কম্পিউটার

উবুন্টু ব্যবহারকারীদের জন্য ঐক্যের 5টি বিকল্প [লিনাক্স]

আমরা পূর্বে উবুন্টুর ইউনিটি ডেস্কটপ পরিবেশ সম্পর্কে লিখেছি, যেটিকে উবুন্টু 11.04 এর সাথে চালু করার সময় আমরা লিনাক্সের জন্য একটি "বিগ লিপ ফরওয়ার্ড" হিসাবে উল্লেখ করেছি। একতা অবশ্যই একটি নতুন দিকে একটি বড় লাফ ছিল, কিন্তু এটি অনেক ব্যবহারকারীকে পিছনে ফেলেছে৷

সৌভাগ্যবশত, লিনাক্স সবই পছন্দের বিষয় এবং উবুন্টুর সফ্টওয়্যার সংগ্রহস্থলে ইউনিটির বিভিন্ন চমৎকার বিকল্প রয়েছে। যখন আপনি উবুন্টুর লগইন স্ক্রিনে গিয়ার আইকনে ক্লিক করেন তখন আপনার ইনস্টল করা প্রতিটি ডেস্কটপ পরিবেশ একটি বিকল্প হিসাবে উপস্থিত হয়। আপনি যত খুশি ইনস্টল করতে পারেন এবং আপনার জন্য সঠিক একটি খুঁজে পেতে পারেন৷

জিনোম শেল (জিনোম 3)

উবুন্টু ঐতিহাসিকভাবে একটি চমত্কার স্ট্যান্ডার্ড জিনোম ডেস্কটপ পরিবেশ প্রেরণ করেছে তা বিবেচনা করে জিনোম শেল অবশ্যই ইউনিটির সবচেয়ে সুস্পষ্ট বিকল্প। উবুন্টু এখনও বেশিরভাগ জিনোম 3 অন্তর্ভুক্ত করে; ইউনিটি শুধুমাত্র উবুন্টুর নিজস্ব ইন্টারফেসের সাথে জিনোম শেল লঞ্চার প্রতিস্থাপন করে।

উবুন্টু ব্যবহারকারীদের জন্য ঐক্যের 5টি বিকল্প [লিনাক্স]

GNOME 3 বেশ চটকদার মনে হয়, কিন্তু অসন্তুষ্ট ইউনিটি ব্যবহারকারীরা জিনোম যা হয়ে উঠেছে তাতে হতাশ হতে পারে। প্রথাগত GNOME 2 ইন্টারফেস থেকে অনেক দূরে, GNOME 3 এর নিজস্ব পূর্ণ-স্ক্রীন অ্যাপ্লিকেশন লঞ্চার রয়েছে এবং এটি ইউনিটির মতই অনুরূপ। কিছু ব্যবহারকারী জিনোম শেলকে ইউনিটিতে পছন্দ করবে, কিন্তু আপনি যদি আরও ঐতিহ্যগত ইন্টারফেসের জন্য আকুল হয়ে থাকেন, তাহলে অন্য কোথাও দেখুন।

আপনি উবুন্টু সফ্টওয়্যার সেন্টারে এটি অনুসন্ধান করতে পারেন বা নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করতে পারেন:

sudo apt-get install gnome-shell

KDE

KDE 4 প্রকাশের সময় কেডিই প্রকল্পটি তার নিজস্ব ব্যবহারকারী বেসকে অনেকটাই বিচ্ছিন্ন করে ফেলেছিল, কিন্তু পোলিশ যোগ করতে এবং সমস্যাগুলি বের করার জন্য এটির অনেক সময় ছিল। বর্তমানে 4.7 সংস্করণে, কেডিই ঐতিহ্যগতভাবে দ্বিতীয় জনপ্রিয় লিনাক্স ডেস্কটপ পরিবেশ এবং জিনোমের প্রাথমিক বিকল্প।

উবুন্টু ব্যবহারকারীদের জন্য ঐক্যের 5টি বিকল্প [লিনাক্স]

