কম্পিউটার

ভার্চুয়াল পরিবেশের জন্য উইন্ডোজ সার্ভার লাইসেন্সিং

এই নিবন্ধে, আমরা নতুন Microsoft লাইসেন্সিং মডেলের দৃষ্টিকোণ থেকে উইন্ডোজ সার্ভার 2019, 2016 এবং 2012 R2 অপারেটিং সিস্টেমের লাইসেন্সিং বৈশিষ্ট্যগুলি দেখব। এছাড়াও, হাইপারভাইজার (VMWare VMotion, Hyper-V লাইভ মাইগ্রেশন, ইত্যাদি) এর মধ্যে ভার্চুয়াল মেশিন স্থানান্তর করার ক্ষমতা সহ HA ক্লাস্টার সহ ভার্চুয়াল মেশিনে গেস্ট OS হিসাবে Windows সার্ভার ব্যবহার করার সময় আমরা নিয়ম এবং লাইসেন্সিং পদ্ধতি সম্পর্কে বলব। .

উইন্ডোজ সার্ভার 2012 থেকে শুরু করে, মাইক্রোসফ্ট তার সার্ভার প্ল্যাটফর্মের লাইসেন্সিং মডেল পরিবর্তন এবং সরলীকৃত করেছে। এখন এটি ভার্চুয়ালাইজেশন প্রযুক্তির ব্যাপক ব্যবহারের আধুনিক প্রবণতা পূরণ করে।

বিষয়বস্তু:

  • উইন্ডোজ সার্ভার সংস্করণ
  • উইন্ডোজ সার্ভার 2012 R2-এ প্রতি-সকেট লাইসেন্সিং
  • উইন্ডোজ সার্ভার 2016 এবং 2019:প্রতি-কোর লাইসেন্সিং
  • উইন্ডোজ সার্ভার ভার্চুয়াল মেশিন লাইসেন্সিং বোঝা
  • উইন্ডোজ সার্ভার লাইসেন্সিং এবং শারীরিক হোস্টের মধ্যে ভিএম মাইগ্রেশন
  • ভার্চুয়ালাইজেশনের জন্য উইন্ডোজ সার্ভার লাইসেন্স গণনা করা হচ্ছে

উইন্ডোজ সার্ভার সংস্করণ

বেশিরভাগ ক্ষেত্রে, Windows সার্ভার লাইসেন্সিং মডেল বিবেচনা করার সময়, স্ট্যান্ডার্ড এবং ডেটাসেন্টার Windows সার্ভার সংস্করণগুলি বিবেচনা করার পরামর্শ দেওয়া হয়৷

Windows Server 2012 R2-এর স্ট্যান্ডার্ড এবং ডেটাসেন্টার সংস্করণগুলির বৈশিষ্ট্যগুলি ভার্চুয়াল মেশিন চালানোর লাইসেন্স অধিকার ছাড়া প্রায় অভিন্ন। এর মানে হল যে আপনি প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলির প্রাপ্যতার পরিবর্তে শুধুমাত্র ফিজিক্যাল হোস্টে ভার্চুয়াল মেশিনের সংখ্যার উপর নির্ভর করে সংস্করণটি বেছে নিন।

  • Windows Server 2012 R2 Standard - লাইসেন্স শুধুমাত্র দুই পর্যন্ত চালানোর অনুমতি দেয় ভার্চুয়াল মেশিন;
  • Windows Server 2012 R2 Datacenter-এ – আপনি একটি একক ফিজিক্যাল হোস্টে সীমাহীন সংখ্যক ভার্চুয়াল মেশিন চালাতে পারেন (মনে রাখবেন যে এই ধরনের ভার্চুয়াল মেশিন AVMA - স্বয়ংক্রিয় ভার্চুয়াল মেশিন অ্যাক্টিভেশন ব্যবহার করে সহজেই সক্রিয় করা যেতে পারে)।

আসলে, Windows Server 2012 R2 সংস্করণ নির্বাচন করার সময় আপনি ভার্চুয়ালাইজেশন ব্যবহার করবেন কি না তা নির্ধারণ করতে হবে।

Windows সার্ভার 2016/2019 স্ট্যান্ডার্ড লাইসেন্স আপনাকে একই শারীরিক হোস্টে Windows সার্ভারের সাথে দুটি পর্যন্ত VM চালানোর অনুমতি দেয়।

Windows Server 2016 এবং 2019 ডেটাসেন্টার ভার্চুয়ালাইজেশন এবং Azure ক্লাউড পরিবেশে উপযোগী বেশ কয়েকটি নতুন প্রযুক্তি সমর্থন করে। উদাহরণস্বরূপ, Windows Server 2016 ডেটাসেন্টার সমর্থন করে:

