কম্পিউটার

উবুন্টু 16.04কে বাড়ির মতো মনে করার 10টি উপায়

উবুন্টু 16.04 হল একটি এলটিএস, বা দীর্ঘমেয়াদী সমর্থন, রিলিজ। এর মানে ক্যানোনিকাল পাঁচ বছরের আপডেটের প্রতিশ্রুতি দিয়েছে। আপনি এই সংস্করণটিকে আপনার কম্পিউটারে অর্ধ দশক ধরে চলতে রাখতে পারেন!

এটি গেটের বাইরে জিনিসগুলি সেট আপ করাকে অতিরিক্ত গুরুত্বপূর্ণ করে তোলে। আপনি নিশ্চিত হতে চান যে আপনার সফ্টওয়্যারটি বর্তমান, আপনি আপনার প্রিয় অ্যাপগুলি ইনস্টল করেছেন এবং আপনি ঘরে বসে আছেন৷

এই জিনিসগুলি করা কঠিন নয়। আপনার যা দরকার তা হল সঠিক দিকের একটি বিন্দু। এই তালিকার জন্যই।

1. আপডেট ডাউনলোড করুন

এখন যেহেতু আপনি উবুন্টু ইন্সটল করেছেন, আপনি প্রথম যে কাজটি করতে চান তা হল সর্বশেষ আপডেটগুলি ডাউনলোড করুন৷

উবুন্টু সফ্টওয়্যার চালু করুন ডক মধ্যে. আপডেটগুলি৷ ট্যাব যেকোনো উপলব্ধ আপডেট দেখাবে।

উবুন্টু 16.04কে বাড়ির মতো মনে করার 10টি উপায়

অথবা আপনি সফ্টওয়্যার আপডেটার অনুসন্ধান করতে পারেন৷ ড্যাশ থেকে এই অ্যাপটি পরিবর্তনের জন্য উবুন্টুর সংগ্রহস্থল পরীক্ষা করবে। এখনই ইনস্টল করুন আলতো চাপুন৷ সবকিছু দখল করার জন্য বোতাম।

উবুন্টু 16.04কে বাড়ির মতো মনে করার 10টি উপায়

আপডেটের বিশদ বিবরণ ক্লিক করুন৷ আপনি কি ডাউনলোড করতে চলেছেন তা দেখতে। আপনি এড়িয়ে যেতে চান এমন যেকোন অ্যাপ থেকে টিক চিহ্ন তুলে দিতে পারেন।

কিছু পরিবর্তন কার্যকর করার জন্য আপনাকে পুনরায় চালু করতে হতে পারে৷

2. ড্রাইভার ইনস্টল করুন

এর পরে, সবকিছু কার্যকরী ক্রমে আছে তা নিশ্চিত করুন। কিছু নির্মাতা তাদের হার্ডওয়্যার কাজ করার জন্য মালিকানাধীন ড্রাইভার প্রদান করে। আপনার ওয়াই-ফাই বা গ্রাফিকের কার্ড এগুলি ছাড়া বাক্সের বাইরে কাজ নাও করতে পারে (ওয়াই-ফাই ড্রাইভারের ক্ষেত্রে, এই সময়ের মধ্যে অনলাইনে যাওয়ার জন্য আপনার একটি ইথারনেট তারের প্রয়োজন)।

ক্যানোনিকাল এই ড্রাইভারগুলিতে সহজ অ্যাক্সেস প্রদান করে। আপনি "সফ্টওয়্যার এবং আপডেট" লঞ্চ করে তাদের খুঁজে পেতে পারেন। সেখান থেকে, অতিরিক্ত ড্রাইভার নির্বাচন করুন ট্যাব উপলব্ধ মালিকানা ড্রাইভার এখানে প্রদর্শিত হবে.

উবুন্টু 16.04কে বাড়ির মতো মনে করার 10টি উপায়

বুম, আপনার কাজ শেষ। এই কাজটি কিছু নির্দিষ্ট লিনাক্স ডিস্ট্রিবিউশনের তুলনায় উবুন্টুর সাথে সহজ থাকে।

3. অ্যাপ ইনস্টল করুন

16.04 উবুন্টু সফটওয়্যার সেন্টারের সমাপ্তি চিহ্নিত করে। এখন আপনি উবুন্টু সফ্টওয়্যার থেকে আপনার অ্যাপ্লিকেশানগুলি ধরতে পারেন, যেটি জিনোম সফ্টওয়্যারের নতুন নামকরণ করা সংস্করণ। আপডেটের পাশাপাশি, এখানে আপনি অ্যাপের জন্য যেতে পারেন।

