কম্পিউটার

এটি কি উবুন্টু টাচের শেষ?

2016 সালে এর প্রকাশের পর, উবুন্টু টাচ প্ল্যাটফর্ম (প্রায়ই "উবুন্টু ফোন" হিসাবে উল্লেখ করা হয়) বিশ্বকে ঠিকভাবে আলোকিত করেনি। তবে এটি সম্পূর্ণ হতাশাও হয়নি। আমি ছুটিতে একটি Meizu ডিভাইস নিয়েছিলাম এবং অত্যন্ত অনুকূল ফলাফলের জন্য Legoland Resort, Windsor-এ এটির সাথে দিনটি কাটিয়েছি।

কিন্তু 2017 সালে, একটি নিরাপত্তা আপডেটের স্বল্পতায়, উবুন্টু টাচ অদৃশ্য হয়ে গেছে। এপ্রিলের গোড়ার দিকে ক্যানোনিকাল থেকে পাওয়া খবর থেকে জানা যায় যে শেষটা কাছাকাছি। কোন নতুন ডিভাইস আপনার পথে আসছে না -- উবুন্টু ফোন স্ক্র্যাপিপ এ ইউনিটিতে যোগ দিচ্ছে। বিনিয়োগ শেষ হয়েছে৷

এটি কি উবুন্টু টাচের শেষ?

এটি একটি মৃত ওএস৷

তাদের Microsoft Continuum-beating Convergence সিস্টেমের কোন নতুন সংস্করণ, কোন আপডেট, কোন উন্নতি হবে না। উবুন্টু টাচ ওয়েবওএস এবং অন্যান্য পছন্দের-কিন্তু উপেক্ষা করা টাচ অপারেটিং সিস্টেমের পথে চলেছে৷

কিন্তু যদি আপনার একটি উবুন্টু টাচ থাকে? আপনার ফোন নিরাপদে ব্যবহার করতে আপনি কি করতে পারেন?

দ্য ক্যানোনিকাল ঘোষণা

5ই এপ্রিল, 2017-এ, ক্যানোনিকালের মার্ক শাটলওয়ার্থ, উবুন্টুর প্রতিষ্ঠাতা, ঘোষণা করেছিলেন যে OS তার ফোকাস পরিবর্তন করবে। এর ফলাফল হল ইউনিটি ডেস্কটপ এবং উবুন্টু টাচ মোবাইল প্রকল্পের সমাপ্তি।

"...আমরা ইউনিটি8, ফোন এবং কনভারজেন্স শেল-এ আমাদের বিনিয়োগ শেষ করব... আমাদের প্রচেষ্টাগুলিকে [বিভাজন হিসাবে] উদ্ভাবন নয়। সেই ফর্ম ফ্যাক্টরগুলির দিকে দৃষ্টিভঙ্গি, বা বাড়িতে বর্ধিত প্ল্যাটফর্মগুলিতে বিনিয়োগ।"

বিনিয়োগ আকর্ষণ করা চালিয়ে যেতে, ক্যানোনিকাল মূলত সেই বিভাগগুলি বন্ধ করে দিচ্ছে যেগুলি অর্থ উপার্জন করছে না। ক্যানোনিকাল যেভাবে আশা করেছিল উবুন্টু টাচ মোবাইল নির্মাতাদের দৃষ্টি আকর্ষণ করেনি, কিন্তু থিংস প্রযুক্তির ক্লাউড এবং ইন্টারনেট বৃদ্ধির ক্ষেত্র, তাই প্রচেষ্টাগুলি সেখানে পুনরায় ফোকাস করা হচ্ছে৷

আপনি কি একটি উবুন্টু টাচ ফোন বা ট্যাবলেট ব্যবহার করছেন?

আপনি হয়ত একটি হ্যান্ডসেট কিনেছেন, অথবা আপনি উবুন্টু ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন। সংক্ষেপে, দুটি উপায়ে আপনি এটি ব্যবহার করতে পারেন।

উবুন্টু টাচ হ্যান্ডসেট

BQ এবং Meizu বেশ কিছু ডেডিকেটেড উবুন্টু টাচ হ্যান্ডসেট প্রকাশ করেছে:

  • BQ Aquaris E4.5 উবুন্টু সংস্করণ
  • BQ Aquaris E5 উবুন্টু সংস্করণ
  • BQ Aquaris M10 HD উবুন্টু সংস্করণ
  • BQ Aquaris M10 FHD উবুন্টু সংস্করণ
  • Meizu MX4 উবুন্টু সংস্করণ
  • Meizu PRO 5 উবুন্টু সংস্করণ (যা আমরা 2016 সালে পর্যালোচনা করেছি)
এটি কি উবুন্টু টাচের শেষ?