  • স্টোরেজ স্পেস ডাইরেক্ট
  • স্টোরেজ রেপ্লিকা
  • শিল্ডেড ভার্চুয়াল মেশিন
  • হোস্ট গার্ডিয়ান সার্ভিস
  • নেটওয়ার্ক ফ্যাব্রিক
  • Microsoft Azure Stack
দ্রষ্টব্য। আমরা প্রয়োজনীয় এবং ফাউন্ডেশন উইন্ডোজ সার্ভার সংস্করণ বিবেচনা করি না, কারণ সেগুলি ছোট ব্যবসার জন্য ডিজাইন করা হয়েছে। এই ওএস-এর বেশ কয়েকটি নির্দিষ্ট সীমাবদ্ধতা রয়েছে এবং ভার্চুয়ালাইজেশনের জন্য কোনও অধিকার নেই। এটি উল্লেখ করা উচিত যে ওয়েব সার্ভার সংস্করণ সম্পূর্ণরূপে বাদ দেওয়া হয়েছে।

উইন্ডোজ সার্ভার 2012 R2-এ প্রতি-সকেট লাইসেন্সিং

Windows Server 2012 R2 এর একটি লাইসেন্স আপনাকে একটি একক- বা দ্বৈত-প্রসেসরে OS চালানোর অনুমতি দেয় সার্ভার অর্থাৎ একটি লাইসেন্স একটি শারীরিক সার্ভারে অবস্থিত দুটি প্রসেসর (সকেট) পর্যন্ত কভার করে (কোরগুলি প্রসেসর নয়!) আপনি দুটি একক-প্রসেসর সার্ভারের জন্য একটি লাইসেন্স বিভক্ত করতে পারবেন না (এই ক্ষেত্রে আপনাকে দুটি উইন্ডোজ সার্ভার লাইসেন্স কিনতে হবে)। যদি একটি ফিজিক্যাল সার্ভারে দুটির বেশি প্রসেসর থাকে, তাহলে আপনাকে প্রতিটি জোড়া প্রসেসরের জন্য একটি লাইসেন্স কিনতে হবে। উদাহরণস্বরূপ, একটি 4-প্রসেসর সার্ভারের জন্য আপনার 2টি Windows Server 2012 R2 লাইসেন্সের প্রয়োজন হবে৷

ভার্চুয়াল পরিবেশের জন্য উইন্ডোজ সার্ভার লাইসেন্সিং

উইন্ডোজ সার্ভার 2016 এবং 2019:প্রতি-কোর লাইসেন্সিং

মাইক্রোসফ্ট ফিজিক্যাল প্রসেসরের লাইসেন্সিং মডেল থেকে কোর-এ স্যুইচ করেছে উইন্ডোজ সার্ভার 2016 এবং উইন্ডোজ সার্ভার 2019-এ লাইসেন্সিং মডেল (কোর-ভিত্তিক)। এটি সিপিইউ এবং সার্ভার নির্মাতাদের প্রসেসরের সংখ্যা নয়, একটি একক সকেটে কোরের সংখ্যা বাড়ানোর প্রবণতার কারণে (মাইক্রোসফ্ট চায় না) গ্রাহকরা যখন ব্যাপকভাবে মাল্টি-কোর সার্ভার ব্যবহার করতে শুরু করে তখন লাভ হারাতে)। উইন্ডোজ সার্ভার 2016 এবং 2019 লাইসেন্সিং মডেল এই নিবন্ধে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রধান পয়েন্ট নোট করুন:

  • Windows Server 2016-এর 1 লাইসেন্স আপনাকে একটি একক সার্ভারে 2টি ফিজিক্যাল কোর লাইসেন্স করতে দেয় (যেমন, Microsoft দুটি কোর লাইসেন্স পাঠায়);
  • Windows Server 2012 R-এর জন্য একটি একক প্রসেসর লাইসেন্সের তুলনায় একটি 2-x কোর লাইসেন্সের খরচ 8 গুণ কম। তবে, আপনাকে অন্তত 8 কিনতে হবে। এই ধরনের লাইসেন্স (16 কোরের জন্য) - এটি 1টি শারীরিক হোস্টের জন্য সর্বনিম্ন প্যাকেজ। এইভাবে, প্রতি সকেটে 8 কোর পর্যন্ত একটি ভৌত ​​2-প্রসেসর সার্ভারের লাইসেন্সিং খরচ পরিবর্তিত হয়নি। নিম্নলিখিত লাইসেন্সিং নিয়মটি সত্য:1 * Windows Server 2012 R2 (2 CPU) =8 * Windows Server 2019 (2 Core);
  • এখন 16-কোর WinSvr লাইসেন্সও উপলব্ধ, যা আপনাকে দ্রুত 1 স্ট্যান্ডার্ড ফিজিক্যাল হোস্ট লাইসেন্স করতে দেয় (উদাহরণস্বরূপ, WinSvrSTDCore 2019 SNGL OLP 16Lic NL CoreLic);
  • একটি ফিজিক্যাল সার্ভারে সমস্ত সক্রিয় কোর লাইসেন্সপ্রাপ্ত হতে হবে৷