আপনার পরিচিত জিনোম অ্যাপ্লিকেশনগুলির জন্য KDE-এর নিজস্ব বিকল্প রয়েছে, তবে আপনি KDE-তে জিনোম অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করা চালিয়ে যেতে পারেন। সেগুলিকে কিছুটা অপ্রকাশিত মনে হতে পারে, যেহেতু KDE GNOME-এর GTK টুলকিটের পরিবর্তে QT টুলকিট ব্যবহার করে৷

আপনি উবুন্টু সফ্টওয়্যার সেন্টারে কুবুন্টু-ডেস্কটপ সন্ধান করতে পারেন বা নিম্নলিখিত কমান্ডটি চালাতে পারেন:

sudo apt-get install kubuntu-desktop

কুবুন্টু প্রকল্প একটি উবুন্টু ইনস্টলার ডিস্ক সরবরাহ করে যা ইউনিটির পরিবর্তে KDE-এর সাথে আসে।

XFCE

XFCE গনোম 3 এবং ইউনিটির মতো ডেস্কটপকে নতুন করে উদ্ভাবনের চেষ্টা করে না, তবে এটি এমন একটি পরিবেশ প্রদান করে যা দীর্ঘদিনের GNOME 2 এবং উবুন্টু ব্যবহারকারীরা বাড়িতে অনুভব করবে। XFCE একসময় GNOME-এর কম সম্পদ-নিবিড় এবং আরও ন্যূনতম কাজিন ছিল, কিন্তু GNOME-এর পরিবর্তন XFCE-কে একটি স্বতন্ত্র পরিবেশে পরিণত করেছে। XFCE একই GTK টুলকিট ব্যবহার করে যা GNOME করে, তাই GNOME অ্যাপ্লিকেশনগুলি সরাসরি XFCE ডেস্কটপে ফিট হবে।

উবুন্টু ব্যবহারকারীদের জন্য ঐক্যের 5টি বিকল্প [লিনাক্স]

আপনি কি জানেন যে Linux-এর নির্মাতা Linus Torvalds এখন XFCE ব্যবহার করেন? GNOME 3 তাকে XFCE-এ ঠেলে দেয়, ঠিক যেমন KDE 4 তাকে GNOME 2-এ ঠেলে দেয়। উবুন্টু সফ্টওয়্যার সেন্টার থেকে Xubuntu-Desktop প্যাকেজ ইনস্টল করে বা নিম্নলিখিত কমান্ডটি চালিয়ে লিনাসের পদাঙ্ক অনুসরণ করুন:

sudo apt-get install xubuntu-desktop

ইউনিটির পরিবর্তে XFCE ডেস্কটপের সাথে উবুন্টু ইনস্টল করতে Xubuntu ইনস্টলার ডিস্ক ব্যবহার করুন।

LXDE

LXDE হল একটি লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ যা কম শক্তিশালী হার্ডওয়্যার সহ মেশিনে লক্ষ্য করে। ন্যূনতম সম্পদ খরচের উপর LXDE-এর ফোকাস এটিকে একটি দুর্দান্ত পছন্দ করে তোলে যদি আপনি এমন একটি ডেস্কটপ পরিবেশ খুঁজছেন যা খুব বেশি করার চেষ্টা করে না এবং আপনার পথ থেকে বেরিয়ে যায়। এটি Xubuntu-এর XFCE ডেস্কটপের চেয়ে হালকা, যেটিকে আগে উবুন্টুর লাইটওয়েট সংস্করণ হিসেবে বিবেচনা করা হত।

উবুন্টু ব্যবহারকারীদের জন্য ঐক্যের 5টি বিকল্প [লিনাক্স]

LXDE ডেস্কটপ পরিবেশের আরও গভীর ওভারভিউয়ের জন্য লুবুন্টু সম্পর্কে আমাদের পোস্টটি দেখুন LXDE ইনস্টল করা শুরু করার জন্য যদি আপনি এটিতে বিক্রি হয়ে থাকেন। আপনি উবুন্টু সফটওয়্যার সেন্টার থেকে লুবুন্টু-ডেস্কটপ প্যাকেজটিও নিতে পারেন বা নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করতে পারেন:

sudo apt-get install lubuntu-desktop

আপনি যদি স্ক্র্যাচ থেকে LXDE এর সাথে উবুন্টু ইনস্টল করতে চান তবে একটি লুবুন্টু ডিস্ক ইমেজ ডাউনলোড করুন৷

