কম্পিউটার

উবুন্টু লিনাক্সের শীর্ষ 6 বিকল্প

লিনাক্স ব্যবহারকারীর পক্ষে সবচেয়ে জনপ্রিয় লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেম উবুন্টু সম্পর্কে না শোনা অসম্ভব। উবুন্টু 2004 সালে চালু হওয়ার সময় একটি ধাক্কা দিয়ে শুরু হয়েছিল। শীঘ্রই, এটি লিনাক্সের ইমেজটিকে একটি অকার্যকর অপারেটিং সিস্টেম থেকে একটি সহজে ব্যবহারযোগ্য ওএস এবং প্রতিটি অর্থে উইন্ডোজের সত্যিকারের বিকল্পে পরিবর্তন করে।

যাইহোক, সময় পরিবর্তিত হয়েছে এবং এখন অনেক লিনাক্স ডিস্ট্রিবিউশন রয়েছে যা উবুন্টুকে প্রতিস্থাপন করতে পারে। এই নিবন্ধে, আমরা 6টি সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির তালিকা করতে যাচ্ছি যেগুলি দুর্দান্ত উবুন্টু বিকল্প৷

যাইহোক, আমরা অন্য লিনাক্স ডিস্ট্রিবিউশনে স্যুইচ করার প্রয়োজনীয়তার মতো গুরুত্বপূর্ণ ধারণাগুলিকে উপেক্ষা করতে পারি না।

উবুন্টু কি সেরা লিনাক্স ওএস নয়?

ঠিক আছে, অপারেটিং সিস্টেম ব্যবহার করার ক্ষেত্রে প্রতিটি ব্যক্তির একই পছন্দ থাকা আবশ্যক নয়। আপনার উবুন্টু অভিজ্ঞতা অপছন্দ করার অনেক কারণ রয়েছে। উদাহরণস্বরূপ, আপনার ইউজার ইন্টারফেস বা উবুন্টুতে কাস্টমাইজেশন নিয়ে সমস্যা হতে পারে। হতে পারে আপনার হার্ডওয়্যার উবুন্টুকে সমর্থন করতে সক্ষম নয় বা আপনি উবুন্টু বর্তমানে যা অফার করে তার চেয়ে আপনার অপারেটিং সিস্টেমের উপর আরও বেশি নিয়ন্ত্রণ চান। সব ক্ষেত্রে, এই তালিকাটি আপনাকে সঠিক উবুন্টু বিকল্প বলে দেবে যা আপনি আপনার পিসিতে চালাতে পারেন।

এই নিবন্ধটি ব্যবহারকারীদের বিভিন্ন স্বাদের ভিত্তিতে বিভিন্ন বিকল্প সরবরাহ করে। আপনি বিভিন্ন OS দেখতে সক্ষম হবেন যা লাইটওয়েট, কিছুতে ক্লাসি ম্যাক-এর মতো ইন্টারফেস আছে, অত্যন্ত কাস্টমাইজযোগ্য এবং উবুন্টুর বংশধর নয়৷

6 সেরা উবুন্টু বিকল্প:–

এখানে উবুন্টুর 6টি দক্ষ বিকল্প রয়েছে। আপনি আপনার পছন্দ অনুযায়ী তাদের যে কোনো নির্বাচন করতে পারেন. পড়ুন!

