কম্পিউটার

উবুন্টুতে আপনার স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে পরিচালনা করবেন

উবুন্টুতে আপনার স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে পরিচালনা করবেন

আপনি যখনই আপনার কম্পিউটার চালু করেন তখন অনেক পরিষেবা এবং অ্যাপ্লিকেশন স্বয়ংক্রিয়ভাবে লোড হলে আপনার বুট প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে খুব বেশি সময় লাগতে পারে। সৌভাগ্যক্রমে, উবুন্টু আমাদের সহজে স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলি পরিচালনা করতে এবং স্বয়ংক্রিয়ভাবে লোড হওয়া থেকে অপ্রয়োজনীয় বলে মনে করা কিছু নিষ্ক্রিয় করার অনুমতি দেয়। দেখা যাক কিভাবে।

দুটি স্টার্টআপ

বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশনের বুট প্রক্রিয়া দুটি পৃথক অংশে বিভক্ত।

প্রথম অংশটি শুরু হয় যখন লিনাক্স কার্নেল লোড হয় এবং আমরা লগইন স্ক্রিনে না পৌঁছানো পর্যন্ত স্থায়ী হয়। একটি স্টার্টআপ পরিষেবা - সাধারণত সিস্টেমড - মৌলিক কার্যকারিতার জন্য প্রয়োজনীয় সমস্ত পরিষেবা লোড করে। এর মধ্যে একটি ব্লুটুথ স্ট্যাক, অডিও সাবসিস্টেম, ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে।

দ্বিতীয় অংশটি শুরু হয় যখন আপনি লগ ইন করেন এবং এতে সাধারণত স্ল্যাক বা স্কাইপের মত ডেস্কটপ অ্যাপ্লিকেশন থাকে।

উভয়কেই নিয়ন্ত্রণ করা সহজ, কিন্তু, আমরা দেখতে পাব, প্রতিটি কাজের জন্য আমাদের আলাদা আলাদা টুল ব্যবহার করতে হবে।

সিস্টেমড স্টার্টআপ

উবুন্টু সহ বেশিরভাগ আধুনিক লিনাক্স ডিস্ট্রিবিউশন, যেকোন প্রয়োজনীয় পরিষেবা স্বয়ংক্রিয়ভাবে শুরু করতে systemd-এর উপর নির্ভর করে। সিস্টেমড দরকারী টুলগুলির সাথে আসে যা আমাদের এই প্রাথমিক স্টার্টআপ প্রক্রিয়াটি পরীক্ষা করতে সাহায্য করতে পারে। আমরা স্বয়ংক্রিয়ভাবে লোড হওয়া সমস্ত কিছুর প্রভাব দেখতে এবং আমরা অকেজো মনে করি এমন কিছুকে নিষ্ক্রিয় করতে আমরা সেগুলি ব্যবহার করতে পারি৷

সবকিছু লোড করতে সিস্টেমড কত সময় নিয়েছে তা পরীক্ষা করতে, systemd-analyze টাইপ করুন টার্মিনালে এবং এন্টার টিপুন।

উবুন্টুতে আপনার স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে পরিচালনা করবেন

সিস্টেমড-বিশ্লেষণ সিস্টেমডের লগগুলি পরীক্ষা করবে এবং আপনাকে দেখাবে যে আপনার কম্পিউটারের স্টার্টআপ সিকোয়েন্সটি শেষ হতে কত সময় লেগেছে। এটা জানা ভালো কিন্তু সহায়ক নয়। আপনার স্টার্টআপ সিকোয়েন্স যদি ধীর হয়, তাহলে অবশ্যই এমন কিছু থাকতে হবে যা লোড হতে অনেক বেশি সময় নেয়, দোষের কিছু। সিস্টেমড-বিশ্লেষণ আপনাকে এটি করতে দেয়:কাকে দায়ী করা যায় তা খুঁজে বের করুন। এটি ব্যবহার করে দেখুন:

systemd-analyze blame
উবুন্টুতে আপনার স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে পরিচালনা করবেন

এটি সিস্টেমে লোড হওয়া সমস্ত কিছুর একটি তালিকা দেখাবে, সবচেয়ে প্রভাবশালী এন্ট্রি থেকে শুরু করে এবং ধীরে ধীরে হালকাটির দিকে অগ্রসর হয়৷

টিপস :আপনার যদি এন্ট্রিগুলির একটি দীর্ঘ তালিকা থাকে, তাহলে আপনি এই কমান্ডটি দিয়ে একটি পাঠ্য ফাইলে তালিকাটি রপ্তানি করতে পারেন:

systemd-analyze blame >> NAME_OF_FILE.txt

টার্মিনালে এন্ট্রির চেয়ে টেক্সট ফাইল বিশ্লেষণ করা সহজ।

আপনার কাছে প্রিন্টার না থাকলে কেন একটি প্রিন্টার পরিষেবা চলছে? আপনি যদি কিছু পরিষেবা অকেজো খুঁজে পান তবে আপনি সহজেই সেগুলি অক্ষম করতে পারেন। শুধু ব্যবহার করুন:

sudo systemctl disable NAME_OF_SERVICE --now

আপনার নিশ্চিত হওয়া উচিত যে তারা অকেজো, যদিও, এবং আপনার কখনই তাদের প্রয়োজন হবে না। এই কারণেই তাদের উপর কী নির্ভর করে তা পরীক্ষা করা মূল্যবান:

