কম্পিউটার

উইন্ডোজ সার্ভার 2016-এ স্বয়ংক্রিয় ভার্চুয়াল মেশিন অ্যাক্টিভেশন (AVMA)

স্বয়ংক্রিয় ভার্চুয়াল মেশিন অ্যাক্টিভেশন (AVMA) উইন্ডোজ সার্ভার 2012 R2 এ প্রথম চালু করা হয়েছিল। এই প্রযুক্তিটি উইন্ডোজ সার্ভার ডেটাসেন্টার সংস্করণ সহ হাইপার-ভি হোস্টে চলমান গেস্ট উইন্ডোজ সার্ভার সহ সমস্ত ভার্চুয়াল মেশিন স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় করার অনুমতি দেয়। এইভাবে, উইন্ডোজ সার্ভারে চলমান যে কোনো নতুন ভার্চুয়াল মেশিন স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হয়ে যাবে যখন MAK কী ব্যবহার করার প্রয়োজন নেই, KMS সার্ভারে একটি VM সক্রিয় করতে হবে, ইন্টারনেটের সাথে সংযোগ করতে হবে বা ম্যানুয়ালি একটি পণ্য সক্রিয় করতে হবে।

মনে রাখবেন যে উইন্ডোজ সার্ভার ডেটাসেন্টার বৈধভাবে উইন্ডোজ সার্ভার (উইন্ডোজ সার্ভার লাইসেন্সিং এবং ভার্চুয়ালাইজেশন) সহ সীমাহীন সংখ্যক ভার্চুয়াল মেশিন চালানোর অনুমতি দেয় এবং AVMA এর কারণে, VM সক্রিয়করণ অনেক সহজ হতে পারে।

AVMA সিস্টেমের প্রয়োজনীয়তা

AVMA ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে VM সক্রিয় করার জন্য এইগুলি প্রধান প্রয়োজনীয়তা, দিক এবং সীমাবদ্ধতাগুলি মনে রাখতে হবে:

  • একটি সক্রিয় উইন্ডোজ সার্ভার 2016 / 2012 R2 ডেটাসেন্টার সংস্করণে চলমান Hyper-V হোস্টকে অবশ্যই একটি হাইপারভাইজার হিসাবে ব্যবহার করতে হবে ( Windows Server 2012, 2008 R2 এবং 2008 AVMA অ্যাক্টিভেশন সমর্থন করে না)
  • উইন্ডোজ সার্ভার 2016/2012 R2 ডেটাসেন্টার, স্ট্যান্ডার্ড বা এসেনশিয়াল সংস্করণগুলি ভার্চুয়াল মেশিনে অতিথি ওএস হিসাবে ব্যবহার করা যেতে পারে (ডেস্কটপ উইন্ডোজ সংস্করণগুলি এভাবে সক্রিয় করা যাবে না)
  • Windows Server 2012 R2 হোস্ট যেকোন Windows Server 2016 সংস্করণে চলমান VM সক্রিয় করতে পারে না
  • AVMA-এর সর্বজনীন কী (নীচে তালিকাভুক্ত) অবশ্যই গেস্ট ওএস-এ পণ্য কী হিসেবে নির্দিষ্ট করতে হবে
  • ইন্টিগ্রেশন সার্ভিসেস একটি VM, এবং ডেটা এক্সচেঞ্জে অবশ্যই ইনস্টল করতে হবে (ম্যানেজমেন্ট -> ইন্টিগ্রেশন পরিষেবাগুলি ) বিকল্প VM বৈশিষ্ট্য সক্রিয় করা আবশ্যক উইন্ডোজ সার্ভার 2016-এ স্বয়ংক্রিয় ভার্চুয়াল মেশিন অ্যাক্টিভেশন (AVMA)
  • একটি গেস্ট OS এর অবশ্যই Microsoft Hyper-V অ্যাক্টিভেশন কম্পোনেন্ট থাকতে হবে (ইন্টিগ্রেশন সার্ভিস সেটআপের সময় ইনস্টল করা হয়েছে) উইন্ডোজ সার্ভার 2016-এ স্বয়ংক্রিয় ভার্চুয়াল মেশিন অ্যাক্টিভেশন (AVMA)

