কম্পিউটার

উবুন্টুতে ভুলে যাওয়া পাসওয়ার্ড কীভাবে দ্রুত রিসেট করবেন

পাসওয়ার্ড ভুলে যাওয়া একটি নিখুঁত দুঃস্বপ্ন হতে পারে, এবং যদি আপনার পিসিতে পাসওয়ার্ড ভুলে যাওয়ার দুর্ভাগ্য হয়, তাহলে আপনি বেশ চিন্তিত হতে পারেন। সাধারণত, আপনার কম্পিউটারের পাসওয়ার্ড রিসেট করার চেয়ে অনলাইন ওয়েব অ্যাকাউন্টের (Google, Facebook, ইত্যাদি) পাসওয়ার্ড রিসেট করা অনেক সহজ৷

আপনি যদি আপনার উবুন্টু সিস্টেম থেকে নিজেকে লক করে রাখেন, তাহলে আপনার ব্যাক আপ নাও থাকতে পারে এমন গুরুত্বপূর্ণ ডেটা হারানোর বিষয়ে চিন্তা করার দরকার নেই। ভাগ্যক্রমে, একটি দ্রুত সমাধান রয়েছে যা আপনাকে উবুন্টুতে আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করতে সহায়তা করে।

রিকভারি মোডের মাধ্যমে উবুন্টু পাসওয়ার্ড রিসেট করুন

উবুন্টু, ডিফল্টরূপে, প্রথম তৈরি করা ব্যবহারকারীর অ্যাকাউন্টটিকে একটি প্রশাসনিক অ্যাকাউন্ট হিসাবে কনফিগার করে এবং এটি ব্যবহারকারীদের তাদের প্রশাসক অ্যাকাউন্টের সুরক্ষার জন্য একটি পাসওয়ার্ড সেট আপ করার জন্য অনুরোধ করে। আপনি যদি নিয়মিত ব্যবহারকারী না হন তবে উবুন্টুর পাসওয়ার্ড মনে না রাখা খুবই সাধারণ ব্যাপার।

ভুলে যাওয়া পাসওয়ার্ড রিসেট করতে, আমরা উবুন্টুকে রিকভারি মোডে বুট করব, রুট শেল প্রম্পটে ড্রপ ডাউন করব এবং নতুন পাসওয়ার্ড সেট আপ করব। আপনি রুট অ্যাকাউন্টটিকে সুপার অ্যাডমিনিস্ট্রেটর হিসাবে ভাবতে পারেন যেটি উবুন্টু ইনস্টলেশনের সাথে অনেক কিছু করতে পারে, তাই আপনি টার্মিনালে যে কমান্ডগুলি লিখছেন সে সম্পর্কে সতর্ক থাকুন৷

VMware বা Oracle VirtualBox এর মত হাইপারভাইজার ব্যবহার করে যারা ভার্চুয়াল মেশিনে উবুন্টু চালাচ্ছেন তাদের ক্ষেত্রেও একই পদক্ষেপ প্রযোজ্য।

একটি হারিয়ে যাওয়া উবুন্টু পাসওয়ার্ড পুনরায় সেট করতে, প্রথমে আপনার সিস্টেম (বা ভার্চুয়াল মেশিন) পুনরায় চালু করুন। BIOS স্ক্রীনের পরে, একবার আপনি GRUB বুট মেনু দেখতে পেলে, বাম দিকে টিপুন Shift কী বা Esc কী।

উবুন্টুতে ভুলে যাওয়া পাসওয়ার্ড কীভাবে দ্রুত রিসেট করবেন

আপনি যদি সঠিকভাবে কী চাপার সময় নির্ধারণ করেন, তাহলে উপরের ছবির মতো একটি মেনু প্রদর্শিত হবে। নিচের তীর কী ব্যবহার করে পুনরুদ্ধার মোড বিকল্পটি হাইলাইট করুন এবং এন্টার টিপুন .

উবুন্টুতে ভুলে যাওয়া পাসওয়ার্ড কীভাবে দ্রুত রিসেট করবেন

বুট-আপ প্রক্রিয়াগুলি সম্পূর্ণ করার অনুমতি দিন, এবং তারপরে আপনাকে একটি পুনরুদ্ধার মেনু-তে নির্দেশিত করা হবে . তীর কীগুলি ব্যবহার করে, রুট লেবেলযুক্ত বিকল্পটি হাইলাইট করুন৷ এবং Enter টিপুন রুট শেল প্রম্পটে ড্রপ করতে।

রুট শেল প্রম্পটে, প্রথমে নিম্নোক্ত কমান্ড টাইপ করে লেখার অনুমতি সক্ষম করে স্টোরেজ পুনরায় মাউন্ট করুন:

mount -o remount,rw /

তারপর, আপনার ব্যবহারকারীর নাম দিয়ে নীচের কমান্ডটি টাইপ করুন এবং এটি পুনরায় সেট করতে আপনার নতুন পাসওয়ার্ড লিখুন:

passwd username
উবুন্টুতে ভুলে যাওয়া পাসওয়ার্ড কীভাবে দ্রুত রিসেট করবেন

আপনার নতুন পাসওয়ার্ড সফলভাবে আপডেট হয়ে গেলে, আপনার মেশিন রিবুট করুন এবং আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে লগ ইন করুন।

একটি ভুলে যাওয়া উবুন্টু পাসওয়ার্ড পুনরুদ্ধার করুন

আপনি মাত্র কয়েক মিনিটের মধ্যে পুনরুদ্ধার মেনুর মাধ্যমে হারিয়ে যাওয়া উবুন্টু পাসওয়ার্ড সহজেই পুনরায় সেট করতে পারেন।

লিনাক্স-ভিত্তিক সিস্টেমগুলিকে সাধারণত খুব নিরাপদ বলে মনে করা হয়, তবে ব্যবহারকারীর পাসওয়ার্ড রিসেট করা কতটা সহজ তা দেখে আপনি নিরাপত্তা দ্বিগুণ করার কথা ভাবতে পারেন৷


  1. বিস্মৃত পাসওয়ার্ড ক্র্যাক করতে উইন্ডোজ 8 পাসওয়ার্ড রিসেট ইউএসবি কীভাবে ব্যবহার করবেন

  2. Windows 7 এর জন্য ভুলে যাওয়া অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড কিভাবে রিসেট করবেন

  3. কিভাবে উইন্ডোজে ভুলে যাওয়া অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড পুনরায় সেট করবেন

  4. কিভাবে ম্যাকে কীচেন পাসওয়ার্ড রিসেট করবেন