কম্পিউটার

Pinebook 64 পর্যালোচনা:$100 ল্যাপটপ যা ভয়ানক নয়

পাইনবুক 64

7.00 / 10 রিভিউ পড়ুন এখনই কেনাকাটা করুন

ডজি কীবোর্ড সত্ত্বেও, এটি একটি দুর্দান্ত বাজেটের লিনাক্স ল্যাপটপ, বেশিরভাগ অনলাইন কার্যকলাপ এবং শব্দ প্রক্রিয়াকরণের জন্য আদর্শ। এটি শিক্ষার্থীদের এবং এন্ট্রি-লেভেল ডেভেলপারদের জন্যও উপযুক্ত।

এই পণ্যটি কিনুন Pinebook 64 অন্য এ দোকান

একটি নতুন ল্যাপটপ খুঁজছেন, কিন্তু একটি অতি কম বাজেটে? কিছু স্কুলের কাজ করার পরিকল্পনা করছেন, বা শুধু একটি হালকা, বহনযোগ্য কম্পিউটার প্রয়োজন? আপনি সম্ভবত ইতিমধ্যেই জানেন যে লিনাক্স সবচেয়ে সস্তা বিকল্প। কিন্তু আপনি কি একটি লিনাক্স ল্যাপটপ পেতে পারেন?

ওয়েল, হ্যাঁ আপনি পারেন. সাধারণত এগুলি ইন্টেল বা AMD-ভিত্তিক, 64-বিট আর্কিটেকচার সহ। কিন্তু গত কয়েক বছরে স্মার্টফোন, ট্যাবলেট এবং শখের কম্পিউটারে ARM প্রসেসরের সাফল্য একটি ARM ল্যাপটপের সম্ভাবনাকে বাস্তবে পরিণত করেছে।

পাইনবুক 64 লিনাক্স ল্যাপটপ একটি দুর্দান্ত উদাহরণ। মাত্র 100 ডলারে খুচরা বিক্রি করা, আমরা যে 14-ইঞ্চি কম্পিউটারটি দেখছি তা আরামদায়কভাবে বেশিরভাগ কাজ পরিচালনা করতে পারে। কিন্তু এটা কি আপনার প্রয়োজনের জন্য যথেষ্ট?

পাইনবুক কি?

সংক্ষেপে, পাইনবুক হল লিনাক্স অপারেটিং সিস্টেমকে আল্ট্রাপোর্টেবল নোটবুক কম্পিউটারের রাজ্যে ঢালাই করার একটি প্রয়াস, তবে একটি ম্যাকবুক এয়ারের দামের একটি ভগ্নাংশে। একটি সংকীর্ণ প্রোফাইলের সাথে, পাইনবুক বহন করা সহজ; প্রকৃতপক্ষে, এটি কোনও অসুবিধা ছাড়াই একটি খামের ভিতরে ফিট করতে পারে।

Pinebook 64 পর্যালোচনা:$100 ল্যাপটপ যা ভয়ানক নয়

পাইনবুক দুটি স্বাদে আসে, একটি 11.6-ইঞ্চি মডেল এবং একটি 14-ইঞ্চি সংস্করণ, যা আমরা এখানে পর্যালোচনা করছি। দুটির মধ্যে দামের পার্থক্য এটিকে আরও বেশি করে তোলে যে আপনি বড় কম্পিউটারটি বেছে নেবেন৷ যদিও 11-ইঞ্চি সংস্করণটি একটি সুস্বাদু $89, 14-ইঞ্চি মডেলটি মাত্র কয়েক ডলার বেশি। আমাদের দৃষ্টিতে, একটি 14-ইঞ্চি ল্যাপটপের জন্য $99 একটি চমৎকার চুক্তি৷

আপনি www.pine64.org-এ বর্তমান দাম এবং প্রাপ্যতা পরীক্ষা করতে পারেন – তবে সাবধান, উপলব্ধতা খুবই সীমিত। এতটাই সীমিত যে আপনাকে একটি অপেক্ষা তালিকায় আপনার ইমেল ঠিকানা যোগ করতে হবে, তারপর আপনার পালা উঠলে আপনার সাথে যোগাযোগ করা হবে৷

সুতরাং আপনার কাছে এটি রয়েছে:একটি পাইনবুক হল একটি অতি-পোর্টেবল, অতি-সাশ্রয়ী কম্পিউটার যা লিনাক্স চালায়। কিন্তু আপনি এটা চান? অথবা এটি এতই কম ক্ষমতাসম্পন্ন যে এমনকি সাধারণ কম্পিউটিং কাজগুলি হতাশাজনকভাবে ধীর? জানতে পড়তে থাকুন!