ভার্চুয়াল মেশিনের গেস্ট OS নিম্নলিখিত রেজিস্ট্রি কী-তে অবস্থিত KVP অবজেক্ট (কী + মান) ব্যবহার করে হাইপার-ভি হোস্টের সাথে AVMA অ্যাক্টিভেশন সম্পর্কে ডেটা বিনিময় করে:HKLM\Software\Microsoft\Virtual Machine\Guest।

উইন্ডোজ সার্ভার 2016 / 2012 R2 এর জন্য AVMA কী

AVMA ব্যবহার করে গেস্ট OS সক্রিয় করতে, তাদের অবশ্যই বিশেষ AVMA কী থাকতে হবে যা OS-এর সংস্করণ এবং সংস্করণের উপর নির্ভর করে আলাদা।

এখানে বিভিন্ন Windows সার্ভার সংস্করণের জন্য AVMA কীগুলির তালিকা রয়েছে:

উইন্ডোজ সার্ভার 2012 R2

সংস্করণ AVMA কী
ডেটাসেন্টার Y4TGP-NPTV9-HTC2H-7MGQ3-DV4TW
মানকDBGBW-NPF86-BJVTX-K3WKJ-MTB6V
প্রয়োজনীয় K2XGM-NMBT3-2R6Q8-WF2FK-P36R2

উইন্ডোজ সার্ভার 2016

সংস্করণ AVMA কী
ডেটাসেন্টার TMJ3Y-NTRTM-FJYXT-T22BY-CWG3J
মানকC3RCX-M6NRP-6CXC9-TW2F2-4RHYD
প্রয়োজনীয় B4YNW-62DX9-W8V6M-82649-MHBKQ

একটি AVMA কীকে গেস্ট ওএস ইন্সটলেশনের সময় বা তার পরে যেকোন সময় নিম্নোক্ত কমান্ড রান এলিভেটেড ব্যবহার করে নির্দিষ্ট করতে হবে:

slmgr –ipk <AVMA_Key>

উদাহরণস্বরূপ,

slmgr –ipk C3RCX-M6NRP-6CXC9-TW2F2-4RHYD

AVMA ব্যবহার করে একটি OS সক্রিয় করার সময়, EventID 12309 এর সাথে ইভেন্টটি গেস্ট OS-এর অ্যাপ্লিকেশন লগে এবং EventID 12310-এর সাথে ইভেন্টটি হাইপারভাইজার লগে দেখা যায়। এইভাবে, একজন প্রশাসক হাইপার-ভি হোস্টে জারি করা লাইসেন্সগুলি ট্র্যাক করতে পারেন৷

গেস্ট ওএসের বর্তমান অ্যাক্টিভেশন স্ট্যাটাস এই কমান্ডটি ব্যবহার করে দেখা যেতে পারে:

slmgr /dli

যদি AVMA ব্যবহার করে একটি VM সক্রিয় করা হয়, তাহলে আপনি নিম্নলিখিত লাইনটি দেখতে পাবেন:VIRTUAL_MACHINE_ACTIVATION চ্যানেল .

উইন্ডোজ সার্ভার 2016-এ স্বয়ংক্রিয় ভার্চুয়াল মেশিন অ্যাক্টিভেশন (AVMA)

অ্যাক্টিভেশনের পর, গেস্ট OS প্রতি 7 দিনে তাদের অ্যাক্টিভেশন রিনিউ করে।


  1. কীভাবে একটি হাইপার-ভি ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ 11 ইনস্টল করবেন?

  2. একটি ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ 10 এ কীভাবে ম্যাকোস চালাবেন

  3. কিভাবে লিনাক্সে একটি উইন্ডোজ ভার্চুয়াল মেশিন সেট আপ করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এ একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন