কম্পিউটার

কিভাবে উইন্ডোজে ভুলে যাওয়া অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড পুনরায় সেট করবেন

আপনার উইন্ডোজ অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড হারানো সত্যিই কষ্টকর হতে পারে। যদিও আমরা সবাই আগে একটি বা দুইটি পাসওয়ার্ড ভুলে গেছি, সেটা আপনার ইমেলের পাসওয়ার্ড হোক বা ব্যাঙ্ক কার্ডের, আপনার উইন্ডোজ অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের পাসওয়ার্ড হারানো যাইহোক, আপনার দৈনন্দিন কাজে অনেক বাধা সৃষ্টি করতে পারে।

সৌভাগ্যবশত, সবকিছু হারিয়ে যায় না, কারণ আমাদের কাছে এই সমস্যাটি সমাধান করার উপায় রয়েছে। পরবর্তীতে, আমরা দেখব কিভাবে Microsoft আপনাকে Windows এ আপনার প্রশাসক পাসওয়ার্ড রিসেট করতে দেয়। আপনি কিভাবে শুরু করতে পারেন তা এখানে।

1. আপনার Microsoft অ্যাকাউন্ট থেকে আপনার Windows পাসওয়ার্ড রিসেট করুন

চলুন প্রথমে সহজ পদ্ধতিতে যাওয়া যাক। আপনার Microsoft অ্যাকাউন্ট থেকে আপনার Windows পাসওয়ার্ড রিসেট করতে, আপনাকে প্রথমে Microsoft পাসওয়ার্ড রিসেট পৃষ্ঠায় যেতে হবে।

একবার আপনি সেখানে গেলে, আপনার Microsoft অ্যাকাউন্টের শংসাপত্র টাইপ করুন এবং পরবর্তী এ ক্লিক করুন . পরবর্তী পৃষ্ঠায়, আপনাকে একটি ইমেল যাচাইকরণ কোড চাওয়া হবে। আপনার ইমেল ঠিকানা সহ রেডিও বক্সটি নির্বাচন করুন এবং কোড পান এ ক্লিক করুন৷ .

কিভাবে উইন্ডোজে ভুলে যাওয়া অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড পুনরায় সেট করবেন

মাইক্রোসফ্ট তারপর আপনার ইমেল ঠিকানায় একটি কোড পাঠাবে। সেখান থেকে আপনার ইমেলে যান, আপনি এখনই যে কোডটি পেয়েছেন তা নোট করুন এবং আপনার Microsoft অ্যাকাউন্টের যাচাইকরণে এটি প্রবেশ করান। অবশেষে, পরবর্তী এ ক্লিক করুন .

তারপরে আপনাকে 25-অক্ষর-দীর্ঘ পুনরুদ্ধার কোডের জন্য জিজ্ঞাসা করা হবে। আপনার যদি একটি থাকে, তাহলে সেটি লিখুন এবং তারপর পুনরুদ্ধার কোড ব্যবহার করুন এ ক্লিক করুন৷ . অন্যথায়, না এ ক্লিক করুন .

কিভাবে উইন্ডোজে ভুলে যাওয়া অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড পুনরায় সেট করবেন

সেখান থেকে, আপনি একটি নতুন ডায়ালগ বক্স পাবেন, আপনাকে মনে করিয়ে দেবে যে আপনি পরবর্তী 30 দিনের জন্য আপনার Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করতে পারবেন না। পরবর্তীতে ক্লিক করুন৷ এগিয়ে যেতে।

এটাই. এই ক্ষেত্রে, Microsoft আগামী মাসে আপনার নতুন অ্যাকাউন্টের তথ্য নিয়ে আপনার কাছে ফিরে আসবে। উদাহরণস্বরূপ, যেহেতু আমি 22 অক্টোবর 2021 তারিখে পাসওয়ার্ড রিসেট করেছি, তাই আমার জন্য অপেক্ষা 11/21/2022 পর্যন্ত।

বিকল্পভাবে, যদি আপনি পুরানো পাসওয়ার্ড খুঁজে পান তবে আপনি সর্বদা আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে পারেন।

2. কমান্ড প্রম্পট ব্যবহার করুন

কমান্ড প্রম্পট হল কীবোর্ড থেকে বিভিন্ন কমান্ড চালানোর জন্য যাওয়ার জায়গা। আপনি Windows এ আপনার পুরানো এবং ভুলে যাওয়া পাসওয়ার্ড রিসেট করতেও এটি ব্যবহার করতে পারেন৷

আপনি যদি ইতিমধ্যেই আপনার Windows অ্যাকাউন্টে লগ ইন করে থাকেন, তাহলে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  • স্টার্ট মেনু-এ যান অনুসন্ধান বার, 'cmd' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।
  • Cmd-এ, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং Enter চাপুন :
net user <username> <password>

এখানে, প্রতিস্থাপন করুন ব্যবহারকারীর নামের সাথে যে এই অ্যাকাউন্টটি তৈরি করেছে এবং আপনার পছন্দের নতুন পাসওয়ার্ড দিয়ে।

