কম্পিউটার

আপনার SSD পরিচালনা এবং বজায় রাখার জন্য শীর্ষ সরঞ্জাম

আপনার এসএসডি কি উসাইন বোল্ট দ্রুত শুরু করেছিল কিন্তু এখন লিঙ্গ হয়ে গেছে? আপনি মুষ্টিমেয় টুলকিট এবং অপ্টিমাইজেশান সফ্টওয়্যার ব্যবহার করে আপনার ড্রাইভকে আবার আকারে ফিরিয়ে আনতে পারেন, তবে সতর্কতা ইম্পটর:কিছু SSD অপ্টিমাইজেশান সফ্টওয়্যার হল বিশুদ্ধ সাপের তেল সবচেয়ে খারাপ অবস্থায় আপনার সলিড স্টেট ড্রাইভের জন্য সর্বোত্তম এবং সম্ভাব্য ক্ষতিকর।

আমি অপ্টিমাইজেশান সফ্টওয়্যারকে চারটি বিভাগে ভাগ করি:SSD বিশ্লেষণ সরঞ্জাম, SSD টুলকিট, SSD বেঞ্চমার্কিং সফ্টওয়্যার এবং স্নেক-অয়েল অপ্টিমাইজার৷ এই চারটি বিভাগের মধ্যে তিনটি আপনাকে আপনার ডিভাইসটিকে সর্বোত্তম গতির চেয়ে বেশি সময় ধরে বজায় রাখতে সহায়তা করবে৷ বিশ্লেষণ সরঞ্জামগুলি আপনার মডেল, এর অবস্থা এবং এর ফার্মওয়্যার সংস্করণ নির্ধারণ করতে সহায়তা করে। টুলকিট স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভ অপ্টিমাইজ করবে। অবশেষে, SSD বেঞ্চমার্কিং সফ্টওয়্যার নির্ধারণ করে যে আপনার ড্রাইভ সর্বোচ্চ বা কাছাকাছি পারফরম্যান্সে কাজ করে কিনা।

আগে, এসএসডি সম্পর্কিত কিছু মৌলিক ধারণা ব্যাখ্যা করা গুরুত্বপূর্ণ।

পড়া, লেখা এবং SSDs

এসএসডিগুলি তাদের তীব্রভাবে দ্রুত পড়ার সময়ের জন্য প্রশংসা পায়, যা বুটিং এবং লোড অপারেশনের গতি বাড়ায়। তারা তাদের লেখা শোষণ করার কুখ্যাত দুর্বল ক্ষমতার জন্য সমানভাবে সুপরিচিত। বেশিরভাগ কঠিন অবস্থার উত্সাহীরা জানেন, এসএসডি-তে মাল্টি-লেভেল সেল ফ্ল্যাশ মেমরি সেলগুলি ব্যর্থ হওয়ার আগে শুধুমাত্র একটি সীমিত সংখ্যক লেখা বজায় রাখে। গড় MLC মেমরি ব্লক মোটামুটি 10,000 এই ধরনের লেখা শোষণ করতে পারে, যা প্রায়শই প্রায় 5-বছরের ভারী ব্যবহারে অনুবাদ করে বা হালকা ব্যবহারে অনেক বেশি।

অতিরিক্তভাবে, এসএসডি একটি স্ট্যান্ডার্ড, প্ল্যাটার-ভিত্তিক ড্রাইভের মতো একই পদ্ধতিতে মেমরির ব্লকগুলিকে মুছে দেয় না। সফলভাবে ওভাররাইট করার আগে SSD কন্ট্রোলারকে অবশ্যই মেমরির প্রতিটি ব্লককে মুছে ফেলার জন্য চিহ্নিত করতে হবে। পঠন-লেখার প্রক্রিয়াকে দ্রুততর করার জন্য, SSD গুলি ড্রাইভকে সর্বোত্তমভাবে চালানোর জন্য TRIM ব্যবহার করে৷

ফলস্বরূপ, অপ্টিমাইজেশান সফ্টওয়্যার যে ধরণের আছে তার লক্ষ্য তিনটি জিনিস করা:লেখা কমানো; ড্রাইভের ফার্মওয়্যার আপডেট করুন; ড্রাইভটি অপ্টিমাইজ করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