sudo systemctl list-dependencies NAME_OF_SERVICE --reverse

আপনার স্টার্টআপ অ্যাপ্লিকেশন পরিচালনা করা

স্টার্টআপ প্রক্রিয়ার দ্বিতীয় অংশটি ডেস্কটপ পরিবেশের উপর নির্ভর করে। আপনার বিতরণ এবং ডেস্কটপ পরিবেশের উপর নির্ভর করে, আপনি এটি নিয়ন্ত্রণ করতে বিভিন্ন সরঞ্জাম ব্যবহার করতে পারেন। উবুন্টুতে, আপনি আপনার অ্যাপ মেনুতে গিয়ে startup টাইপ করে সেই টুলটি খুঁজে পেতে পারেন। . স্টার্টআপ অ্যাপ্লিকেশন এন্ট্রি নির্বাচন করুন যা প্রদর্শিত হবে।

উবুন্টুতে আপনার স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে পরিচালনা করবেন

স্টার্টআপ অ্যাপ্লিকেশান পছন্দ উইন্ডোটি প্রদর্শিত হবে, যেখানে আপনি লগ ইন করার পরে স্বয়ংক্রিয়ভাবে লোড হওয়া সমস্ত অ্যাপ্লিকেশনগুলি আপনাকে দেখাবে৷

উবুন্টুতে আপনার স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে পরিচালনা করবেন

একটি অ্যাপের স্বয়ংক্রিয় লোডিং অক্ষম করতে কিন্তু ভবিষ্যতে এটি পুনরায় সক্ষম করতে চাইলে এর এন্ট্রি রাখুন, এর বাম দিকের চেকবক্সটি আনটিক করুন৷

উবুন্টুতে আপনার স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে পরিচালনা করবেন

একটি এন্ট্রি সম্পূর্ণরূপে অপসারণ করতে, এটি নির্বাচন করতে এটিতে ক্লিক করুন এবং তারপরে ডানদিকে সরান এ ক্লিক করুন৷

কিছু এন্ট্রি আপনার ডেস্কটপ ব্যবহার করার জন্য গুরুত্বপূর্ণ না হলে, আপনি সেগুলি লোড করতে বিলম্ব করতে পারেন যাতে বাকি অ্যাপ্লিকেশনগুলি দ্রুত লোড হয়। এটি করার জন্য, আপনাকে অবশ্যই তাদের এন্ট্রিগুলি সম্পাদনা করতে হবে এবং তাদের চালু করার আগে একটি অতিরিক্ত কমান্ড যোগ করতে হবে, ম্যানুয়ালি একটি বিলম্ব প্রবর্তন করে। আপনি এইভাবে এটি করতে পারেন:

sleep 60;EXISTING_COMMAND
উবুন্টুতে আপনার স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে পরিচালনা করবেন

sleep 60; কমান্ড স্টার্টআপ অ্যাপ্লিকেশনে একটি 60-সেকেন্ড বিলম্ব যোগ করবে৷

স্টার্টআপ তালিকায় একটি অ্যাপ্লিকেশন যোগ করা

এটি সেই জায়গা যেখান থেকে আপনি স্টার্টআপ সিকোয়েন্সে আপনার নিজের অ্যাপ্লিকেশন যোগ করতে পারেন। আপনি ডানদিকে যোগ বোতামে ক্লিক করে এটি করতে পারেন।

"নাম" ফিল্ডে স্টার্টআপ আইটেমের জন্য আপনি যে নামটি চান তা লিখুন এবং উপযুক্তভাবে নামযুক্ত "কমান্ড" ক্ষেত্রে আপনার কমান্ড টাইপ করুন। বিকল্পভাবে, আপনি ক্ষেত্রের ডানদিকে "ব্রাউজ করুন …" বোতামে ক্লিক করতে পারেন এবং পপ-আপ ফাইল ডায়ালগ থেকে একটি এক্সিকিউটেবল ফাইল নির্বাচন করতে পারেন৷

উবুন্টুতে আপনার স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে পরিচালনা করবেন

অবশেষে, যদি আপনি চান, একটি মন্তব্য লিখুন এবং স্টার্টআপ তালিকায় কমান্ড যোগ করতে "যোগ করুন" এ ক্লিক করুন।

এখন আপনি আপনার স্টার্টআপ অ্যাপ্লিকেশন তালিকা পরিষ্কার করেছেন, আপনি স্টোরেজ স্পেস খালি করতে বা স্ক্রীন রিয়েল এস্টেট খালি করতে উপরের বারটি লুকানোর জন্য এটি স্বয়ংক্রিয়ভাবে ট্র্যাশ খালি করতে চাইতে পারেন।


  1. ককপিট দিয়ে কীভাবে আপনার লিনাক্স সিস্টেম পরিচালনা করবেন

  2. উবুন্টুর সফ্টওয়্যার এবং আপডেটগুলির সাথে কীভাবে আপনার পিপিএগুলি পরিচালনা করবেন

  3. Windows 10 PC-এ আপনার অ্যাপস কীভাবে পরিচালনা করবেন?

  4. Windows 10 এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে পরিচালনা করবেন