কম্পিউটার

উবুন্টু ইনস্টলেশনের পরে কীভাবে আপনার হোম ফোল্ডার এনক্রিপ্ট করবেন [লিনাক্স]

এটি কল্পনা করুন:এটি একটি দুর্দান্ত দিন, আপনি কোনও ইভেন্টে আপনার কম্পিউটারে কাজ করতে ব্যস্ত, এবং সবকিছু ঠিক আছে বলে মনে হচ্ছে। কিছুক্ষণ পর আপনি ক্লান্ত হয়ে পড়েন এবং কিছু খাওয়ার সিদ্ধান্ত নেন এবং আপনার ল্যাপটপটি বন্ধ করে দেন। যদিও এটি হওয়ার কথা নয়, আপনি চলে যাওয়ার সময় কেউ এটি চুরি করে

এই মুহুর্তে আপনি আতঙ্কিত হয়ে পড়েন কারণ আপনার জীবনের তথ্য সেই মেশিনে রয়েছে, যার মধ্যে রয়েছে ব্যাঙ্কিং ডেটা, ইমেল এবং অন্য কিছু যা সংবেদনশীল ডেটা হিসাবে বিবেচিত হতে পারে। এখন আপনার বিস্ময়কর দিন একটি দুঃস্বপ্ন পরিণত হয়েছে. অবশ্যই আপনি চুরি হওয়া ল্যাপটপের ফলে ক্ষতি কমাতে কিছু করতে পারেন, অথবা আপনি সক্রিয় হতে পারেন এবং ঠিক এই ধরনের পরিস্থিতিতে আপনার তথ্য এনক্রিপ্ট করতে পারেন।

সম্ভব হলে ইনস্টলেশনের সময় এনক্রিপ্ট করুন

আপনি যদি যথেষ্ট স্মার্ট হতেন, আপনি যখন প্রথমবার আপনার সিস্টেমে উবুন্টু ইনস্টল করেছিলেন তখন আপনি আপনার হোম ফোল্ডারটি এনক্রিপ্ট করতে পারতেন (যা মূলত আপনার সমস্ত ব্যক্তিগত ডেটা ধারণ করে, যেমন আক্ষরিক অর্থে প্রতিটি অন্যান্য প্রধান সিস্টেম ফোল্ডারে সিস্টেম ডেটা থাকে, ব্যক্তিগত ডেটা নয়)। কিন্তু আমি অনুমান করি যে আপনি কেবল এটি না করা বেছে নিয়েছেন (বা আমার ক্ষেত্রে, আমার কোনওভাবে এটির সাথে কিছু সমস্যা ছিল)। যাইহোক, এটির সাথে কিছু ঘটার আগে এটি এখন করতে খুব বেশি দেরি হয় না।

আপনি শুরু করার আগে

আপনার হোম ফোল্ডার এনক্রিপ্ট করা আসলে শোনার চেয়ে অনেক সহজ। এটি শুধুমাত্র কয়েক ধাপ এবং আপনার সময় সামান্য পরিমাণ প্রয়োজন. আমরা শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনার কাছে আপনার সম্পূর্ণ হোম ফোল্ডারের একটি ব্যাকআপ অন্য কোনো স্থানে উপলব্ধ আছে, ঠিক সেই ক্ষেত্রে যে কোনো কারণে এনক্রিপশন প্রক্রিয়াটি বিপর্যস্ত হয়ে যায়।

ধাপ

প্রথমে আপনি যা করতে চান তা হল আপনার টার্মিনাল খুলুন এবং এই কমান্ডটি জারি করুন:

sudo apt-get install ecryptfs-utils

যা এনক্রিপশন প্রক্রিয়া চালানোর জন্য প্রয়োজনীয় ফাইল ইনস্টল করবে।

উবুন্টু ইনস্টলেশনের পরে কীভাবে আপনার হোম ফোল্ডার এনক্রিপ্ট করবেন [লিনাক্স]

