কম্পিউটার

উবুন্টুর সাথে লেগে থাকুন:জিনোম একতার মতোই আশ্চর্যজনকভাবে অনুভব করে

লিনাক্সের মতো ফ্রি এবং ওপেন সোর্স অপারেটিং সিস্টেমের জন্য জিনোম একটি ডেস্কটপ পরিবেশ। আপনি স্ক্রীনে যা দেখেন, যেমন প্যানেল এবং ডকস, এবং আপনি কীভাবে অ্যাপ্লিকেশনগুলির মধ্যে স্যুইচ করেন তা এটি পরিচালনা করে। অনেক লিনাক্স অপারেটিং সিস্টেম জিনোম ব্যবহার করে।

2010 সালে, সবচেয়ে জনপ্রিয় লিনাক্স অপারেটিং সিস্টেমটি GNOME-এর উপর ভিত্তি করে নিজস্ব ইন্টারফেস তৈরি করেছিল। একে বলা হতো ঐক্য। সেই সময়ে, GNOME 3.0 সবেমাত্র দৃশ্যে আঘাত করছিল, এবং সবাই ভক্ত ছিল না।

তখন, আমি অসংখ্য মতামত পড়েছিলাম যে জিনোম শেল এবং ইউনিটি ঠিক একই রকম ছিল। আমি এটা দেখিনি। আমার কাছে, তারা কিছু এর সাথে খুব আলাদা ইন্টারফেস ছিল মিল, কিন্তু তাদের মূলত একই বলতে যথেষ্ট নয়।

এখন যেহেতু উবুন্টু ইউনিটি থেকে জিনোমে ফিরে আসছে, আমি আসন্ন রিলিজের একটি বিটা চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছি। এটি করার পরে, আমি দেখতে পাচ্ছি যে দুটি ইন্টারফেস আসলে কতটা একই রকম ছিল৷

এটি ডক সম্পর্কে সমস্ত কিছু

ডিফল্টরূপে, GNOME শুধুমাত্র ডক দেখায় যখন অ্যাক্টিভিটি ওভারভিউ খোলা থাকে।

এর মানে হল যে আপনি উইন্ডো খোলা শুরু না করা পর্যন্ত একটি ডিফল্ট GNOME ডেস্কটপ শুধুমাত্র প্যানেল এবং একটি ফাঁকা ডেস্কটপ দেখায়। আপনি অ্যাপ্লিকেশানগুলির জন্য ডক অ্যাক্সেস করতে কার্যকলাপ ওভারভিউ খুলতে পারেন, অথবা আপনি টাইপ করে সফ্টওয়্যার খুলতে পারেন। অ্যাপ্লিকেশানগুলি লঞ্চ করতে, আমি সুপার টিপে অ্যাক্টিভিটি ওভারভিউ খুলতে আরও সহজ পেয়েছি (উইন্ডোজ) কী, একটি অ্যাপের নামের প্রথম কয়েকটি অক্ষর টাইপ করা, এবং Enter টিপে .

ঐক্যে, ডক সর্বদা দৃশ্যমান। আপনি প্রথমবার আপনার কম্পিউটারে বসার মুহূর্ত থেকে এটি উপস্থিত রয়েছে এবং যতগুলি জানালা খোলা থাকুক না কেন এটি সেখানে থাকে। এটি ডকের দিকে আমার দৃষ্টি আকর্ষণ করেছে এবং অ্যাপগুলি খোলার এবং পরিচালনা করার প্রাথমিক উপায় হিসাবে আমাকে এটির দিকে ঘুরিয়েছে। যদিও আপনি GNOME-এর মতো একই কীবোর্ড শর্টকাটগুলির মাধ্যমে ইউনিটি ড্যাশ ব্যবহার করে অ্যাপগুলি অনুসন্ধান এবং খুলতে পারতেন তবুও এটি ছিল৷

উবুন্টুর প্রথম সংস্করণের জন্য যা ডিফল্ট GNOME Shell (GNOME 3 ইন্টারফেসের নাম), ডেভেলপাররা একটি সর্বদা দৃশ্যমান ডক রাখা বেছে নিয়েছে। এটি ডিজাইনারদের করা সবচেয়ে আকর্ষণীয় পরিবর্তন। GNOME-এর জন্য উবুন্টুর ডক দেখতে অনেকটা ইউনিটির ডকের মতো।

