কম্পিউটার

উবুন্টু 12.04 সম্পর্কে 4টি জিনিস আপনি পছন্দ করবেন

Ubuntu–12.04-এর নতুন সংস্করণ, কোডনেম "প্রিসিস প্যাঙ্গোলিন"– আধিকারিকভাবে এখানে রয়েছে, যার অর্থ দুটি জিনিস:আমি নতুন বৈশিষ্ট্যগুলি নিয়ে সত্যিই খুশি হতে পারি, এবং কিছু লোক মন্তব্যে ঐক্য সম্পর্কে অভিযোগ করতে পারে৷ হুররে!

উবুন্টু ইউনিটটিকে ডিফল্ট ইন্টারফেস তৈরি করার এক বছর হয়ে গেছে, এবং মানুষ:আপনার মধ্যে অনেকেই খুশি ছিলেন না। আমি রোমাঞ্চিত হয়েছিলাম, তবে:আমার মতে ইউনিটি অন্য যেকোন লিনাক্স ইউজার ইন্টারফেসের চেয়ে দেখতে ভালো এবং ব্যবহার করা সহজ। অবশ্যই:সেই রিলিজে কিছু রুক্ষ প্রান্ত ছিল, কিন্তু সামগ্রিকভাবে আমি লিনাক্স ডেস্কটপ পেয়েছি যা আমি কয়েক বছর ধরে জিনোমকে হ্যাক করার চেষ্টা করছিলাম।

হেক:অনেক উপায়ে আমি OS X এর চেয়ে ইউনিটি ভালো পছন্দ করি, একটি অপারেটিং সিস্টেম যা আমি অনেক বেশি ব্যবহার করি।

ইউনিটি ডেস্কটপ ব্যবহারকারীদের উপর জোর করে ট্যাবলেট ব্যবহারকারী ইন্টারফেস নয়:আপনি উইন্ডোজ 8 এর কথা ভাবছেন। ইউনিটি এমন একটি সিস্টেম যা ল্যাপটপ এবং ডেস্কটপে ভাল কাজ করে–এটি শুধুমাত্র কীবোর্ড ব্যবহার করে ব্যবহার করা সত্যিই সহজ–তবে এটি ভালভাবে কাজ করবে প্রয়োজনে একটি ট্যাবলেট। এই ইন্টারফেস, অ্যান্ড্রয়েডের জন্য উবুন্টুর মতো প্রকল্পগুলির সাথে, যাদুকর "লিনাক্স ডেস্কটপের বছর" নিয়ে আসবে না, তবে তারা আজকের জটিল কম্পিউটিং বাজারে উবুন্টুকে একটি শক্ত স্থান দেবে৷

12.04 ইউনিটির শক্তিতে উন্নতি করে এবং আপনার কিছু পুরানো অভিযোগের সমাধান করে। এটি দ্রুত, ডেস্কটপ ব্যবহারকারীরা পছন্দ করবে এমন নতুন বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত করে এবং, সর্বদা, আপনাকে সর্বশেষ বিনামূল্যের সফ্টওয়্যারে দ্রুত অ্যাক্সেস দেয়৷ এমনকি ডিফল্টরূপে নতুন কাস্টমাইজেশন বিকল্প রয়েছে—ডকটি স্বয়ংক্রিয়ভাবে লুকানোর ক্ষমতা সহ৷

উবুন্টু বা ইউনিটি কি তা নিশ্চিত নন? অনুভূতি পেতে ইউনিটি [ব্রোকেন ইউআরএল রিমুভড]-এর এই ইন-ব্রাউজার ডেমোটি দেখুন। তারপর আমি কেন উবুন্টু 12.04 ভালোবাসি তা জানতে পড়তে থাকুন।

