কম্পিউটার

জিনোম পাই [লিনাক্স] ব্যবহার করে স্টাইলে আপনার অ্যাপ্লিকেশন চালু করুন

বছরের পর বছর ধরে, আমরা যেভাবে আমাদের অ্যাপ্লিকেশন চালু করার চেষ্টা করেছি সে সম্পর্কে আমরা অনেক পরিবর্তন করেছি। সেখানে থাকা সমস্ত অপারেটিং সিস্টেমের মধ্যে, লিনাক্সকে অ্যাপ্লিকেশন চালু করার বিভিন্ন পদ্ধতি চেষ্টা করার জন্য পরীক্ষামূলক খেলার মাঠ বলে মনে হয়। প্রথমে কমান্ড লাইনে তাদের নাম টাইপ করা হয়েছিল, তারপরে মেনু ছিল, তারপরে Gnome-Do ছিল এবং সম্প্রতি Synapse ছিল৷

যাইহোক, সেগুলি ধীরে ধীরে ম্লান হয়ে গেছে, এবং একটি নতুন, প্রতিশ্রুতিশীল সমাধান উপস্থিত হয়েছে যা ইতিমধ্যেই লিনাক্সে আপনার অ্যাপ্লিকেশন চালু করার একটি কার্যকর উপায় অফার করে৷

জিনোম পাই সম্পর্কে

জিনোম পাই [লিনাক্স] ব্যবহার করে স্টাইলে আপনার অ্যাপ্লিকেশন চালু করুন

GNOME Pie হল সফ্টওয়্যারের সর্বশেষ অংশ যা আপনাকে হটকি এবং আপনার মাউস ব্যবহার করে আপনার যেকোনো অ্যাপ্লিকেশন, প্রিয় অবস্থান এবং আরও অনেক কিছু চালু করতে দেয়। সঠিকভাবে কনফিগার করা হলে, এটি ব্যবহারকারীদের জন্য খুব কার্যকর বলে মনে হয়, তবে এটি দৃশ্যত আকর্ষণীয়ও। তাই আপনাকে সতর্ক করা হয়েছে:খেলার আগে কাজ আসে।

ইনস্টলেশন

প্রোগ্রামটি সহজেই উবুন্টুর মাধ্যমে ইনস্টল করা যেতে পারে তার ব্যক্তিগত সংগ্রহস্থলগুলির সিস্টেমের জন্য ধন্যবাদ, যখন অন্যান্য লিনাক্স বিতরণের ব্যবহারকারীদের এটিকে নিজেরাই কম্পাইল করতে হবে (যদি আপনি এটি করতে ইচ্ছুক হন তবে সম্ভবত এটির জন্য আপনার আমার সাহায্যের প্রয়োজন নেই) . সুতরাং, উবুন্টুতে, আপনি সংগ্রহস্থল যোগ করতে, আপনার প্যাকেজ তালিকা আপডেট করতে এবং নতুন প্যাকেজ ইনস্টল করতে নিম্নলিখিত কমান্ডগুলি চালাতে পারেন:

sudo add-apt-repository ppa:simonschneegans/testing

sudo apt-get update

sudo apt-get install gnome-pie

ব্যবহার

জিনোম পাই [লিনাক্স] ব্যবহার করে স্টাইলে আপনার অ্যাপ্লিকেশন চালু করুন

এটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনাকে gnome-pie প্রবেশ করে আপনার টার্মিনালের মাধ্যমে GNOME Pie চালু করতে হবে। অ্যাপ্লিকেশনটি, আপাতত, টার্মিনাল থেকে চলবে, তাই আপনি যদি টার্মিনাল বন্ধ করেন, আপনি GNOME Pie বন্ধ করে দেন, কিন্তু আমরা শীঘ্রই এটি ঠিক করব। একবার এটি খোলা হয়ে গেলে, আপনি এটির সাথে কিছুক্ষণ খেলে এটির অনুভূতি পেতে পারেন। ডিফল্ট হটকিগুলি হল:বুকমার্ক দেখুন:Ctrl+Alt+B , মাল্টিমিডিয়া:Ctrl+Alt+M , সেশন:Ctrl+Alt+Q , অ্যাপ্লিকেশন:Ctrl+Alt+A , প্রধান মেনু:Ctrl+Alt+A , স্পেস এবং উইন্ডোজ:Ctrl+Alt+W . প্রস্থান করার জন্য, আপনি হয় Esc চাপতে পারেন বা কেবল ডান-ক্লিক করতে পারেন।

