কম্পিউটার

উবুন্টু 17.10 এ আপগ্রেড করার পরে ইউনিটি ডেস্কটপ কীভাবে সরানো যায়

উবুন্টু 17.10 ইউনিটি ডেস্কটপ পরিবেশ থেকে দূরে সরে গেছে। এটি ডিফল্টরূপে GNOME ডেস্কটপ পরিবেশ ব্যবহার করে (পাশাপাশি ওয়েল্যান্ড ডিসপ্লে সার্ভার)। কিন্তু পূর্ববর্তী সংস্করণ থেকে উবুন্টু 17.10 এ আপগ্রেড করার সময় ইউনিটি ডেস্কটপ পরিবেশ সরানো হয় না।

আপনি যখন উবুন্টু 17.10 এ আপগ্রেড করবেন তখন জিনোমে যেতে চান? ইউনিটি ডেস্কটপ এনভায়রনমেন্ট কিভাবে সরাতে হয় তা এখানে।

ইউনিটি ডেস্কটপ পরিবেশ কি?

ডেস্কটপ এনভায়রনমেন্ট নির্ধারণ করে যে আপনি স্ক্রিনে কী দেখছেন এবং আপনি কীভাবে লিনাক্স সিস্টেমের সাথে ইন্টারঅ্যাক্ট করবেন। এটি আপনার বেছে নেওয়া ডিস্ট্রিবিউশন (উবুন্টু, লিনাক্স মিন্ট, ইত্যাদি) থেকে লিনাক্সের সাথে আপনার অভিজ্ঞতার উপর বেশি প্রভাব ফেলতে পারে।

যদিও আপনি উবুন্টুর আগের সংস্করণগুলি থেকে ইউনিটি সরাতে পারেন, এটি সুপারিশ করা হয় না। এটি 17.10-এর আগের উবুন্টু সংস্করণগুলিতে ডিফল্ট ডেস্কটপ পরিবেশ এবং ইউনিটির অংশগুলি অন্যান্য ডেস্কটপ পরিবেশের জন্য ব্যবহার করা যেতে পারে যা আপনি GNOME, Cinnamon, MATE, Xfce, বা KDE-এর মতো ইনস্টল করতে পারেন। উবুন্টুর পূর্ববর্তী সংস্করণ থেকে ইউনিটি অপসারণ করা আপনার সিস্টেমকে অব্যবহারযোগ্য করে তুলতে পারে।

আপনি যদি উবুন্টুকে 17.10-এ আপগ্রেড করে থাকেন এবং আপনি আর ইউনিটি ব্যবহার করতে না চান, তাহলে আপনি এটি সরিয়ে ফেলতে পারেন। এখানে উবুন্টু 17.10 থেকে ইউনিটি অপসারণের মৌলিক পদক্ষেপগুলি রয়েছে৷

  1. আপনার ডেটা ব্যাক আপ করুন।
  2. ইউনিটি ছাড়া অন্য একটি ডেস্কটপ পরিবেশ নির্বাচন করুন।
  3. ইউনিটি ডেস্কটপ সরান।
  4. অবশিষ্ট অপ্রয়োজনীয় প্যাকেজগুলি সরান।
  5. নিশ্চিত করুন যে উবুন্টু সেশন এবং GDM3 এখনও ইনস্টল করা আছে।
  6. উবুন্টু পুনরায় চালু করুন।

ইউনিটিটি আনইনস্টল করার পর আপনি যদি সত্যিই এটি চান তাহলে কীভাবে পুনরায় ইনস্টল করবেন তা দেখতে পড়ুন৷

আপনি যদি উবুন্টু 17.10 এর নতুন ইনস্টলেশন করেন তবে এই পদ্ধতিটি কাজ করে না কারণ ইউনিটি উপলব্ধ নয়৷

ইউনিটি বনাম উবুন্টুতে জিনোম ডেস্কটপ পরিবেশ

ইউনিটি ডেস্কটপে অ্যাপ্লিকেশন, ফাইল, এমনকি আইটেম এবং তথ্য অনলাইনে খোঁজার জন্য শীর্ষে একটি অনুসন্ধান বোতাম সহ বাম দিকে একটি লঞ্চার রয়েছে৷

স্ক্রিনের উপরের-ডান কোণায় গিয়ার আইকনটি কম্পিউটারের তথ্য, সিস্টেম সেটিংস এবং সাহায্যে অ্যাক্সেস প্রদান করে। এছাড়াও আপনি এই মেনু থেকে স্ক্রীন লক করতে, লগ আউট করতে, পুনরায় চালু করতে এবং বন্ধ করতে পারেন৷

উবুন্টু 17.10 এ আপগ্রেড করার পরে ইউনিটি ডেস্কটপ কীভাবে সরানো যায়

GNOME (Ubuntu) ডেস্কটপ পরিবেশটি পৃষ্ঠের ইউনিটি ডেস্কটপের মতো দেখায়। কিন্তু পার্থক্য এবং উন্নতি আছে।

