কম্পিউটার

উইন্ডোজ, ম্যাক, আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্য 5টি সেরা আইপি স্ক্যানার টুল

আপনার নেটওয়ার্ক নিরাপদ? আপনার B&B গোপন ক্যামেরা আছে? আপনার নেটওয়ার্কের সাথে কোন ডিভাইস সংযুক্ত আছে? আইপি স্ক্যানার টুল আপনাকে এই সমস্ত প্রশ্নের উত্তর দিতে এবং আরও অনেক কিছুর উত্তর দিতে সাহায্য করতে পারে।

জটিল নেটওয়ার্ক পরিচালনার জন্য একটি আইপি স্ক্যানারও অপরিহার্য। বেশ কয়েকটি দুর্দান্ত বিকল্প রয়েছে যা আপনাকে আপনার নেটওয়ার্কে আইপি ঠিকানাগুলি ট্র্যাক এবং পরিচালনা করতে সহায়তা করতে পারে।

    এই নিবন্ধে, উইন্ডোজ, ম্যাক, আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্য 5টি সেরা ফ্রি আইপি স্ক্যানার টুল সম্পর্কে জানুন। তারা কীভাবে ক্ষমতার মধ্যে আলাদা তা আমরা কভার করব যাতে আপনি জানতে পারেন কোনটি আপনার প্রয়োজনের জন্য উপযুক্ত।

    উইন্ডোজ, ম্যাক, আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্য 5টি সেরা আইপি স্ক্যানার টুল

    1. রাগান্বিত আইপি স্ক্যানার

    উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের জন্য উপলব্ধ।

    অ্যাংরি আইপি স্ক্যানার একটি ফ্রি ক্রস-প্ল্যাটফর্ম এবং ওপেন সোর্স আইপি স্ক্যানিং টুল। এটি ইনস্টল করার প্রয়োজন নেই এবং শুধুমাত্র প্রয়োজন হল আপনার জাভা আছে।

    অ্যাংরি আইপি স্ক্যানার আপনাকে বিভিন্ন আইপি ঠিকানা এবং সাবনেট স্ক্যান করতে দেয়। এটি তাদের হোস্টনাম, IP ঠিকানা, MAC ঠিকানা, পিং, পোর্ট এবং NETBios তথ্য (উদাহরণস্বরূপ নাম এবং লগ ইন করা ব্যবহারকারী) সম্পর্কে তথ্য সংগ্রহ করে।

    উইন্ডোজ, ম্যাক, আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্য 5টি সেরা আইপি স্ক্যানার টুল

    এই তথ্য CSV এবং অন্যান্য ফরম্যাটে রপ্তানি করা যেতে পারে। অ্যাংরি আইপি স্ক্যানারের মাধ্যমে সংগৃহীত ডেটা প্লাগইনগুলির মাধ্যমেও বাড়ানো যেতে পারে। এবং প্রোগ্রামটি ওপেন সোর্স হওয়ার কারণে, যে কেউ জাভা দিয়ে প্লাগইন তৈরি করতে পারে। অ্যাংরি আইপি স্ক্যানার একটি GUI টুল হিসাবে বা কমান্ড-লাইনের মাধ্যমে (কাস্টম স্ক্রিপ্ট ইন্টিগ্রেশনের জন্য) ব্যবহার করা যেতে পারে।

    2. উন্নত আইপি স্ক্যানার

    শুধুমাত্র উইন্ডোজের জন্য উপলব্ধ।

    অ্যাডভান্সড আইপি স্ক্যানার হল একটি বিনামূল্যের-ব্যবহারের প্রোগ্রাম যা Famatech কর্পোরেশন দ্বারা তৈরি করা হয়েছে৷ এটি ব্যবহার করা খুবই সহজ৷ শুরু করতে, আপনি যে আইপি ঠিকানাটি স্ক্যান করতে চান সেটি লিখুন এবং স্ক্যান করুন টিপুন . এটি একটি প্রতিবেদন তৈরি করবে যা সেই নেটওয়ার্কের সমস্ত ডিভাইসগুলিকে দেখাবে, তাদের IP, MAC ঠিকানা, স্থিতি এবং ডিভাইস প্রস্তুতকারক সহ৷ এই রিপোর্ট একটি CSV ফাইল হিসাবে রপ্তানি করা যেতে পারে.

    উইন্ডোজ, ম্যাক, আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্য 5টি সেরা আইপি স্ক্যানার টুল

    যদিও অ্যাডভান্সড আইপি স্ক্যানার অ্যাংরি আইপি স্ক্যানার থেকে কম ডেটা সংগ্রহ করে, তবে এর কার্যকারিতা Famatech কর্প-এর অন্যান্য সফ্টওয়্যার দিয়ে প্রসারিত করা যেতে পারে। উদাহরণস্বরূপ, এটি রিমোট ডেস্কটপ প্রোটোকল (RDP) এবং Radmin এর মাধ্যমে অন্যান্য ডিভাইসগুলিকে রিমোট কন্ট্রোল করতে ব্যবহার করা যেতে পারে।

    3. সোলারউইন্ডস আইপি অ্যাড্রেস ম্যানেজার

    উইন্ডোজের জন্য উপলব্ধ (একটি উইন্ডোজ সার্ভার হতে হবে)।

    Solarwinds হল অনেক বেশি উন্নত IP ম্যানেজমেন্ট টুল। আইপি অ্যাড্রেস ম্যানেজার (আইপিএএম) টুলটিতে নেটওয়ার্ক পরিচালনার জন্য হাই-এন্ড ফাংশনগুলির একটি স্ট্যাক রয়েছে।

