কম্পিউটার

উবুন্টুতে কীভাবে জিআইএমপি ইনস্টল এবং ব্যবহার করবেন

লিনাক্স সম্পর্কে ব্যবহারকারীরা যে জিনিসটি সত্যিই পছন্দ করেন তা হল এর ওপেন সোর্স ডেভেলপমেন্ট সংস্কৃতি। এমনকি যদি আপনি উচ্চ-সম্পন্ন ক্লোজ-সোর্স সফ্টওয়্যারে আপনার অর্থ ব্যয় করতে না পারেন, তবে আপনাকে নিম্নমানের পণ্যগুলির সাথে মীমাংসা করতে হবে না। ওপেন-সোর্স সম্প্রদায় এটি নিশ্চিত করে যে বিনামূল্যে অ্যাপগুলি বিকাশ ও প্রকাশ করে৷

এরকম একটি অ্যাপ হল GIMP, GNU ইমেজ ম্যানিপুলেশনের জন্য সংক্ষিপ্ত। আপনার উবুন্টু মেশিনে GIMP ইন্সটল করার মাধ্যমে, আপনি ইমেজ সংক্রান্ত আপনার কাজগুলির বেশিরভাগই পরিচালনা করতে পারেন—যেমন অতি সহজ জিনিস যেমন স্ক্রিনশট ক্যাপচার করা এবং ছবি কাটছাঁট করা থেকে শুরু করে ছবি তৈরি, অ্যানিমেশন, স্ক্রিপ্টিং এর মতো আরও ভারী জিনিস। সমর্থন, এবং আরও অনেক কিছু।

কিভাবে উবুন্টুতে GIMP ইনস্টল করবেন?

উবুন্টুতে জিআইএমপি ইনস্টল করার প্রচুর উপায় রয়েছে। চলুন এক এক করে সে সবের মধ্য দিয়ে যাই।

টার্মিনালের মাধ্যমে জিআইএমপি ইনস্টল করুন

প্রতিটি লিনাক্স ব্যবহারকারী জানেন যে কমান্ড-লাইন একটি মেশিন নিয়ন্ত্রণ করার সর্বোত্তম উপায়। তো, প্রথমে এই পদ্ধতি দিয়ে শুরু করা যাক। শুরু করতে, অ্যাপ্লিকেশন মেনু থেকে টার্মিনাল চালু করুন বা Ctrl টিপুন + Alt + T কীবোর্ড শর্টকাট। তারপর, নীচে থেকে কমান্ড টাইপ করুন, এবং এন্টার টিপুন :

sudo snap install gimp

মনে রাখবেন যে উপরে উল্লিখিত কমান্ড অনুমান করে যে আপনার সিস্টেমে আগে থেকেই স্ন্যাপ প্যাকেজ ম্যানেজার ইনস্টল করা আছে। কিন্তু আপনি যদি না করেন তবে এই কমান্ডটি চালান:

sudo apt update
sudo apt install snapd
উবুন্টুতে কীভাবে জিআইএমপি ইনস্টল এবং ব্যবহার করবেন

আপনি স্ন্যাপ প্যাকেজ ইনস্টল করার পরে, আবার জিম্প ইনস্টল করতে কমান্ডটি চালান।

সফ্টওয়্যার কেন্দ্র থেকে GIMP ইনস্টল করুন

আপনি যদি এখনও টার্মিনালের ইনস এবং আউটগুলি শিখছেন, বা স্পষ্টভাবে এটি পছন্দ না করেন তবে আপনি পরিবর্তে GUI ব্যবহার করতে পারেন। সৌভাগ্যবশত, সেই দিনগুলো চলে গেছে যখন আপনি লিনাক্স-ভিত্তিক সিস্টেমে কাজ করতে চাইলে আপনাকে কমান্ড লাইন ব্যবহার করতে হতো।

এখন, আপনি নতুন সফ্টওয়্যার ইনস্টল করার জন্য উবুন্টু সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন। শুরু করতে, অ্যাপ্লিকেশন মেনু থেকে উবুন্টু সফ্টওয়্যার চালু করুন এবং 'gimp অনুসন্ধান করুন .' ইনস্টল করুন এ ক্লিক করুন৷ জিআইএমপি প্যাকেজ ডাউনলোড করতে, এবং সিস্টেম এটিকে দ্রুত চালু করে দেবে।