উবুন্টু 16.04কে বাড়ির মতো মনে করার 10টি উপায়

উবুন্টু সফ্টওয়্যার অ্যাপগুলিকে বিভাগ অনুসারে গোষ্ঠীভুক্ত করে যাতে আপনি যা চান তা খুঁজে পাওয়া সহজ হয়। যখন আপনি ইতিমধ্যেই জানেন যে আপনি কী খুঁজছেন, অনুসন্ধান বারে নাম লিখুন৷

উবুন্টু সফ্টওয়্যার আপনার ডকের নীচে প্রদর্শিত হবে। যে অ্যাপগুলি আগে থেকে ইন্সটল করা হয় না সেগুলি অবশ্যই থাকতে হবে৷

4. PPA যোগ করুন

কিছু অ্যাপ উবুন্টু সফটওয়্যারে পাওয়া যায় না। প্রোগ্রামটি ক্যানোনিকালের নির্দেশিকা পূরণ নাও করতে পারে, অথবা উবুন্টু 16.04 চালু হওয়ার সময় এটি বিদ্যমান নাও থাকতে পারে।

কোনো ব্যাপার না. বিকাশকারীরা ব্যক্তিগত প্যাকেজ সংরক্ষণাগার বা পিপিএ ব্যবহার করে উবুন্টুর জন্য তাদের অ্যাপগুলি উপলব্ধ করতে পারেন৷

আপনি "সফ্টওয়্যার এবং আপডেট" খুলে এবং অন্যান্য সফ্টওয়্যার-এ গিয়ে এগুলি যোগ করতে পারেন ট্যাব।

উবুন্টু 16.04কে বাড়ির মতো মনে করার 10টি উপায়

সেখান থেকে, যোগ করুন ক্লিক করুন৷ . এই মুহুর্তে, আপনি যে PPA যোগ করার চেষ্টা করছেন তাতে ঠিকানা লিখতে পারেন।

আরো সাহায্য প্রয়োজন? এই অ্যাপগুলি সাধারণত তাদের নিজস্ব ইনস্টলেশন নির্দেশাবলীর সাথে আসে। প্রায়ই আপনি টার্মিনালে কোড কপি এবং পেস্ট করতে পারেন। শুধু নিশ্চিত করুন যে আপনি উৎসটিকে বিশ্বাস করেন এবং আপনি কী অনুলিপি করছেন তা বুঝতে পারেন। আপনি ভুল কমান্ড চালিয়ে আপনার কম্পিউটারের ক্ষতি করতে পারেন।

5. কোডেক ইনস্টল করুন

আপনার অনেক অডিও এবং ভিডিও ফাইল বাক্সের বাইরে কাজ করবে না। এটি একটি প্রযুক্তিগত সমস্যা কম এবং একটি আইনি সমস্যা বেশি৷ উবুন্টুর অংশ হিসাবে সর্বাধিক সীমাবদ্ধ ফর্ম্যাটগুলি চালানোর জন্য কোডেকগুলি বিতরণ করার অধিকার ক্যানোনিকালের নেই৷

উবুন্টু 16.04কে বাড়ির মতো মনে করার 10টি উপায়

অন্যদিকে, ক্যানোনিকাল পারি ইনস্টলেশনের পরে তাদের পুনরায় বিতরণ করুন।

হ্যাঁ, এটি বেশ জটিল হয়ে ওঠে। আমরা এই সমস্যাটি নিয়ে কথা বলতে একটি সম্পূর্ণ পোস্ট ব্যয় করতে পারি।

এখানে সারাংশ. মার্কিন যুক্তরাষ্ট্রে মালিকানা কোডেক ব্যবহার করার দ্ব্যর্থহীন আইনি উপায় হল একটি কোডেক প্যাক কেনা। এছাড়াও আপনি উবুন্টু সীমাবদ্ধ অতিরিক্ত ডাউনলোড করে সমস্ত পণ্য পেতে পারেন। এটি মার্কিন যুক্তরাষ্ট্রে প্রযুক্তিগতভাবে অনুমোদিত আচরণ নয়, তবে আপনার সমস্যা হওয়ার সম্ভাবনা নেই। অন্যান্য দেশের জন্য, আপনি কোথায় থাকেন তার উপর নির্ভর করে আইন পরিবর্তিত হয়।