উইন্ডোজ সার্ভার ভার্চুয়াল মেশিন লাইসেন্সিং বোঝা

আপনি যদি আপনার ফিজিক্যাল সার্ভারটিকে হাইপারভাইজার হিসেবে ব্যবহার করার পরিকল্পনা করেন যেখানে Windows সার্ভারের সাথে বেশ কয়েকটি VM চলছে, তাহলে আপনার সার্ভারে চলমান VM-এর সংখ্যার উপর নির্ভর করে আপনাকে OS সংস্করণ বেছে নিতে হবে।

উদাহরণস্বরূপ, আপনার মোট 16 কোর সহ একটি দ্বৈত প্রসেসর সার্ভার রয়েছে। আপনি যদি Windows Server 2019 Standard-এর 8টি লাইসেন্স কিনে থাকেন এবং সমস্ত ফিজিক্যাল সার্ভার কোর লাইসেন্স করে থাকেন, তাহলে আপনাকে লাইসেন্সকৃত ফিজিক্যাল হোস্টে Windows সার্ভারের সাথে 2 VM পর্যন্ত চালানোর অনুমতি দেওয়া হবে। ডেটাসেন্টার লাইসেন্স আপনাকে লাইসেন্সপ্রাপ্ত হোস্টে সীমাহীন সংখ্যক ভার্চুয়াল ওএস চালানোর অনুমতি দেয়।

নন-মাইক্রোসফ্ট অপারেটিং সিস্টেম সহ ভার্চুয়াল মেশিনগুলির জন্য আপনাকে লাইসেন্স বিবেচনা করার দরকার নেই।

যদি আপনাকে একটি স্ট্যান্ডার্ড লাইসেন্স সহ একটি সার্ভারে দুটির বেশি ভার্চুয়াল মেশিন চালানোর প্রয়োজন হয়? নিম্নলিখিত বিবেচনার ভিত্তিতে আপনাকে প্রয়োজনীয় সংখ্যক লাইসেন্স কিনতে হবে:একটি স্ট্যান্ডার্ড লাইসেন্স আপনাকে 2টি ভার্চুয়াল মেশিন চালানোর অনুমতি দেয়।

উদাহরণস্বরূপ, আপনি চারটি সহ একটি ডুয়াল-প্রসেসর (প্রতি CPU প্রতি 8 কোর) সার্ভার লাইসেন্স করতে চান ভার্চুয়াল মেশিন। উইন্ডোজ সার্ভার 2016 স্ট্যান্ডার্ড লাইসেন্সিং মডেল অনুসারে, আপনাকে 16টি ডুয়াল-কোর উইন্ডো সার্ভার স্ট্যান্ডার্ড লাইসেন্স কিনতে হবে (2 সেট লাইসেন্স সমস্ত ফিজিক্যাল কোর বন্ধ করে দেয়) বা 8টি ডুয়াল-কোর ডেটাসেন্টার লাইসেন্স (আপনি পুনরায় ইনস্টল না করেই উইন্ডোজ সার্ভার 2016 সংস্করণ আপগ্রেড করতে পারেন) .

ভার্চুয়াল পরিবেশের জন্য উইন্ডোজ সার্ভার লাইসেন্সিং

নোট করুন যে লাইসেন্সিং পদ্ধতিটি নিম্নরূপ:প্রথমে শারীরিক কোরগুলি কভার করা হয় এবং তারপরে ভার্চুয়াল মেশিনের দৃষ্টান্তগুলি৷

বর্তমান মাইক্রোসফটের দাম অনুযায়ী, আপনি যদি 14 চালাতে যাচ্ছেন তাহলে Windows Server Datacenter সংস্করণ কেনার জন্য মূল্যবান বা একটি ফিজিক্যাল হোস্টে একাধিক ভার্চুয়াল মেশিন। যদি VM-এর সংখ্যা কম হয়, তাহলে আপনার কোর এবং VM-এর চাহিদা অনুযায়ী একাধিক স্ট্যান্ডার্ড লাইসেন্স পাওয়া ভাল।

