কম্পিউটার

উইন্ডোজ সার্ভার 2016 এ ওয়ার্ক ফোল্ডার কনফিগার করুন

ওয়ার্ক ফোল্ডার প্রযুক্তি ব্যবহারকারীদের অভ্যন্তরীণ কর্পোরেট ফাইল সার্ভারে তাদের ফাইলগুলি দূরবর্তীভাবে অ্যাক্সেস করতে দেয় এবং যেকোনো ডিভাইসে (ল্যাপটপ, ট্যাবলেট বা স্মার্টফোন) অফলাইনে তাদের সাথে কাজ করার অনুমতি দেয়। পরের বার যখন আপনি কর্পোরেট নেটওয়ার্কের সাথে সংযোগ করবেন, ব্যবহারকারীর ডিভাইসে এই ফাইলগুলির সমস্ত পরিবর্তন অভ্যন্তরীণ Windows ফাইল সার্ভারের সাথে সিঙ্ক্রোনাইজ করা হবে৷ এই নিবন্ধে আমরা দেখাব কিভাবে Windows Server 2016 এবং একটি Windows 10 ক্লায়েন্ট চলমান ফাইল সার্ভারে ওয়ার্ক ফোল্ডার বৈশিষ্ট্য ইনস্টল এবং কনফিগার করতে হয়।

আপনি একটি ফাইল স্টোরেজ হিসাবে Windows Server 2012 R2 চালিত একটি ফাইল সার্ভার ব্যবহার করতে পারেন এবং Windows 7 থেকে শুরু করে সমস্ত Windows সংস্করণ এবং ক্লায়েন্ট হিসাবে Android 4.4 বা iOS 8 বা উচ্চতর সংস্করণে চলমান ডিভাইসগুলি ব্যবহার করতে পারেন (এই ডিভাইসগুলির জন্য ওয়ার্ক ফোল্ডার ক্লায়েন্ট Google Play-এ উপলব্ধ এবং যথাক্রমে অ্যাপ স্টোর)। নিরাপত্তা নীতিগুলি ব্যবহার করে, আপনি ওয়ার্ক ফোল্ডার ক্লায়েন্টদের প্রয়োজনীয় বিষয়বস্তুগুলিকে এনক্রিপ্ট করে রাখতে পারেন যা ডিভাইসটি হারিয়ে বা চুরি হয়ে গেলেও ডেটা সুরক্ষার নিশ্চয়তা দেয়

উইন্ডোজ সার্ভার 2016-এ ওয়ার্ক ফোল্ডারের ভূমিকা কীভাবে ইনস্টল এবং কনফিগার করবেন

আপনি সার্ভার ম্যানেজার বা পাওয়ারশেল ব্যবহার করে Windows সার্ভার 2016-এ ওয়ার্ক ফোল্ডারের ভূমিকা ইনস্টল করতে পারেন৷

প্রথম ক্ষেত্রে, ওয়ার্ক ফোল্ডার নির্বাচন করুন ফাইল এবং স্টোরেজ পরিষেবাগুলি-এ বিকল্প৷ সার্ভার ম্যানেজারের ভূমিকা। (প্রয়োজনীয় IIS হোস্টেবল ওয়েব কোর উপাদানগুলি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টলেশনে যোগ করা হবে।)

উইন্ডোজ সার্ভার 2016 এ ওয়ার্ক ফোল্ডার কনফিগার করুন

PowerShell-এ, এই কমান্ড ব্যবহার করে ওয়ার্ক ফোল্ডার রোল ইনস্টল করা হয়:

Install-WindowsFeature FS-SyncShareService,Web-WHC

উইন্ডোজ সার্ভার 2016 এ ওয়ার্ক ফোল্ডার কনফিগার করুন

অ্যাক্টিভ ডিরেক্টরিতে একটি নতুন নিরাপত্তা গোষ্ঠী তৈরি করুন এবং এতে ব্যবহারকারী অ্যাকাউন্টগুলি যোগ করুন যেগুলি ফাইল সার্ভারে ওয়ার্ক ফোল্ডারের সাথে তাদের ডিভাইসগুলিকে সিঙ্ক্রোনাইজ করার অনুমতি দেয় (AD-তে অনুরোধের সংখ্যা কমিয়ে ওয়ার্ক ফোল্ডার পরিষেবার আরও ভাল কার্য সম্পাদনের জন্য, Microsoft যোগ করার সুপারিশ করে অন্যান্য নিরাপত্তা গোষ্ঠীর পরিবর্তে এই গ্রুপে শুধুমাত্র ব্যবহারকারীর অ্যাকাউন্ট।

