কম্পিউটার

কিভাবে উবুন্টু ডেস্কটপে অ্যাপ্লিকেশন শর্টকাট যোগ করবেন

উইন্ডোজের বিপরীতে, উবুন্টু আপনার ইনস্টল করা অ্যাপগুলির জন্য স্বয়ংক্রিয়ভাবে ডেস্কটপ শর্টকাট যোগ করে না। যদিও এটি অভিজ্ঞ লিনাক্স ব্যবহারকারীদের জন্য সমস্যা সৃষ্টি করতে পারে না, তবে যারা উইন্ডোজ থেকে এসেছেন তারা এই আচরণটিকে অদ্ভুত বলে মনে করতে পারেন, যা তাদের তাদের পুরানো ওএসে ফিরে যেতে প্ররোচিত করে। সর্বোপরি, কে না চায় তাদের অ্যাপ সরাসরি ডেস্কটপ থেকে চালু করার সুবিধা—এটাই ডেস্কটপের জন্য!

এই নির্দেশিকাটিতে, আপনি শিখবেন কিভাবে উবুন্টু ডেস্কটপে অ্যাপ্লিকেশন শর্টকাট তৈরি এবং যোগ করতে হয়। আসুন সরাসরি এটির মধ্যে অনুসন্ধান করি৷

কেন উবুন্টুতে ডেস্কটপ শর্টকাট তৈরি করবেন?

কেউ কেন তাদের ডেস্কটপে অ্যাপ শর্টকাট চাইবে তার অনেকগুলি কারণ রয়েছে। সকলের মধ্যে সবচেয়ে বিশিষ্ট হল সুবিধা। শর্টকাট পূর্ণ একটি ডেস্কটপ থাকা নিশ্চিত করে যে আপনাকে অ্যাপ্লিকেশন মেনু খুলতে হবে না এবং এটি চালু করার জন্য প্রতিবার একটি অ্যাপ অনুসন্ধান করতে হবে না।

এবং এছাড়াও, আপনি অ্যাপ চালু করার জন্য অত্যাধুনিক টার্মিনাল-ভিত্তিক পদ্ধতি থেকে দূরে থাকতে পারেন, যা কিছু নতুনদের জন্য স্নায়ু-বিপর্যয়কর।

উইন্ডোজের মতো অন্যান্য মূলধারার ওএসগুলিও ব্যবহারকারীর অভিজ্ঞতাকে সমৃদ্ধ করতে অ্যাপ শর্টকাট নিয়োগ করে এবং ব্যবহারকারীদের জন্য সরাসরি ডেস্কটপ থেকে অ্যাপ্লিকেশন চালু করা সহজ করে। সাধারণত, আপনি অ্যাপটির ইনস্টলেশনের সময় একটি শর্টকাট তৈরি করার পছন্দ পান৷

কিভাবে উবুন্টু ডেস্কটপে অ্যাপ্লিকেশন শর্টকাট যোগ করবেন

লিনাক্স ডিস্ট্রো, বিশেষ করে উবুন্টু, এই ধরনের বৈশিষ্ট্য অফার করে না, যার কারণে ব্যবহারকারীরা তাদের লিনাক্স অভিজ্ঞতা যতটা সম্ভব উইন্ডোজের কাছাকাছি করার জন্য শর্টকাট তৈরি করতে চাইতে পারেন।

সম্ভবত আপনি একটি স্ক্রিপ্ট লিখেছেন এবং টার্মিনাল খোলার, ফোল্ডারে নেভিগেট করা এবং এটি কার্যকর করার ঝামেলা ছাড়াই এটিকে ঘন ঘন চালানোর প্রয়োজন। ডেস্কটপে স্ক্রিপ্টের জন্য একটি লঞ্চার সেট আপ করে আপনি সহজ উপায় বেছে নিতে পারেন। তারপর, যখনই আপনি আপনার স্ক্রিপ্ট চালাতে চান আপনি কেবল শর্টকাটটিতে ডাবল ক্লিক করতে পারেন৷

উবুন্টুতে অ্যাপ্লিকেশন লঞ্চার তৈরি করতে, আপনাকে যা করতে হবে তা হল .ডেস্কটপ কপি এবং পেস্ট করুন আপনার ডেস্কটপে ফাইল (এ বিষয়ে পরে আরও)।