11.04 সাল থেকে উবুন্টুর অংশ হওয়া ডকটি এখনও সেখানে রয়েছে। কিন্তু আপনি এখন এটিকে স্ক্রিনের বাম, ডান বা নীচে অবস্থান করতে পারেন। উপরের অনুসন্ধান আইকনটি চলে গেছে, কিন্তু ডকের নীচে অ্যাপ্লিকেশনগুলি দেখান বোতামটি একটি ম্যাকের মতো অ্যাপ্লিকেশন তালিকা খোলে যা আপনি অনুসন্ধান করতে পারেন৷

আপনি উপরের-বাম কোণে অ্যাক্টিভিটিস লিঙ্ক ব্যবহার করে অ্যাপ্লিকেশনগুলি অনুসন্ধান করতে পারেন। অ্যাক্টিভিটিস লিঙ্কটি বর্তমানে চলমান অ্যাপ্লিকেশনগুলিতে একটি দ্রুত নজর দেয় এবং আপনাকে তাদের মধ্যে পরিবর্তন করতে দেয়৷ আপনি উইন্ডোজ (বা সুপার) কী টিপে অ্যাক্টিভিটি অ্যাক্সেস করতে পারেন।

উপরের ডানদিকের কোণায় থাকা যেকোনো আইকনে ক্লিক করলে ভলিউম, নেটওয়ার্ক সেটিংস এবং সেটিংস অ্যাপে অ্যাক্সেস প্রদান করে একটি মেনু প্রদর্শিত হয়। এছাড়াও আপনি এই মেনু থেকে স্ক্রীন লক, লগ আউট, রিস্টার্ট এবং পাওয়ার অফ করতে পারেন।

উবুন্টু 17.10 এ আপগ্রেড করার পরে ইউনিটি ডেস্কটপ কীভাবে সরানো যায়

কিভাবে উবুন্টু থেকে ইউনিটি ডেস্কটপ সরাতে হয়

আপনি যদি উবুন্টু পছন্দ করেন এবং আপনি এটি ব্যবহার চালিয়ে যেতে চান, তাহলে আপনার জিনোম ডেস্কটপের নতুন সংস্করণে অভ্যস্ত হওয়া শুরু করা উচিত। হয়তো আপনি যা জানেন তার সাথে লেগে থাকার অভ্যাস আছে। এটি কিছু ক্ষেত্রে একটি ভাল নীতি, কিন্তু ঐক্য পর্যায়ক্রমে বাতিল করা হচ্ছে। তাই GNOME ডেস্কটপ কিভাবে ব্যবহার করতে হয় তা শেখা শুরু করাই উত্তম।

আপনি ইউনিটি ডেস্কটপ এবং এর সাথে থাকা অপ্রয়োজনীয় প্যাকেজগুলি সরিয়ে আপনার হার্ড ড্রাইভে কিছু জায়গা বাঁচাতে পারেন৷

1. আপনার ডেটা ব্যাক আপ করুন

উবুন্টু থেকে ইউনিটি ডেস্কটপ সরানোর আগে, আপনার ডেটা ব্যাক আপ করা উচিত। আপনি যদি ইউনিটি অপসারণের জন্য এখানে পদক্ষেপগুলি অনুসরণ করেন তবে সবকিছু ঠিকঠাক কাজ করবে। কিন্তু আপনার সিস্টেমে পরিবর্তন করার সময় আপনার ডেটা ব্যাক আপ করা সর্বদা একটি ভাল ধারণা৷

2. ঐক্য ছাড়া একটি ডেস্কটপ পরিবেশ নির্বাচন করুন

উবুন্টু 17.10 এ আপগ্রেড করার পরে ইউনিটি ডেস্কটপ কীভাবে সরানো যায়

ইউনিটি সরানোর আগে, আপনি এটি ব্যবহার করছেন না তা নিশ্চিত করুন। ডেস্কটপের উপরের ডানদিকের কোণায় গিয়ার আইকনে ক্লিক করে আপনার বর্তমান সেশন থেকে লগ আউট করুন। তারপর, লগ আউট নির্বাচন করুন৷ .

লগইন স্ক্রীন প্রদর্শিত হলে, সাইন ইন বোতামের পাশে গিয়ার আইকনে ক্লিক করুন। উবুন্টু ওয়েল্যান্ড ডিসপ্লে সার্ভার ব্যবহার করে জিনোম ডেস্কটপ পরিবেশের বিকল্প। Xorg-এ উবুন্টু বিকল্প হল Xorg ডিসপ্লে সার্ভার ব্যবহার করে GNOME ডেস্কটপ পরিবেশ।

3. ইউনিটি ডেস্কটপ সরান

উবুন্টু থেকে ইউনিটি ডেস্কটপ পরিবেশ সরাতে Ctrl + Alt + T টিপুন একটি টার্মিনাল উইন্ডো খুলতে। তারপর, প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং Enter টিপুন .

sudo apt purge unity-session unity

আপনি চালিয়ে যেতে চান কিনা জিজ্ঞাসা করা হলে, y টাইপ করুন এবং Enter টিপুন .