ফ্ল্যাটপ্যাকের সাথে উবুন্টুতে জিআইএমপি ইনস্টল করুন

ফ্ল্যাটপ্যাক হল লিনাক্স পরিবেশের জন্য একটি প্যাকেজ পরিচালনা এবং সফ্টওয়্যার ডেভেলপমেন্ট ইউটিলিটি। ফ্ল্যাটপ্যাক এবং স্ন্যাপ একই রকম প্যাকেজ ম্যানেজার এবং স্ন্যাপ-এর মতো, আপনি উবুন্টুতেও জিআইএমপি ইনস্টল করতে Flatpak ব্যবহার করতে পারেন।

আপনার কম্পিউটারে Flatpak ইনস্টল না থাকলে, এই কমান্ডটি চালান:

sudo add-apt-repository ppa:alexlarsson/flatpak
sudo apt update
sudo apt install flatpak

আপনার ইনস্টলেশন শেষ হয়ে গেলে, Flatpak-এ ​​ফ্ল্যাটহাব রিপোজিটরি যোগ করুন:

flatpak remote-add flathub https://dl.flathub.org/repo/flathub.flatpakrepo

এখন, যা করা বাকি আছে তা হল দ্রুত রিস্টার্ট যাতে সবকিছু ঠিকঠাক হয়ে যায়।

পুনঃসূচনা করার পরে, এই কমান্ডটি দিয়ে GIMP ইনস্টল করুন:

sudo flatpak install flathub org.gimp.GIMP

এবং এটি উবুন্টুতে জিআইএমপি ইনস্টল করার বিভিন্ন উপায় সম্পর্কে। এখন, আসুন দেখি কিভাবে আপনি আপনার মেশিনে সৃজনশীল উপায়ে GIMP ব্যবহার করতে পারেন।

লিনাক্সে জিআইএমপি ব্যবহার করার সৃজনশীল উপায়

GIMP-এর বর্তমান সংস্করণটি গণনা করার মতো একটি শক্তি। অ্যানিমেশন, স্ক্রিনশট ক্যাপচারিং এবং আরও অনেক কিছুর মতো বৈশিষ্ট্য সহ, GIMP হল একটি বাজেটের ব্যবহারকারীদের জন্য সেরা ফটোশপ বিকল্পগুলির মধ্যে একটি। তাছাড়া, এটি বিভিন্ন প্ল্যাটফর্মের জন্য উপলব্ধ, যেমন Windows, macOS, Linux, ইত্যাদি৷

GIMP ডেভেলপাররা নিজেরাই বলেছে, "আপনি একজন গ্রাফিক ডিজাইনার, ফটোগ্রাফার, ইলাস্ট্রেটর, বা বিজ্ঞানী হোন না কেন, আপনার কাজ সম্পন্ন করার জন্য GIMP আপনাকে অত্যাধুনিক সরঞ্জাম সরবরাহ করে।"

চলুন উবুন্টুতে GIMP-এর কয়েকটি ব্যবহারের ক্ষেত্রে যাই।

জিআইএমপি দিয়ে স্ক্রিনশট ক্যাপচার করা

যদি আপনার কাজের অংশে দর্শকদের কাছে উপস্থাপনা বা ব্যাখ্যা দেওয়া জড়িত থাকে, তাহলে শেষ পর্যন্ত আপনার স্ক্রিনশট লাগবে। আপনি যখন করবেন তখন GIMP কাজে আসবে। এখন একটি ক্যাপচার করতে, অ্যাপটি চালু করুন এবং প্রধান মেনু থেকে, ফাইল> তৈরি করুন> স্ক্রিনশট নির্বাচন করুন .