আপনি যদি Windows Server 2019 এর সাথে আপনার ফিজিক্যাল সার্ভারে ভার্চুয়ালাইজেশন ব্যবহার করেন, তাহলে আপনি শুধুমাত্র Hyper-V ভূমিকা এবং ভার্চুয়াল মেশিনগুলি বজায় রাখতে এবং পরিচালনা করতে হোস্ট OS ব্যবহার করতে পারেন। আপনি একটি ফিজিক্যাল সার্ভারে Windows Server 2019 ইন্সটল করতে পারবেন না, এতে দুটি VM চালান এবং আপনার কাজের জন্য তিনটি পূর্ণাঙ্গ Windows সার্ভার ইনস্ট্যান্স পাবেন। মাইক্রোসফটের পরিভাষায়, ফিজিক্যাল ওএস ইন্সট্যান্সকে POSE (ফিজিক্যাল অপারেটিং সিস্টেম এনভায়রনমেন্ট) এবং ভার্চুয়াল – VOSE (ভার্চুয়াল অপারেটিং সিস্টেম এনভায়রনমেন্ট) বলা হয়।

উইন্ডোজ সার্ভার লাইসেন্সিং এবং শারীরিক হোস্টের মধ্যে ভিএম মাইগ্রেশন

উইন্ডোজ সার্ভার ভার্চুয়াল মেশিন যদি ভার্চুয়ালাইজেশন ফার্মে (ভিমোশন, লাইভ মাইগ্রেশন ইত্যাদি ব্যবহার করে) ভৌত সার্ভারের মধ্যে স্থানান্তর করতে পারে তবে আমরা লাইসেন্সের বিশেষত্ব বিবেচনা করব।

দ্রষ্টব্য। মাইক্রোসফ্ট লাইসেন্সিং নীতি অনুসারে, ভার্চুয়াল মেশিনগুলি শুধুমাত্র হাইপার-ভি-তে নয়, আপনার বেছে নেওয়া অন্য কোনও প্ল্যাটফর্মেও চালানো যেতে পারে, যেমন VMWare, XEN, ইত্যাদি কোর লাইসেন্স) এবং VMWare ESXi / ফ্রি হাইপারভাইজার ইনস্টল করুন, আপনি গেস্ট উইন্ডোজ সার্ভার 2019-এ 2টি ভার্চুয়াল মেশিন চালাতে পারেন।

সফ্টওয়্যার অ্যাসুরেন্স (SA) বেশিরভাগ Microsoft সার্ভার পণ্যের জন্য শারীরিক হোস্টের মধ্যে পণ্য লাইসেন্স স্থানান্তর করার অধিকার প্রদান করে। কিন্তু উইন্ডোজ সার্ভার এই নিয়মের ব্যতিক্রম। লাইসেন্সিং চুক্তি অনুসারে, 90 দিনে একবার হোস্টের মধ্যে লাইসেন্স স্থানান্তর করা যেতে পারে।

কীভাবে একটি ভার্চুয়ালাইজেশন ফার্ম লাইসেন্স করবেন, যেখানে ভিএম হাইপারভাইজার (হোস্ট ওএস) এর মধ্যে যেতে পারে? এই পরিস্থিতিতে, আপনাকে প্রতিটি ফিজিক্যাল সার্ভারের জন্য সেই সংখ্যক লাইসেন্স কিনতে হবে যাতে যেকোন সময় এটিতে চালানো যেতে পারে এমন সর্বোচ্চ সংখ্যক ভার্চুয়াল মেশিন কভার করে (ফার্মের সমস্ত ভার্চুয়াল মেশিনগুলিকে সরানো হলে উচ্চ প্রাপ্যতার পরিস্থিতি সহ হোস্টদের একজন)। অর্থাৎ, ভার্চুয়াল মেশিন লাইসেন্সগুলি একটি ফিজিক্যাল হোস্টের সাথে লিঙ্ক করা হয় এবং VM-এর সাথে হোস্টের মধ্যে সরানো হয় না।

উদাহরণস্বরূপ, দুটি পৃথক একক প্রসেসর ফিজিক্যাল সার্ভারের জন্য প্রতিটিতে দুটি ভার্চুয়াল মেশিন সহ, আমাদের 2×8 উইন্ডোজ সার্ভার স্ট্যান্ডার্ড লাইসেন্সের প্রয়োজন হবে৷