কম দামের জন্য কম স্পেসিক্স

পাইনবুকের জন্য প্যাকেজিং ননডেস্ক্রিপ্ট, এবং বাক্সের ভিতরে আপনি একটি মজবুত প্লাস্টিকের কেস পাবেন যা আপনাকে একবার খোলার পরে বাতিল করার পরামর্শ দেওয়া হচ্ছে, ম্যাকবুক-এসক পাইনবুক, স্টিকার/ডিকালস এবং পাওয়ার অ্যাডাপ্টর। এটাই. যতদূর পর্যন্ত আন-বক্সিং যায়, এটি আমার অভিজ্ঞতার মধ্যে সবচেয়ে অস্বস্তিকর হতে হবে।

নিঃসন্দেহে আমার জন্য সত্যিকারের বিস্ময় অপেক্ষা করছে যখন আমি উবুন্টু মেট বুট করব, ডিফল্ট অপারেটিং সিস্টেম যা এই সিস্টেমে আগে থেকে ইনস্টল করা আছে।

এটা হালকা, এটা কমপ্যাক্ট -- কিন্তু Pinebook এর অভ্যন্তরীণ চশমা কি কাজ পর্যন্ত? এটি কি অ্যাপল এবং এইচপির মতো বড়-নাম কম্পিউটার নির্মাতাদের আল্ট্রাপোর্টেবল বা এমনকি মাইক্রোসফ্টের সারফেস বুকের সাথে মেলে?

সোজাসাপ্টা উত্তর হল একটি ধ্বনিত "না"। কিন্তু এর মানে এই নয় যে পাইনবুকের কাছে অফার করার মতো কিছু নেই৷

Pinebook 64 পর্যালোচনা:$100 ল্যাপটপ যা ভয়ানক নয়

সবকিছু নিয়ন্ত্রণ করে একটি 1.2 GHz কোয়াড-কোর ARM Cortex A53 64-বিট প্রসেসর। এটি একই CPU যা পাইন A64 একক বোর্ড কম্পিউটারে পাওয়া যায় (একটি রাস্পবেরি পাই প্রতিযোগী) এবং এটি 2 GB RAM দ্বারা সমর্থিত। স্টোরেজ 16 GB eMMC, তবে এটি মাইক্রোএসডি কার্ড স্লটের মাধ্যমে 256 গিগাবাইট পর্যন্ত বাড়ানো যেতে পারে। দুটি USB 2.0 পোর্ট অতিরিক্ত ডিভাইসগুলিকে সংযোগ করার জন্য উপলব্ধ - যেমন বাহ্যিক স্টোরেজ -- পাইনবুকের সাথে৷

আইপিএস ডিসপ্লে এই কম্পিউটারের জন্য একটি ভাল বিকল্প, এবং এর উপরে আপনি সামনের দিকে, 0.3 এমপি ক্যামেরা পাবেন। একটি অন্তর্নির্মিত মাইক্রোফোনও মাউন্ট করা হয়েছে, এবং একটি 3.5 মিমি হেডফোন জ্যাকও রয়েছে৷ ওয়্যারলেস সংযোগ, ইতিমধ্যে, 802.11b/g/n Wi-Fi, এবং ব্লুটুথ 4.0 আকারে রয়েছে৷ কোনো ইথারনেট পোর্ট অন্তর্ভুক্ত না থাকলেও, আপনি সর্বদা একটি USB ইথারনেট ডঙ্গল সংযোগ করতে পারেন৷

Pinebook 64 পর্যালোচনা:$100 ল্যাপটপ যা ভয়ানক নয়

অবশেষে, 10,000mAh Li-Po ব্যাটারি উল্লেখ করার মতো। আশ্চর্যজনকভাবে, এআরএম প্রসেসর এবং কম স্পেক থাকা সত্ত্বেও, আপনি এই সেল থেকে কোনো উল্লেখযোগ্য সময় পাবেন না। আমি বলতে চাই ছয় ঘন্টা শীর্ষ, বিভিন্ন ব্যবহারের পরিস্থিতির উপর ভিত্তি করে, যা সত্যিই কিছুটা হতাশাজনক। চার ঘন্টা সাধারণ ব্যবহারের জন্য আদর্শ বলে মনে হয়।