ডেবিয়ান

উবুন্টু লিনাক্সের শীর্ষ 6 বিকল্প

ডেবিয়ান হল দ্বিতীয় প্রাচীনতম লিনাক্স ডিস্ট্রিবিউশন, যা এখনও সক্রিয়ভাবে বিকশিত হচ্ছে। ডেবিয়ান আর্কিটেকচারগুলি যখন নতুন সংস্করণ তৈরি করে তখন কঠোর নিয়মকানুন অনুসরণ করা হয়। উবুন্টুও একটি ডেবিয়ান-ভিত্তিক লিনাক্স অপারেটিং সিস্টেম। কিন্তু উবুন্টুর সমস্যা হল এটি ডেবিয়ানের অস্থির ভাণ্ডার ব্যবহার করে এবং বাগ থাকলে তা দূর করার জন্য সেগুলিকে বিকাশ করে। অতএব, কিছু ভুল হতে পারে সম্ভাবনা আছে. যাইহোক, ডেবিয়ান একটি খুব স্থিতিশীল অপারেটিং সিস্টেম যার ব্যবহারকারীদের জন্য ন্যূনতম সীমাবদ্ধতা রয়েছে। ডেবিয়ান কার্যত সর্বত্র চলে।

তাছাড়া ডেবিয়ান বিভিন্ন আর্কিটেকচারে পাওয়া যায়। এটির একটি FreeBSD কার্নেল ভেরিয়েন্টও রয়েছে।

অতএব, আপনি যদি লিনাক্সের সাথে কাজ করতে পছন্দ করেন তবে আপনি অবশ্যই ডেবিয়ানকে পছন্দ করবেন। আপনি যা পছন্দ করেন তা চয়ন করতে উভয় সংস্করণ- পরীক্ষা এবং স্থিতিশীল ব্যবহার করে দেখুন। ডেবিয়ান ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

প্রাথমিক ওএস

উবুন্টু লিনাক্সের শীর্ষ 6 বিকল্প

প্রাথমিক ওএস হল সবচেয়ে সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে একটি যা আপনি কখনও পাবেন। এটি আপনার ডেস্কটপে সুন্দর দেখাবে। প্রাথমিক UI পিক্সেল নির্ভুলতা তৈরি করা হয়েছে। যে ব্যবহারকারীরা macOS-এর নান্দনিকতা দেখে বিস্মিত হয়েছেন তারা অবশ্যই প্রাথমিক ওএসের জন্য পড়বেন। সফ্টওয়্যারটি উবুন্টু ওএস দ্বারা অনুপ্রাণিত তবে অপারেটিং সিস্টেমে অন্তর্ভুক্ত অ্যাপ্লিকেশনগুলি এটিকে উবুন্টু থেকে আলাদা করে তোলে। তাছাড়া, ওএস খুব হালকা, যা এর কার্যক্ষমতা উন্নত করে।

এখন কে প্রাথমিক ওএস ব্যবহার করতে পছন্দ করবে? যে কেউ তাদের ডেস্কটপে একটি সুন্দর এবং আড়ম্বরপূর্ণ অপারেটিং সিস্টেম চান তারা প্রাথমিক ওএস ব্যবহার করতে পারেন। যদিও এটিতে কিছু বৈশিষ্ট্যের অভাব থাকতে পারে যা আপনি তালিকার অন্যান্য লিনাক্স ডিস্ট্রিবিউশনে খুঁজে পেতে পারেন, আপনি উপরে উল্লিখিত কারণগুলির জন্য যেতে পারেন। প্রাথমিক ওএস ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

পপি লিনাক্স

উবুন্টু লিনাক্সের শীর্ষ 6 বিকল্প

যারা পোর্টেবল সফটওয়্যার পছন্দ করেন তাদের জন্য পপি লিনাক্স একটি দুর্দান্ত উবুন্টু বিকল্প হতে পারে। পপি লিনাক্স ওএস একটি পোর্টেবল ওএস যা একটি USB ড্রাইভের সাহায্যে ইনস্টল করা যেতে পারে। যেহেতু এটি লাইটওয়েট অপারেটিং সিস্টেম, এটির হার্ড ড্রাইভের প্রয়োজন নেই এবং স্টোরেজ ডিভাইসে 100MB এর একটু বেশি ব্যবহার করে। যাইহোক, এটির ইনস্টলেশন প্রক্রিয়া সহজ নয় এবং কখনও কখনও এটি ইন্টারনেটের সাথে সংযোগ করার সময় ছোটখাটো সমস্যাগুলির সম্মুখীন হয়। সুতরাং, কিছু অন্যান্য ইউটিলিটি এবং অ্যাপ্লিকেশন রয়েছে যা পপি লিনাক্সকে সমর্থন করতে পারে। অপারেটিং সিস্টেমের প্রোগ্রামগুলিকে একটি আকর্ষণীয় উপায়ে নামকরণ করা হয়েছে যেমন জো'স উইন্ডোজ ম্যানেজার এবং "ব্যারি'স নেটওয়ার্ক সেটআপ৷ যেহেতু ব্যবহারকারীদের ব্যক্তিগত সংস্করণ তৈরি করার বিকল্প দেওয়া হয়েছিল, OS এর বিভিন্ন সংস্করণ অনলাইনে উপলব্ধ রয়েছে৷