স্ক্রিনশট ক্যাপচার করার জন্য একটি নতুন ডায়ালগ বক্স প্রদর্শিত হবে। সেখান থেকে, আপনার পছন্দের বিকল্পগুলি নির্বাচন করুন।

উবুন্টুতে কীভাবে জিআইএমপি ইনস্টল এবং ব্যবহার করবেন

এলাকায় বিভাগে, আপনি যে ধরনের স্ক্রিনশট চান তা নির্বাচন করতে হবে। আপনি সম্পূর্ণ স্ক্রিনের একটি স্ক্রিনশট, একটি একক উইন্ডোর একটি স্ক্রিনশট বা যদি আপনি চান, শুধুমাত্র একটি নির্দিষ্ট অঞ্চলের একটি স্ক্রিন ক্লিপ থেকে চয়ন করতে পারেন৷

এছাড়াও একটি বিলম্ব আছে এবং রঙের প্রোফাইল বিভাগ যা আপনাকে যথাক্রমে স্ক্রিনশট এবং সেটিংসের সময় বিলম্বের সাথে টিঙ্কার করতে দেয়।

চিত্রগুলিকে স্কেলিং এবং রিসাইজ করা

ইমেজ রিসাইজ করা বা স্কেলিং করা অনেক লোকের জন্য একটি সাধারণ প্রয়োজন যারা প্রতিদিন ইমেজ নিয়ে কাজ করে। জিম্প আপনাকে এতে সাহায্য করতে পারে।

আপনি জিআইএমপি দিয়ে সম্পাদনা করতে চান এমন চিত্রটি খুলুন। এখন, প্রধান মেনু থেকে, ইমেজ> স্কেল ইমেজ-এ ক্লিক করুন .

উবুন্টুতে কীভাবে জিআইএমপি ইনস্টল এবং ব্যবহার করবেন

পরবর্তী ডায়ালগ বক্সে, উচ্চতা, প্রস্থ, X রেজোলিউশন এবং Y রেজোলিউশনের সাথে টিঙ্কার করে ছবির আকার পরিবর্তন করুন। আপনি যে সেটিং চান তার মান পরিবর্তন করতে পারেন। অবশেষে, স্কেল-এ ক্লিক করুন পরিবর্তন চূড়ান্ত করতে।

আপনি সম্পাদনা শেষ করার পরে, ফাইল> হিসাবে রপ্তানি করুন এ ক্লিক করুন৷ ফাইলটিকে পছন্দসই বিন্যাসে সংরক্ষণ করতে।

চিত্রের আকার পরিবর্তন করা

আপনি একটি ছবির আকারও কমাতে পারেন। আপনি যে কোনও চিত্রের আকার কমাতে চান সেটি খুলুন এবং ফাইল> রপ্তানি হিসাবে নির্বাচন করুন৷ .

এখন, আপনি যে ছবিটির আকার পরিবর্তন করতে চান সেটি নির্বাচন করুন এবং একটি নতুন নাম এবং ফাইলের ধরন সেট করুন। আপনাকে JPG বা PNG বেছে নিতে হবে কারণ এগুলো ক্ষতিকর ছবির ফর্ম্যাট। এর মানে হল আপনি যখন ইমেজ সাইজ কমাবেন তখন আপনি শুধুমাত্র অল্প পরিমাণ ইমেজ কোয়ালিটি হারাবেন।

উবুন্টুতে কীভাবে জিআইএমপি ইনস্টল এবং ব্যবহার করবেন

রপ্তানি এ ক্লিক করুন৷ . নতুন ডায়ালগ বক্সে, ছবির মান কমিয়ে তার আসল আকার পরিবর্তন করুন। আপনি যখন এটি করবেন, আপনি ফাইলের আকার হ্রাস দেখতে পাবেন। এবং যদি আপনি জানেন যে আপনি কি করছেন, তাহলে উন্নত বিকল্পগুলিতে ক্লিক করুন আরও ইমেজ সেটিংসের সাথে টিঙ্কার করতে।

অবশেষে, রপ্তানি এ ক্লিক করুন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে।

জিআইএমপি ব্যবহার করে একটি ছবি ক্রপ করুন

অন্য সময়ে, আপনার শুধুমাত্র একটি নির্দিষ্ট অঞ্চল বা একটি ছবির অংশের প্রয়োজন হতে পারে। আবার, এটি এমন কিছু যা জিআইএমপি আপনাকে তার ক্রপিং টুলের মাধ্যমে সাহায্য করতে পারে। একটি ছবি ক্রপ করতে, ক্রপ টুল নির্বাচন করুন টুল প্যালেট থেকে। এখন, আপনাকে যা করতে হবে তা হল আপনার মাউসকে টেনে নিয়ে এলাকাটি দখল করতে হবে৷