ব্যবহারকারীর হোম ফোল্ডার এনক্রিপ্ট করার ক্ষেত্রে কোনো সমস্যা এড়াতে আপনি সেই ব্যবহারকারীর লগ ইন করার সময়, সাময়িকভাবে প্রশাসনিক অধিকার সহ একটি নতুন ব্যবহারকারী তৈরি করা ভাল, অথবা আপনার যদি ইতিমধ্যেই প্রশাসনিক অধিকার সহ একটি দ্বিতীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট থাকে, আপনি ব্যবহার করতে পারেন যে পরিবর্তে তারপরে আপনি সেই নতুন অ্যাকাউন্টে লগ ইন করতে পারেন।

উবুন্টু ইনস্টলেশনের পরে কীভাবে আপনার হোম ফোল্ডার এনক্রিপ্ট করবেন [লিনাক্স]

এরপরে, হোম ফোল্ডারটি আসলে এনক্রিপ্ট করার জন্য, আপনাকে চালাতে হবে

sudo ecryptfs-migrate-home –u “username”

যেখানে "ব্যবহারকারীর নাম" হল ব্যবহারকারীর হোম ফোল্ডারের ব্যবহারকারীর নাম যা আপনি এনক্রিপ্ট করতে চান৷

উবুন্টু ইনস্টলেশনের পরে কীভাবে আপনার হোম ফোল্ডার এনক্রিপ্ট করবেন [লিনাক্স]

এটি হয়ে গেলে, আপনাকে আসল ব্যবহারকারীর অ্যাকাউন্টে আবার লগ ইন করতে হবে এবং নতুন এনক্রিপ্ট করা ফোল্ডারে একটি পাসওয়ার্ড যোগ করার জন্য আপনাকে উপস্থাপিত নির্দেশাবলী অনুসরণ করে এনক্রিপশন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে হবে। যদি এটি উপস্থিত না হয়, আপনি আপনার টার্মিনালে টাইপ করতে পারেন

ecryptfs-add-passphrase

নিজেকে একটি যোগ করতে. একবার এটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনি আপনার তৈরি করা অস্থায়ী অ্যাকাউন্টটি মুছে ফেলতে পারেন এবং আপনার সিস্টেমটি পুনরায় বুট করতে পারেন। আপনার হোম ফোল্ডারটি এখন এনক্রিপ্ট করা উচিত এবং যে কেউ আপনার পাসওয়ার্ড জানে না তাদের থেকে নিরাপদ!

আপনি যদি সত্যিই এটি পরীক্ষা করতে চান তবে আপনি সর্বদা একটি লাইভ সিডি ধরতে পারেন এবং আপনি হোম ফোল্ডারের ভিতরে সার্ফ করতে পারেন কিনা তা দেখতে পারেন। সাধারণত আপনি ফাইলের অনুমতির কারণে করতে পারেন না, তবে লাইভ সিডি দিয়ে অনুমতি পরিবর্তন করা সবসময় সম্ভব যতক্ষণ না এটি এনক্রিপ্ট করা হয়। যদি এটিও করা সম্ভব না হয়, তাহলে আমি বলব যে সফল এনক্রিপশন নিশ্চিত করা হয়েছে।

উপসংহার

এনক্রিপশন আসলে অনেক মানুষ বিশ্বাস করার চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ। এটা চমৎকার যে এই ধরনের টুল লিনাক্সের জন্য বিদ্যমান, সেইসাথে অন্যান্য অপারেটিং সিস্টেমের সাথে টুলস যেমন TrueCrypt। আশা করি তারা আরও বেশি লোকের দ্বারা গ্রহণ করা যেতে পারে কারণ তারা কোনও লক্ষণীয় পারফরম্যান্স সমস্যা নিয়ে আসে না৷

আপনি এনক্রিপশন সম্পর্কে কি মনে করেন? এটা কি প্রয়োজনীয় বা না? তুমি এটা কিভাবে কর? কমেন্টে আমাদের জানান!


  1. উবুন্টুতে ব্যবহারকারীদের কীভাবে পরিচালনা করবেন

  2. উবুন্টুতে আপনার স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে পরিচালনা করবেন

  3. আপনার কম্পিউটারে CentOS কিভাবে ইনস্টল করবেন

  4. Windows 10 এ একটি ফোল্ডার এনক্রিপ্ট করার উপায়