পপি লিনাক্সের দুটি প্রধান ভিন্ন সংস্করণ রয়েছে। সেগুলি হল উবুন্টু সংস্করণ এবং স্ল্যাকওয়্যার সংস্করণ। অতএব, আপনি যেকোন রিপোজিটরি থেকে অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন।

কার পপি লিনাক্স ব্যবহার করা উচিত? যে কেউ পপি লিনাক্সকে এর পোর্টেবিলিটির জন্য উপযোগী মনে করেন তারা এটি ব্যবহার করতে পারেন। পপি লিনাক্স ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

জেন্টু

উবুন্টু লিনাক্সের শীর্ষ 6 বিকল্প

আপনি যদি কোনো অভিনব অপারেটিং সিস্টেম খুঁজছেন না এবং এমন একটি অপারেটিং সিস্টেম চান যা স্থিতিশীলতা এবং আরও নিয়ন্ত্রণ দেয়, তাহলে উবুন্টুর সেরা বিকল্প হল জেন্টু। যাইহোক, জেন্টু ব্যবহার করার জন্য, আপনার লিনাক্স অপারেটিং সিস্টেম সম্পর্কে কিছু জ্ঞান থাকা উচিত। আবার, আপনার কম্পিউটার এবং এর ক্রিয়াকলাপ সম্পর্কে কিছু জ্ঞান থাকতে হবে। ভাল অংশ হল নথিগুলি বেশ পরিষ্কার এবং আপ টু ডেট। তাছাড়া, আপনি জেন্টু ফোরাম থেকে অনেক উত্তর পেতে সক্ষম হবেন।

অপ্রাসঙ্গিকভাবে রুট কমান্ড ব্যবহার করার পরিবর্তে, Gentoo ব্যবহারকারীদের সমস্যাটি বুঝতে এবং এটি ঠিক করার সুযোগ প্রদান করে। অতএব, আপনি যখনই Gentoo OS মেরামত করবেন তখন আপনি একটি নতুন জিনিস শিখছেন।

উপরন্তু, আপনি Gentoo ফোরামে ব্যতিক্রমী দক্ষতা পাবেন। জেন্টু বিশেষজ্ঞরা সূর্যের নীচে যে কোনও প্রশ্নের উত্তর দিতে সক্ষম যা লিনাক্স সম্পর্কিত। তাই, আপনি লিনাক্স অপারেটিং সিস্টেম সম্পর্কে সেরা থেকে শেখার সুযোগ পাবেন এবং আমাকে বিশ্বাস করুন এখানে অনেক কিছু শেখার আছে।

Gentoo এর সাথে আরেকটি দুর্দান্ত জিনিস হল যে আপনাকে কখনই একটি নতুন সংস্করণে আপগ্রেড করতে হবে না। প্রতিবার আপনি যখনই একটি নতুন সফ্টওয়্যার ইনস্টল করেন, Gentoo আপনাকে স্বয়ংক্রিয়ভাবে প্যাকেজগুলি সামঞ্জস্যপূর্ণ রাখার মাধ্যমে কভার করে।

