কম্পিউটার

ঠিক করুন:উইন্ডোজ "উইন্ডোজ কনফিগার করার প্রস্তুতি" এ আটকে গেছে

এটি প্রথমবার নয় যখন আমি Windows Server 2016 (2012 R2 বা 2008 R2) এ নিম্নলিখিত সমস্যার সম্মুখীন হয়েছি:আপডেট বা কিছু ভূমিকা/বৈশিষ্ট্য ইনস্টল করার পরে, একটি সার্ভার পুনরায় চালু করার অনুরোধ জানায়। তারপর বার্তাটি “উইন্ডোজ কনফিগার করার জন্য প্রস্তুত হচ্ছে। আপনার কম্পিউটার বন্ধ করবেন না " প্রদর্শিত হয় এবং সার্ভার ঘন্টার জন্য আটকে যায়। যাইহোক, সার্ভারটি নেটওয়ার্কের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য, তবে RDP সহ বেশ কয়েকটি পরিষেবা অনুপলব্ধ।

এই ধরনের সমস্যা দেখা দিলে প্রথম পরামর্শ হল কিছু ​​না করা . আপডেটগুলি ইনস্টল না হওয়া পর্যন্ত অপেক্ষা করার চেষ্টা করুন। উইন্ডোজ কম্পোনেন্ট আপডেট প্রক্রিয়াটি দীর্ঘ সময় নিতে পারে, বিশেষ করে পুরানো ধীরগতির ডিভাইসগুলিতে, অথবা আপনি যদি দীর্ঘ সময়ের জন্য উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল না করে থাকেন। যদি আপডেটগুলি ইনস্টল করতে 2 ঘন্টার বেশি সময় লাগে৷ , এটি আর স্বাভাবিক নয় এবং আপনি এই নিবন্ধটি অনুসারে সমস্যাটি সমাধান করার চেষ্টা করতে পারেন।

ঠিক করুন:উইন্ডোজ  উইন্ডোজ কনফিগার করার প্রস্তুতি  এ আটকে গেছে

যদি অপেক্ষা করার কোন সময় না থাকে, আপনি একটি হার্ড রিসেট ব্যবহার করে সার্ভার/কম্পিউটার পুনরায় চালু করার সমস্যাটি দ্রুত সমাধান করার চেষ্টা করতে পারেন। ভার্চুয়াল মেশিনের জন্য আপনি HP ILO কনসোল, Dell iDRAC (ইত্যাদি), অথবা Hyper-V/vSphere কনসোল থেকে ফিজিক্যাল সার্ভার রিসেট করতে পারেন। যাইহোক, এটি উইন্ডোজ বা আপনার অ্যাপ্লিকেশনগুলিকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। রিবুট করার সময় আপডেট ইনস্টলেশন পর্বের সময় আটকে থাকা হোস্টটিকে পুনরায় সেট করার জন্য আরও "নরম" উপায় ব্যবহার করা ভাল।

সমস্যাটি সমাধান করার জন্য, আপনার সমস্যা হোস্টের মতো একই নেটওয়ার্কে অবস্থিত আরেকটি Windows কম্পিউটার (বা সার্ভার) প্রয়োজন। পরিষেবাগুলি mmc স্ন্যাপ-ইন চালান (services.msc ) এটিতে এবং দূরবর্তীভাবে আটকে থাকা সার্ভারের সাথে সংযোগ করুন (ক্রিয়া -> অন্য কম্পিউটারে সংযোগ করুন -> সমস্যা সার্ভারের নাম বা IP ঠিকানা উল্লেখ করুন)।

ঠিক করুন:উইন্ডোজ  উইন্ডোজ কনফিগার করার প্রস্তুতি  এ আটকে গেছে

রিমোট সার্ভারের পরিষেবার তালিকায়, উইন্ডোজ মডিউল ইনস্টলার খুঁজে পাওয়া সহজ স্টপিং-এ অবস্থা. স্পষ্টতই, এই পরিষেবাটি উইন্ডোজকে সঠিক রিবুট করতে বাধা দিচ্ছে৷

ঠিক করুন:উইন্ডোজ  উইন্ডোজ কনফিগার করার প্রস্তুতি  এ আটকে গেছে

Windows 10-এ, এই সমস্যাটির সম্মুখীন হতে পারে যখন নিম্নোক্ত পাঠ্যটি রিবুট করার সময় উপস্থিত হয় “Shutting down service: Windows Modules Installer

আপনি TrustedInstaller পরিষেবাটি শেষ বা পজ করতে পারবেন না, কারণ পরিষেবা নিয়ন্ত্রণ বোতামগুলি নিষ্ক্রিয়৷ পরিষেবার বৈশিষ্ট্যগুলিতে, আপনি এক্সিকিউটেবলের নাম খুঁজে পেতে পারেন:C:\Windows\servicing\TrustedInstaller.exe

ঠিক করুন:উইন্ডোজ  উইন্ডোজ কনফিগার করার প্রস্তুতি  এ আটকে গেছে

আমাদের কাজ এই প্রক্রিয়া বন্ধ করতে বাধ্য করা হয়. নিবন্ধে বর্ণিত উপায়টি ব্যবহার করার সবচেয়ে সহজ উপায় কীভাবে একটি উইন্ডোজ পরিষেবাকে হত্যা করবেন যা থামাতে আটকে আছে? মনে রাখবেন যে আপনাকে সমস্ত পদক্ষেপ দূর থেকে করতে হবে।

