ধ থাকলে, আপনার সমস্যার সমাধান করতে পারে৷

ভার্চুয়ালবক্সে উবুন্টু ফ্রিজিং কীভাবে ঠিক করবেন

আপনি আপনার প্যারাভার্চুয়ালাইজেশন সেটিংস পরিবর্তন করার চেষ্টা করতে পারেন। সেটিংসে যান, তারপরে এটির নীচে "সিস্টেম এবং ত্বরণ" নির্বাচন করুন। প্যারাভার্চুয়ালাইজেশন ইন্টারফেস সম্ভবত "ডিফল্ট"-এ সেট করা হবে, কিন্তু কিছু ব্যবহারকারীরা এটিকে "নিম্নতম"-এ সেট করে আরও ভাল ফলাফল পেয়েছেন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

ভার্চুয়ালবক্স কি উবুন্টুর সব সংস্করণ সমর্থন করে?

হ্যাঁ, শুধুমাত্র যদি আপনি অফিসিয়াল স্থিতিশীল সংস্করণ ব্যবহার করেন। আপনি যদি উবুন্টুর একটি বিটা সংস্করণ চালান তবে এটি ভার্চুয়ালবক্সে কাজ নাও করতে পারে এবং হিমায়িত এবং অন্যান্য সমস্যার উচ্চ ঝুঁকি রয়েছে। কিছু ক্ষেত্রে, 64-বিট সংস্করণ সহ, সমস্যা এড়াতে আপনাকে হাইপার-V নিষ্ক্রিয় করতে হতে পারে।

আমি কীভাবে সঠিক পরিমাণ RAM বেছে নিতে পারি?

যেহেতু RAM হিমায়িত হওয়া রোধ করার জন্য একটি প্রধান উদ্বেগ এবং শুধুমাত্র একটি দুর্বল সামগ্রিক অভিজ্ঞতা, তাই আপনার ভার্চুয়ালবক্স উদাহরণে উবুন্টু চালানোর জন্য কমপক্ষে ন্যূনতম পরিমাণ RAM বরাদ্দ করা নিশ্চিত করা ভাল। যদি এই সব আপনার RAM হয়, আপনি আপনার পিসি আপগ্রেড বিবেচনা করা উচিত. আপনার কমপক্ষে 2GB বরাদ্দ করা উচিত।

প্রসেসরের সংখ্যা কি গুরুত্বপূর্ণ?

এটি একটি চতুর এক. ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তাদের উবুন্টু ইনস্টলেশনে বরাদ্দকৃত প্রসেসরের সংখ্যা পরিবর্তন করা হিমায়িত সমস্যাটিতে সহায়তা করতে পারে, তবে এটি কোনও গ্যারান্টি নয়। এমন একটি সেট নম্বর নেই যা প্রত্যেকের জন্য কাজ করে কারণ কিছু ব্যবহারকারী 1 থেকে 2 বা 2 থেকে 1 পর্যন্ত পরিবর্তিত হয় এবং উভয় বিকল্পই তাদের জমাট সমস্যা সমাধান করে। এটি চেষ্টা করার একটি বিকল্প কিন্তু কিছুতেই সাহায্য নাও করতে পারে৷

র্যাপিং আপ

আশা করি, উপরের বিকল্পগুলির মধ্যে একটি উবুন্টুর সাথে আপনার জমাট সমস্যা সমাধান করেছে। আপনার যদি এখনও সমস্যা হয় তবে আশা ছাড়বেন না। উপরের বিকল্পগুলির বিভিন্ন সমন্বয় চেষ্টা করা আপনার জন্য সমাধান হতে পারে। একটি খারাপ অভিজ্ঞতা আপনাকে লিনাক্স বা ভার্চুয়াল মেশিন ব্যবহার থেকে দূরে সরিয়ে দেবে না।

এই নিবন্ধটি একটি ভার্চুয়াল মেশিনে উবুন্টু চালানো কভার করে, কিন্তু অন্য উপায় সম্পর্কে কি? আপনি যদি এটি করতে চান তবে উবুন্টুতে ভার্চুয়ালবক্স ইনস্টল এবং চালানোর জন্য আমাদের গাইড দেখুন। আপনি কি নিশ্চিত ভার্চুয়ালবক্স আপনার জন্য সঠিক সমাধান? ভার্চুয়ালবক্স বনাম ভিএমওয়্যারের আমাদের তুলনা পড়ুন।


  1. কিভাবে ডিসকর্ড ফ্রিজিংকে ঠিক করবেন

  2. Windows 10 এ ব্যর্থ ভার্চুয়ালবক্স ইনস্টলেশন কীভাবে ঠিক করবেন

  3. ভার্চুয়ালবক্স ব্যবহার করে উইন্ডোজ 10 এ উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  4. কিভাবে পিসিতে ওয়ারজোন ফ্রিজিং ঠিক করবেন