6. থিম এবং ওয়ালপেপার পরিবর্তন করুন

আমি কালো প্যানেলগুলি বিশেষভাবে কুশ্রী খুঁজে পাই না। তবুও, উবুন্টুর ডিফল্ট চেহারা আমার নজরে পড়ে না।

অতিরিক্ত কিছু ইনস্টল না করে, আপনি থিম পরিবর্তন করতে পারেন। সিস্টেম সেটিংস> চেহারা-এ যান . সেখানে আপনি ডিফল্ট "অ্যাম্বিয়ান্স" থিমটিকে আরও উজ্জ্বল কিছুতে পরিবর্তন করতে পারেন৷

উবুন্টু 16.04কে বাড়ির মতো মনে করার 10টি উপায়

এখানে আপনি আপনার ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে যান। উবুন্টু এক ডজন বা তার বেশি বিকল্প নিয়ে আসে। আপনি + টিপে আরও যোগ করতে পারেন বোতাম।

7. টুইক লঞ্চার

লঞ্চার বোতাম বড় হতে চান? ভাবছেন যে সাইডবার খুব বেশি জায়গা নেয়? যেভাবেই হোক, সিস্টেম সেটিংস> চেহারা -এ ফিরে যান একটি পরিবর্তন করতে 48 x 48 পিক্সেল ডিফল্ট, কিন্তু স্লাইডার সরানো হলে এই সংখ্যাটি উপরে বা নিচে যাবে।

উবুন্টু 16.04কে বাড়ির মতো মনে করার 10টি উপায়

16.04 দিয়ে শুরু করে, আপনি লঞ্চারটিকে স্ক্রিনের নীচে নিয়ে যেতে পারেন। এটা করতে একটু বেশি পরিশ্রম করতে হবে। কোন অতিরিক্ত সফ্টওয়্যার ইনস্টল না করে এটি করার জন্য টার্মিনাল প্রয়োজন৷

সেখান থেকে, এই কমান্ডটি লিখুন:

gsettings set com.canonical.Unity.Launcher launcher-position Bottom

লঞ্চারটিকে পাশে নিয়ে যেতে, এই ক্ষুদ্র পরিবর্তনটি করুন৷

gsettings set com.canonical.Unity.Launcher launcher-position Left

8. অ্যাপ মেনু সামঞ্জস্য করুন

উবুন্টু অ্যাপ মেনু সাধারণত দেখা যায় না। তাদের প্রদর্শিত করতে, আপনি প্যানেলের উপর আপনার মাউস ঘোরান। এটা সহজ, যতক্ষণ না আপনি জানেন কোথায় দেখতে হবে।

উবুন্টু 16.04কে বাড়ির মতো মনে করার 10টি উপায়

কিন্তু এর জন্য অতিরিক্ত মাউস চলাচলের প্রয়োজন। আপনাকে কেবল দেখতে আপনার কার্সার সামঞ্জস্য করতে হবে৷ কি অপশন পাওয়া যায়।

কীবোর্ড শর্টকাট নিনজাগুলি মেনুগুলিকে সর্বদা দৃশ্যমান করে এটিকে ঘিরে রাখতে পারে৷ এই বিকল্পটি সিস্টেম সেটিংস> উপস্থিতি-এর অধীনে উপলব্ধ এবার আপনাকে আচরণ নির্বাচন করতে হবে ট্যাব।

আপনার কাছে বেশ কয়েকটি বিকল্প রয়েছে। মেনু সবসময় প্রদর্শিত করার পাশাপাশি, আপনি তাদের অবস্থান পরিবর্তন করতে পারেন। সেগুলিকে প্যানেলের পরিবর্তে উইন্ডো বারে স্যুইচ করা পুরানো-বিদ্যালয়ের কার্যকারিতা বজায় রাখার জন্য একটি ভিন্ন চেহারার একটি চমৎকার উপায়৷

9. ড্যাশ কনফিগার করুন

উবুন্টু 16.04কে বাড়ির মতো মনে করার 10টি উপায়

ড্যাশ হল উবুন্টু ইউনিটির কেন্দ্রীভূত হাব। লঞ্চারের শীর্ষ আইকনটি অ্যাপ খুলতে, ফাইল অ্যাক্সেস করতে এবং অনলাইন অনুসন্ধান ফলাফল লোড করতে পারে। এটা কি অসাধারণ, নাকি এটা ওভারকিল?