Xmonad

লিনাক্স ব্যবহারকারীদের জন্য যারা তাদের হাত ধরে রাখার জন্য সত্যিই অসুস্থ, Xmonad একটি ডেস্কটপ পরিবেশ কম এবং আপনার নিজের তৈরি করার জন্য আরও একটি টুলকিট। Xmonad হল একটি টাইলিং উইন্ডো ম্যানেজার, তাই এটি আপনার জন্য উইন্ডোর ব্যবস্থা করে এবং আপনাকে তাদের চারপাশে টেনে আনতে বাধ্য করে না। Xmonad আপনার জন্য যা করে তা হল - Xmonad এমনকি ডিফল্টরূপে একটি অ্যাপ্লিকেশন লঞ্চার বা প্যানেল প্রদান করে না, তবে আপনি নিজে সেগুলি যোগ করতে পারেন৷

উবুন্টু ব্যবহারকারীদের জন্য ঐক্যের 5টি বিকল্প [লিনাক্স]

Xmonad-এ লগ ইন করুন এবং আপনি যা দেখতে পাবেন তা হল সাধারণ লগইন স্ক্রিন ব্যাকগ্রাউন্ড। সেখান থেকে, আপনি একটি টার্মিনাল খুলতে Alt-Shift-Enter টিপুন যেখানে আপনি অতিরিক্ত অ্যাপ্লিকেশন চালু করতে পারেন। Xmonad ব্যবহার করার একটি ভূমিকার জন্য অফিসিয়াল Xmonad গাইডেড ট্যুর দেখুন।

Xmonad ইনস্টল করতে, উবুন্টু সফ্টওয়্যার সেন্টার থেকে এটি ধরুন বা নিম্নলিখিত কমান্ডটি চালান:

sudo apt-get install xmonad

আরও বিকল্প

উবুন্টু জিনোম সেশন ফলব্যাকও প্রদান করে, যা আপনি এটি ইনস্টল করার পরে লগইন স্ক্রিনে জিনোম ক্লাসিক হিসাবে উপস্থিত হয়। নামটি আপনাকে বোকা বানাতে দেবেন না — জিনোম সেশন ফলব্যাক হল জিনোম 3-এর উপরে একটি হ্যাক। এটি জিনোম 2-এর মতো একইভাবে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে এবং একই মৌলিক মেনু কাঠামো রয়েছে, কিন্তু জিনোম 2 অনুরাগীরা অনেক বৈশিষ্ট্য অনুপস্থিত লক্ষ্য করবেন। আপনি যদি আগ্রহী হন তবে নিম্নলিখিত কমান্ডটি চালিয়ে এটি ইনস্টল করুন:

sudo apt-get install gnome-session-fallback

আপনি যদি মনে করেন ইউনিটির আরও কনফিগারেশন বিকল্পের প্রয়োজন, তাহলে কনফিটি বা CompizConfig সেটিংস ম্যানেজার আপনার জন্য এটি করতে পারে।

সুতরাং, আপনার কাছে সুপারিশ করার জন্য অন্য কোন ঐক্য বিকল্প আছে? অথবা আপনি কি একতাকে ভালোবাসেন এবং মনে করেন যে প্রত্যেকের এটিকে আরেকটি সুযোগ দেওয়া উচিত? কমেন্টে আমাদের জানান।


  1. অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য সেরা জিবোর্ড বিকল্পগুলির মধ্যে 7টি৷

  2. Google+ ব্যবহারকারীদের জন্য সেরা বিকল্পগুলির মধ্যে 5টি৷

  3. উন্নত ব্যবহারকারীদের জন্য উইন্ডোজের 6টি সেরা বিনামূল্যের বিকল্প

  4. উবুন্টু লিনাক্সের শীর্ষ 6 বিকল্প