উপসংহারে, Gentoo আসলে শুধুমাত্র প্রযুক্তিবিদদের জন্য একটি অপারেটিং সিস্টেম নয়। প্রকৃতপক্ষে, এটি এমন লোকেদের জন্য যারা কম্পিউটার সম্পর্কে জানতে এবং অনেক ঝামেলা ছাড়াই সর্বশেষ অপারেটিং সিস্টেম পেতে পছন্দ করেন। এটি ব্যবহার করুন কারণ এটি পরিচালনা করা সহজ এবং সর্বদা সম্ভাব্য মানের সর্বোচ্চ মান বজায় রাখে। Gentoo ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

আর্ক লিনাক্স

উবুন্টু লিনাক্সের শীর্ষ 6 বিকল্প

আর্ক লিনাক্সকে তর্কযোগ্যভাবে উপলব্ধ সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা যেতে পারে। এটি ব্যবহারকারীকে তার ইচ্ছামত যেকোনো ডিভাইসে একটি ব্যক্তিগতকৃত ইনস্টলেশন সঞ্চালনের জন্য নিয়ন্ত্রণ প্রদান করে। আপনি এটিকে হেডলেস সার্ভার, প্লাগ কম্পিউটার, নোটবুক, ডেস্কটপ ইত্যাদিতে ব্যবহার করতে পারেন। আর্চ লিনাক্সকে অন্যান্য লিনাক্স ডিস্ট্রিবিউশনের তুলনায় উপরের দিকে বিবেচনা করার সবচেয়ে বড় কারণ হল এর প্যাকেজ ম্যানেজার, যা প্যাকম্যান নামেও পরিচিত। প্যাকম্যান দ্রুত এবং অত্যন্ত কঠিন। অনেক বিশেষজ্ঞ এটিকে লিনাক্সে তৈরি করা সেরা প্যাকেজ ম্যানেজার হিসেবে অভিহিত করেন।

উপরন্তু, ডকুমেন্টেশন ব্যতিক্রমী. এটি এতটাই নিখুঁত যে কিছু অন্যান্য লিনাক্স ডিস্ট্রিবিউশন তাদের অফিসিয়াল ডকুমেন্টেশন প্রস্তুত করার সময় আর্চ লিনাক্সের ডকুমেন্টেশনের দিকে নজর দেয়। আর্চ লিনাক্স উইকি আপনাকে সাহায্য করতে সক্ষম না হলে খুব কমই এমন কোনো উদাহরণ হতে পারে।

অতিরিক্তভাবে, আর্চ লিনাক্স ইউজার রিপোজিটরি আপনাকে নন-কমিউনিটি প্যাকেজ ইনস্টল করতে সাহায্য করতে পারে। এটি একটি ধারণাগত GUI এর পিছনে বিশদ লুকানোর উপর বিশ্বাস করে না এবং বরং ব্যবহারকারীকে সমস্ত প্রয়োজনীয় বিবরণ প্রদান করতে পছন্দ করে।

আর্চ লিনাক্স ডেভেলপাররা ঘন ঘন আপডেট প্রকাশ করে; তাই আপনার অপারেটিং সিস্টেম বজায় রাখার জন্য আপনাকে সক্রিয় থাকতে হবে। তাছাড়া, সেটআপ প্রক্রিয়াটি জটিল এবং আপনি চাইলে প্রক্রিয়া থেকে কয়েকটি জিনিস নিতে পারবেন।

সংক্ষেপে, আর্চ লিনাক্স এমন লোকেরা ব্যবহার করতে পারেন যারা একটি শক্তিশালী লিনাক্স অভিজ্ঞতা চান। অন্যান্য লিনাক্স ডিস্ট্রো যেগুলি উবুন্টুর ভাল বিকল্পগুলির মধ্যে কিছু বৈশিষ্ট্যের অভাব থাকতে পারে যা আর্ক লিনাক্স নিয়ে গঠিত। আমাদের মতে, নেতিবাচক দিকগুলি (কিছু ব্যবহারকারীর জন্য) আপনাকে আর্চ লিনাক্স চেষ্টা করা বন্ধ করতে বাধ্য করবে না। আর্চ লিনাক্স ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