উবুন্টুর সাথে লেগে থাকুন:জিনোম একতার মতোই আশ্চর্যজনকভাবে অনুভব করে

অ্যাপ্লিকেশানগুলি খুলতে, আপনি হয় ডকের একটি আইকনে ক্লিক করুন, ডকের নীচে অ্যাপ ড্রয়ারটি খুলুন বা অনুসন্ধান করে কার্যকলাপের ওভারভিউ খুলুন৷ এই বিকল্পগুলি সমস্ত কার্যকরীভাবে ইউনিটির মতোই। আমি বুদ্ধিবৃত্তিকভাবে এটি আগে বুঝতে পেরেছিলাম, কিন্তু এটি সম্পূর্ণরূপে ক্লিক করেনি। এখন দেখছি।

ইউনিটি আপডেটের মতো অনেকেই আকাঙ্ক্ষা করেছেন

বছরের পর বছর, রিলিজের পর রিলিজ, উবুন্টু ইউনিটির একই সংস্করণের সাথে জাহাজ চালাতে থাকে। ইউনিটি 7 17.04 সংস্করণে 12.04-এর মতো একই রকম অনুভূত হয়েছিল। এর কারণ হল ডেভেলপাররা সকলেই ইউনিটি 8-এ তাদের মনোযোগ সরিয়ে নিয়েছিল, যেটি আসলে কখনই চালু হয়নি।

প্রথম নজরে, উবুন্টু 17.10 এ জিনোম দেখতে ইউনিটির একটি নতুন সংস্করণের মতো। আপনি যদি জিনোম শেল সম্পর্কে আগে থেকেই না জেনে থাকেন, তাহলে আপনি সহজেই এটিকে ইউনিটির একটি আপডেটেড সংস্করণের জন্য ভুল করতে পারেন যেখানে ক্যানোনিকাল কয়েকটি জিনিস চারপাশে সরানোর এবং কয়েকটি কম-ব্যবহৃত ইন্টারফেস উপাদান থেকে মুক্তি পাওয়ার সিদ্ধান্ত নিয়েছে৷

জিনোমের নতুন সংস্করণটি স্ক্রিনের শীর্ষে একটি স্বচ্ছ প্যানেলের সাথে আসে। এটি ইউনিটির পুরানো অস্বচ্ছ প্যানেল থেকে আলাদা, যা আমার কাছে দীর্ঘ সময়ের চেয়ে বেশি তারিখের দেখায়। এটি প্রায় এক দশকে পরিবর্তিত হয়নি। একটি স্বচ্ছ প্যানেল এবং ডক সহ, নতুন উবুন্টুকে নতুন এবং আধুনিক মনে হয়৷

উবুন্টুর সাথে লেগে থাকুন:জিনোম একতার মতোই আশ্চর্যজনকভাবে অনুভব করে

আপডেট থিম এই অনুভূতি যোগ. GNOME এর ডিফল্ট Adwaita থিমের সাথে লেগে থাকার পরিবর্তে, উবুন্টু ডেভেলপাররা Ambiance এর সাথে লেগে থাকা বেছে নিয়েছে। এটি সেই থিম যা সংস্করণ 10.04 থেকে উবুন্টুর একটি অংশ।

যাইহোক, দলটি এমন কিছু পরিবর্তন করেছে যা থিমটিকে জিনোম উইন্ডোর আকার এবং আকৃতির সাথে আরও ভালভাবে ফিট করে। ফলাফল হল যে Ambiance এখন আরও প্রশস্ত এবং গোলাকার দেখায়৷

উবুন্টুর সাথে লেগে থাকুন:জিনোম একতার মতোই আশ্চর্যজনকভাবে অনুভব করে

এছাড়াও দলটি উবুন্টু ফন্টের জন্য জিনোম ক্যান্টারেল ফন্ট অদলবদল করেছে। এই টাইপফেসটি উবুন্টু থেকে উবুন্টু ফোন থেকে উবুন্টু ওয়েবসাইট পর্যন্ত ক্যানোনিকাল সবকিছুতে উপস্থিত হয়েছে। এটি একটি অপেক্ষাকৃত তুচ্ছ পরিবর্তন, নিশ্চিত, তবে এটি উবুন্টুতে জিনোমকে আরও বেশি দেখায়৷

তাহলে জিনিসগুলি এতটা পরিবর্তিত হয়নি?