    আপনি প্রাসঙ্গিক নেটওয়ার্ক তথ্য সংগ্রহ করতে এবং IP ঠিকানাগুলির একটি তালিকা বজায় রাখতে নিয়মিত স্ক্যানগুলি বরাদ্দ করতে পারেন। আপনি সাবনেট তৈরি সহ একটি সহজে ব্যবহারযোগ্য ইন্টারফেসে IPv4 এবং IPv6 পরিচালনা করতে সক্ষম।

    উইন্ডোজ, ম্যাক, আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্য 5টি সেরা আইপি স্ক্যানার টুল

    Solarwinds প্যাকেজগুলি প্রায় $1,000 থেকে শুরু হয় তবে তারা তাদের পণ্যের জন্য 30-দিনের বিনামূল্যে ট্রায়াল অফার করে। এই পণ্যটি বাড়ির ব্যবহারের পরিবর্তে বড়, জটিল সংস্থাগুলির দিকে লক্ষ্য করা হয়েছে৷

    4. নেটওয়ার্ক স্ক্যানার

    অ্যান্ড্রয়েডে উপলব্ধ।

    নেটওয়ার্ক স্ক্যানার হল একটি বিনামূল্যের, বিজ্ঞাপন-ভিত্তিক আইপি স্ক্যানিং অ্যাপ যা ফার্স্ট রো দ্বারা তৈরি করা হয়েছে। নেটওয়ার্ক স্ক্যানার আপনার নেটওয়ার্কের সমস্ত ডিভাইসের একটি প্রতিবেদন তৈরি করতে এবং IP ঠিকানা, MAC ঠিকানা, পিং, হোস্টনাম এবং বিক্রেতা সহ তথ্য সংগ্রহ করতে ব্যবহার করা যেতে পারে।

    উইন্ডোজ, ম্যাক, আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্য 5টি সেরা আইপি স্ক্যানার টুল

    নেটওয়ার্ক স্ক্যানার আপনাকে ডিভাইসগুলিকে পিং করতে, ট্রেসাররুট সঞ্চালন করতে, পোর্টগুলির জন্য স্ক্যান করতে এবং LAN-এ ওয়েক করার অনুমতি দেয়। এককালীন ফি দিয়ে, আপনি অ্যাপ থেকে বিজ্ঞাপনগুলি সরাতে পারবেন।

    5. ফিং

    iOS এবং Android এ উপলব্ধ।

    Fing হল আরেকটি বিনামূল্যের আইপি স্ক্যানার যা আপনার নেটওয়ার্কে থাকা ডিভাইসগুলির একটি তালিকা তৈরি করতে পারে। নেটওয়ার্ক স্ক্যানারের মতো, এটি আইপি ঠিকানা, ম্যাক ঠিকানা, ডিভাইসের নাম, মডেল, বিক্রেতা এবং প্রস্তুতকারকের তথ্য সংগ্রহ করে। যাইহোক, নেটওয়ার্ক স্ক্যানার থেকে ভিন্ন, Fing NetBIOS, UPnP, SNMP, এবং Bonjour নাম এবং বৈশিষ্ট্যগুলির উন্নত বিশ্লেষণ প্রদান করতে সক্ষম।

    উইন্ডোজ, ম্যাক, আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্য 5টি সেরা আইপি স্ক্যানার টুল

    ফিঙে পোর্ট স্ক্যানিং, ট্রেসারউট, ডিএনএস লুকআপ এবং ডিভাইস পিং ক্ষমতা অন্তর্ভুক্ত রয়েছে। এটি একটি নেটওয়ার্ক গতি পরীক্ষার টুলও প্রদান করে৷

    Fing বিনামূল্যে কিন্তু একটি প্রিমিয়াম সংস্করণও অফার করে যাতে আরও অনেক আইটি এবং নিরাপত্তা সরঞ্জাম রয়েছে।

    আপনার নেটওয়ার্ক সুরক্ষিত করুন

    জটিল নেটওয়ার্ক পরিচালনার জন্য আইপি স্ক্যানার অপরিহার্য। এগুলি আপনার হোম নেটওয়ার্কের স্বাস্থ্য এবং সুরক্ষা পরীক্ষা করার জন্যও দুর্দান্ত সরঞ্জাম। সর্বোত্তম অংশটি হল - বেশিরভাগ আইপি স্ক্যানার সরঞ্জামগুলি বিনামূল্যে, ব্যবহার করা সহজ এবং হালকা ওজনের। এখন আপনি উইন্ডোজ, ম্যাক, আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্য সেরা আইপি স্ক্যানার সরঞ্জামগুলি জানেন৷

    আমরা Windows বা Mac-এর জন্য Angry IP Scanner এবং Android বা iOS-এর জন্য Fing-এর পরামর্শ দিই।


    1. Windows 10, 8 এবং 7 এর জন্য 15 সেরা অ্যান্ড্রয়েড এমুলেটর

    2. উইন্ডোজ এবং ম্যাকের জন্য সেরা ডিজে সফ্টওয়্যার

    3. উইন্ডোজ এবং ম্যাকের জন্য 9 সেরা বিটডিফেন্ডার অ্যান্টিভাইরাস বিকল্প

    4. উইন্ডোজ এবং ম্যাকের জন্য পিডিএফ কনভার্টার থেকে 10 সেরা এক্সেল