প্রথম ব্যবহার:এটি কিছুটা স্টিকি

হার্ডওয়্যারের ক্ষেত্রে, তবে কিছু অসুবিধা রয়েছে। আপনি যদি আরও ব্যয়বহুল ল্যাপটপের কঠিন কীবোর্ডগুলিতে অভ্যস্ত হন তবে আপনি পাইনবুক নিয়ে হতাশ হতে পারেন। টেক্সট এন্টার করার সময়, টাইপ করা কঠিন। আপনি কীবোর্ডগুলি অদলবদল করার সময় এটি কেবলমাত্র সাধারণ পার্থক্যগুলির অভিজ্ঞতাই নয়, হয় - আধুনিক কীবোর্ডগুলির জন্য একটি প্রতিক্রিয়াশীলতা প্রত্যাশিত রয়েছে যা এখানে পাওয়া যায় না৷

কখনও কখনও, কী সাড়া দেয় না; অন্য সময়, অত্যধিক প্রতিক্রিয়াশীলতা আছে, ফ্যান্টম পুনরাবৃত্তি অক্ষর, উদাহরণস্বরূপ. ওহ, এবং স্পেসবার হয় কাজ করে না, অথবা এটি এমন স্থান সন্নিবেশ করে যেখানে আপনি সেগুলি চান না। সংক্ষেপে, আপনি কি টাইপ করছেন তার উপর তীক্ষ্ণ নজর রাখুন! কমান্ড লাইনে এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ; যাইহোক, আমি পাইনবুকে এই রিভিউটির অনেকটাই টাইপ করেছি, এবং সমাধান করতে অনেক সমস্যা ছিল।

Pinebook 64 পর্যালোচনা:$100 ল্যাপটপ যা ভয়ানক নয়

সম্ভবত কিছু সমস্যা কীগুলির পৃষ্ঠের সাথে। এগুলি বেশ অপ্রীতিকর, এবং স্পর্শ টাইপিংয়ের অর্গোনমিক আনন্দের জন্য নিজেদেরকে ধার দেয় না৷

এদিকে, মাল্টি-টাচ টাচপ্যাডের জন্য কোন নিয়ন্ত্রণ নেই। এটি একটি সমস্যা, কারণ ডিভাইসটি অত্যন্ত সংবেদনশীল, স্ক্রিনের অংশের অংশ নির্বাচন করে সামান্য স্পর্শে (এমনকি হাতের চুলের একটি ব্রাশ) সাড়া দেয়। আপনি যদি একটি নথিতে কাজ করেন তবে এটি সমস্যাজনক প্রমাণিত হতে পারে, যার ফলে অনেক কাজ নষ্ট হতে পারে। যদিও Ctrl+Z এর মতো একটি সমস্যাকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে হবে, এটি সমস্ত অ্যাপে সমাধানের গ্যারান্টি দেবে না।

অনুরূপ নোটে, পাওয়ার বোতামটি প্রথম ব্যবহারে কাজ করা আশ্চর্যজনকভাবে কঠিন ছিল, প্রাথমিকভাবে আমাকে একটি ত্রুটিপূর্ণ ইউনিট সন্দেহ করতে পরিচালিত করেছিল। পরবর্তী প্রেসগুলি সহজ প্রমাণিত হয়েছে, তবে, তাই সম্ভবত ট্রানজিটে দুর্ঘটনাজনিত অ্যাক্টিভেশন প্রতিরোধ করার জন্য একটি সুরক্ষা ডিভাইস রয়েছে৷

The Ultimate in Ultramobility

অনেক ডিভাইস "আল্ট্রামোবাইল" বলে দাবি করে। উদাহরণস্বরূপ, ম্যাকবুক এয়ার এবং এর বিভিন্ন উত্তরসূরী। আপনি সনি, স্যামসাং এবং এইচপি থেকেও ব্যয়বহুল, ক্রমবর্ধমান পাতলা আল্ট্রামোবাইল নোটবুক পেয়েছেন। কিন্তু এগুলোর কোনোটিই পাইনবুকের হালকাতা এবং বহনযোগ্যতার সাথে মেলে না।

Pinebook 64 পর্যালোচনা:$100 ল্যাপটপ যা ভয়ানক নয়

এর 14-ইঞ্চি স্ক্রিন পাইনবুককে বেশিরভাগ ক্ষেত্রেই আদর্শ করে তোলে। সংকীর্ণ প্রান্তে, কম্পিউটারটি একটি ইঞ্চির মাত্র 0.24, যখন পুরু প্রান্তটি একটি মাত্র 0.47 ইঞ্চি। হালকা ওজনের সাদা প্লাস্টিক থেকে তৈরি, পাইনবুকের ওজন মাত্র 1.26 কেজি, একটি সমতুল্য আকারের ম্যাকবুক এয়ার (13-ইঞ্চি মডেলের জন্য 1.34 কেজি) থেকে কম।