পরবর্তী ধাপ হল আপনার ফাইল সার্ভারে নেটওয়ার্ক শেয়ার তৈরি করা যা ব্যবহারকারীরা সিঙ্ক্রোনাইজ করবে। আপনি সার্ভার ম্যানেজার বা পাওয়ারশেল ব্যবহার করে শেয়ার করা ফোল্ডার তৈরি করতে পারেন।

সার্ভার ম্যানেজার খুলুন, এবং ফাইল এবং স্টোরেজ পরিষেবাগুলি নির্বাচন করুন৷ -> ওয়ার্ক ফোল্ডার . তারপর টাস্ক নির্বাচন করুন -> নতুন সিঙ্ক শেয়ার৷ .

তারপরে আপনাকে অ্যাক্সেস দেওয়ার জন্য ডিরেক্টরিটি নির্দিষ্ট করতে হবে। আমাদের উদাহরণে, এটি C:\finance.

উইন্ডোজ সার্ভার 2016 এ ওয়ার্ক ফোল্ডার কনফিগার করুন

তারপর ব্যবহারকারী ফোল্ডার গঠন নির্বাচন করুন. ফোল্ডারগুলিকে একটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট (উনাম) দ্বারা নামকরণ করা যেতে পারে বা নিম্নলিখিত ফর্ম্যাট থাকতে পারে:user@domain৷

উইন্ডোজ সার্ভার 2016 এ ওয়ার্ক ফোল্ডার কনফিগার করুন

তারপর আপনার সিঙ্ক শেয়ারের নাম লিখুন৷

উইন্ডোজ সার্ভার 2016 এ ওয়ার্ক ফোল্ডার কনফিগার করুন

এর পরে আপনাকে অবশ্যই নিরাপত্তা গোষ্ঠীগুলি নির্দিষ্ট করতে হবে যেগুলিকে এই ভাগে অ্যাক্সেস দেওয়া হবে৷

উইন্ডোজ সার্ভার 2016 এ ওয়ার্ক ফোল্ডার কনফিগার করুন

একটি ক্লায়েন্টের উপর প্রয়োগ করা কাজের ফোল্ডারগুলির নিরাপত্তা নীতিগুলি নির্দিষ্ট করুন৷ দুটি নীতি আছে:

  • ওয়ার্ক ফোল্ডার এনক্রিপ্ট করুন – BitLocker ব্যবহার করে একটি ক্লায়েন্টে ক্যাশ করা ওয়ার্ক ফোল্ডার ডিরেক্টরিতে বাধ্যতামূলক ডেটা এনক্রিপশন৷
  • স্ক্রিন স্বয়ংক্রিয়ভাবে লক করুন এবং একটি পাসওয়ার্ড প্রয়োজন – ডিভাইসের নিষ্ক্রিয়তা এবং পাসওয়ার্ড সুরক্ষার (কমপক্ষে 6 অক্ষর) 15 মিনিটের পরে স্বয়ংক্রিয় স্ক্রিন লক।

উইন্ডোজ সার্ভার 2016 এ ওয়ার্ক ফোল্ডার কনফিগার করুন

তাই একটি নতুন ওয়ার্ক ফোল্ডারের কনফিগারেশন শেষ হয়েছে৷

একটি সিঙ্ক শেয়ার তৈরি করার জন্য একই ক্রিয়াগুলি নতুন-সিঙ্কশেয়ার ব্যবহার করে সঞ্চালিত হতে পারে cmdlet. উদাহরণস্বরূপ, নিম্নলিখিত কমান্ডটি একটি নতুন সিঙ্ক শেয়ার তৈরি করে এবং একটি গোষ্ঠীর জন্য এটিতে অ্যাক্সেস মঞ্জুর করে:

New-SyncShare "Sales" C:\sales –User "Sales_Users_WorkFolder"

উইন্ডোজ সার্ভার 2016 এ ওয়ার্ক ফোল্ডার কনফিগার করুন

সুরক্ষিত HTTPS সংযোগের মাধ্যমে আপনার কাজের ফাইলগুলি অ্যাক্সেস করতে, আপনাকে অবশ্যই বৈধ SSL শংসাপত্রটি IIS ওয়েবসাইটে আবদ্ধ করতে হবে যা ওয়ার্ক ফোল্ডারগুলিকে পরিবেশন করে৷

দ্রষ্টব্য। পরীক্ষার কনফিগারেশনে, সার্টিফিকেট ব্যবহার করার প্রয়োজন নেই, এবং একটি ক্লায়েন্টের সার্টিফিকেটের প্রয়োজনীয়তা উপেক্ষা করা হতে পারে। নীচের কমান্ড দেখুন.

সবচেয়ে সহজ উপায় হল লেটস এনক্রিপ্ট থেকে একটি বিনামূল্যের SSL শংসাপত্র ব্যবহার করা। আইআইএস-এ শংসাপত্র ইস্যু করার এবং বাঁধাই করার প্রক্রিয়াটি উইন্ডোজের জন্য লেটস এনক্রিপ্ট সার্টিফিকেট (IIS) নিবন্ধে বর্ণিত হয়েছে।

টিপ . বহিরাগত ক্লায়েন্টদের ওয়ার্ক ফোল্ডার সার্ভারের সাথে সংযুক্ত করতে যাতে তারা তাদের ফাইলগুলি অ্যাক্সেস এবং সিঙ্ক্রোনাইজ করতে পারে, আপনাকে অবশ্যই বাহ্যিক অঞ্চলে DNS সার্ভারের নাম কনফিগার করতে হবে এবং আপনার ফায়ারওয়ালের TCP পোর্ট 80 এবং/অথবা 443 এর মাধ্যমে সার্ভারে আগত ট্র্যাফিকের অনুমতি দিতে হবে। . এছাড়াও, আপনি ব্যাপক সুরক্ষার জন্য ওয়েব অ্যাপ্লিকেশন প্রক্সি সার্ভার ব্যবহার করে অ্যাক্সেস প্রদান করতে পারেন।

Windows 10 এ ওয়ার্ক ফোল্ডার ক্লায়েন্ট কনফিগার করা

এই উদাহরণে, Windows 10 চালিত একটি ডিভাইস ওয়ার্ক ফোল্ডার ক্লায়েন্ট হিসাবে ব্যবহৃত হয়। এটি কন্ট্রোল প্যানেলে বিদ্যমান অ্যাপলেট ব্যবহার করে কনফিগার করা হয়েছে:কন্ট্রোল প্যানেল -> সিস্টেম এবং নিরাপত্তা -> ওয়ার্ক ফোল্ডারগুলি (এই আইটেমটি উইন্ডোজ সার্ভার সংস্করণে উপলব্ধ নয়)।

উইন্ডোজ সার্ভার 2016 এ ওয়ার্ক ফোল্ডার কনফিগার করুন

কনফিগারেশন শুরু করতে, ওয়ার্ক ফোল্ডার সেট আপ করুন ক্লিক করুন৷ .

উইন্ডোজ সার্ভার 2016 এ ওয়ার্ক ফোল্ডার কনফিগার করুন

তারপর ব্যবহারকারীর ইমেল বা ওয়ার্ক ফোল্ডার সার্ভারের ঠিকানা লিখুন।

উইন্ডোজ সার্ভার 2016 এ ওয়ার্ক ফোল্ডার কনফিগার করুন

ডিফল্টরূপে, একটি ক্লায়েন্ট একটি সুরক্ষিত HTTPS প্রোটোকলের মাধ্যমে একটি সার্ভারের সাথে সংযোগ করে। পরীক্ষার পরিবেশে ক্লায়েন্টে নিম্নলিখিত কমান্ডটি চালানোর মাধ্যমে এই প্রয়োজনীয়তা উপেক্ষা করা যেতে পারে:

Reg add HKLM\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\WorkFolders /v AllowUnsecureConnection /t REG_DWORD /d 1

ডেটা অ্যাক্সেস করতে, আপনাকে প্রমাণীকরণ করতে হবে এবং ক্লায়েন্টের উপর প্রয়োগ করা নিরাপত্তা নীতিতে সম্মত হতে হবে।

ডিফল্টরূপে, ক্লায়েন্টে ওয়ার্ক ফোল্ডার ফাইলগুলি “%USERPROFILE%\Work Folders”-এ সংরক্ষণ করা হয় ব্যবহারকারীর প্রোফাইলে এবং এই ফোল্ডারের আকার 10 গিগাবাইটের বেশি হতে পারে না।

ক্লায়েন্ট সার্ভারের সাথে সংযুক্ত হওয়ার পরে, ওয়ার্ক ফোল্ডার ডিরেক্টরি তৈরি করা হয়। যদি কাজের ফোল্ডারের ফাইলগুলি পরিবর্তিত না হয়, ক্লায়েন্ট প্রতি 10 মিনিটে ফাইল সার্ভারের সাথে সিঙ্ক করে। পরিবর্তিত ফাইল অবিলম্বে সিঙ্ক্রোনাইজ করা হয়. এছাড়াও, যদি কোন পরিবর্তন হয়, সার্ভার স্বয়ংক্রিয়ভাবে অন্যান্য ক্লায়েন্টদের অবহিত করে এবং তাদের কেন্দ্রীয় সার্ভার থেকে তাদের ডেটা আপডেট করার জন্য অনুরোধ করে। (সুতরাং, যত তাড়াতাড়ি সম্ভব সমস্ত সংযুক্ত ডিভাইসে পরিবর্তনগুলি উপস্থিত হওয়া উচিত।)

আপনি কন্ট্রোল প্যানেলে একই উপাদানে সিঙ্ক স্থিতি, ত্রুটি, সার্ভারে উপলব্ধ খালি স্থানের পরিমাণ দেখতে পারেন৷

উইন্ডোজ সার্ভার 2016 এ ওয়ার্ক ফোল্ডার কনফিগার করুন

সিঙ্ক্রোনাইজেশন সঠিকভাবে কাজ করে কিনা তা নিশ্চিত করতে, ওয়ার্ক ফোল্ডারে একটি নতুন ডিরেক্টরি তৈরি করুন এবং তারপরে প্রসঙ্গ মেনুতে এখন সিঙ্ক করুন নির্বাচন করুন৷

উইন্ডোজ সার্ভার 2016 এ ওয়ার্ক ফোল্ডার কনফিগার করুন

কিছু সময়ের মধ্যে এই ফোল্ডারটি সার্ভারে প্রদর্শিত হবে৷

গ্রুপ নীতি ব্যবহার করে ওয়ার্ক ফোল্ডার ক্লায়েন্ট কনফিগার করুন

স্বয়ংক্রিয়ভাবে ওয়ার্ক ফোল্ডার সেট আপ করতে, আপনি ব্যবহারকারী কনফিগারেশন -> নীতি -> প্রশাসনিক টেমপ্লেট -> উইন্ডোজ উপাদান -> ওয়ার্কফোল্ডার-এ দুটি বিশেষ গোষ্ঠী নীতি ব্যবহার করতে পারেন :

  • ওয়ার্ক ফোল্ডার সেটিংস নির্দিষ্ট করুন৷ যেখানে আপনি ওয়ার্ক ফোল্ডার সার্ভারের URL উল্লেখ করতে পারেন।
  • সব ব্যবহারকারীর জন্য জোর করে স্বয়ংক্রিয় সেটআপ করুন যা স্বয়ংক্রিয় ক্লায়েন্ট কনফিগারেশন শুরু করে।

