কম্পিউটার

এয়ারপ্লেন মোডে আটকে থাকা উইন্ডোজ 10 ঠিক করার 6টি উপায়

যদি আপনার Windows 10 এয়ারপ্লেন মোডে আটকে থাকে, আপনি কোনো ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারবেন না। ওয়াই-ফাই, ব্লুটুথ এবং সেলুলার সহ আপনার পিসিতে সমস্ত বেতার যোগাযোগ বন্ধ হয়ে যাবে। সমস্যাটি সমাধান করার জন্য আপনার ডিভাইসে ইন্টারনেট সংযোগ নাও থাকতে পারে।

আপনি যদি একই পরিস্থিতিতে থাকেন তবে আপনি সম্ভবত এটি পড়ার জন্য অন্য ডিভাইস বা একটি ইথারনেট কেবল ব্যবহার করছেন। যদিও পরিস্থিতি অত্যন্ত বিরক্তিকর, ত্রুটিপূর্ণ বিমান মোড ঠিক করার কিছু সহজ উপায় আছে; এখানে কিভাবে.

1. বিমান মোড বন্ধ করার পদ্ধতি

আপনি সমস্যাটি সমাধান করার আগে, আপনার কম্পিউটার পুনরায় চালু করার চেষ্টা করুন। প্রায়শই, এটি সবকিছু ঠিক করবে এবং সমস্যা সমাধানের প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়ার ঝামেলা থেকে রেহাই দেবে। যদি রিস্টার্ট কাজ না করে, আপনি বিমান মোড অক্ষম করার সমস্ত উপায় চেষ্টা করেছেন কিনা তা পরীক্ষা করে দেখুন৷

পদ্ধতি 1:অ্যাকশন সেন্টারে বিমান মোড বোতাম ব্যবহার করুন

এটি বিমান মোড চালু এবং বন্ধ করার সবচেয়ে সাধারণ উপায়। প্রথমে, আপনার স্ক্রিনের নীচে-ডানদিকে ডায়ালগ আইকনটি সনাক্ত করুন৷ অ্যাকশন সেন্টার খুলতে এটিতে ক্লিক করুন . আপনি এয়ারপ্লেন মোডের জন্য একটি বোতাম পাবেন। যদি না হয়, প্রসারিত করুন, এ ক্লিক করুন এবং এটি এখন উপস্থিত হওয়া উচিত।

এয়ারপ্লেন মোডে আটকে থাকা উইন্ডোজ 10 ঠিক করার 6টি উপায়

যদি বোতামটি নীল রঙে হাইলাইট করা হয়, তবে বিমান মোডটি চালু হয়। এটি বন্ধ করতে কেবল এটিতে ক্লিক করুন। যদি এটি কাজ না করে, পরবর্তী পদ্ধতি ব্যবহার করে দেখুন।

পদ্ধতি 2:শারীরিক সুইচ বা Fn কী কম্বো ব্যবহার করুন

আপনি যদি একটি ল্যাপটপ ব্যবহার করেন তবে এটিতে একটি শারীরিক সুইচ থাকতে পারে যা বিমান মোডকে সক্ষম এবং অক্ষম করে। একটি এয়ারপ্লেন মোড সুইচের জন্য চারপাশে দেখুন এবং যদি আপনি একটি খুঁজে পান তাহলে এটি উল্টান৷

বিকল্পভাবে, একটি Fn কী সমন্বয় হতে পারে যা বিমান মোডকে নিষ্ক্রিয় করে। Fn কী এর সাথে আপনার যে কী টিপতে হবে সেটিতে সাধারণত একটি বেতার নেটওয়ার্ক চিহ্ন থাকবে। এই সংমিশ্রণটি নির্মাতাদের মধ্যে আলাদা হতে পারে, তাই আপনি যদি ব্যবহার করার জন্য উপযুক্ত কী খুঁজে না পান তবে ম্যানুয়ালটি পড়ুন।

পদ্ধতি 3:উইন্ডোজ সেটিংস থেকে বিমান মোড বন্ধ করুন

Windows সেটিংস থেকে বিমান মোড বন্ধ করতে, সেটিংস-এ নেভিগেট করুন> নেটওয়ার্ক এবং ইন্টারনেট . আপনি যদি সেটিংস মেনু খুঁজে পেতে লড়াই করে থাকেন তবে শুরু করুন ক্লিক করুন৷ আপনার টাস্কবারের বোতাম, তারপর কগ আইকন বাম দিকে।

আপনি যখন নেটওয়ার্ক এবং ইন্টারনেট পৃষ্ঠায় পৌঁছান, বাম ফলকে দেখুন, তারপরে বিমান মোড এ ক্লিক করুন . এরপর, বিমান মোড চালু করতে উপরের টগল বোতামটি ব্যবহার করুন৷ বন্ধ আপনি পাঠ্যের ঠিক নীচে ডানদিকের ফলকে টগল বোতামটি পাবেন যেখানে লেখা আছে সব বেতার যোগাযোগ যেমন Wi-Fi, সেলুলার এবং ব্লুটুথ বন্ধ করতে এটি চালু করুন .