SSD অপ্টিমাইজেশান টুলকিট

তিনটি সেরা OEM অপ্টিমাইজেশান প্রোগ্রাম হল ইন্টেল টুলকিট, OCZ অপ্টিমাইজেশান টুলকিট এবং Samsung এর SSD জাদুকর। আপনার যদি উপরের কোনো কোম্পানি থেকে ড্রাইভ না থাকে, তাহলে আমি SSD Tweaker ব্যবহার করার পরামর্শ দিচ্ছি, যা আপনার অপারেটিং সিস্টেমের অনেকগুলি লিখন-নিবিড় বৈশিষ্ট্য বন্ধ করে দেয়, সম্ভাব্যভাবে আপনার SSD-এর ফ্ল্যাশ মেমরির জীবনকে দীর্ঘায়িত করে।

  • SSD Tweaker:SSD Tweaker বেশ কিছু গুরুত্বপূর্ণ ফাংশন করে যা উইন্ডোজ ডিফল্ট ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন সক্ষম নাও করতে পারে। এটিতে একটি "অটো টুইক" ফাংশনও রয়েছে, যা অপ্টিমাইজেশান প্রক্রিয়াটিকে এক-ক্লিক বিষয়ের মধ্যে প্রবাহিত করে। এই উন্নতিগুলির বেশিরভাগই মোট লেখার একটি প্রান্তিক হ্রাস প্রদান করে। এবং এটি উইন্ডোজের অন্যান্য বৈশিষ্ট্যগুলির কিছু ব্যয়ে আসে। বেশিরভাগ অংশে, এটি আপনার ড্রাইভগুলিকে অপ্টিমাইজ করার সবচেয়ে সহজ উপায় প্রদান করে৷
আপনার SSD পরিচালনা এবং বজায় রাখার জন্য শীর্ষ সরঞ্জাম
  • OCZ টুলবক্স:OCZ টুলবক্স আপনার হার্ড ড্রাইভে ইন্সটল হয় না, যেহেতু এটি যা করে তা হল সিস্টেমের ফার্মওয়্যার আপডেট করা। আপনি স্ক্রিনশট থেকে লক্ষ্য করতে পারেন যে এটি আমার RAID 0 কনফিগারেশন সঠিকভাবে সনাক্ত করে না। আসলে, একটি ড্রাইভ ফ্ল্যাশ করার জন্য, আপনার কম্পিউটারে দুটি ড্রাইভ সংযুক্ত থাকতে হবে। টুলবক্স শুধুমাত্র সেকেন্ডারি ড্রাইভ ফ্ল্যাশ করবে। এটাও সাহায্য করে না যে আমার কাছে একটি RAID 0 অ্যারে আছে, যা এই নিবন্ধের কোনো সফ্টওয়্যার দ্বারা সনাক্ত করা যায়নি।
আপনার SSD পরিচালনা এবং বজায় রাখার জন্য শীর্ষ সরঞ্জাম
  • ইন্টেল সলিড-স্টেট ড্রাইভ টুলবক্স:ইন্টেলের টুলবক্স শুধুমাত্র ড্রাইভ অপ্টিমাইজেশন প্রক্রিয়া ব্যবহার করার জন্য সবচেয়ে সহজ নয়, এটি সবচেয়ে ঘন ঘন আপডেট করাও। উপরন্তু, যেহেতু ইন্টেলের অনেক পুরোনো ড্রাইভ পটভূমিতে আবর্জনা সংগ্রহের প্রস্তাব দেয় না, তাই ইন্টেলকে তার টুলবক্সে ড্রাইভে ম্যানুয়ালি আবর্জনা সংগ্রহ চালানোর ক্ষমতা ডিজাইন করতে হয়েছিল। এই বৈশিষ্ট্যটি আসলে নির্ধারিত এবং স্বয়ংক্রিয় হতে পারে, যা অত্যন্ত সহজ।
  • স্যামসাং ম্যাজিশিয়ান:স্যামসাং SSD ম্যাজিশিয়ানের আকারে কঠিন টুলকিট সমর্থন প্রদান করে। এটি ফার্মওয়্যার আপডেট, ড্রাইভ হেলথ অ্যানালাইসিস, অপ্টিমাইজেশান এবং ওভার প্রভিশনিং প্রদান করে (যা SSD লাইফকে প্রসারিত করে)। এটি মূল্যের ক্ষেত্রে এমনকি ইন্টেলের টুলবক্সকে প্রতিদ্বন্দ্বিতার খুব কাছাকাছি চলে আসে।
আপনার SSD পরিচালনা এবং বজায় রাখার জন্য শীর্ষ সরঞ্জাম
  • AOMEI পার্টিশন সহকারী:এই টুলকিটের একমাত্র বৈশিষ্ট্যটি হল পার্টিশন অ্যালাইনমেন্ট টুল। ডিফল্টরূপে, আধুনিক অপারেটিং সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে একটি SSD-এ, ইনস্টলেশনের আগে পার্টিশনগুলিকে সারিবদ্ধ করে। যাইহোক, উইন্ডোজ এক্সপি ডিফল্টরূপে এটি করবে না। এছাড়াও, বেশিরভাগ ডিস্ক-ক্লোনিং সফ্টওয়্যার একটি SSD-তে একটি চিত্রকে সঠিকভাবে সারিবদ্ধ করে না। উভয় ক্ষেত্রেই, আপনি একটি ডিস্ক প্রান্তিককরণ প্রোগ্রাম ব্যবহার করতে চাইবেন।