এই হ্যান্ডসেটগুলির বেশিরভাগই অ্যান্ড্রয়েড ইনস্টল সহ উপলব্ধ ছিল। উভয়ের জন্য হার্ডওয়্যার অভিন্ন বলে মনে হচ্ছে, কারণ উবুন্টু স্মার্টফোন এবং ট্যাবলেটগুলি অ্যান্ড্রয়েডের সাথে ফ্ল্যাশ করা যেতে পারে এবং এর বিপরীতে।

উবুন্টু টাচ চালিত ডিভাইসগুলি

উবুন্টু টাচের অফিসিয়াল পোর্টগুলিও উপলব্ধ:

  • ফেয়ারফোন 2
  • Nexus 5 (2013) (আমরা পূর্বে দেখিয়েছি কিভাবে Nexus ডিভাইসে Ubuntu Touch চালাতে হয়)
  • Nexus 10
  • OnePlus One
  • OnePlus X
  • Nexus 7 (2013) (LTE)

আপনি যদি এই ফোনগুলির যেকোনো একটি ব্যবহার করেন এবং আপনি আপনার ফোন এবং ডেটা সুরক্ষিত রাখার বিষয়ে উদ্বিগ্ন হন, তাহলে ভবিষ্যতের আপডেটের অভাব আপনাকে জিজ্ঞাসা করতে প্ররোচিত করতে পারে:বিকল্প কী?

Google Android উপেক্ষা করুন:ওপেন সোর্স অ্যান্ড্রয়েড খুঁজুন

গুগল অ্যান্ড্রয়েড ওপেন সোর্স নয়। যদিও লিনাক্স কার্নেল ব্যবহার করে, অ্যান্ড্রয়েডে অনেক মালিকানা প্রযুক্তি রয়েছে। আপনি যদি উবুন্টু ফোনের একটি ওপেন সোর্স বিকল্প খুঁজছেন, তাহলে Google Android তা নয়৷

যাইহোক, AOSP আপনি যা খুঁজছেন তা হতে পারে। অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রজেক্ট হল, আপনি যদি চান, "বিশুদ্ধ" অ্যান্ড্রয়েড, বিল্ট ইন Google অ্যাপস এবং কিছু অন্যান্য পার্থক্য ছাড়াই। উবুন্টু টাচের প্রতি আপনার স্নেহ যদি কোনোভাবে Google-এর অপছন্দের দ্বারা উত্সাহিত হয়, তবে বেশ কয়েকটি AOSP-চালিত ROM রয়েছে৷

AOKP (Android Open Kang Project), ColorOS, Replicant এবং Cyanogen (এবং এর ফর্ক লিনেজ) এর মতো বিকল্পগুলি আপনি যে প্রকল্পগুলিতে স্যুইচ করবেন তা হতে পারে। বিকল্পভাবে, আপনি যদি Meizu থেকে একটি Ubuntu Touch ডিভাইস ব্যবহার করেন, তাহলে তাদের iOS-অনুপ্রাণিত Flyme OS উপলব্ধ।

আপনি সাধারণত এই তৃতীয় পক্ষের রমগুলি XDA-Developers.com-এ খুঁজে পেতে পারেন৷ শুধু আপনার হ্যান্ডসেট অনুসন্ধান করুন এবং উপলব্ধ কি দেখুন. নির্দেশাবলী সাধারণত প্রদান করা হয়.

অন্যান্য লিনাক্স-ভিত্তিক মোবাইল প্ল্যাটফর্ম

আপনার এখন বিলুপ্ত উবুন্টু ফোনের সাথে সামঞ্জস্যপূর্ণ আরেকটি মোবাইল প্ল্যাটফর্ম থাকতে পারে?

যদিও ক্যানোনিকাল উবুন্টু ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছে, সেখানে অন্যান্য অপারেটিং সিস্টেম রয়েছে যা আপনি চেষ্টা করতে সক্ষম হতে পারেন। বিকল্পগুলির মধ্যে একটি হল প্লাজমা মোবাইল, জনপ্রিয় প্লাজমা ডেস্কটপ পরিবেশের একটি আকর্ষণীয় মোবাইল সংস্করণ৷

প্লাজমা মোবাইল বর্তমানে OnePlus One এবং Nexus 5 (2013) ডিভাইসের জন্য উপলব্ধ, যদিও Intel-ভিত্তিক টাচস্ক্রিন ডিভাইসগুলির জন্য একটি 64-বিট ইমেজও উপলব্ধ রয়েছে৷

এদিকে, আপনি সেলফিশ ওএস-এর দিকেও নজর দিতে পারেন, যেটি লিনাক্সের উপর ভিত্তি করেও (এবং বিলুপ্ত MeeGo, Maemo, এবং Moblin মোবাইল অপারেটিং সিস্টেমে এর উল্লেখযোগ্য পূর্বপুরুষ রয়েছে)। মূল ডেভেলপার এবং বৃহত্তর সম্প্রদায় দ্বারা বিভিন্ন ডিভাইসের জন্য সমর্থন প্রদান করা হয়।

এই বিকল্পগুলি আপনার হ্যান্ডসেটে চলবে কিনা, তবে, OS এবং এর সামঞ্জস্যের উপর নির্ভর করবে৷

উবুন্টু টাচের সাথে লেগে থাকা? এই এক কাজ করুন

এখন পর্যন্ত যা আলোচনা করা হয়েছে তার কোনোটিই সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় কী তা সম্বোধন করে না:ক্যানোনিকাল হয়তো উবুন্টু টাচ ত্যাগ করেছে, কিন্তু আপনি যদি এতে খুশি হন তাহলে কী হবে?