যেমন, আপনি মোটামুটি পাইনবুকটি নিতে পারেন এবং এটি যে কোনও জায়গায় নিয়ে যেতে পারেন। এটি ক্লাসে নেওয়ার জন্য একটি সাশ্রয়ী মূল্যের ল্যাপটপ খুঁজছেন এমন ছাত্রদের জন্য বা একটি কঠোর বাজেটে এন্ট্রি-লেভেল ডেভেলপারদের জন্য এটি আদর্শ করে তোলে। যদিও ফ্রিল্যান্স ক্রিয়েটিভরা এটির দিকে নজর দিতে কম ঝুঁকতে পারে।

এবং আপনি যদি Facebook এবং অনলাইন কেনাকাটার জন্য সস্তা কিছু খুঁজছেন, পাইনবুক আদর্শ, এবং বেশিরভাগ ব্যাগেই ফিট হবে৷

গেমস এবং মিডিয়া

সবাই এখন এবং বারবার একটি বা দুটি খেলা খেলতে চায়। পাইনবুক মেটে তিনটি প্রিইন্সটল সহ আসে, তবে অবশ্যই আপনি নিজের ইন্সটল করতে পারেন। যতক্ষণ না সেগুলি সংগ্রহস্থলগুলিতে পাওয়া যায়, বা এআরএম ফর্ম্যাটে ডাউনলোড করা যায় (অথবা আপনি কম্পাইল এবং সমস্যা সমাধানে স্বাচ্ছন্দ্যবোধ করেন) তখন আপনার কোনও সমস্যা হওয়া উচিত নয়। উদাহরণস্বরূপ, আমি FreeCiv, ডাউনলোড করেছি সভ্যতা-এর ওপেন সোর্স সংস্করণ এবং কয়েকটি পালা খেলেছে। মনে রাখবেন যে এতে সার্ভারের উপাদানও রয়েছে, তাই আপনি ধারণাযোগ্যভাবে একটি গেম সার্ভার হিসাবে Pinebook 64 ব্যবহার করতে পারেন।

Pinebook 64 পর্যালোচনা:$100 ল্যাপটপ যা ভয়ানক নয়

যখন মিডিয়া সম্পাদনার কথা আসে, তবে জিনিসগুলি কিছুটা জটিল হবে। এইচডি ভিডিও সম্পাদনার সাথে মানিয়ে নিতে এখানে কোন হার্ডওয়্যার নেই, উদাহরণস্বরূপ, তাই এটি করার চেষ্টা করা একটি শ্রমসাধ্য হতাশা হবে। স্ট্যান্ডার্ড ডেফিনিশন এডিটিং অর্জনযোগ্য, তবে অডিও এডিটিং এর মত।

অন্যদিকে, হাতে থাকা বেশ কিছু কোডিং এবং ডেভেলপমেন্ট টুলস (উদাহরণস্বরূপ, স্ক্র্যাচ, স্কুইক, এবং জিনি প্রি-ইনস্টল করা আছে), পাইনবুক একটি দুর্দান্ত প্রোগ্রামিং এবং গেম ডেভেলপমেন্ট ডিভাইস তৈরি করে। আপনাকে শুধু কীবোর্ডের সমস্যাগুলো কাটিয়ে উঠতে হবে...

সুতরাং, পুরানো গেমগুলি খেলার জন্য পাইনবুকে পর্যাপ্ত শক্তি রয়েছে এবং সেগুলি সম্পূর্ণরূপে এআরএম লিনাক্স ডিভাইসগুলির জন্য। এবং আপনি যদি অ্যান্ড্রয়েড চালান, তাহলে আপনি গেম এবং অ্যাপের বিশাল লাইব্রেরি অ্যাক্সেস করতে সক্ষম হবেন।

পাইনবুকের জন্য অপারেটিং সিস্টেম

আপনি স্ক্রিনশট থেকে দেখতে পাচ্ছেন, এই পাইনবুকটি উবুন্টু 16.04 MATE এর সাথে প্রি-ইনস্টল করা হয়েছে। এটি একটি ভাল বিকল্প, এবং আশাকরি ডিভাইসের ব্যাটারি থেকে সেরাটা পাওয়ার জন্য বেছে নেওয়া হয়েছে। কিন্তু MATE যদি আপনার চায়ের কাপ না হয়?