উবুন্টুতে একটি অ্যাপ্লিকেশন শর্টকাট যোগ করা

লিনাক্স ডিস্ট্রোতে, .ডেস্কটপ দিয়ে শেষ হওয়া ফাইল ডেস্কটপ ফাইল বলা হয়। এগুলি হল সাধারণ কনফিগারেশন ফাইল যা একটি অ্যাপ্লিকেশন সম্পর্কে তথ্য রাখে, এর পাথ, আইকন এবং অন্যান্য মেটাডেটা সহ। আপনি এগুলিকে উবুন্টুর অ্যাপ শর্টকাট হিসাবে ভাবতে পারেন। মনে রাখবেন যে, তবে, এগুলি শুধুমাত্র অ্যাপ্লিকেশনের মধ্যে সীমাবদ্ধ নয়, আপনি ডিরেক্টরি, URL এবং স্ক্রিপ্টগুলির জন্যও এই ধরনের ফাইল তৈরি করতে পারেন৷

/usr/local/share/applications ডিরেক্টরি আপনার সিস্টেমে ইনস্টল করা প্রোগ্রামগুলির জন্য ডেস্কটপ ফাইল সংরক্ষণ করে। যদি একটি অ্যাপ শুধুমাত্র একজন ব্যবহারকারীর জন্য ইনস্টল করা থাকে, তাহলে উক্ত অ্যাপটির জন্য ডেস্কটপ এন্ট্রি ~/.local/share/applications-এর ভিতরে পাওয়া যাবে ব্যবহারকারীর হোম ডিরেক্টরির ভিতরে ফোল্ডার।

এই নির্দেশিকা /usr/local/share/applications-এ সংরক্ষিত অ্যাপ শর্টকাট সেট আপ প্রদর্শন করবে ডিরেক্টরি সিস্টেমের অন্য যেকোন ডিরেক্টরিতে সংরক্ষিত ডেস্কটপ ফাইলগুলির জন্য ধাপগুলি ঠিক একই।

শুরু করতে, /usr/local/share/applications-এ যান একটি গ্রাফিক্যাল লিনাক্স ফাইল ম্যানেজার বা কমান্ড লাইন ব্যবহার করে ডিরেক্টরি। তারপর, ফোল্ডারের ভিতরে, আপনি যে অ্যাপ্লিকেশনটির জন্য একটি শর্টকাট তৈরি করতে চান তার জন্য ডেস্কটপ এন্ট্রিটি সনাক্ত করুন৷

কিভাবে উবুন্টু ডেস্কটপে অ্যাপ্লিকেশন শর্টকাট যোগ করবেন

পাওয়া গেলে, ডেস্কটপ ফাইলটি আপনার ডেস্কটপে কপি করে পেস্ট করুন। আপনি নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করে টার্মিনাল থেকে তা করতে পারেন:

cp /usr/share/local/applications/app.desktop ~/Desktop/

উদাহরণস্বরূপ, চলুন ডেস্কটপে রিদমবক্সের ডেস্কটপ এন্ট্রি কপি করি:

cp /usr/share/applications/rhythmbox.desktop ~/Desktop/

ফাইলটি সরানোর পরে, আপনি লক্ষ্য করবেন যে শর্টকাটটিতে কোনও আইকন নেই। এটি ঠিক করতে, ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং লঞ্চ করার অনুমতি দিন নির্বাচন করুন৷ প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে।

কিভাবে উবুন্টু ডেস্কটপে অ্যাপ্লিকেশন শর্টকাট যোগ করবেন

মনে রাখবেন যে সমস্ত ডেস্কটপ এন্ট্রি এক্সিকিউটেবল হবে না এবং একটি আইকন অন্তর্ভুক্ত করবে। যদিও আপনি /usr/share/local/applications-এ টার্মিনাল-ভিত্তিক প্রোগ্রামগুলির জন্য ডেস্কটপ ফাইলগুলি খুঁজে পেতে পারেন ফোল্ডার, আপনি লঞ্চ করার অনুমতি দিন পাবেন না বিকল্পটি ডেস্কটপে সরানোর পরে ফাইলটিতে ডান-ক্লিক করলে।

ম্যানুয়ালি একটি ডেস্কটপ এন্ট্রি তৈরি করা হচ্ছে

প্রতিটি লিনাক্স প্রোগ্রাম আপনার জন্য একটি ডেস্কটপ এন্ট্রি তৈরি করবে না। কিন্তু আপনি আপনার সিস্টেমে ইনস্টল করা যেকোনো অ্যাপের জন্য একটি তৈরি করতে পারেন। ডেস্কটপ ফাইলের বিন্যাস বোঝা সহজ, এবং প্রায় যে কেউ অনায়াসে নিজেরাই লিখতে পারে।