যদিও এটি অসম্ভাব্য যে আপনার উবুন্টু ফোন বা ট্যাবলেট যেকোন মোবাইল ম্যালওয়্যারের জন্য সংবেদনশীল হতে পারে, এটি আপনার সর্বশেষ আপডেটটি ইনস্টল করা গুরুত্বপূর্ণ। OTA 15 আপডেট হল একটি নিরাপত্তা সমাধান, যা উবুন্টু টাচ অপারেটিং সিস্টেমকে আরও শক্ত করবে এবং অদূর ভবিষ্যতের জন্য এটি ব্যবহার চালিয়ে যাওয়ার অনুমতি দেবে।

এটি কি উবুন্টু টাচের শেষ?

নতুন বৈশিষ্ট্যগুলি চমৎকার হবে, কিন্তু আপনার ডেটা সুরক্ষিত তা নিশ্চিত করা আরও গুরুত্বপূর্ণ৷

এবং, অবশ্যই, শেষ চূড়ান্ত হতে হবে না. এখনও না, যাইহোক. উবুন্টু টাচের কার্ড সিস্টেম মানে অনেক ক্ষেত্রে স্ট্যান্ডার্ড অ্যাপ অপ্রয়োজনীয়। সোশ্যাল নেটওয়ার্কিং, ওয়েব ব্রাউজিং, এবং ইমেলগুলি কীভাবে প্রয়োগ করা হয়েছে তার কারণে কাজ করতে থাকবে৷

এটা দুঃখজনক যে উবুন্টু টাচ আর থাকবে না, কিন্তু UI ডিজাইনের বুদ্ধিমত্তা কীভাবে এর ব্যবহারকে দীর্ঘায়িত করতে পারে তা দেখে আশ্বস্ত করা হচ্ছে।

উবুন্টু টাচ কি টিকে থাকতে পারে?

সৌভাগ্যবশত, যদি আপনি উপরের পদক্ষেপগুলির মধ্যে কোনটি গ্রহণ করতে না চান, তাহলে টানেলের শেষে আলো থাকতে পারে। UBports টিম উবুন্টু টাচ প্রকল্পটি চালিয়ে যাওয়ার দায়িত্ব নিয়েছে। এবং তারা যতটা সম্ভব ডিভাইসে OS উপলব্ধ করার জন্য বিকাশকারীদের সাহায্য করছে৷

UBports অতিরিক্ত ডিভাইসে কাজ শুরু করার জন্য অনুদান গ্রহণ করছে এবং Nexus 7 (LTE) এবং Nexus 10 ট্যাবলেটে Ubuntu Touch পোর্ট করার জন্য প্রায় সম্পূর্ণ অর্থায়ন করা হয়েছে। অন্যগুলো চলছে।

এটি উবুন্টু টাচের জন্য একটি উত্তেজনাপূর্ণ সম্ভাবনা, কিন্তু যার জন্য ডেভেলপার এবং দাতাদের একইভাবে দীর্ঘমেয়াদী প্রতিশ্রুতি প্রয়োজন।

ক্রমাগত সমর্থনের সাথে, সম্ভবত একটি ছোট সম্ভাবনা রয়েছে যে উবুন্টুর মোবাইল সংস্করণটি ক্যানোনিকাল দ্বারা তার আকস্মিক বাতিলকে কাটিয়ে উঠবে। কিছু বৈশিষ্ট্য পরিবর্তিত হতে পারে, কনভারজেন্স ভালভাবে পরিত্যক্ত হতে পারে... সময়ই বলে দেবে। উবুন্টু টাচ চেষ্টা করার অনেক কারণ রয়েছে।

আপনি কি উবুন্টু টাচ ব্যবহার করেছেন? আপনি কি এটি পছন্দ করেছেন বা খবর আছে যে ক্যানোনিকাল আপনার প্রত্যাশার চেয়ে পরে তার কনভারজেন্স কৌশল ত্যাগ করছে? মন্তব্যে আপনি কী মনে করেন তা আমাদের জানান৷


  1. উবুন্টুর জন্য 4টি সেরা স্ক্রিন রেকর্ডার

  2. উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম

  3. উবুন্টুর জন্য সেরা সিস্টেম মনিটর সরঞ্জামগুলির 3

  4. মুরের আইনের সমাপ্তি:ভবিষ্যতের জন্য প্রস্তুতি