ভার্চুয়াল পরিবেশের জন্য উইন্ডোজ সার্ভার লাইসেন্সিং

যাইহোক, যদি ভার্চুয়াল মেশিনগুলি এই সার্ভারগুলির মধ্যে স্থানান্তর করতে পারে তবে আমাদের 2×8 লাইসেন্সের আরেকটি সেট প্রয়োজন (প্রদান করে যে প্রতিটি সার্ভারে 4টি VM একসাথে চালানো যেতে পারে)।

ভার্চুয়াল পরিবেশের জন্য উইন্ডোজ সার্ভার লাইসেন্সিং

ডেটাসেন্টার সংস্করণের ক্ষেত্রে, প্রতিটি ফিজিক্যাল হোস্টের জন্য লাইসেন্সের একটি সেট যথেষ্ট হবে, সমস্ত কোরকে কভার করবে (ন্যূনতম কনফিগারেশনে, 8টি ডেটাসেন্টার ডুয়াল-কোর লাইসেন্স)। যেহেতু এই লাইসেন্স আপনাকে সীমাহীন সংখ্যক VM চালানোর অনুমতি দেয়।

তাই, একটি একক হোস্টে সর্বোচ্চ VM-এর উপর নির্ভর করে আপনার Windows সার্ভার লাইসেন্স বেছে নেওয়া উচিত।

ভার্চুয়ালাইজেশনের জন্য উইন্ডোজ সার্ভার লাইসেন্স গণনা করা হচ্ছে

ভার্চুয়ালাইজেশন ব্যবহার করার সময় শারীরিক হোস্টের জন্য উইন্ডোজ সার্ভার লাইসেন্স গণনা করার কিছু উদাহরণ নিচে দেওয়া হল৷

উদাহরণ 1। 5 টি হোস্টের একটি হাইপার-ভি ক্লাস্টার রয়েছে। প্রতিটি সার্ভারে 20টি কোর সহ 2টি প্রসেসর রয়েছে। প্রতিটি 10টি ভার্চুয়াল মেশিন চালাবে।

কারণ 5টি সার্ভার HA হাইপার-ভি ক্লাস্টারে একত্রিত হয়েছে, যার মানে VM মাইগ্রেশন (ফেলওভার) চলাকালীন প্রতিটি হোস্টে 50টি পর্যন্ত ভার্চুয়াল মেশিন সম্ভাব্যভাবে চলতে পারে। তদনুসারে, ডেটাসেন্টার লাইসেন্স কেনা আরও লাভজনক।

1 হোস্টের জন্য লাইসেন্সের সংখ্যা:

  • মোট কোরের সংখ্যা – 40
  • 2-কোর লাইসেন্সের সংখ্যা (WinSvrDCCore 2019 SNGL OLP 2Lic NL CoreLic) – 20

5টি সার্ভারের জন্য মোট 2-কোর লাইসেন্সের (WinSvrDCCore) সংখ্যা – 100 .

উদাহরণ 2 . শাখা অফিসে 1টি সার্ভার রয়েছে যার প্রতিটিতে 4টি কোর সহ 2টি সকেট রয়েছে, যার উপর 4টি ভার্চুয়াল মেশিন চলছে৷ আমার কতগুলি উইন্ডোজ সার্ভার লাইসেন্স কিনতে হবে?

সার্ভারে 8টি কোর রয়েছে। লাইসেন্সের শর্তাবলীর অধীনে - আপনাকে কমপক্ষে 16টি কোর কভার করতে হবে। সুতরাং, আপনাকে Windows Server 2016 (WinSvrSTDCore 2 Core) এর 8টি লাইসেন্স কিনতে হবে। এটি আপনাকে 2 VM চালানোর অনুমতি দেবে। অতিরিক্ত 2 VM চালানোর জন্য, আপনাকে মূল লাইসেন্সের আরেকটি সেট কিনতে হবে।

সুতরাং, এই ধরনের একটি সার্ভার লাইসেন্স করার জন্য আপনার প্রয়োজন 16 2-কোর উইন্ডোজ সার্ভার লাইসেন্স (WinSvrSTDCore 2019 SNGL OLP 2Lic NL CoreLic) বা 2 16-কোর লাইসেন্স (WinSvrSTDCore 2019 SNGL OLP 16Lic NL CoreLic)।


  1. উইন্ডোজ সার্ভার 2022 সংস্করণের জন্য হার্ডওয়্যার প্রয়োজনীয়তা

  2. TLS ব্যর্থতার জন্য ওয়ার্কআউন্ডস, উইন্ডোজ সিস্টেমে টাইমআউট

  3. Windows 10-এ টাস্কবার এবং ভার্চুয়াল ডেস্কটপের জন্য কীবোর্ড শর্টকাট

  4. 10 সেরা ভার্চুয়াল মেশিন সফ্টওয়্যার Windows PC (2022)