কম্পিউটার

কিভাবে একটি WSL ব্যবহারকারীর পাসওয়ার্ড রিসেট করবেন

কিভাবে একটি WSL ব্যবহারকারীর পাসওয়ার্ড রিসেট করবেন

লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম, সাধারণত WSL নামে পরিচিত, একটি বৈশিষ্ট্য যা ব্যবহারকারীদের উইন্ডোজে সমর্থিত লিনাক্স বিতরণ চালাতে দেয়। ডুয়াল বুটের বিপরীতে, WSL একটি সাধারণ উইন্ডোজ অ্যাপ্লিকেশনের মতো উইন্ডোজের ভিতরে চলে। WSL-এ, ভুলে যাওয়া পাসওয়ার্ডগুলি সাধারণ লিনাক্স পরিবেশের চেয়ে আলাদাভাবে পরিচালনা করা হয় কারণ এতে এমন কোনও বুটলোডার নেই যা আপনি সম্পাদনা করতে পারেন। এটিতে একটি init সিস্টেমও নেই যা আপনি একটি রুট শেল চালু করতে হাইজ্যাক করতে পারেন। এই নির্দেশিকাটি আপনাকে আপনার WSL ব্যবহারকারীর পাসওয়ার্ড পুনরায় সেট করার পদক্ষেপের মধ্য দিয়ে চলে।

রুট অ্যাকাউন্ট ব্যবহার করা

একটি WSL ব্যবহারকারীর জন্য একটি ভুলে যাওয়া পাসওয়ার্ড পুনরুদ্ধার বা পুনরায় সেট করার একটি সহজ উপায় হল রুট অ্যাকাউন্ট ব্যবহার করা। বেশিরভাগ WSL ডিস্ট্রিবিউশনে, রুট অ্যাকাউন্ট সক্রিয় থাকে এবং পাসওয়ার্ড সেট থাকে না।

যেহেতু WSL কোনো পাসওয়ার্ড প্রম্পট ছাড়াই সেট ডিফল্ট অ্যাকাউন্টে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করে, তাই আমরা কনফিগারেশন ফাইল পরিবর্তন করতে পারি এবং ডিফল্ট অ্যাকাউন্টটিকে রুট হিসেবে সেট করতে পারি।

কনফিগারেশন পরিবর্তন করতে, আমাদের WSL ইনস্ট্যান্স এক্সিকিউটেবল ব্যবহার করতে হবে। ডিফল্টরূপে, এক্সিকিউটেবল ফাইলটি "C:\users\username\appdata\Local\Microsoft\WindowsApps\"

-এ থাকে

আপনার অ্যাকাউন্টের ব্যবহারকারীর নাম এবং আপনার WSL ডিস্ট্রো দিয়ে বিতরণের নাম দিয়ে ব্যবহারকারীর নাম প্রতিস্থাপন করুন। উদাহরণস্বরূপ, openSUSE 15.3 লিপ এক্সিকিউটেবল হবে:“C:\Users\mte\AppData\Local\Microsoft\WindowsApps\openSUSE-Leap-15.3.exe”

ডিস্ট্রোর জন্য কনফিগারেশন পরিবর্তন করতে, কমান্ড প্রম্পট চালু করুন এবং আপনার বিতরণ নামের সাথে মিলে যাওয়া কমান্ডটি লিখুন। উদাহরণস্বরূপ, openSUSE-এর জন্য, কমান্ড দিয়ে রুট করার জন্য ডিফল্ট ব্যবহারকারী সেট করুন:

opensuse-leap-15.3 config --default-user root

উপরের কমান্ডটি openSUSE WSL উদাহরণের জন্য ডিফল্ট ব্যবহারকারীকে রুটে পরিবর্তন করবে।

অন্যান্য বিতরণের জন্য, কমান্ডগুলি হল:

উবুন্টু

ubuntu config --default-user root

উবুন্টু 18.04

ubuntu18004 config --default-user root

উবুন্টু 20.04

ubuntu2004 config --default-user root

কালী লিনাক্স

kali config --default-user root

ডেবিয়ান

debian config --default-user root

আর্ক লিনাক্স

arch config --default-user root

চূড়ান্ত পদক্ষেপ হল আপনার বিতরণে লগ ইন করা এবং আপনার লক্ষ্য ব্যবহারকারী নামের পাসওয়ার্ড পরিবর্তন করা। আপনি স্টার্ট মেনু, কমান্ড প্রম্পট ব্যবহার করে বা উইন্ডোজ টার্মিনাল থেকে এটি নির্বাচন করে আপনার বিতরণ চালু করতে পারেন।

কিভাবে একটি WSL ব্যবহারকারীর পাসওয়ার্ড রিসেট করবেন

একবার আপনি এটি চালু করলে, আপনার রুট হিসাবে লগ ইন করা উচিত৷

অবশেষে, passwd ব্যবহার করুন পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য কমান্ড। উদাহরণস্বরূপ, cap-এর পাসওয়ার্ড পরিবর্তন করতে ব্যবহারকারীর নাম, এইভাবে কমান্ড সেট করুন:

passwd cap

ডিফল্ট ব্যবহারকারী পুনরুদ্ধার করুন

একবার আপনি নির্দিষ্ট ব্যবহারকারীর জন্য পাসওয়ার্ড পুনরায় সেট করলে, রুট অ্যাকাউন্টের পরিবর্তে ডিফল্ট ব্যবহারকারী পরিবর্তন করা ভাল।

এটি করতে, config ব্যবহার করুন কমান্ড করুন এবং আপনার পছন্দসই অ্যাকাউন্টের সাথে ব্যবহারকারীর নাম প্রতিস্থাপন করুন। যেমন:

opensuse-leap-15.3 config --default-user cap

এটিকে আপনার বিতরণ নামের সাথে প্রতিস্থাপন করতে ভুলবেন না।

র্যাপিং আপ

এই টিউটোরিয়ালটি আপনাকে একটি WSL ব্যবহারকারীর পাসওয়ার্ড পুনরায় সেট করার পদক্ষেপগুলি দেখায়। এই টিউটোরিয়ালে আলোচনা করা পদক্ষেপগুলি আপনার WSL দৃষ্টান্তগুলির জন্য সহজ এবং নিরাপদ। যাইহোক, আপনার সিস্টেমগুলিকে সুরক্ষিত করার জন্য এটি ভাল অনুশীলন। আপনি যদি ভালোভাবে লিনাক্সে স্যুইচ করার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে এখানে উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রো দেখুন, অথবা কীভাবে সহজ উপায়ে উইন্ডোজ থেকে লিনাক্সে যেতে হয় তা শিখুন।


  1. Windows 10 এ কিভাবে আপনার পাসওয়ার্ড রিসেট করবেন

  2. মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের পাসওয়ার্ড কীভাবে রিসেট করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 পিন পাসওয়ার্ড রিসেট করবেন

  4. কিভাবে ম্যাকে কীচেন পাসওয়ার্ড রিসেট করবেন