কিন্তু আপনি যদি আপনার পিসিতে লগ ইন করতে না পারেন তবে কী করবেন? এই ধরনের ক্ষেত্রে, আপনাকে একটি Windows 10 ISO ফাইলের উপর নির্ভর করতে হবে এবং প্রথমে সেটি থেকে আপনার পিসি বুট আপ করতে হবে।

যদি আপনার কাছে এখনও একটি বুটযোগ্য USB স্টিক না থাকে, তাহলে আপনি একটি তৈরি এবং ইনস্টল করার বিষয়ে আমাদের গাইড দেখতে পারেন৷

এখন, আপনি একটি লাইভ ইউএসবি স্টিক তৈরি করার পরে, অবশেষে এটি থেকে আপনার পিসি বুট করার সময় এসেছে। আপনি যখন আপনার পিসি এইভাবে বুট করবেন, আপনি আপনার স্ক্রিনে উইন্ডোজ সেটআপ দেখতে পাবেন। সেখান থেকে, Shift + F10 টিপুন উইন্ডোজ কমান্ড প্রম্পট খুলতে কীবোর্ড শর্টকাট।

কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এন্টার টিপুন :

move c:\windows\system32\utilman.exe c:\

copy c:\windows\system32\cmd.exe c:\windows\system32\utilman.exe

এটি Windows 10-এ আপনার সাইন-ইন স্ক্রীনকে কমান্ড প্রম্পট দিয়ে প্রতিস্থাপন করবে। আমরা প্রক্রিয়াটির দ্বিতীয় ধাপে যাওয়ার আগে, যদিও, আপনাকে USB স্টিকটি সরানোর পরে আপনার উইন্ডোজ পুনরায় চালু করতে হবে৷

ধাপ 2

আপনার পিসি আবার বুট হওয়ার পরে, আপনাকে প্রথমে অ্যাক্সেসের সহজে ক্লিক করতে হবে নীচের-ডান কোণ থেকে। আপনি এটি করার সাথে সাথেই কমান্ড প্রম্পট চালু হবে।

এখন, cmd-এ, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং Enter টিপুন :

net user <username> <password>

এখান থেকে, আপনাকে আপনার স্থানীয় Windows অ্যাকাউন্টের জন্য একটি নতুন পাসওয়ার্ড সেট আপ করার অনুমতি দেওয়া হবে।

এটিই-এটি করুন এবং আপনার স্থানীয় উইন্ডোজ অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড এইভাবে পরিবর্তন করা হবে। অবশেষে, আপনি এগিয়ে যাওয়ার আগে, নিশ্চিত করুন যে আপনি ইউটিলিটি ম্যানেজারটি পুনরুদ্ধার করেছেন—যে উইন্ডোজ সাইন-ইন স্ক্রীনটি আপনি শুরুতে দেখেছিলেন—আপনার উইন্ডোজ বুট আপ হওয়ার পরে, কমান্ড প্রম্পটের পরিবর্তে প্রথম স্ক্রীন হিসাবে এটির জায়গায় ফিরে আসবে৷

আবার, আপনার পিসি রিবুট করুন, কমান্ড প্রম্পট আনুন, এতে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এন্টার টিপুন :

copy c:\utilman.exe c:\windows\system32\utilman.exe.

হ্যাঁ টাইপ করুন নিম্নলিখিত কমান্ডের জন্য এবং এন্টার টিপুন .

উইন্ডোজে একটি ভুলে যাওয়া প্রশাসকের পাসওয়ার্ড পুনরায় সেট করা

আশা করি, উপরের পদক্ষেপগুলির মধ্যে একটি আপনাকে উইন্ডোজে আপনার ভুলে যাওয়া প্রশাসক পাসওয়ার্ড পুনরায় সেট করতে সহায়তা করেছে। আপনার অনলাইন অ্যাকাউন্টে যেকোনো পাসওয়ার্ড হারানো দুর্বল হতে পারে, এমনকি আরও বেশি যখন এটি আপনার হোম/ডিফল্ট উইন্ডোজ মেশিনে ঘটে। যাইহোক, যদি এই কৌশলগুলির কোনওটিই কাজ না করে, তবে সম্ভবত আপনার উইন্ডোজকে ফ্যাক্টরি রিসেট করার এবং মাটি থেকে সবকিছু শুরু করার সময় হতে পারে৷


  1. বিস্মৃত পাসওয়ার্ড ক্র্যাক করতে উইন্ডোজ 8 পাসওয়ার্ড রিসেট ইউএসবি কীভাবে ব্যবহার করবেন

  2. বিস্মৃত উইন্ডোজ 8 অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড রিসেট করার শীর্ষ 4 উপায়

  3. Windows 7 প্রশাসকের পাসওয়ার্ড হারিয়েছে, কিভাবে করবেন?

  4. Windows 7 এর জন্য ভুলে যাওয়া অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড কিভাবে রিসেট করবেন