বিশ্লেষণ এবং বেঞ্চমার্কিং SSD টুলস

একটি SSD বিশ্লেষণ টুল আপনাকে আপনার হার্ড ড্রাইভ সম্পর্কে কিছু আশ্চর্যজনক জিনিস বলতে পারে। বিশেষ করে, এটি কতজন লেখা ইতিমধ্যেই শোষিত হয়েছে - এবং তাই এটি ব্যর্থ না হওয়া পর্যন্ত কতক্ষণ - সেইসাথে ফার্মওয়্যার নম্বরের অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে। একসাথে, এই তথ্য আপনাকে বলে যে আপনার ড্রাইভে ফার্মওয়্যার আপডেটের প্রয়োজন আছে কিনা৷

বেঞ্চমার্কিং সফ্টওয়্যার আপনার ড্রাইভের গতি নির্ধারণ করে। এটি প্রায়শই আপনার SSD এর অ্যাকিলিস হিল প্রকাশ করবে। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি ড্রাইভকে বেঞ্চ করেন ('বেঞ্চমার্ক'-এর জন্য সংক্ষিপ্ত) এবং এটি খারাপ লেখার কার্যকারিতা দেখায়, তবে আপনার অবশ্যই একটি ত্রুটিপূর্ণ TRIM কমান্ড রয়েছে। নেতিবাচক দিক থেকে, বেঞ্চমার্কিং সফ্টওয়্যার আপনার ড্রাইভে প্রচুর পরিমাণে লিখে রাখে এবং শুধুমাত্র অল্প ব্যবহার করা উচিত।

  • CrystalDiskMark এবং CrystalDiskInfo:CrystalDiskInfo এর SMART সেন্সর থেকে তথ্য টেনে SSD এর আয়ু সম্পর্কে অনেক কিছু বলতে পারে। CrystalDiskMark SSD ড্রাইভকেও বেঞ্চমার্ক করতে পারে। যাইহোক, সচেতন থাকুন যে ঘন ঘন CDM ব্যবহার করা আপনার ড্রাইভের ব্যর্থতাকে ত্বরান্বিত করতে পারে কারণ এটি হার্ড ড্রাইভে প্রচুর তথ্য লেখে। বিচক্ষণ ব্যক্তি লক্ষ্য করতে পারে যে আমার ড্রাইভগুলি আসলে যথেষ্ট কম পারফর্ম করছে।
আপনার SSD পরিচালনা এবং বজায় রাখার জন্য শীর্ষ সরঞ্জাম আপনার SSD পরিচালনা এবং বজায় রাখার জন্য শীর্ষ সরঞ্জাম
  • SSDLife:SSDLife ক্রিস্টালডিস্কের প্রায় এক চতুর্থাংশ কাজ করে, তবে, এটির বিশেষত্বের সুবিধা রয়েছে, যা আপনাকে বলে যে আপনার ড্রাইভে ঠিক কতটা ডেটা লেখা হয়েছে।
  • AS SSD:AS SSD সলিড স্টেট ড্রাইভের জন্য বেঞ্চমার্কের রাজা হিসাবে রাজত্ব করে। আপনি যদি আপনার ড্রাইভগুলি বেঞ্চ করার জন্য নির্বাচন করেন, AS SSD ব্যবহার করে দেখুন। আপনি নীচের স্ক্রিনশট থেকে লক্ষ্য করতে পারেন, আমার লেখার পারফরম্যান্স একটি SSD-এর জন্য অত্যন্ত খারাপ। বিশেষ করে একটি RAID অ্যারের জন্য।
আপনার SSD পরিচালনা এবং বজায় রাখার জন্য শীর্ষ সরঞ্জাম

