কম্পিউটার

Y PPA পরিচালনা:উবুন্টু PPAs পরিচালনার জন্য একটি GUI [লিনাক্স]

ব্লিডিং এজ সফ্টওয়্যার ইনস্টল করার সময় আপনি কি কমান্ড লাইন ব্যবহার করা এড়াতে চান? তারপর Y PPA ম্যানেজারের সাথে একটি সাধারণ GUI থেকে আপনার উবুন্টু পিপিএগুলি পরিচালনা করুন।

উবুন্টু ব্যবহারকারীরা তাদের সফ্টওয়্যারটি উবুন্টু সফটওয়্যার সেন্টার বা কমান্ড-লাইন ভিত্তিক "apt-get" থেকে পান। এই প্রোগ্রামগুলি, ঘুরে, অনলাইন রিপোজিটরি থেকে সফ্টওয়্যার পান , যা মূলত সফ্টওয়্যারের সংগ্রহ যা স্বয়ংক্রিয়ভাবে আপডেট প্রদান করে। ডিফল্টরূপে উবুন্টু রিপোজিটরিতে হাজার হাজার প্রোগ্রাম অ্যাক্সেস করতে পারে।

তাই একটি PPA কি? এটি মূলত একটি সংগ্রহস্থল যা একটি নির্দিষ্ট সফ্টওয়্যারকে উবুন্টু টিমের চেয়ে দ্রুত আপ-টু-ডেট রাখার জন্য ডিজাইন করা হয়েছে। এই PPAগুলি উবুন্টুতে ডিফল্টরূপে উপলব্ধ নয় এমন ব্র্যান্ডের নতুন প্রোগ্রামগুলিতে অ্যাক্সেস সরবরাহ করতে পারে। আমার নিবন্ধে আরও তথ্য খুঁজুন একটি উবুন্টু পিপিএ কি? .

সেই নিবন্ধটি নির্দেশ করে, আপনার সিস্টেমে একটি পিপিএ যোগ করার জন্য তুলনামূলকভাবে সহজ-থেকে-ব্যবহারযোগ্য কমান্ড লাইন সরঞ্জাম রয়েছে। আপনি যদি কমান্ড লাইন এড়াতে চান তবে, Y PPA ম্যানেজার আপনাকে আপনার PPA গুলি পরিচালনা করতে সাহায্য করতে পারে (যদিও এটি ইনস্টল করার জন্য আপনার কমান্ড লাইনের প্রয়োজন হবে!)

তাহলে এই জিনিসটি কি করে?

এই প্রোগ্রামটি শুরু করুন এবং আপনি প্রোগ্রামটির প্রধান ইন্টারফেস দেখতে পাবেন, যা প্রোগ্রামটি সুন্দরভাবে কী করে তা রূপরেখা দেয়:

Y PPA পরিচালনা:উবুন্টু PPAs পরিচালনার জন্য একটি GUI [লিনাক্স]

প্রথমত, স্বাভাবিকভাবেই, একটি নতুন পিপিএ যোগ করা হচ্ছে। এটি করা সহজ:আপনি যে PPA যোগ করতে চান তার নাম যোগ করুন।

Y PPA পরিচালনা:উবুন্টু PPAs পরিচালনার জন্য একটি GUI [লিনাক্স]

একবার আপনি করে নিলে, ধরে নিবেন যে আপনি নামে কোনো ভুল করেননি, Y PPA ম্যানেজার স্বয়ংক্রিয়ভাবে PPA যোগ করবে এবং সমস্ত প্যাকেজ রিফ্রেশ করবে। প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে আপনি একটি পপআপ দেখতে পাবেন:

Y PPA পরিচালনা:উবুন্টু PPAs পরিচালনার জন্য একটি GUI [লিনাক্স]

একবার আপনি এই বিজ্ঞপ্তিটি দেখতে পেলে আপনি যে সফ্টওয়্যারটি খুঁজছেন তা উবুন্টু সফ্টওয়্যার সেন্টারে বা যে প্যাকেজ ম্যানেজার আপনি নিয়মিত ব্যবহার করেন তাতে খুঁজে পেতে পারেন৷

আপনি পিপিএগুলিও সরাতে পারেন, যা স্ব-ব্যাখ্যামূলক।

আপনি কয়েক মাস আগে যোগ করা কিছু PPA-তে কী আছে তা ভাবছেন? আপনি চাইলে সমস্ত প্যাকেজের একটি তালিকা টানতে পারেন। শুধু তালিকা মেনু খুলুন এবং আপনি কোন PPA তদন্ত করতে চান তা চয়ন করুন৷