4. অবশিষ্ট অপ্রয়োজনীয় প্যাকেজগুলি সরান

অপসারণ প্রক্রিয়া দ্বারা পিছনে ফেলে যাওয়া অন্যান্য প্যাকেজ থাকতে পারে যা সরানো যেতে পারে। এগুলি পরীক্ষা করতে, Ctrl + Alt + T টিপুন একটি টার্মিনাল উইন্ডো খুলতে (যদি একটি ইতিমধ্যে খোলা না থাকে)। নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন .

sudo apt autoremove

সমস্ত প্যাকেজগুলির একটি তালিকা যা এই প্যাকেজগুলি অপসারণের পরে খালি করা হবে ডিস্কের পরিমাণ সহ প্রদর্শিত হবে। "y" টাইপ করুন এবং Enter টিপুন আপনি চালিয়ে যেতে চান কিনা জিজ্ঞাসা করা হলে৷

5. নিশ্চিত করুন যে উবুন্টু সেশন এবং GDM3 এখনও ইনস্টল করা আছে

অবশেষে, নিশ্চিত করুন যে উবুন্টু জিনোম এবং জিনোম ডেস্কটপ ম্যানেজার 3 (GDM3) উভয়ই সঠিকভাবে ইনস্টল করা আছে। একটি টার্মিনাল উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন .

sudo apt install ubuntu-session gdm3

সম্ভবত, আপনি দেখতে পাবেন যে আপনার কাছে প্রতিটির নতুন সংস্করণ আছে, যেমন উপরে দেখানো হয়েছে। যদি না হয়, নতুন সংস্করণ ইনস্টল করা হবে৷

6. উবুন্টু পুনরায় চালু করুন

উবুন্টু পুনরায় চালু করতে, স্ক্রিনের উপরের-ডান কোণে নিচের তীরটিতে ক্লিক করুন এবং পাওয়ার আইকনে ক্লিক করুন।

উবুন্টু 17.10 এ আপগ্রেড করার পরে ইউনিটি ডেস্কটপ কীভাবে সরানো যায়

পুনরায় শুরু করুন ক্লিক করুন৷ প্রদর্শিত ডায়ালগ বক্সে।

উবুন্টু 17.10 এ আপগ্রেড করার পরে ইউনিটি ডেস্কটপ কীভাবে সরানো যায়

একতা লগইন স্ক্রিনে ডেস্কটপ পরিবেশ মেনু থেকে ডেস্কটপ চলে গেছে। হয় উবুন্টু নির্বাচন করুন অথবা Xorg-এ উবুন্টু এবং লগ ইন করুন।

উবুন্টু 17.10 এ আপগ্রেড করার পরে ইউনিটি ডেস্কটপ কীভাবে সরানো যায়

উবুন্টু 17.10 এ ইউনিটি পুনরায় ইনস্টল করুন

আপনি যদি আপনার মন পরিবর্তন করেন এবং আপনি আবার ইউনিটি ব্যবহার করতে চান, আপনি এটি উবুন্টু 17.10 এ পুনরায় ইনস্টল করতে পারেন।

Ctrl + Alt + T টিপুন একটি টার্মিনাল উইন্ডো খুলতে। প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং Enter টিপুন .

sudo apt install unity

আপনার কম্পিউটার রিবুট করুন। একতা নির্বাচন করুন লগইন করার আগে লগইন স্ক্রিনে ডেস্কটপ এনভায়রনমেন্ট মেনু (গিয়ার আইকন) থেকে।

পুরাতনের সাথে আউট, নতুনের সাথে

উবুন্টু নির্বাচন করার জন্য একটি ভাল লিনাক্স বিতরণ। বিনামূল্যে থাকা ছাড়াও, এটি ইনস্টল করা এবং ব্যবহার করা সহজ। এটি স্থিতিশীল এবং দ্রুত এবং এটি ভালভাবে সমর্থিত। বিনামূল্যে নিয়মিত আপডেট সহ প্রতি ছয় মাসে নতুন সংস্করণ প্রকাশিত হয়৷

উবুন্টু 18.04 (বায়োনিক বিভার) 2018 সালের এপ্রিলে মুক্তি পাবে। এটি একটি এলটিএস রিলিজ, তাই এটি পাঁচ বছরের জন্য সমর্থিত হবে। নতুন GNOME ডেস্কটপ এনভায়রনমেন্ট উবুন্টু 17.10 এ প্রবর্তিত হয়েছিল এবং 18.04 এ ব্যবহার করা অব্যাহত থাকবে।


  1. ইউনিটি ডেস্কটপ পর্যালোচনা:নস্টালজিক উবুন্টু ব্যবহারকারীদের জন্য ভাল

  2. উবুন্টুতে কিভাবে ডেস্কটপ শর্টকাট তৈরি করবেন

  3. UMix 20.04 পর্যালোচনা:ইউনিটি ডেস্কটপের সাথে উবুন্টু

  4. উবুন্টুতে আপনার ইউনিটি ডেস্কটপ কীভাবে ইনস্টল করবেন এবং ফিরে পাবেন