উইন্ডোজ সার্ভার 2016 এ ওয়ার্ক ফোল্ডার কনফিগার করুন

ওয়ার্ক ফোল্ডার সিঙ্ক্রোনাইজেশন ত্রুটি 0x80c80317

একটি পরীক্ষা কনফিগারেশনে একটি ক্লায়েন্টে ফাইলগুলি সিঙ্ক্রোনাইজ করার সময় আমি একটি ত্রুটির সম্মুখীন হয়েছি:

একটি সমস্যা ছিল, কিন্তু সিঙ্ক আবার চেষ্টা করবে (0x80c80317)

উইন্ডোজ সার্ভার 2016 এ ওয়ার্ক ফোল্ডার কনফিগার করুন

সার্ভার লগে নিম্নলিখিত এন্ট্রি রয়েছে:
cThe Windows Sync Share পরিষেবা একটি ডিভাইসের সাথে একটি নতুন সিঙ্ক অংশীদারিত্ব সেটআপ করতে ব্যর্থ হয়েছে৷ ডাটাবেস:\\?\C:\users\SyncShareState\WorkFolders\Metadata; ব্যবহারকারী ফোল্ডারের নাম:\\?\C:\Finance\WORKFOLDERS_ROOT\USER.TEST; ত্রুটি কোড:(0x8e5e0408) ডাটাবেস থেকে পড়তে বা লিখতে অক্ষম।[/alert]

এই ত্রুটিগুলি সিঙ্ক্রোনাইজেশন পদ্ধতিতে একটি সমস্যা নির্দেশ করে৷ এই ক্ষেত্রে, একজন ব্যবহারকারীকে কমান্ড প্রম্পটে এই কমান্ডগুলি চালাতে হবে:

Repair-SyncShare -name Finance -user Domain\user1
Get-SyncUserStatus -syncshare Finance -user Domain\user1

একটি নিয়ম হিসাবে, এটি সিঙ্ক ব্যর্থতার সমস্যার সমাধান করবে৷

তাই আমরা উইন্ডোজ সার্ভার 2016-এ ওয়ার্ক ফোল্ডারগুলি কীভাবে কনফিগার করতে এবং ব্যবহার করতে হয় তা দেখেছি। এই প্রযুক্তি ব্যবহারকারীদের ক্লায়েন্ট-সাইড এনক্রিপশনের কারণে সমঝোতার বিরুদ্ধে পর্যাপ্ত স্তরের ডেটা সুরক্ষা প্রদান করে একই সময়ে প্রায় যেকোনো ডিভাইসে কর্পোরেট ফাইলের সাথে কাজ করতে দেয়। অবশ্যই, এই সমাধানটি ক্লাউড-ভিত্তিক ড্রপবক্স বা ওয়ানড্রাইভের তুলনায় কম আরামদায়ক এবং নমনীয়, তবে প্রধান সুবিধা হল এটি সেট আপ করা সহজ এবং ডেটা তৃতীয় পক্ষের ক্লাউডের পরিবর্তে কোম্পানির ভিতরে সংরক্ষণ করা হয়। ওয়ার্ক ফোল্ডারের সাথে একসাথে, আপনি এফএসআরএম ব্যবহার করে কোটা এবং ফাইল টাইপ ম্যানেজমেন্ট, ফাইল সার্ভারের জন্য উইন্ডোজ ফেইলওভার ক্লাস্টার এবং ডাইনামিক অ্যাক্সেস কন্ট্রোল বা ফাইল ক্লাসিফিকেশন ইনফ্রাস্ট্রাকচার ব্যবহার করে ডেটা অ্যাক্সেস ম্যানেজমেন্ট ব্যবহার করতে পারেন।


  1. Windows 10/Windows Server 2016-এ VLAN ইন্টারফেস কনফিগার করা হচ্ছে

  2. ঠিক করুন:উইন্ডোজ "উইন্ডোজ কনফিগার করার প্রস্তুতি" এ আটকে গেছে

  3. উইন্ডোজ সার্ভার 2019/2016 এবং উইন্ডোজ 10-এ NIC টিমিং কীভাবে কনফিগার করবেন?

  4. কিভাবে উইন্ডোজ সার্ভার 2016 ধাপে ধাপে ইনস্টল করবেন।