এয়ারপ্লেন মোডে আটকে থাকা উইন্ডোজ 10 ঠিক করার 6টি উপায়

যদি এটিও কাজ না করে, তাহলে সমস্যাটি সমাধান করতে নিম্নলিখিত সমাধানগুলি চেষ্টা করুন৷

2. আপনার নেটওয়ার্ক পুনরায় সেট করুন

Windows 10-এর একটি সহজ নেটওয়ার্ক রিসেট বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে ডিফল্টে সেটিংস রিসেট করে প্রায় যেকোনো ওয়্যারলেস নেটওয়ার্ক সমস্যা সমাধান করতে সাহায্য করতে পারে।

যাইহোক, আপনার জানা উচিত যে একটি রিসেট আপনার সমস্ত নেটওয়ার্ক সেটিংস সাফ করবে। এর মানে হল আপনাকে আপনার সমস্ত ওয়্যারলেস নেটওয়ার্কের জন্য পাসওয়ার্ড পুনরায় লিখতে হবে৷ আপনি যদি আপনার Wi-Fi পাসওয়ার্ড মনে না রাখেন, তাহলে Windows 10 এর মধ্যে থেকে পাসওয়ার্ডটি খুঁজুন এবং এটি লিখে রাখুন যাতে আপনি পুনরায় সেট করার পরে এটি ব্যবহার করতে পারেন।

নেটওয়ার্ক রিসেট ব্যবহার করতে, সেটিংস-এ যান৷> নেটওয়ার্ক এবং ইন্টারনেট . এখানে, আপনি নেটওয়ার্ক রিসেট দেখতে পাবেন ডান ফলকে বিকল্প।

এয়ারপ্লেন মোডে আটকে থাকা উইন্ডোজ 10 ঠিক করার 6টি উপায়

এটিতে ক্লিক করুন। পরবর্তী স্ক্রীন আপনার নিশ্চিতকরণের জন্য জিজ্ঞাসা করবে। এখনই রিসেট করুন-এ ক্লিক করুন . পুনরায় চালু করার পরে, বিমান মোড সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

3. আপনার Wi-Fi অ্যাডাপ্টারের পাওয়ার ম্যানেজমেন্ট সেটিংস পরিবর্তন করুন

আরেকটি সম্ভাব্য সমাধান হল আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টারের পাওয়ার ম্যানেজমেন্ট সেটিংস পরিবর্তন করা। ডিফল্টরূপে, শক্তি সঞ্চয় করতে ডিভাইসটি বন্ধ করার জন্য সেট করা আছে৷ এটি পরিবর্তন করতে, Win + X টিপে ডিভাইস ম্যানেজার খুলুন এবং ডিভাইস ম্যানেজার বেছে নিন মেনু থেকে।

ডিভাইসের তালিকায়, নেটওয়ার্ক অ্যাডাপ্টার খুঁজুন . তালিকাটি প্রসারিত করতে ছোট তীরটিতে ক্লিক করুন। প্রসারিত তালিকায় আপনার ওয়্যারলেস অ্যাডাপ্টারের সন্ধান করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং প্রপার্টি-এ ক্লিক করুন . পাওয়ার ম্যানেজমেন্টে নেভিগেট করুন উপরে থেকে ট্যাব।

এয়ারপ্লেন মোডে আটকে থাকা উইন্ডোজ 10 ঠিক করার 6টি উপায়

আপনি দেখতে পাবেন যে পাওয়ার বাঁচাতে কম্পিউটারকে এই ডিভাইসটি বন্ধ করার অনুমতি দিন এর পাশের বাক্সটি ডিফল্টরূপে চেক করা হয়। বাক্সটি আনচেক করুন এবং ঠিক আছে টিপুন . আপনার সিস্টেম রিবুট করুন এবং দেখুন এটি সমস্যার সমাধান করে কিনা৷