সেটিংস

জিনোম পাই [লিনাক্স] ব্যবহার করে স্টাইলে আপনার অ্যাপ্লিকেশন চালু করুন

একবার আপনি একটু মজা করার পরে (বা প্রথমে সেটিংসে যেতে চান), আপনি খুব সুন্দর দেখাচ্ছে সিস্টেম সূচকে (ওরফে ট্রে আইকন) ক্লিক করে সেটিংসে ক্লিক করে এটি করতে পারেন। সাধারণ ট্যাবে, আপনি লগইন করার সময় এটিকে স্টার্টআপ করতে চান কিনা, এটি একটি সূচক, "টার্বো মোড", সমগ্র পাইটির সামগ্রিক আকার এবং আপনি কোন থিমটি ব্যবহার করতে চান তার মতো জিনিসগুলি বেছে নিতে পারেন৷ উবুন্টু ব্যবহারকারীরা সম্ভবত ইউনিটি থিমটি ব্যবহার করবেন কারণ এটি উবুন্টুর শেল। GNOME 3 ব্যবহারকারীরা সম্ভবত সব কিছুকে সমান রাখতে Adwaita ব্যবহার করতে চাইবেন।

জিনোম পাই [লিনাক্স] ব্যবহার করে স্টাইলে আপনার অ্যাপ্লিকেশন চালু করুন

Pies ট্যাবে, আপনি প্রতিটি পাইয়ের জন্য যেকোন সংখ্যক দিক পরিবর্তন করতে পারেন। আপনি নতুন পাই যোগ করতে পারেন, নতুন স্লাইস যোগ করতে পারেন, কিছু মুছে ফেলতে পারেন এবং প্রতিটি পাই চালু করতে হটকি সমন্বয় পরিবর্তন করতে পারেন। সঠিক কনফিগারেশন আপনার উপর নির্ভর করে, তাই আমি এখানে বলতে পারি না। আপনি যেমন খুশি কনফিগার করুন!

আরও ভালবাসা

এখন আপনি আপনার পছন্দ অনুযায়ী সবকিছু কনফিগার করেছেন, আপনি আরও কিছু খেলতে পারেন। অ্যাপ্লিকেশন চালু করা খুবই স্বজ্ঞাত। হটকি (Ctrl+Alt+Space) টিপানোর পরে, আপনাকে বিভিন্ন বিভাগের সাথে উপস্থাপন করা হবে, যেখানে আপনি তারপরে একটিতে ক্লিক করতে পারেন এবং আপনার চয়ন করা বিভাগ অনুসারে আপনার পাইতে আইটেমগুলির একটি আলাদা সেট পেতে পারেন৷

উপসংহার

এটাই! GNOME Pie ইনস্টল করা, কনফিগার করা এবং ব্যবহার করা সহজ, এবং এর ভিজ্যুয়াল আবেদনও খুব প্রশংসিত। এখন আপনি দ্রুত এবং শৈলীতে আপনার সমস্ত অ্যাপ্লিকেশন এবং ফোল্ডার চালু করতে পারেন৷ সময়ের সাথে সাথে আমরা দেখতে পাব যে জিনোম পাই সিন্যাপসের মতো অন্য একটি ফ্যাড কিনা বা এই ছোট্ট অ্যাপটি বেশ কিছুদিন ধরে থাকবে কিনা। ব্যক্তিগতভাবে, আমি এটি পছন্দ করি এবং আশা করি এটি কাছাকাছি থাকবে৷

উইন্ডোজ ব্যবহারকারী, আপনি এখনও জেলি? (যারা জানেন না তাদের জন্য, "জেলি" আমেরিকান যুবকদের মধ্যে "ঈর্ষান্বিত" এর জন্য অপবাদ।)

জিনোম পাই সম্পর্কে আপনার মতামত কি? সমস্ত অ্যাপ্লিকেশন লঞ্চারের মধ্যে, কোনটি আপনার প্রিয় ছিল? কেন? কমেন্টে আমাদের জানান!


  1. কীভাবে আপনার Google অ্যাকাউন্টকে GNOME শেলে একত্রিত করবেন

  2. জিনোম ফটোগুলির সাথে আপনার ছবিগুলি কীভাবে সংগঠিত এবং ভাগ করবেন

  3. উবুন্টুতে আপনার স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে পরিচালনা করবেন

  4. আপনার পিসিতে একটি রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করার সুবিধা