কম্পিউটার

উবুন্টুতে ক্লিকে মিনিমাইজ কীভাবে সক্ষম করবেন

উইন্ডোজ থেকে লিনাক্সে আসা অনেক উবুন্টু ব্যবহারকারীরা সংশ্লিষ্ট ডক বা টাস্কবার আইকনে ক্লিক করার সময় তাদের নতুন লিনাক্স সিস্টেম খোলা উইন্ডোগুলিকে ছোট করার উপায় খুঁজছেন। দুর্ভাগ্যবশত, উবুন্টু এই আচরণটি সক্ষম করার জন্য সরাসরি কনফিগারেশন বিকল্প প্রদান করে না।

যদিও সমস্ত জিনিস অবিলম্বে স্পষ্ট নাও হতে পারে, উবুন্টুকে বিশেষ করে তোলে তার একটি বড় অংশ হল এটি অত্যন্ত কাস্টমাইজযোগ্য যদি আপনি জানেন যে কোথায় দেখতে হবে। যখন উইন্ডোর আচরণকে ছোট করার জন্য ক্লিক চালু করার কথা আসে, তখন আপনাকে বেশি দূর তাকাতে হবে না।

আপনি কমান্ড লাইন বা গ্রাফিকাল ইন্টারফেসের মাধ্যমে কার্যকারিতা কমানোর জন্য ক্লিক সক্রিয় করতে পারেন। আমরা আপনাকে দেখাতে যাচ্ছি কিভাবে উভয়ই করতে হয়।

কমান্ড লাইন থেকে উবুন্টুতে ছোট করতে ক্লিক সক্ষম করুন

উবুন্টুর কমান্ড প্রম্পটে, আপনি শুধুমাত্র একটি কমান্ড দিয়ে মিনিমাইজ করতে ক্লিক চালু করতে পারেন। টার্মিনাল খুলুন এবং নিম্নলিখিত কমান্ড লিখুন:

gsettings set org.gnome.shell.extensions.dash-to-dock click-action 'minimize'

আপনাকে আপনার সিস্টেম রিস্টার্ট করতে হবে না বা লগ আউট করে আবার ফিরে আসতে হবে না। ফাংশন মিনিমাইজ করার জন্য ক্লিক অবিলম্বে সক্রিয় করা উচিত। এগিয়ে যান এবং এটি চেষ্টা করুন!

আপনি যদি পরে সিদ্ধান্ত নেন যে আপনি এই নতুন আচরণ পছন্দ করেন না, আপনি আপনার টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করে এটি আবার বন্ধ করতে পারেন:

gsettings reset org.gnome.shell.extensions.dash-to-dock click-action

Dconf Editor ব্যবহার করে ক্লিকে মিনিমাইজ টগল করুন

আপনি যদি গ্রাফিকাল ইন্টারফেসের মাধ্যমে কাজ করতে পছন্দ করেন তবে আপনি উবুন্টু সফ্টওয়্যার সেন্টার থেকে Dconf এডিটর ইনস্টল করতে পারেন। শুধু অ্যাপ্লিকেশন মেনু থেকে সফ্টওয়্যার কেন্দ্র খুলুন এবং dconf টাইপ করুন অনুসন্ধান বাক্সে তারপর, Dconf Editor এ ক্লিক করুন এবং অ্যাপ্লিকেশনটি ইনস্টল করুন।

উবুন্টুতে ক্লিকে মিনিমাইজ কীভাবে সক্ষম করবেন

ইনস্টলেশন সম্পূর্ণ হলে, সম্পাদক চালু করুন এবং org> gnome> shell> extensions> dash-to-dock-এ যান . আপনি ক্লিক-অ্যাকশন না পাওয়া পর্যন্ত একটু নিচে স্ক্রোল করুন . ক্লিক অ্যাকশন সেটিংস অ্যাক্সেস করতে বিকল্পটিতে ক্লিক করুন।

উবুন্টুতে ক্লিকে মিনিমাইজ কীভাবে সক্ষম করবেন

এখানে, আপনি স্লাইডারটি বন্ধ করতে চান যা বলে ডিফল্ট মান ব্যবহার করুন৷ এবং কাস্টম মান সেট করুন ছোট করার জন্য এর নিচে বিকল্প . তারপর, কেবল প্রয়োগ করুন ক্লিক করুন .

আবার, রিবুট বা লগ আউট করার দরকার নেই। আচরণ কমানোর জন্য ক্লিক অবিলম্বে কার্যকর হওয়া উচিত।

উবুন্টুতে সিস্টেম আচরণ কাস্টমাইজ করা

এখন আপনি ছোট করার জন্য ক্লিক চালু করেছেন, সেখানে থামবেন না। অন্বেষণ রাখুন! আপনার উবুন্টু সিস্টেমকে আরও উন্নত করার জন্য আপনি আরও অনেক কিছু করতে পারেন।


  1. উইন্ডোজ 10-এ থাম্বনেইল প্রিভিউ কীভাবে সক্ষম করবেন

  2. কিভাবে Gmail এ "আনডু সেন্ড" সক্ষম করবেন?

  3. আপনার ব্রাউজারে কীভাবে জাভাস্ক্রিপ্ট সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11 এ Chrome রিমোট ডেস্কটপ কীভাবে সক্ষম করবেন