Pinebook 64 পর্যালোচনা:$100 ল্যাপটপ যা ভয়ানক নয়

সৌভাগ্যবশত, অন্যান্য লিনাক্স অপারেটিং সিস্টেম পাইনবুকের জন্য উপলব্ধ। ডেবিয়ান জেসি, এখন বিলুপ্ত (তবে এখনও উপলব্ধ) রিমিক্স ওএস 2.0 এবং অ্যান্ড্রয়েড নুগাট সবই ইনস্টল করা যেতে পারে। Windows 10 IoT প্ল্যাটফর্মের জন্যও সমর্থন রয়েছে৷

এটি সম্ভবত অন্যান্য অপারেটিং সিস্টেমগুলি পাইনবুকে চলবে বলে মনে হচ্ছে। আপনার যদি উত্স থেকে আপনার নিজের পছন্দের সংকলন করার ধৈর্য থাকে, তবে এটি আপনাকে একটি ব্যবহারযোগ্য বিকল্পের সাথে উপস্থাপন করতে হবে৷

তাই, পাইনবুক আসলেই কার জন্য?

এটি একটি "সাশ্রয়ী মূল্যের, 64-বিট এআরএম ভিত্তিক ওপেন সোর্স নোটবুক" হিসাবে বর্ণনা করা হয়েছে তবে এটি আসলে কার লক্ষ্য? সত্যি বলতে, এটা বলা সত্যিই কঠিন। যদিও কম্পিউটারটি বিল্ট-ইন কিছু ডেভেলপমেন্ট টুলের সাথে আসে, তবে "এই কম্পিউটারটি ডেভেলপারদের লক্ষ্য করে" বলাটা অদ্ভুত হবে। এটির জন্য যথেষ্ট নির্ভরযোগ্যতা নেই।

Pinebook 64 পর্যালোচনা:$100 ল্যাপটপ যা ভয়ানক নয়

$99 মূল্য পয়েন্ট বাচ্চাদের জন্য প্রথম কম্পিউটারের জন্য এটিকে আদর্শ করে তুলতে পারে... কিন্তু পাইন নিজেরাই এটিকে নিরুৎসাহিত করে বলে মনে হচ্ছে, এটি নির্দেশ করে যে "আপনি যদি আপনার বর্তমান কাজ বা স্কুলের ল্যাপটপ প্রতিস্থাপন করার জন্য একটি ডিভাইস খুঁজছেন, সম্ভবত এটি বুদ্ধিমানের কাজ। অন্য কোথাও দেখুন।"

অদ্ভুত।

মূল্য বিন্দু, নির্মাণ সামগ্রী এবং হার্ডওয়্যারের পরিপ্রেক্ষিতে, আমি বলব যে পাইনবুক যদি শিশুদের বা ছাত্রদের জন্য না হয়, তাহলে এটি সত্যিই কারও জন্য নয়। কিন্তু প্রকৃতপক্ষে, এই ল্যাপটপ যে কারো জন্য। কিবোর্ডে কিছু সময় কাটানোর জন্য প্রস্তুত থাকুন।

পাইনবুক:কোডিং, হোমওয়ার্ক, শপিং এবং রেট্রো গেমিং

এটি হালকা, স্লিমলাইন, ডিফল্টরূপে উবুন্টু মেট চালায় এবং ইন্টারনেট, কোডিং, ওয়ার্ড প্রসেসিং এবং মিডিয়া প্লেব্যাক যা সকলের প্রয়োজন সবই করতে পারে। পাইনবুক পুরানো গেম চালাবে; এটি ওপেন সোর্স মিডিয়া এডিটর চালাবে৷

কিন্তু, আপনার সম্ভবত একটি ভালো কীবোর্ডের প্রয়োজন হবে। সম্ভবত একটি প্লাগ ইন করুন, এবং যখনই আপনি বাড়িতে থাকবেন টাচপ্যাড এড়াতে একটি মাউস যুক্ত করুন৷ আপনি যদি মোবাইল হন... ভাল, আপনাকে আপনার সুযোগ নিতে হবে।

আসুন, এটি মাত্র $100! একটি সুশৃঙ্খল সংকেত গঠন, মানুষ. আক্ষরিক অর্থে, কারণ এটি অর্ডার করার একমাত্র উপায়।


  1. শেলস রিভিউ:একটি নিরাপদ ব্যক্তিগত কম্পিউটার যেকোনো জায়গায়

  2. ভাই প্রিন্টারকে কম্পিউটারে (ল্যাপটপ) কীভাবে সংযুক্ত করবেন

  3. আপনার কম্পিউটার বা ল্যাপটপে বুট অর্ডার (বুট সিকোয়েন্স) পরিবর্তন করুন

  4. একটি ল্যাপটপ ঠিক করার ৬টি উপায় যা চালু হবে না