প্যারাবোলা

উবুন্টু লিনাক্সের শীর্ষ 6 বিকল্প

প্যারাবোলা উবুন্টুর আরেকটি দুর্দান্ত বিকল্প যা আর্ক লিনাক্সের উপর ভিত্তি করে। সফ্টওয়্যার সম্পর্কে একটি ভাল জিনিস হল যে এটি শুধুমাত্র বিনামূল্যে অ্যাপ্লিকেশন প্রচার করে। প্যারাবোলা উবুন্টুর থেকে আলাদা হওয়ার অন্যতম বড় কারণ হল এটি প্রচলিত লিনাক্স কার্নেলের পরিবর্তে লিনাক্স-লিব্রে কার্নেল ব্যবহার করে। ফলস্বরূপ, প্যারাবোলা লিনাক্স কার্নেল থেকে ব্লবগুলি মুছে ফেলতে সক্ষম। এর মানে হল যে লিনাক্স-লিব্রে কার্নেল মালিকানা লাইসেন্সের অধীনে অস্পষ্ট বা বিতরণ করা সফ্টওয়্যার প্যাকেজগুলিকে নির্মূল করে লিনাক্স কার্নেলের বিকাশের সাথে তাল মিলিয়ে চলতে সক্ষম৷

আপনি যদি আর্ক লিনাক্স ব্যবহার করে থাকেন এবং এটি পছন্দ করেন তবে আপনি অবশ্যই প্যারাবোলা পছন্দ করবেন। প্যারাবোলা আর্চ লিনাক্সের মতো অত্যন্ত কাস্টমাইজযোগ্য এবং আপনি কীভাবে প্যারাবোলা কাস্টমাইজ করবেন সে সম্পর্কে একটি অনলাইন গাইড খুঁজে পেতে পারেন৷

দ্রষ্টব্য :- অনলাইন গাইড ব্যবহারকারীদের চামচামি করে না। সুতরাং, গাইডে আপনি কী খুঁজছেন তা আপনার জানা উচিত।

আমরা নিশ্চিত যে প্যারাবোলা আপনাকে আগ্রহী করবে এবং একটি দুর্দান্ত উবুন্টু বিকল্প হিসাবে আপনাকে পরিবেশন করবে। প্যারাবোলা ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

আমাদের তালিকা এখানে শেষ! উবুন্টু থেকে অন্য লিনাক্স ডিস্ট্রিবিউশনে স্যুইচ করার সময়, সবসময় মনে রাখবেন যে প্রতিটি ব্যক্তি বিভিন্ন কারণে লিনাক্স পছন্দ করে। উবুন্টু ত্যাগ করার এবং তালিকা থেকে উবুন্টুর নিখুঁত লিনাক্স ডিস্ট্রো বিকল্পটি খুঁজে বের করার কারণ সম্পর্কে চিন্তা করুন। নীচের মন্তব্যে তালিকা সম্পর্কে আপনার চিন্তা শেয়ার করুন. এছাড়াও, সাম্প্রতিক প্রযুক্তিগত প্রবণতা সম্পর্কে আশ্চর্যজনক আপডেট পেতে সংযুক্ত থাকুন।


  1. লিনাক্স/উবুন্টুর জন্য আপনার অবশ্যই শীর্ষ 5টি পার্টিশন ম্যানেজার থাকতে হবে

  2. 2022 সালে সেরা 5টি ওয়াচ2গেদার বিকল্প

  3. 2022 সালে সেরা 9টি ExpressVPN বিকল্প

  4. 2022 সালে ব্যবহার করার জন্য সেরা 5টি স্টেলার ডেটা রিকভারি বিকল্প