কম্পিউটার

FAQ:উইন্ডোজ সার্ভার 2016 লাইসেন্সিং

ডিসেম্বর 2015-এ, Microsoft একটি নথি জারি করেছে যা সার্ভার ওএস নিশে তার ফ্ল্যাগশিপের জন্য সংস্করণ, লাইসেন্সিং নীতি এবং মূল্য নীতির প্রধান পরিবর্তনগুলি বর্ণনা করেছে — Windows Server 2016 , যা এ বছর দ্বিতীয় পর্বে মুক্তি পাবে।

দ্রষ্টব্য এই নিবন্ধে Windows Server 2016-এর লাইসেন্স সংক্রান্ত তথ্য Microsoft দ্বারা ডিসেম্বর, 2015-এ জারি করা ডকুমেন্টেশনের উপর ভিত্তি করে। সম্ভবত Windows Server 2016-এর RTM সংস্করণ প্রকাশ না হওয়া পর্যন্ত লাইসেন্সিং নীতি এবং মূল্য পরিবর্তন হবে না। যাইহোক, লাইসেন্স কেনার আগে আমরা Microsoft বা এর অংশীদারদের কাছ থেকে দাম এবং লাইসেন্স সংক্রান্ত একটি আপ-টু-ডেট তথ্য পেতে সুপারিশ করি।

FAQ:উইন্ডোজ সার্ভার 2016 লাইসেন্সিং

সার্ভার কোর লাইসেন্সিং

Windows Server 2016 লাইসেন্সিং নীতির প্রধান উদ্ভাবন হল ফিজিক্যাল প্রসেসর লাইসেন্সিং (Windows Server 2012 R2 লাইসেন্সিং সম্পর্কে আরও জানুন) থেকে প্রসেসর কোর লাইসেন্সিং-এ সরানো। এখন লাইসেন্সের মূল্য গণনা করা হবে কোরের সংখ্যার উপর নির্ভর করে (Microsoft SQL সার্ভার লাইসেন্সিংয়ের অনুরূপ), প্রসেসরের সংখ্যার উপর নয়।

একটি উইন্ডোজ সার্ভার 2016 লাইসেন্স দুটি প্রসেসরে উইন্ডোজ সার্ভার 2012 লাইসেন্সের তুলনায় আট গুণ কম খরচ হবে, তবে একটি নতুন লাইসেন্স শুধুমাত্র দুটি শারীরিক কোর কভার করবে .

এই মাইক্রোসফ্ট উদ্যোগটি আসলে প্রত্যাশিত, যেহেতু প্রসেসর বিকাশকারীরা গত বছরগুলিতে উল্লেখযোগ্যভাবে কোরের সংখ্যা (এবং, ফলস্বরূপ, কর্মক্ষমতা) বৃদ্ধি করেছে। বিশেষ করে, Intel ইতিমধ্যেই তার গ্রাহকদের একটি 60-কোর Intel® Xeon Phi প্রসেসর দিচ্ছে যার দাম $2,500৷ Microsoft তাদের পূর্ববর্তী মডেলের অধীনে এই ধরনের সিস্টেমের ব্যাপক ব্যবহারের ক্ষেত্রে তাদের ক্ষতি অনুমান করেছে এবং দ্রুত একটি নতুন লাইসেন্সিং নীতি প্রকাশ করেছে।

একটি সার্ভারের ফিজিক্যাল কোর লাইসেন্স করার নিয়ম নিম্নরূপ:

  • সার্ভারের সমস্ত ফিজিক্যাল কোর লাইসেন্সপ্রাপ্ত হতে হবে (হাইপার-থ্রেডিং কোরকে একক কোর হিসেবে বিবেচনা করা হয়)
  • একটি প্রসেসরের কোরে কেনা লাইসেন্সের ন্যূনতম সংখ্যা – 8
  • একটি সার্ভারের কোরে লাইসেন্সের সর্বনিম্ন সংখ্যা  – ১৬
  • যদি একটি প্রসেসর সিস্টেম স্তরে অক্ষম করা হয়, তবে এর কোরগুলির লাইসেন্সের প্রয়োজন নেই

এইভাবে, দুটি 4-কোর প্রসেসর সহ একটি ফিজিক্যাল সার্ভার লাইসেন্স করতে, আপনাকে 8 সেট ডাবলকোর লাইসেন্স কিনতে হবে (যা দুটি প্রসেসরের জন্য উইন্ডোজ সার্ভার 2012 লাইসেন্সের সমান)। একটি সিঞ্জ-প্রসেসর 16-কোর সার্ভার লাইসেন্স করার জন্য, আপনার 8 সেট ডাবলকোর লাইসেন্সেরও প্রয়োজন হবে। FAQ:উইন্ডোজ সার্ভার 2016 লাইসেন্সিং

দ্রষ্টব্য সুতরাং, উইন্ডোজ সার্ভার 2012-এর তুলনায়, নিম্ন-শুল্ক সার্ভারগুলিতে লাইসেন্সের খরচ পরিবর্তন হবে না, তবে বেশ কয়েকটি 10-কোর প্রসেসর সহ উচ্চ-পারফরম্যান্স সিস্টেমের জন্য লাইসেন্সিং খরচ 25% বৃদ্ধি পাবে।

উইন্ডোজ সার্ভার 2016 সংস্করণ

আজ দুটি পরিচিত Windows Server 2016 সংস্করণ রয়েছে (যেমন এটি Windows Server 2012/ 2012 R2 এর সাথে ছিল):

  1. উইন্ডোজ সার্ভার 2016 ডেটাসেন্টার
  2. উইন্ডোজ সার্ভার 2016 স্ট্যান্ডার্ড

উইন্ডোজ সার্ভার 2012 R2 এর বিপরীতে, যেখানে স্ট্যান্ডার্ড সংস্করণ এবং ডেটাসেন্টার সংস্করণের মধ্যে পার্থক্য ছিল সমর্থিত ভার্চুয়াল মেশিনের সংখ্যা (2 এবং সীমাহীন, অনুরূপভাবে) এবং ডেটাসেন্টার সংস্করণে স্বয়ংক্রিয় ভার্চুয়াল মেশিন সক্রিয়করণের বৈশিষ্ট্য। Windows Server 2016-এ ভার্চুয়ালাইজেশন বৈশিষ্ট্য ছাড়াও কিছু অন্যান্য কার্যকরী পার্থক্য রয়েছে।

বিশেষ করে, Windows Server 2016 Datacenter নিম্নলিখিত প্রযুক্তিগুলিকে সমর্থন করে:

  • স্টোরেজ স্পেস ডাইরেক্ট (S2D) ক্লাস্টারের জন্য HA স্টোরেজ তৈরি করতে স্টোরেজ স্পেস প্রযুক্তির এক্সটেনশন
  • স্টোরেজ রেপ্লিকা ক্লাস্টারগুলির মধ্যে ব্লক-লেভেল, সিঙ্ক্রোনাস, মাল্টিসাইট রেপ্লিকেশনের প্রযুক্তি
  • শিল্ডেড ভার্চুয়াল মেশিন হাইপার-ভি হোস্ট সিস্টেমের অ্যাডমিনিস্ট্রেটর থেকে সুরক্ষিত বিষয়বস্তু সহ শিল্ডেড ভার্চুয়াল মেশিন তৈরি করার প্রযুক্তি
  • হোস্ট গার্ডিয়ান সার্ভিস অননুমোদিত অ্যাক্সেস থেকে রক্ষা করা ভার্চুয়াল মেশিন এবং তাদের উপর ডেটা সমর্থন করার জন্য একটি সার্ভারের ভূমিকা
  • নেটওয়ার্ক ফ্যাব্রিক
  • Microsoft Azure Stack Azure
  • -এর উপর ভিত্তি করে একটি SDN স্ট্যাক
দ্রষ্টব্য অন্যান্য Windows Server 2016 এবং Windows Storage Server 2016 সংস্করণের তথ্য Q2 2016-এ প্রদর্শিত হবে।

ক্লায়েন্ট অ্যাক্সেস লাইসেন্স (CAL)

উইন্ডোজ সার্ভার স্ট্যান্ডার্ড এবং ডেটাসেন্টারে এখনও সমস্ত ডিভাইস বা সার্ভার ব্যবহারকারী ব্যবহারকারীদের জন্য Windows সার্ভার CAL প্রয়োজন৷

দূরবর্তী ডেস্কটপ পরিষেবা এবং AD রাইটস ম্যানেজমেন্ট পরিষেবাগুলিতে ক্লায়েন্ট অ্যাক্সেস লাইসেন্সগুলিও আলাদাভাবে কেনা হয়েছে৷

উইন্ডোজ সার্ভার 2016 মূল্য

Microsoft Windows Server 2016-এর অফিসিয়াল মূল্যও প্রকাশ করেছে। 16 কোরের লাইসেন্সের একটি সেট (ডাবলকোর লাইসেন্সের 8 সেট) খরচ হবে:

  • উইন্ডোজ সার্ভার 2016 স্ট্যান্ডার্ড — 882 $
  • উইন্ডোজ সার্ভার 2016 ডেটাসেন্টার — 6,155 $

FAQ:উইন্ডোজ সার্ভার 2016 লাইসেন্সিং

উইন্ডোজ সার্ভার 2016 লাইসেন্সিং FAQ

এই বিভাগে আমি উইন্ডোজ সার্ভার 2016 লাইসেন্সিং সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর দেব

  • কীভাবে ন্যানো সার্ভার লাইসেন্স করা হয়? ন্যানো সার্ভার হল Windows সার্ভার 2016-এর একটি ইনস্টলেশন বিকল্প এবং এর জন্য কোনো অতিরিক্ত লাইসেন্সের প্রয়োজন নেই।
  • কিভাবে হাইপার-থ্রেডিং প্রসেসর লাইসেন্স করা হয়? উইন্ডোজ সার্ভার এবং সিস্টেম সেন্টার 2016-এ শুধুমাত্র শারীরিক কোর লাইসেন্সপ্রাপ্ত। এই দৃষ্টিকোণ থেকে, হাইপার-থ্রেডিং প্রযুক্তি সমর্থনকারী একটি কোরকে একক কোর হিসাবে বিবেচনা করা হয়।
  • কোন প্রসেসর/কোর অক্ষম থাকলে এবং উইন্ডোজ ব্যবহার না করলে আমার কি লাইসেন্স কিনতে হবে? অক্ষম প্রসেসর এবং কোর লাইসেন্সের প্রয়োজন নেই।
  • কিভাবে হাইপার-ভি কনটেইনার লাইসেন্স করা হয়? হাইপার-ভি কনটেইনারগুলি সাধারণ হাইপার-ভি ভার্চুয়াল মেশিন হিসাবে লাইসেন্সপ্রাপ্ত। স্ট্যান্ডার্ড সংস্করণে আপনি 2টি ভার্চুয়াল মেশিন চালাতে পারেন এবং ডেটাসেন্টার সংস্করণে ভার্চুয়াল মেশিনের সংখ্যা সীমাহীন৷


  1. Windows 10/Windows Server 2016-এ VLAN ইন্টারফেস কনফিগার করা হচ্ছে

  2. মাইক্রোসফ্ট উইন্ডোজ ডেস্কটপ লাইসেন্সিং - বিশদ, FAQ, তথ্য

  3. কিভাবে উইন্ডোজ সার্ভার 2016 ধাপে ধাপে ইনস্টল করবেন।

  4. Windows Server 2016 (PPTP) এ VPN সার্ভার কিভাবে সেটআপ করবেন।