উবুন্টুতে কীভাবে জিআইএমপি ইনস্টল এবং ব্যবহার করবেন

ইমেজের যেকোনো জায়গায় বাম-ক্লিক করুন এবং আপনি যে জায়গাটি ক্রপ করতে চান তার উপর মাউস টেনে আনুন। আবার, আপনি যে অঞ্চলটি নির্বাচন করেছেন সেখানে বাম-ক্লিক করুন, এবং GIMP আপনার জন্য চিত্রটি ক্রপ করবে। অবশেষে, ফাইল> রপ্তানি হিসাবে নির্বাচন করুন আপনার ক্রপ করা ছবি সংরক্ষণ করতে।

একটি বৃত্তাকার ছবি তৈরি করা

বৃত্তাকার ছবিগুলি বেশিরভাগ সামাজিক নেটওয়ার্কিং সাইটগুলিতে অবতারের জন্য ব্যবহৃত হয়। যাইহোক, আপনার ব্যক্তিগত ব্যবহারের জন্য তাদের প্রয়োজন হতে পারে; হতে পারে আপনার ব্লগ পোস্টের জন্য, বা অনুরূপ কিছু।

একটি ছবি নির্বাচন করুন এবং তারপরে স্তর> স্বচ্ছতা-এ ক্লিক করুন . সেখান থেকে, আলফা চ্যানেল যোগ করুন নির্বাচন করুন .

আপনার টুল প্যালেটে, আয়তক্ষেত্র নির্বাচন-এ ডান-ক্লিক করুন টুল এবং Ellipse Select-এ ক্লিক করুন . এখন, Windows-এ যান ট্যাব, এবং ডকযোগ্য ডায়ালগ> টুল বিকল্প নির্বাচন করুন .

উবুন্টুতে কীভাবে জিআইএমপি ইনস্টল এবং ব্যবহার করবেন

একটি নিখুঁত বৃত্ত সেট করতে, স্থির ব্যবহার করুন৷ বিকল্প, আসপেক্ট রেশিও নির্বাচন করুন এবং 1:1 লিখুন . আপনি ক্রপ করতে চান এমন এলাকা নির্বাচন করুন, এবং তারপর, Ctrl + I টিপুন নির্বাচন উল্টাতে। এটি করার মাধ্যমে, আপনি বাদ দিতে চান এমন সমস্ত অংশ নির্বাচন করেছেন। মুছুন টিপুন সমস্ত নির্বাচিত এলাকা মুছে ফেলার জন্য কী।

এখন, ছবিটি PNG ফরম্যাটে সংরক্ষণ করুন। PNG হল একমাত্র ফর্ম্যাট যা এই মুহূর্তে স্বচ্ছ ছবিগুলিকে সমর্থন করে, তাই এটি একটি সামান্য সীমাবদ্ধতা যা আপনাকে GIMP ব্যবহার করার সময় মোকাবেলা করতে হবে৷

উবুন্টুতে জিআইএমপি ইনস্টল এবং ব্যবহার করা

জিআইএমপি একটি বহুমুখী অ্যাপ, ফটোশপের একটি ওপেন সোর্স বিকল্প হিসেবে চিহ্নিত। আশা করি, আপনি উপরের পদ্ধতির মাধ্যমে উবুন্টুতে জিআইএমপি ডাউনলোড এবং চালাতে সক্ষম হয়েছেন।

GIMP অবশ্যই একটি খাড়া শেখার বক্ররেখা আছে, তাই আপনি যদি একবারে সবকিছু ধরতে না পারেন তাহলে হাল ছেড়ে দেবেন না। সৌভাগ্যবশত, আপনি ইন্টারনেটে জিআইএমপি সম্পর্কিত অসংখ্য গাইড খুঁজে পেতে পারেন, যা আপনাকে অ্যাপ্লিকেশন এবং এর পরিবেশের সাথে আরামদায়ক হতে সাহায্য করতে পারে।


  1. কীভাবে ফেডোরাতে ফ্ল্যাটপ্যাক সক্ষম এবং ব্যবহার করবেন

  2. কীভাবে লিনাক্সে একটি দুর্বলতা স্ক্যানার ইনস্টল এবং ব্যবহার করবেন

  3. উবুন্টু এবং ডেবিয়ানে মেটের সাথে কেডিই সংযোগ কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে সম্পূর্ণরূপে উইন্ডোজ 7 সরান এবং উবুন্টু ইনস্টল করবেন?