4. রেডিও ব্যবস্থাপনা পরিষেবা নিষ্ক্রিয় করুন

রেডিও ম্যানেজমেন্ট সার্ভিস হল একটি উইন্ডোজ পরিষেবা যা বিমান মোডের জন্য প্রয়োজনীয়। এই পরিষেবাটি অক্ষম করলে আপনার পিসিতে আটকে থাকা বিমান মোডটি ঠিক হতে পারে৷

রেডিও পরিচালনা পরিষেবা নিষ্ক্রিয় করতে, পরিষেবাগুলি খুলুন৷ Win + R টিপে এবংservice.msc চালাচ্ছে . রেডিও ম্যানেজমেন্ট সার্ভিস খুঁজুন তালিকার মধ্যে প্রযোজ্য. 3

এটিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ . আপনি স্টার্টআপ প্রকার পাবেন সাধারণ এর অধীনে ট্যাব ম্যানুয়াল এ সেট করা হয়েছে গতানুগতিক. এটিকে অক্ষম এ পরিবর্তন করুন .

এয়ারপ্লেন মোডে আটকে থাকা উইন্ডোজ 10 ঠিক করার 6টি উপায়

পিসি রিস্টার্ট করুন এবং এটি সমস্যার সমাধান করেছে কিনা তা যাচাই করুন।

5. ড্রাইভার আপডেটের জন্য চেক করুন

যদি সমস্যাটি থেকে যায়, তাহলে পুরানো ড্রাইভারগুলি পরীক্ষা করা এবং তাদের আপডেট করা সার্থক হতে পারে। ড্রাইভার আপডেট চেক করতে, ডিভাইস ম্যানেজার খুলুন এবং আপনার ওয়্যারলেস নেটওয়ার্ক অ্যাডাপ্টার খুঁজুন। এটিতে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার নির্বাচন করুন .

এয়ারপ্লেন মোডে আটকে থাকা উইন্ডোজ 10 ঠিক করার 6টি উপায়

আপনার কম্পিউটারে আপডেট করা ড্রাইভার ডাউনলোড করা থাকলে, ড্রাইভারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন নির্বাচন করুন . আপনি যেখানে ড্রাইভার ডাউনলোড করেছেন সেখানে নেভিগেট করুন এবং ইনস্টলেশন সম্পূর্ণ করুন।

বিকল্পভাবে, আপনি উইন্ডোজকে ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করতে দিতে পারেন . তারপর, ড্রাইভার আপডেট করার পরে রিবুট করুন এবং দেখুন এটি বিমান মোড বন্ধ করে কিনা।

6. DNS ক্যাশে ফ্লাশ করার চেষ্টা করুন

কিছু ব্যবহারকারী ডিএনএস ক্যাশে ফ্লাশ করে এয়ারপ্লেন মোড সমস্যা সমাধান করতে সক্ষম হয়েছেন। এরপরে, প্রক্রিয়া শুরু করতে একটি উন্নত কমান্ড প্রম্পট চালু করুন। এটি করতে, cmd অনুসন্ধান করুন৷ স্টার্ট মেনুতে, এটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .

এই ক্রমে নিম্নলিখিত কমান্ডগুলি চালান:

ipconfig /flushdns
ipconfig /renew
ipconfig /registerdns

কমান্ড প্রম্পট থেকে প্রস্থান করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। দেখুন এটি সমস্যার সমাধান করে কিনা৷

আপনার Wi-Fi টেক-অফের জন্য প্রস্তুত

আপনি যখন আপনার কাজ দ্রুত সম্পন্ন করতে হবে তখন এটি হতাশাজনক বোধ করতে পারে, কিন্তু আপনার উইন্ডোজ এয়ারপ্লেন মোডে আটকে আছে। আশা করি, এই সমাধানগুলির মধ্যে একটি সমস্যার সমাধান করেছে, এবং আপনি আপনার ওয়্যারলেস নেটওয়ার্ক কাজ করতে পেরেছেন। যাইহোক, যদি আপনি বিমান মোড অক্ষম করার পরেও আপনার Wi-Fi এর সাথে সংযোগ করতে অক্ষম হন, তাহলে আপনার Windows এ আরেকটি Wi-Fi সমস্যা হতে পারে।


  1. উইন্ডোজ 10 টাস্কবার সমস্যাগুলি ঠিক করার উপায়

  2. ট্যাবলেট মোডে আটকে থাকা উইন্ডোজ 11 কীভাবে ঠিক করবেন

  3. এয়ারপ্লেন মোডে আটকে থাকা উইন্ডোজ 10 কীভাবে ঠিক করবেন

  4. Windows 11 ডার্ক মোডে আটকে আছে? এখানে ফিক্স! (5 সমাধান)