কম্পিউটার

শীর্ষ PowerShell কমান্ড আপনাকে চেষ্টা করতে হবে

Windows PowerShell টাস্ক অটোমেশন এবং সিস্টেম পরিচালনার একটি পাওয়ার হাউস। এটি আপনাকে কমান্ড লাইন এবং স্ক্রিপ্টিং ভাষার সাহায্যে কাজগুলি করতে সহায়তা করে। PowerShell cmdlets এর মাধ্যমে আপনি যে সব চমৎকার জিনিস করতে পারেন তার মধ্যে কিছু কমান্ড রয়েছে যা আলাদা। আসলে, এগুলি এমন কমান্ড যা ছাড়া পাওয়ারশেল ব্যবহার করা সিস্টেম প্রশাসনের জন্য একটি ভাল বিকল্প হবে না। তাহলে দেখা যাক সেই কমান্ডগুলো কি।

1. সাহায্য পান

আপনি কি কোথাও পাওয়ারশেল ব্যবহারে আটকে আছেন? যদি তা হয়, তাহলে Get-Help কমান্ড আপনাকে পরিস্থিতি থেকে উদ্ধার করতে পারে। মূলত, Get-Help কমান্ডটি সমস্ত কমান্ড সনাক্ত করে এবং তারপর আপনাকে সেই কমান্ডগুলি ব্যবহার করতে সহায়তা করে। আপনি নিম্নলিখিত উপায়ে Get-Help কমান্ড ব্যবহার করতে পারেন:

পাওয়ারশেল চালু করুন, 'গেট-হেল্প' টাইপ করুন এবং এন্টার টিপুন . আপনি এটি করার সাথে সাথে, আপনি Get-Help কমান্ড সম্পর্কে সমস্ত বিবরণ দেখতে পাবেন।

শীর্ষ PowerShell কমান্ড আপনাকে চেষ্টা করতে হবে

একইভাবে, আপনি যদি একটি কমান্ড সম্পর্কে অনিশ্চিত হন, তাহলে আপনি এটির উপর অতিরিক্ত তথ্য পেতে গেট-হেল্প সহ সেই কমান্ডটি টাইপ করতে পারেন। এখানে কিভাবে:

Get-Help -নাম Get-EventLog

2. পান-প্রক্রিয়া

আপনার পিসি একটি নির্দিষ্ট সময়ে ব্যাকগ্রাউন্ডে অনেক প্রসেস চালাচ্ছে। আপনি যদি কোন বিশেষ কারণে তাদের সম্পর্কে জানতে চান, তাহলে আপনি একটি ভাল যথেষ্ট ধারণা পেতে Get-Process কমান্ড ব্যবহার করতে পারেন। এখানে আপনি কিভাবে শুরু করতে পারেন:

PS C:\ Get-Process

আপনি যখন উপরের কমান্ডটি টাইপ করবেন এবং এন্টার টিপুন, তখন আপনি আপনার পিসিতে চলমান সমস্ত প্রোগ্রামগুলির একটি ওভারভিউ পাবেন৷

শীর্ষ PowerShell কমান্ড আপনাকে চেষ্টা করতে হবে

3. স্টপ-প্রসেস

যেহেতু আমরা প্রসেসের বিষয়ে আছি, আসুন স্টপ-প্রসেস cmdltও দেখি। আপনি যখন আপনার পিসি চালাচ্ছেন তখন এলোমেলো প্রক্রিয়াগুলি আপনার উপর ছেড়ে দেওয়া অস্বাভাবিক নয়। এই ক্ষেত্রে, স্টপ-প্রসেস এর সাহায্যে এই প্রক্রিয়াগুলি বন্ধ করা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে আদেশ৷

এখানে আপনি কিভাবে একটি প্রক্রিয়া শেষ করতে পারেন:

PS C:\> স্টপ-প্রসেস-নাম “এক্সপ্লোরার”
 
এই উদাহরণে, আমরা স্টপ-প্রসেসের মাধ্যমে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার বন্ধ করে দিচ্ছি।

শীর্ষ PowerShell কমান্ড আপনাকে চেষ্টা করতে হবে

4. গেট-ইতিহাস

Get-History কমান্ড আপনার কাছে একটি সেশনে ব্যবহৃত কমান্ডের একটি তালিকা নিক্ষেপ করে। এটির সাহায্যে, আপনি একটি অধিবেশনে নিযুক্ত সমস্ত কমান্ড সম্পর্কে ধারণা পেতে পারেন৷
শুধুমাত্র PowerShell-এ যান, 'Get-History' টাইপ করুন এবং Enter টিপুন :

গেট-ইতিহাস

আপনি দেখতে পাচ্ছেন, এখন পর্যন্ত আমরা powershell_ise.exe চালাচ্ছি এবং আমাদের PowerShell-এ সাহায্য কমান্ড দিয়েছি।

শীর্ষ PowerShell কমান্ড আপনাকে চেষ্টা করতে হবে

5. CSV রপ্তানি করুন

আপনি যখন কিছু গুরুত্বপূর্ণ PowerShell ডেটা CSV-এ রপ্তানি করতে চান তখন Export CSV কমান্ডটি কাজে আসে৷ মূলত, এটি আপনার PowerShell অবজেক্টগুলিকে (যা মূলত কিছু পরিমাণ) স্ট্রিংগুলির একটি সিরিজে রূপান্তর করে কাজ করে এবং সেগুলিকে একটি CSV ফাইলে সংরক্ষণ করে৷ আপনি কিভাবে এই কমান্ডটি চালাতে পারেন তা এখানে:

গেট-সার্ভিস | এক্সপোর্ট-সিএসভি c:\service.csv

6. গেট-কমান্ড

আপনি যদি আপনার পিসিতে ইনস্টল করা বিভিন্ন কমান্ড এবং প্রকার সম্পর্কে দ্রুত ধারণা পেতে চান তবে আপনি Get-Command এর সাথে ভুল করতে পারবেন না। পাওয়ারশেলে শুধু 'গেট-কমান্ড' টাইপ করুন এবং এন্টার টিপুন। আপনি আপনার পিসিতে ইনস্টল করা সমস্ত ফাংশন, cmdlets, স্ক্রিপ্ট বা উপনামের একটি দ্রুত ওভারভিউ পাবেন৷

গেট-কমান্ড

শীর্ষ PowerShell কমান্ড আপনাকে চেষ্টা করতে হবে

পাওয়ারশেল কমান্ড যা কাজে আসতে পারে

পাওয়ারশেল থেকে চেষ্টা করার জন্য প্রচুর কমান্ড রয়েছে। মাইক্রোসফ্টের কাছে কমান্ডের সম্পূর্ণ তালিকা রয়েছে যা আপনি চেক আউট করতে পারেন।


  1. 10টি ম্যাক টার্মিনাল কমান্ড আপনার চেষ্টা করা উচিত

  2. লিনাক্স/উবুন্টুর জন্য আপনার অবশ্যই শীর্ষ 5টি পার্টিশন ম্যানেজার থাকতে হবে

  3. Microsoft টিমের সেরা 5টি সেটিংস আপনাকে পরিবর্তন করতে বা এখনই চেষ্টা করতে হবে

  4. Windows 11 এবং windows 10 মেরামতের জন্য 5টি প্রয়োজনীয় কমান্ড