কম্পিউটার

উবুন্টু সীমাবদ্ধ অতিরিক্ত:প্রথম জিনিসটি আপনার উবুন্টুতে ইনস্টল করা উচিত [লিনাক্স]

জাভা, ফ্ল্যাশ, আপনার প্রয়োজন হবে এমন প্রতিটি কোডেক এবং আরও অনেক কিছু একবারে ইনস্টল করুন। এটি ব্যাপকভাবে মালিকানাধীন, তবে উবুন্টু সীমাবদ্ধ অতিরিক্ত সম্ভবত প্রথম প্যাকেজ যা আপনার উবুন্টুতে ইনস্টল করা উচিত।

আপনি কি নতুন উবুন্টু ব্যবহারকারী? আপনি শীঘ্রই লক্ষ্য করতে পারেন যে অনেক কিছুই বাক্সের বাইরে কাজ করে না। আপনি MP3 ফাইল শুনতে বা অধিকাংশ সিনেমা দেখতে পারবেন না; এমনকি ডিভিডি। ওয়েব ব্রাউজ করার অর্থ হল ফ্ল্যাশ এবং জাভা ছাড়াই এটি করা, এবং নির্দিষ্ট ওয়েবসাইটগুলি সঠিক দেখায় না কারণ ফন্টগুলি আলাদা। এখানেই উবুন্টু রেস্ট্রিক্টেড এক্সট্রাস আসে। সফ্টওয়্যারের একটি সংগ্রহ উবুন্টু আইনত উবুন্টুর সাথে বান্ডিল করতে পারে না, এই প্যাকেজটি ইনস্টল করা সহজ এবং আপনার কম্পিউটারকে বিস্ময়কর সংখ্যায় সক্ষম করে তোলে। আপনি জাভা, ফ্ল্যাশ, বিস্ময়কর সংখ্যক কোডেক, উইন্ডোজ থেকে সমস্ত পরিচিত ডিফল্ট ফন্ট এবং RAR ফাইলগুলি খোলার ক্ষমতা পাবেন৷

একবারে এই পরিমাণ সফ্টওয়্যার ইনস্টল করার জন্য উইন্ডোজ ব্যবহারকারীদের বিশেষ সরঞ্জামের প্রয়োজন, যেমন Ninite। উবুন্টু ব্যবহারকারীদের তাদের সংগ্রহস্থল থেকে শুধুমাত্র একটি প্যাকেজ ইনস্টল করতে হবে:উবুন্টু সীমাবদ্ধ অতিরিক্ত। উবুন্টুর যেকোন নতুন ইনস্টলেশনের সাথে এটিই সম্ভবত আপনার প্রথম কাজ, তাই আপনি এটির সাথে পরিচিত না হলে পড়তে থাকুন।

ইনস্টলেশন

উবুন্টু সীমাবদ্ধ অতিরিক্ত:প্রথম জিনিসটি আপনার উবুন্টুতে ইনস্টল করা উচিত [লিনাক্স]

উবুন্টুতে সফ্টওয়্যার ইনস্টল করা সহজ হতে পারে না। শুধু উবুন্টু সফ্টওয়্যার সেন্টারে যান, তারপর আপনি যে প্যাকেজটি ইনস্টল করতে চান সেটি খুঁজুন৷

সফ্টওয়্যার সেন্টার হল প্রোগ্রামগুলির একটি সংগ্রহ যা আপনি উবুন্টুতে ইনস্টল করতে পারেন। এখানে বিনামূল্যের জন্য হাজার হাজার প্রোগ্রাম রয়েছে, এবং আপনি ক্রয় করতে পারেন এমন গেম এবং প্রোগ্রামগুলির একটি ক্রমবর্ধমান সংগ্রহ। মোবাইল ডিভাইসে অ্যাপ স্টোরের মতো, এটি সমস্ত উবুন্টু সফ্টওয়্যারের জন্য এক-স্টপ-শপ। এটিও যেখানে আপনি উবুন্টু সীমাবদ্ধ অতিরিক্তগুলি খুঁজে পাবেন। এবং আপনাকে দীর্ঘক্ষণ দেখতে হবে না:এটি মূল পৃষ্ঠা থেকে এক ক্লিক দূরে:

উবুন্টু সীমাবদ্ধ অতিরিক্ত:প্রথম জিনিসটি আপনার উবুন্টুতে ইনস্টল করা উচিত [লিনাক্স]

আপনি এটি "টপ রেটেড সফ্টওয়্যার এর অধীনে পাবেন৷ " এটি খুলুন, তারপর "ইনস্টল করুন এ ক্লিক করুন৷ " বোতাম৷ আপনাকে আপনার পাসওয়ার্ড টাইপ করতে হবে এবং তারপরে আপনার কাজ শেষ হবে৷

আপনি কি কুবুন্টু বা জুবুন্টু ব্যবহার করছেন? "কুবুন্টু সীমাবদ্ধ অতিরিক্ত অনুসন্ধান করুন৷ " অথবা "Xubuntu সীমাবদ্ধ অতিরিক্ত৷ " পরিবর্তে৷

অন্তর্ভুক্ত প্যাকেজ

উবুন্টু সীমাবদ্ধ অতিরিক্ত:প্রথম জিনিসটি আপনার উবুন্টুতে ইনস্টল করা উচিত [লিনাক্স]