একই নেটওয়ার্কের যেকোনো কম্পিউটারে কমান্ড প্রম্পট খুলুন, এবং সার্ভারের বিরুদ্ধে নিম্নলিখিত কমান্ডটি চালান lon-man02 TrustedInstaller.exe প্রক্রিয়া বন্ধ করতে:

taskkill.exe /s lon-man01 /u corp\maxbak_adm /p Pa$$w0rdd! /im TrustedInstaller.exe

এই উদাহরণে, আমি একটি প্রশাসক অ্যাকাউন্টের নাম উল্লেখ করেছি (corp\maxbak_adm ) এবং পাসওয়ার্ড (Pa$$w0rdd! ) দূরবর্তী কম্পিউটারের সাথে সংযোগ করতে।

এছাড়াও আপনি PSTools টুলকিট থেকে Pskill ইউটিলিটি ব্যবহার করে দূর থেকে প্রক্রিয়াটি মেরে ফেলতে পারেন:

pskill.exe \\lon-man01 TrustedInstaller.exe

অথবা PsExec:

psexec \\lon-man01 taskkill /IM TrustedInstaller.exe /F

এর পরে, বার্তাটি শাট ডাউন আটকে থাকা সার্ভারের স্ক্রিনে প্রদর্শিত হবে, এবং কিছু মুহুর্তের মধ্যে এটি সঠিকভাবে রিবুট করা উচিত।

ঠিক করুন:উইন্ডোজ  উইন্ডোজ কনফিগার করার প্রস্তুতি  এ আটকে গেছে

শুধুমাত্র Windows সার্ভারে নয়, ডেস্কটপ সংস্করণেও (Windows 10 এবং Windows 8.1) Windows Modules Installer পরিষেবা সংক্রান্ত সমস্যার কারণে কম্পোনেন্ট বা আপডেট ইনস্টল করার সময় Windows কনফিগার করার পর্যায়ের প্রস্তুতিতে আটকে যেতে পারে।

আপনি যদি "উইন্ডোজ কনফিগার করার প্রস্তুতি নিচ্ছেন" বার্তাটির মুখোমুখি হন। আপনার কম্পিউটার বন্ধ করবেন না” প্রতিবার আপনি আপনার কম্পিউটার পুনরায় চালু বা বন্ধ করার সময়, আপনাকে Windows Update Service ক্যাশে সাফ করতে হবে এবং Windows ইমেজে অখণ্ডতা পরীক্ষা চালাতে হবে৷

স্থানীয় উইন্ডোজ আপডেট ক্যাশে সমস্ত আপডেট সাফ করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন।:

  1. wuaserv বন্ধ করুন এবং বিট পরিষেবা:
    net stop bits
    net stop wuauserv
    net stop appidsvc
    net stop cryptsv
  2. ফোল্ডারগুলির নাম পরিবর্তন করুন SoftwareDistribution এবং catroot2:
    Ren %systemroot%\SoftwareDistribution SoftwareDistribution.bak
    Ren %systemroot%\system32\catroot2 catroot2.bak
  3. উইন্ডোজ আপডেট পরিষেবা শুরু করুন:
    net start bits
    net start wuauserv
    net start appidsvc
    net start cryptsvc
  4. wuauserv পরিষেবা পুনরায় চালু করার পরে সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন এবং catroot2 ডিরেক্টরিগুলি পুনরায় তৈরি করবে এবং আপডেটগুলি পরীক্ষা করা এবং ডাউনলোড করা শুরু করবে৷
এছাড়াও আপনি রেডিমেড ResetWUEng ব্যবহার করতে পারেন৷ উইন্ডোজ আপডেট উপাদান রিসেট করার জন্য স্ক্রিপ্ট। বিস্তারিত জানার জন্য, লিঙ্কটিতে নিবন্ধটি দেখুন।

আপনার উইন্ডোজ ছবির অখণ্ডতা পরীক্ষা করুন এবং ডিআইএসএম এবং এসএফসি ব্যবহার করে পাওয়া ত্রুটিগুলি ঠিক করুন:

DISM.exe /Online /Cleanup-Image /Restorehealth

sfc /scannow

আপডেটগুলি ইনস্টল করার পরে যদি Windows বুট না করে, আপনি ইনস্টলেশন চিত্র ব্যবহার করে বা Windows রিকভারি এনভায়রনমেন্টের মাধ্যমে সর্বশেষ আপডেটগুলি আনইনস্টল করতে পারেন৷


  1. উইন্ডোজ রেডি হওয়া আটকে থাকা Windows 10 ঠিক করুন

  2. আটকে থাকা উইন্ডোজ 11 আপডেট কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ 10 কনফিগার করার প্রস্তুতিতে আটকে থাকা ঠিক করুন

  4. Windows 10-এ ডাউনলোড পুনরায় শুরু করার সময় আটকে থাকা অরিজিন ঠিক করুন