এটা সম্পূর্ণ সত্য নয়। আপনি যদি কয়েক বছর ধরে ইউনিটি ব্যবহার করে থাকেন তবে আপনি লক্ষ্য করতে যাচ্ছেন যে গ্লোবাল মেনু আর প্যানেলে নেই। অ্যাপ্লিকেশন মেনুগুলি এখন উপরের বার এবং অ্যাপ্লিকেশন উইন্ডোগুলির মধ্যে বিভক্ত করা হয়েছে, যা জিনোম জিনিসগুলি করার উপায়। উভয় অবস্থানেই, আপনাকে বিকল্পগুলি টানতে একটি বোতামে ক্লিক করতে হবে৷

উবুন্টুর সাথে লেগে থাকুন:জিনোম একতার মতোই আশ্চর্যজনকভাবে অনুভব করে

HUD চলে গেছে, কীবোর্ড থেকে আপনি যা করতে পারেন তার সংখ্যা কমিয়ে দিচ্ছে। জিনোমের অ্যাক্টিভিটিস ওভারভিউ আপনাকে টাইপ করার মাধ্যমে অনেক কিছু করতে দেয়, কিন্তু HUD-এর অ্যাপ্লিকেশন মেনুগুলির মাধ্যমে অনুসন্ধান করার ক্ষমতা ছিল, এবং এটির একটি খুব ন্যূনতম ইন্টারফেস ছিল যার জন্য ডেস্কটপ থেকে জুম আউট করার প্রয়োজন ছিল না।

যদিও জিনোম অ্যাক্টিভিটিস ওভারভিউ ইউনিটির ড্যাশ, স্কোপ এবং লেন্সগুলি যা করতে পারে তার বেশিরভাগই পরিচালনা করে, কিছু জিনিস অনুপস্থিত রয়েছে। উবুন্টুর নতুন সংস্করণ অ্যামাজনে আইটেমগুলি অনুসন্ধান করে না, উদাহরণস্বরূপ (যদিও অ্যামাজন এখনও ডকে উপস্থিত থাকে)।

ওয়ার্কস্পেসের আর ডকে জায়গা নেই। পরিবর্তে, আপনি অ্যাক্টিভিটি ওভারভিউ থেকে সেগুলি অ্যাক্সেস করেন। চারটি ওয়ার্কস্পেসের পরিবর্তে, প্রয়োজন অনুসারে নতুনগুলি স্বয়ংক্রিয়ভাবে উপস্থিত হয়৷

উবুন্টুর সাথে লেগে থাকুন:জিনোম একতার মতোই আশ্চর্যজনকভাবে অনুভব করে

বিজ্ঞপ্তিগুলিও পরিবর্তিত হয়েছে। জিনোম বিজ্ঞপ্তিগুলি আপনাকে অ্যাকশন নেওয়ার অনুমতি দেওয়ার অতিরিক্ত সুবিধার সাথে আসে, যেমন সেগুলি বন্ধ করা বা প্রাসঙ্গিক অ্যাপ খোলা।

আপনি কি মনে করেন?

যখন ক্যানোনিকাল ঘোষণা করে যে এটি ইউনিটি ত্যাগ করছে এবং জিনোমে ফিরে যাচ্ছে, তখন খবরটি অবাক হয়ে এসেছিল। কিছু লোক উত্তেজিত ছিল, অন্যরা খুব হতাশ ছিল।

সৌভাগ্যবশত পরের শিবিরের জন্য, আপনাকে ঐক্যকে বিদায় জানাতে হবে না। আপনি যদি GNOME-এ উবুন্টুর গ্রহণকে এখনও ইউনিটির থেকে খুব আলাদা বলে মনে করেন তবে আপনি পরিবর্তে ইউনিটি ব্যবহার চালিয়ে যেতে বেছে নিতে পারেন। ইন্টারফেসটি আগের মত বিনিয়োগ নাও পেতে পারে, কিন্তু কোড অন্যদের জন্য কাজ করার জন্য উপলব্ধ থাকে এবং ব্যবহারকারীরা GNOME-এর বিকল্প হিসাবে ইউনিটি ইনস্টল করা চালিয়ে যেতে পারেন।

আপনার কেমন লাগছে? আপনার মতামত কি এখন কোন পরিবর্তন হয়েছে যে আমরা দেখেছি যে উবুন্টু টিম কাজ করছে? এই আপনার জন্য ঐক্য মত যথেষ্ট মনে হয়? এটা কি অত্যধিক মনে হয় ঐক্য মত? আমাদের মন্তব্য জানাতে!


  1. UMix 20.04 পর্যালোচনা:ইউনিটি ডেস্কটপের সাথে উবুন্টু

  2. জিনোমে ওয়ার্কস্পেসগুলির সাথে কীভাবে কাজ করবেন

  3. কিভাবে ডাইনামিক ট্রান্সপারেন্সি উবুন্টু সক্ষম করবেন

  4. সারফেস ল্যাপটপ SE-তে Windows 11 SE এর সাথে হাত লাগান:অনেকটা EdgeOS এর মতো মনে হয়