উবুন্টু সীমাবদ্ধ অতিরিক্ত সম্পর্কে কিছু যাদু নেই:এটি শুধুমাত্র একটি "মেটা-প্যাকেজ", যা এটি বলার একটি অভিনব উপায় যা আপনি চাইলে সফ্টওয়্যার সেন্টারে আলাদাভাবে খুঁজে পেতে পারেন এমন আরও কয়েকটি প্যাকেজ ইনস্টল করে। এই প্যাকেজগুলি, নাম অনুসারে, হল:

  • ফ্ল্যাশপ্লাগইন-ইনস্টলার
  • gstreamer0.10-ffmpeg
  • gstreamer0.10-fluendo-mp3
  • gstreamer0.10-pitfdll
  • gstreamer0.10-plugins-bad
  • gstreamer0.10-plugins-ugly
  • gstreamer0.10-plugins-bad-multiverse
  • gstreamer0.10-plugins-ugly-multiverse
  • icedtea6-প্লাগইন
  • libavcodec-extra-52
  • libmp4v2-0
  • ttf-mscorefonts-installer
  • unrar

এই মানে কি নিশ্চিত না? উপরেরটি, "ফ্ল্যাশপ্লাগইন-ইনস্টলার", আপনার সিস্টেমে অ্যাডোবের ফ্ল্যাশ ইনস্টল করে। বিভিন্ন "gstreamer" প্যাকেজগুলি Gstreamer-এ কোডেক যুক্ত করে, যা উবুন্টু ভিডিও এবং মিউজিক প্লেয়ার উভয়ই ফাইল খুলতে ব্যবহার করে। "IcedTea" হল জাভার জন্য একটি ব্রাউজার প্লাগইন, এবং আরও কয়েকটি কোডেক তালিকায় অনুসরণ করেছে। mscorefonts প্যাকেজ আপনাকে Times New Roman, Arial এবং অন্যান্য উইন্ডোজ-স্ট্যান্ডার্ড ফন্ট দেয়। Unrar যা বলে তা করে:RAR ফাইল খুলুন।

ডিভিডি চালাতে

যাইহোক, এই প্যাকেজগুলির কোনটিই আপনাকে ডিভিডি চালানোর ক্ষমতা দেয় না। এটি করার জন্য, আপনাকে কিছু অতিরিক্ত কাজ করতে হবে। আপনি এখানে নির্দেশাবলী পেতে পারেন।

যে সব কাজ করতে পছন্দ না? উবুন্টু সফটওয়্যার সেন্টারে যান এবং Fluendo DVD Player ইনস্টল করুন। এটি আপনাকে $25 ফেরত দেবে, কিন্তু এটি কাজ করে৷

কেন উভয় প্রক্রিয়া প্রয়োজনীয়? ভাল, এটা পছন্দ বা না, ডিভিডি সুরক্ষিত হয়. আপনি যখন উইন্ডোজ বা ম্যাক কিনবেন, তখন যারা ডিভিডি স্ট্যান্ডার্ড তৈরি করেছেন তারা অর্থপ্রদান করেন। উবুন্টু বিনামূল্যে, মানে তারা ডিভিডি চালানোর অধিকারের জন্য কাউকে অর্থ প্রদান করছে না। তাই হুপসের মাধ্যমে লাফ দিতে হবে বা একটি সামঞ্জস্যপূর্ণ প্লেয়ার কিনতে হবে।

ডিফল্টভাবে কেন নয়?

এই সমস্ত অন্যান্য প্রোগ্রাম একই কারণে অন্তর্ভুক্ত করা হয় না. সহজ কথায়, উবুন্টু ডিস্কে কোডেক, ফ্ল্যাশ, জাভা এবং অন্যান্য প্রযুক্তি বিতরণ করার অধিকার উবুন্টুর নেই। এটি করলে উবুন্টু মার্কিন যুক্তরাষ্ট্র সহ কিছু দেশে বিতরণ করা অবৈধ হয়ে যাবে। এর মানে হল যে উবুন্টু আমেরিকায় অবৈধ হয়ে যেতে পারে যদি তারা এই প্যাকেজগুলি অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেয়।

তাহলে কেন তারা উবুন্টু সীমাবদ্ধ অতিরিক্ত অফার করতে পারে? ঠিক আছে, মূলত কারণ এই প্যাকেজগুলি ইনস্টল করা বা না করা ব্যক্তিদের উপর নির্ভর করে। তত্ত্বটি হল এই প্যাকেজগুলি আপনার দেশে বৈধ কিনা তা নির্ধারণ করা এবং সেই অনুযায়ী কাজ করা আপনার উপর নির্ভর করে।

আমি আপনার কাছ থেকে শুনতে চাই. আপনি কি উবুন্টু সীমাবদ্ধ অতিরিক্ত ইনস্টল করেন, নাকি না? কেন? আমি নীচের মন্তব্যের কাছাকাছি থাকব, তাই চ্যাট করা যাক৷


  1. 12টি সেরা অ্যান্ড্রয়েড ডার্ক মোড অ্যাপ আপনার ইনস্টল করা উচিত

  2. উবুন্টুতে কৃতার সর্বশেষ সংস্করণটি কীভাবে ইনস্টল করবেন

  3. আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

  4. ডেবিয়ান বনাম উবুন্টু:আপনার কোনটি ব্যবহার করা উচিত?