আপনি যে দিকগুলি পছন্দ করেন না তা অক্ষম করতে পারেন। সিস্টেম সেটিংস> নিরাপত্তা ও গোপনীয়তা> ফাইল ও অ্যাপ্লিকেশন ড্যাশ এবং অন্য কোথাও অ্যাক্সেস করার জন্য উবুন্টু আপনার ফাইলের ব্যবহার রেকর্ড করে কিনা তা আপনাকে নিয়ন্ত্রণ করে৷

হয়তো আপনি আরো চান৷ ড্যাশে দেখানোর জন্য ফলাফল। অ্যামাজন অনুসন্ধান ফলাফলে টস করার চেষ্টা করুন। এটি ডিফল্ট আচরণ হতে ব্যবহৃত. এখন আপনাকে সিস্টেম সেটিংস> নিরাপত্তা ও গোপনীয়তা> অনুসন্ধান এ বৈশিষ্ট্য সক্ষম করতে হবে

10. ইউনিটি টুইক টুল ডাউনলোড করুন

অন্য কিছু খামচি করতে চান? সবকিছুর সম্পর্কে কি অন্য? ইউনিটি টুইক টুল হল আপনার উবুন্টু ডেস্কটপের ক্ষুদ্রতম দিকগুলিও কাস্টমাইজ করার জন্য আপনার ওয়ান-স্টপ-শপ। ফন্ট পরিবর্তন করুন। আইকন অদলবদল আউট. গরম কোণগুলি চিহ্নিত করুন যা জানালাগুলি দেখায় বা লুকিয়ে রাখে। যদি এমন কিছু থাকে যা আপনাকে ঐক্য সম্পর্কে বিরক্ত করে, আপনি সম্ভবত এটি এখানে টিউন করতে পারেন।

উবুন্টু 16.04কে বাড়ির মতো মনে করার 10টি উপায়

উদাহরণস্বরূপ, সিস্টেম সেটিংস> উপস্থিতি লঞ্চারটিকে স্বয়ংক্রিয়ভাবে লুকাতে একটি বিকল্প প্রদান করে। ইউনিটি টুইক টুল আপনাকে অ্যানিমেশন পরিবর্তন করতে দেয় যখন আপনি এটিতে থাকবেন৷

লঞ্চারে একটি আইকনে ক্লিক করলে একটি অ্যাপ খুলবে। আবার ক্লিক করলে কিছুই হয় না। এটা আর কি করতে পারে? আপনি যদি অন্য অপারেটিং সিস্টেম থেকে আসছেন, তাহলে অ্যাপটিকে ছোট করতে আপনি সেই দ্বিতীয় ক্লিকটি আশা করতে পারেন। আপনি Unity Tweak Tool> Unity> Launcher> Minimize এর মাধ্যমে এই আচরণটি উবুন্টুতে সক্ষম করতে পারেন .

আপনি কি আপগ্রেড করেছেন?

উবুন্টুর সর্বশেষ সংস্করণে আপডেট করার পরামর্শ দেওয়া হয়, কিন্তু কোনোভাবেই প্রয়োজন নেই। আপনি যে সংস্করণটি ইতিমধ্যেই চালাচ্ছেন তা যদি আপনার জন্য কাজ করে তবে নির্দিষ্ট প্রকাশগুলি এড়িয়ে যেতে আপনাকে স্বাগত জানাই৷ কিন্তু এখানে ছয়টি বড় কারণ রয়েছে যে কারণে আপনি 16.04 দিতে চান।

উবুন্টু ইন্সটল করার পর আপনি কি করবেন? আপনি অন্যদের জন্য কি সুপারিশ করবে? এই তালিকাটি দশের সাথে বন্ধ করার কোন কারণ নেই। আরও দুর্দান্ত পরামর্শের জন্য মন্তব্য বিভাগে হিট করুন!

ইমেজ ক্রেডিট:মেকানিক শুয়ে আছে এবং শাটারস্টকের মাধ্যমে ওয়েভব্রেকমিডিয়ার মাধ্যমে গাড়ির নিচে কাজ করছে


  1. কিভাবে উবুন্টুকে macOS Mojave 10.14 এর মত দেখাবেন

  2. কিভাবে আপনার iOS হোম স্ক্রীন দ্রুত অনুভব করা যায়

  3. উবুন্টুকে উইন্ডোজের মতো দেখতে কিছু টিপস

  4. অ্যান্ড্রয়েডকে উবুন্টু ফোনের মতো দেখান