Y PPA পরিচালনা:উবুন্টু PPAs পরিচালনার জন্য একটি GUI [লিনাক্স]

কিছু উন্নত বিকল্প আছে. উদাহরণস্বরূপ, আপনি একটি PPA "পরিষ্কার" করতে পারেন, যার অর্থ PPA এর ভিতরে থাকা সমস্ত প্যাকেজ সহ সরানো হয়৷ আপনি আপনার সংগ্রহস্থলগুলির ব্যাকআপও নিতে পারেন, যা আপনি যখন উবুন্টু পুনরায় ইনস্টল করছেন বা একটি নতুন কম্পিউটারে স্যুইচ করছেন তার জন্য উপযুক্ত৷

Y PPA পরিচালনা:উবুন্টু PPAs পরিচালনার জন্য একটি GUI [লিনাক্স]

PPA গুলি সাধারণত ওয়েবে পাওয়া যায়, যখন আপনি একটি দুর্দান্ত নতুন সফ্টওয়্যার আবিষ্কার করেন যা আপনি চেষ্টা করতে চান৷ যদিও কখনও কখনও, আপনি ইতিমধ্যেই জানেন এমন একটি নির্দিষ্ট সফ্টওয়্যারের জন্য একটি PPA খুঁজতে পারেন। Y PPA এর সার্চ ফাংশন এর জন্য উপযুক্ত।

Y PPA পরিচালনা:উবুন্টু PPAs পরিচালনার জন্য একটি GUI [লিনাক্স]

অবশেষে, কিছু সেটিংস রয়েছে যা আপনি কনফিগার করতে পারেন, যার মধ্যে একটি নির্দেশক এবং আপনি যে উবুন্টুর সংস্করণ ব্যবহার করছেন।

Y PPA পরিচালনা:উবুন্টু PPAs পরিচালনার জন্য একটি GUI [লিনাক্স]

সামগ্রিকভাবে প্রোগ্রামটি যারা GUI ব্যবহার করতে অভ্যস্ত তাদের জন্য ব্যবহার করা সহজ, মানে PPAs এখন প্রায় যে কেউ ব্যবহার করতে পারে।

Y PPA ম্যানেজার ইনস্টল করা হচ্ছে

যদিও এখানে মুরগির ডিমের সমস্যা আছে। Y PPA ম্যানেজার ইনস্টল করার জন্য আপনাকে একটি PPA যোগ করতে হবে, একটি বন্ধুত্বপূর্ণ GUI ছাড়াই। চিন্তা করবেন না, এটি তুলনামূলকভাবে সহজ। আপনার কমান্ড লাইন খুলুন এবং এই লাইনগুলি কপি করুন, এক এক করে:

sudo add-apt-repository ppa:webupd8team/y-ppa-manager

sudo apt-get update

sudo apt-get install y-ppa-manager

"কিন্তু অপেক্ষা করুন৷ ," আমি আপনাকে বলতে শুনেছি, "যদি এই প্রোগ্রামটি ছাড়াই একটি PPA ইনস্টল করা খুব সহজ হয়, তাহলে কেন কারো এই প্রোগ্রামের প্রয়োজন? "

তোমাকে খুশি করা কঠিন, তাই না? এটা বলার পরে, Y PPA ম্যানেজার শুধুমাত্র PPA যোগ করার চেয়ে আরও অনেক কিছু করে এবং "add-apt-repository" একটি অপেক্ষাকৃত সোজা-ফরোয়ার্ড কমান্ড হলেও এটি অবশ্যই থাকা মূল্যবান।

আমার চিন্তা সম্পর্কে যথেষ্ট, যদিও - আপনি কি মনে করেন? নীচের মন্তব্যে এই প্রোগ্রাম সম্পর্কে চ্যাট করতে আমার সাথে যোগদান করুন, কারণ আমি আপনার কাছ থেকে শুনতে ভালোবাসি.

ওহ, আর একটি জিনিস - এই প্রোগ্রামটি হল ওয়েব Upd8-এ অ্যান্ড্রু-এর কঠোর পরিশ্রম, যেটি একটি আশ্চর্যজনক উবুন্টু এবং লিনাক্স ব্লগ যা আপনার দেখা উচিত।


  1. উবুন্টুতে আপনার স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে পরিচালনা করবেন

  2. ফেডোরা বনাম উবুন্টু:কোনটি আপনার জন্য?

  3. উবুন্টুর সফ্টওয়্যার এবং আপডেটগুলির সাথে কীভাবে আপনার পিপিএগুলি পরিচালনা করবেন

  4. উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রিবিউশনগুলিতে কীভাবে পিপিএগুলি সরানো যায়