স্নেক-অয়েল এসএসডি অপ্টিমাইজার

কম লেখার জন্য আপনার সিস্টেম কনফিগার করলে এর আয়ু বৃদ্ধি পাবে। সৌভাগ্যবশত, আধুনিক অপারেটিং সিস্টেম ইতিমধ্যেই SSD-কে অপ্টিমাইজ করুন আউট-দ্য-বক্স। উইন্ডোজ 7 এবং 8 আপনার জন্য কার্যত সবকিছু করে। অন্যদিকে, Windows XP করে না - এবং তাই একটি টুলকিট XP-এর জন্য কিছুটা সুবিধা প্রদান করতে পারে৷

দুর্ভাগ্যবশত, অনেক SSD অপ্টিমাইজার আপনার ড্রাইভের বেশ কিছুটা ক্ষতি করবে। ডিফ্র্যাগমেন্ট বা খালি জায়গা মুছে ফেলার দাবি করে এমন কোনো "অপ্টিমাইজার" এড়িয়ে চলুন। একটি SSD ডিফ্র্যাগ করা শুধুমাত্র প্রচুর সংখ্যক লেখার কারণ হবে এবং আপনার ড্রাইভের গতি বাড়াবে না।

উপসংহার

আমি নিম্নলিখিতগুলি সুপারিশ করছি:যদি আপনার SSD নিয়ে সমস্যা হয়, তাহলে সমস্যার ধরণ নির্ধারণ করতে বেঞ্চমার্কিং বা বিশ্লেষণ টুল ব্যবহার করার কথা বিবেচনা করুন। স্লো রাইট সাধারণত TRIM, ফার্মওয়্যার বা আবর্জনা সংগ্রহের মধ্যে একটি ত্রুটি বোঝায়। যদি এটি এমন একটি ত্রুটি প্রদর্শন করে, তাহলে ড্রাইভটিকে স্ট্রিমলাইন করতে একটি অপ্টিমাইজেশান টুলকিট ব্যবহার করুন৷

আপনি যদি একটি নোটবুক ব্যবহার করেন এবং অতিরিক্ত অপ্টিমাইজেশান টিপস খুঁজছেন, তাহলে নোটবুকের কর্মক্ষমতা উন্নত করার জন্য সাইমনের সেরা পাঁচটি টিপসের রাউন্ডআপ দেখুন। অন্যদিকে, ম্যাট, লিখন-নিবিড় ক্রিয়াকলাপগুলিকে একটি স্ট্যান্ডার্ড প্ল্যাটার-ভিত্তিক ড্রাইভে সরানোর পরামর্শ দেয়৷

অন্য কারো কাছে কি কোনো অপ্টিমাইজেশান টুলকিট, সফ্টওয়্যার বা এসএসডির জন্য টিপস আছে? মন্তব্যে শেয়ার করতে দ্বিধা বোধ করুন!


  1. Google ড্রাইভে আপনার ফাইলগুলি ব্যাকআপ করতে কীভাবে Google ব্যাকআপ এবং সিঙ্ক ব্যবহার করবেন৷

  2. আপনার পিসিতে সিপিইউ, র‌্যাম এবং জিপিইউ পরীক্ষা করার জন্য কীভাবে চাপ দেবেন।

  3. ওয়াটারপ্রুফ পাউচ এবং ড্যামেজ প্রোটেকশন প্ল্যান সহ আপনার স্মার্টফোনের জন্য মনসুন ব্লুজ দূরে সরিয়ে দিন

  4. আপনার ডেস্কটপ বা ল্যাপটপের জন্য সঠিক সঞ্চয়স্থান কীভাবে সনাক্ত করবেন