গতি

প্রথম জিনিস প্রথম:উবুন্টুর এই সংস্করণটি দ্রুত। আমার প্রাথমিক ল্যাপটপ ভয়ানক শক্তিশালী নয়:এটি কয়েক বছর পুরানো এবং আমি শুধুমাত্র একটি র‍্যাম পেয়েছি। কিন্তু Ubuntu 12.04-এ আপগ্রেড করলে মনে হচ্ছে আমি একটি নতুন কম্পিউটার পেয়েছি।

সহজ কথায়:যদি সাধারণভাবে উবুন্টুর পূর্ববর্তী সংস্করণ এবং ইউনিটি বিশেষভাবে আপনার কাছে ধীর মনে হয়, তাহলে আপনি একটি ট্রিট পাবেন। LTS রিলিজ স্থায়িত্ব এবং গতির উপর ফোকাস করে, এবং উবুন্টু 12.04 অবশ্যই সেরকম অনুভব করে।

মেনু বোতাম টিপুন; সঙ্গে সঙ্গে মেনু দেখুন। কিছু অনুসন্ধান; অবিলম্বে ফলাফল পান। গতি এখন আর ঐক্য সম্পর্কে অভিযোগ করার কারণ নয়:এটি এর অন্যতম প্রধান সুবিধা।

দ্য HUD

তারা 80 এর দশক থেকে সেখানে রয়েছে:অ্যাপ্লিকেশনগুলির শীর্ষে মেনু, আপনাকে বিভিন্ন ফাংশনে অ্যাক্সেস দেয়। কোথাও, "ফাইল", "সম্পাদনা", "দেখুন" এবং "সহায়তা" এর মাঝখানে সঠিক মেনু আইটেম যা আপনি খুঁজছেন। কম্পিউটার ব্যবহারকারীরা এই মেনুগুলি অন্বেষণ করতে এবং অবস্থানগুলি মনে রাখার জন্য অভ্যস্ত।

12.04 এর সাথে, উবুন্টু একটি ভিন্ন কৌশল অফার করে:

1. "alt" টিপুন৷

2. আপনি যে ফাংশনটি চান তার জন্য অনুসন্ধান করুন৷

3. এন্টার টিপুন৷

উবুন্টু 12.04 সম্পর্কে 4টি জিনিস আপনি পছন্দ করবেন

এটিকে HUD বলা হয়, এবং এটি দ্রুত আমার প্রিয় উবুন্টু বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হয়ে উঠছে। এটি কিছু প্রতিস্থাপন করে না - আপনি এখনও মাউস ব্যবহার করে যেকোনো অ্যাপ্লিকেশনের মেনু ব্রাউজ করতে পারেন - তবে এটি নিশ্চিতভাবে বৈশিষ্ট্যগুলি খুঁজে পাওয়া সহজ করে তোলে৷ এটি জিআইএমপি-এর মতো সফ্টওয়্যারগুলিতে বিশেষভাবে চমৎকার, যার মেনুগুলি কার্যকারিতার একটি গোলকধাঁধা। HUD এর মাধ্যমে আপনি যা খুঁজছেন তা দ্রুত খুঁজে পেতে পারেন।

আরও ভাল:এটি ব্যবহার করার জন্য আপনার নিখুঁত টাইপিংয়ের প্রয়োজন নেই। আমার জন্য এটি অনেকগুলি আইটেম খুঁজে পেয়েছে যা আমি ভুল বানান করেছি, যেমন নীচের স্ক্রীনে:

উবুন্টু 12.04 সম্পর্কে 4টি জিনিস আপনি পছন্দ করবেন

এর মানে হল আমি যা খুঁজছি তা আমি খুঁজে পাই এমনকি যখন আমি ভুল করি।

প্রধান মেনু আর খারাপ নয়

যদি এখানে MakeUseOf-এ মন্তব্যকারীদের একটি জিনিস থাকে—এবং আমি নিজেও-ইউনিটী সম্পর্কে পছন্দ না করি, তবে এটি ছিল "ট্যাবলেট" প্রধান মেনু। "ইন্টারনেট" এর মতো জিনিসের অকেজো, স্ট্যাটিক লিঙ্কগুলির সাথে এটি খুব কমই ব্যবহার করা হয়েছিল। সুসংবাদ:বিশাল অনাকাঙ্ক্ষিত বোতামগুলি চলে গেছে। প্রধান মেনু এখন আপনার সম্প্রতি ব্যবহৃত অ্যাপ্লিকেশন এবং নথিতে ডিফল্ট:

উবুন্টু 12.04 সম্পর্কে 4টি জিনিস আপনি পছন্দ করবেন

শুধুমাত্র আপনার ডকে নেই এমন প্রোগ্রামগুলিই দেখা যাচ্ছে, যার অর্থ কোনো অপ্রয়োজনীয়তা নেই। আপনি কি চান দেখুন না? শুধু অনুসন্ধান করতে টাইপ করুন এবং এটি অবিলম্বে প্রদর্শিত হবে. বিকল্পভাবে, আপনি লেন্সগুলি দেখে আপনার অ্যাপগুলি এবং আরও অনেক কিছু ব্রাউজ করতে পারেন৷ মেনুটি কাজ করার জন্য এটি একটি ভাল উপায় এবং আমি মনে করি আপনি এটি পছন্দ করবেন৷

নতুন কাস্টমাইজেশন বিকল্প

ইউনিটি যখন প্রথম বেরিয়ে আসে তখন লোকেরা যদি একটি বিষয় নিয়ে অভিযোগ করে থাকে তবে তা ছিল কাস্টমাইজেশনের অভাব। যখন এটি আসে তখন ইউনিটি কখনই কেডিই হতে যাচ্ছে না, তবে কিছু ঘন ঘন অনুরোধ করা টুইক রয়েছে যা "অভিজ্ঞতা" সেটিংসে দেওয়া হয়৷

উবুন্টু 12.04 সম্পর্কে 4টি জিনিস আপনি পছন্দ করবেন

আপনি যখনই আপনার মাউস বাম দিকে সরান তখনই ডক দেখানোর ক্লান্তি? স্ক্রিনের পুরো পাশের পরিবর্তে উপরের-বাম কোণটিকে চাপের পয়েন্ট হিসাবে সেট করুন। আপনি লঞ্চারের জন্য স্বয়ংক্রিয় লুকানো চালু বা বন্ধ করতে পারেন। আরেকটি সেটিং, "লুক" ট্যাবে, আপনি যে আকার চান ডক তৈরি করতে দেয়৷

উপসংহার

ইউনিটি যদি আপনাকে প্রথমে বন্ধ করে দেয়, তাহলে এখনই সুযোগ দিন:আপনি এটি পছন্দ করতে পারেন। উন্নতিগুলি আমি উপরে যে রূপরেখা দিয়েছি তার বাইরে চলে যায়:সেগুলি কেবল আমার প্রিয়। নীচের মন্তব্যে আমাকে আপনার প্রিয় নতুন বৈশিষ্ট্যগুলি নির্দ্বিধায় বলুন৷

বিকল্পভাবে, আপনি আমাকে বলতে পারেন আমি একজন মূর্খ এবং লিনাক্স মিন্টের সাথে লিঙ্ক করতে পারেন। আমি পাত্তা দেব না, কারণ আমি 1995 সালের উইন্ডোজের সংস্করণের মতো দেখতে একটি ডেস্কটপ ইন্টারফেস চাই না। আমি ঐক্য চাই।


  1. ইউনিটি ব্যাখ্যা করা হয়েছে:উবুন্টাস ডিফল্ট ডেস্কটপ পরিবেশের দিকে একটি নজর

  2. 5টি জিনিস যা আমি Chrome সম্পর্কে ঘৃণা করি

  3. UMix 20.04 পর্যালোচনা:ইউনিটি ডেস্কটপের সাথে উবুন্টু

  4. Windows 10 সম্পর্কে সন্দেহবাদীরা বলে থাকে 9টি জিনিস