কম্পিউটার

উবুন্টাস লুক অ্যান্ড ফিল টুইক করার জন্য 4টি সহজ টুল

আপনি কি উবুন্টু পছন্দ করেন, কিন্তু এটি ভিন্নভাবে আচরণ করতে চান? চিন্তা করবেন না, আপনার পছন্দ অনুযায়ী উবুন্টু দেখতে কেমন তা পরিবর্তন করার বিভিন্ন উপায় রয়েছে৷

ইউনিটি চালু হওয়ার পর থেকে এটি একটি মূল সমালোচনা হয়েছে যে উবুন্টু এখন কনফিগার করা অসম্ভব। উবুন্টু 11.10, উবুন্টুর সর্বশেষ সংস্করণ, এই ফ্রন্টে একটি মিশ্র ব্যাগ। কিছু জিনিস, যেমন স্বয়ংক্রিয় ব্যাকআপ, আগের চেয়ে কনফিগার করা সহজ। অন্যান্য জিনিস, যেমন স্ক্রিনসেভার, আপাতদৃষ্টিতে সম্পূর্ণ অনুপস্থিত৷

চলুন দেখে নেওয়া যাক এমন কিছু টুল যা আপনাকে, ব্যবহারকারীকে শক্তি ফিরিয়ে দেয়। তাহলে আসুন নীচের মন্তব্যগুলিতে কাজের জন্য অন্যান্য সরঞ্জাম সম্পর্কে একটি কথোপকথন করি৷

জিনোম টুইক

Gnome 3 এবং এর Gnome Shell কে কাস্টমাইজ করা সহজ করার জন্য ডিজাইন করা হয়েছে, Gnome Tweak অনেক উবুন্টু/ইউনিটি টুইকগুলিতেও অ্যাক্সেস দেয়।

যারা উবুন্টুর চেহারা পরিবর্তন করতে চান তারা বিশেষভাবে আগ্রহী হবেন, কারণ জিনোম টুইক টুল আপনাকে আইকন থিম এবং আরও অনেক কিছু পরিবর্তন করার ক্ষমতা ফিরিয়ে দেয়। কেন এটি জিনোম 3 এ অদৃশ্য হয়ে গেল আমি নিশ্চিত নই, তবে অন্তত জিনোম টুইক দিয়ে আমরা এটি আবার করতে পারি।

উবুন্টাস লুক অ্যান্ড ফিল টুইক করার জন্য 4টি সহজ টুল

জিনোম টুইক সম্পর্কে আরও পড়ুন।

Compiz কনফিগারেশন

আপনি কি উবুন্টু কীভাবে আচরণ করে তার উপর একটি সূক্ষ্ম স্তরের নিয়ন্ত্রণ চান? আপনি যদি ইউনিটি 3D ইন্টারফেস ব্যবহার করেন তবে আপনি আসলে Compiz ব্যবহার করছেন। প্রকৃতপক্ষে, ইউনিটি "ডেস্কটপ" সত্যিই শুধুমাত্র একটি Compiz প্লাগইন। এর মানে CompizConfig সেটিংস ম্যানেজার আপনাকে ইউনিটি ডেস্কটপ এবং এর আচরণের উপর প্রচুর ক্ষমতা দিতে পারে।

উবুন্টাস লুক অ্যান্ড ফিল টুইক করার জন্য 4টি সহজ টুল

আরও জানতে চাও? CompizConfig সেটিংস ম্যানেজারের সাথে ইউনিটি কনফিগার করার বিষয়ে আরও পড়ুন বা CompizConfig সেটিংস ম্যানেজার ইনস্টল করতে এখানে ক্লিক করুন। আপনি বিভিন্ন ধরণের কনফিগারেশন বিকল্প পাবেন:

উবুন্টাস লুক অ্যান্ড ফিল টুইক করার জন্য 4টি সহজ টুল

xScreenSaver

বেশিরভাগ লোকেরা সম্ভবত এটি লক্ষ্য করেনি, কারণ বেশিরভাগ লোকই আর স্ক্রিনসেভার ব্যবহার করে না। যদিও আপনি একজন স্ক্রিনসেভারের আসক্ত হয়ে থাকেন, তবে আপনি প্রায় অবশ্যই উবুন্টু 11.10 ইনস্টল করার পরে কেঁদেছিলেন, যা একটি ফাঁকা স্ক্রীনের পক্ষে সমস্ত স্ক্রিনসেভারকে পুরোপুরি সরিয়ে দিয়েছে।

চিন্তা করবেন না:লাইবেরিয়ান গিক উবুন্টু 11.10 এ স্ক্রিনসেভার পুনরায় যুক্ত করার উপায় খুঁজে পেয়েছে। প্রক্রিয়াটি নিম্নলিখিত কমান্ডগুলি নিয়ে গঠিত:

sudo apt-get remove gnome-screensaver

sudo apt-get install xscreensaver xscreensaver-gl-extra xscreensaver-data-extra

একবার আপনি এটি করলে, আপনাকে এই প্রোগ্রামটি আপনার স্টার্টআপে যোগ করতে হবে, প্রধান উবুন্টু সেটিংস মেনুতে:

xscreensaver -nosplash

উবুন্টাস লুক অ্যান্ড ফিল টুইক করার জন্য 4টি সহজ টুল

এটি আপনাকে আবার আপনার পছন্দের স্ক্রিনসেভারে অ্যাক্সেস দিতে হবে। আরো সুনির্দিষ্ট নির্দেশাবলী প্রয়োজন? xScreenSaver এ Liberian Geek এর নিবন্ধ পড়ুন।

Ubuntu Tweak

এটি সম্ভবত একক সবচেয়ে বিখ্যাত উবুন্টু কনফিগারেশন টুল, এবং অবশ্যই সবচেয়ে উবুন্টু-নির্দিষ্ট কাস্টমাইজেশন সহ। আপনি যদি উবুন্টুতে পরিবর্তন করতে চান, আমি আপনাকে উবুন্টু টুইক চেক করার সুপারিশ করছি।

উবুন্টাস লুক অ্যান্ড ফিল টুইক করার জন্য 4টি সহজ টুল

হাইলাইটগুলির মধ্যে রয়েছে সংগ্রহস্থলগুলিতে পাওয়া যায় না এমন প্রোগ্রামগুলিতে দ্রুত অ্যাক্সেস, একটি প্যাকেজ ক্লিনার, থিমিং অ্যাক্সেস এবং বিভিন্ন ফাইল টাইপের জন্য ডিফল্ট প্রোগ্রামগুলি পরিবর্তন করার ক্ষমতা। উবুন্টু টুইক সম্পর্কে আরও পড়ুন বা ডাউনলোড তথ্যের জন্য প্রকল্পের ওয়েবসাইটগুলিতে যান৷

উপসংহার

সেখানে আপনার কাছে এটি রয়েছে - উবুন্টু কাস্টমাইজ করার জন্য 4 টি টুল। যদি এর মধ্যে একটি আপনার জন্য কাজ না করে, অবশ্যই, আপনি সর্বদা Ubuntu এর অনেকগুলি সংস্করণের একটি পরীক্ষা করতে পারেন যাতে ইউনিটি সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করা যায়।

আপনি যারা এই ঝাঁপ নিতে ইচ্ছুক না, তাদের নীচের মন্তব্যে যোগদান করা উচিত। আমি উবুন্টুকে টুইক করার জন্য অন্যান্য কৌশল নিয়ে আলোচনা করতে চাই, তাই আপনি কী ভাবছেন তা আমাকে জানান।


  1. উবুন্টুর জন্য সেরা সিস্টেম মনিটর সরঞ্জামগুলির 3

  2. কিভাবে উইন্ডোজ এবং উবুন্টুর জন্য একটি ডুয়াল বুট তৈরি করবেন

  3. কীভাবে মেল অ্যাপে পরিচিতিগুলি সন্ধান এবং সম্পাদনা করবেন

  4. আপনার VPN এর নিয়ম ও শর্তাবলীতে যে বিষয়গুলি দেখতে হবে