এই গাইডের জন্য, আমরা উবুন্টু টার্মিনালের জন্য একটি ডেস্কটপ এন্ট্রি তৈরি করব। টাচ কমান্ড ব্যবহার করে একটি নতুন ফাইল তৈরি করে শুরু করুন৷

touch terminal.desktop

তারপরে, সম্পাদনার জন্য আপনার প্রিয় পাঠ্য সম্পাদকে ফাইলটি খুলুন। ফাইলের ভিতরের প্রথম বিবৃতিটি সংজ্ঞায়িত করবে যে এটি একটি ডেস্কটপ এন্ট্রি ফাইল।

[Desktop Entry]

পরবর্তী বিভাগে সংস্করণের বিশদ বিবরণ এবং অ্যাপের সাথে সম্পর্কিত অন্যান্য মেটাডেটা সংজ্ঞায়িত করা হয়েছে।

Version=1.0
Name[en_US]=Terminal
GenericName[en_US]=GNOME Terminal
Comment[en_US]=A terminal emulator for the shell

নিম্নলিখিত বিভাগে, এক্সিকিউটেবল এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্যের পথ যোগ করুন। "Exec-এর জন্য " পরিবর্তনশীল, আপনি কেবল "গ্নোম-টার্মিনাল" যোগ করতে পারেন কারণ এই কমান্ডটি টাইপ করলে অন্য একটি টার্মিনাল উদাহরণ পাওয়া যাবে।

আপনি যদি আপনার এনভায়রনমেন্ট ভেরিয়েবলে অ্যাপটি যোগ না করে থাকেন তবে আপনি বাইনারিটির সম্পূর্ণ পাথও উল্লেখ করতে পারেন। অন্যান্য অ্যাপ্লিকেশনের জন্য, পরিবর্তনশীল মান আপনার পছন্দ অনুযায়ী পরিবর্তন করুন।

Exec=gnome-terminal
Path=
Icon=

আপনি অ্যাপের জন্য উৎস এবং আইকন পাথ যোগ করতে পারেন। যোগ করা না হলে, উবুন্টু স্বয়ংক্রিয়ভাবে শর্টকাটে একটি ডিফল্ট আইকন বরাদ্দ করবে।

পরবর্তী বিভাগটি ডেস্কটপ এন্ট্রির ধরন এবং এটি যে বিভাগগুলির সাথে সম্পর্কিত তা নিয়ে আলোচনা করে। নিম্নরূপ বিবরণ পূরণ করুন:

Type=Application
Categories=Application
কিভাবে উবুন্টু ডেস্কটপে অ্যাপ্লিকেশন শর্টকাট যোগ করবেন

ফাইলটি সংরক্ষণ করুন এবং ডেস্কটপে সরান। তারপর, এটিতে ডান-ক্লিক করুন এবং লঞ্চ করার অনুমতি দিন নির্বাচন করুন৷ এটি একটি নির্বাহযোগ্য করতে। তারপরে আপনি অ্যাপ্লিকেশনটি চালু করতে আপনার ডেস্কটপের শর্টকাটে ডাবল-ক্লিক করতে পারেন।

দ্রষ্টব্য :আপনি যে অ্যাপটির জন্য এন্ট্রি তৈরি করেছেন সেটি যদি অ্যাপ্লিকেশন মেনুতে না দেখায়, তাহলে ডেস্কটপ ফাইলটিকে /usr/share/applications-এ অনুলিপি করার কথা বিবেচনা করুন। এবং ~/.local/share/applications ডিরেক্টরি।

উবুন্টুতে অ্যাপগুলিতে সহজে অ্যাক্সেস নিশ্চিত করা

উবুন্টু লিনাক্স অভিজ্ঞতাকে নতুনদের জন্য স্বাগত জানানোর চেষ্টা করেছে। এবং কিছুটা হলেও, এটি তার কাজটি করতে বেশ সফল হয়েছে। কিন্তু এছাড়াও, এটি অনেক দিক থেকে অন্যান্য মূলধারার ওএসের থেকে অনেক আলাদা।

যদিও আপনি উবুন্টুতে কিছু উইন্ডোজ-এক্সক্লুসিভ বৈশিষ্ট্য অনুপলব্ধ খুঁজে পেতে পারেন, তবে উবুন্টু উইন্ডোজের তুলনায় অনেক ভালো কাজ করে।


  1. উবুন্টুতে স্টার্টআপ অ্যাপ্লিকেশনটি কীভাবে বিলম্বিত করবেন

  2. উবুন্টুতে কিভাবে ডেস্কটপ শর্টকাট তৈরি করবেন

  3. উইন্ডোজ 10 ডেস্কটপে উইজেটগুলি কীভাবে যুক্ত করবেন

  4. Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে যোগ করবেন