কম্পিউটার

Windows 10 এ Chromium OS কিভাবে চালাবেন

Windows 10 এ Chromium OS কিভাবে চালাবেন

ক্রোম ওএস একটি দুর্দান্ত ডেস্কটপ অপারেটিং সিস্টেম হিসাবে বিশ্বাসযোগ্যতায় দ্রুত ক্রমবর্ধমান। এটি ক্লাউড এবং Google পরিষেবাগুলির উপর নির্ভরতার জন্য তিরস্কার করা হত, কিন্তু আজকাল আপনি এটিতে অ্যান্ড্রয়েড অ্যাপস এবং লিনাক্স অ্যাপ ইনস্টল করতে পারেন এবং এমনকি সর্বশেষ পিসি গেম খেলতে পারেন গুগল স্ট্যাডিয়াকে ধন্যবাদ। আপনি যদি Windows 10-এ বিকাশ বা ব্যক্তিগত উদ্দেশ্যে Chrome OS পরীক্ষা করতে চান, তাহলে আপনি পরিবর্তে ওপেন সোর্স Chromium OS ব্যবহার করতে পারেন।

ক্লাউডরেডি, ক্রোমিয়াম ওএস-এর একটি পিসি-ডিজাইন করা সংস্করণ, ভিএমওয়্যারের জন্য একটি চিত্র হিসাবে উপলব্ধ, যা উইন্ডোজের জন্য উপলব্ধ। উইন্ডোজের ভিএমওয়্যারে ক্লাউডরেডি ইনস্টল করার মাধ্যমে, আপনি Google-নির্দিষ্ট অ্যাপ এবং বৈশিষ্ট্যগুলিকে বাদ দিয়ে Chrome OS-এর প্রায় সমস্ত কার্যকারিতা পেতে পারেন। গুরুত্বপূর্ণভাবে, আপনি ক্লাউডরেডিতে প্লে স্টোর অ্যাপ চালাতে পারবেন না।

আপনি যদি Windows 10-এ অ্যান্ড্রয়েড অ্যাপ চালাতে চান, তাহলে ভার্চুয়ালবক্সে কীভাবে অ্যান্ড্রয়েড চালাবেন সে সম্পর্কে আমাদের গাইড দেখুন।

উইন্ডোজ 10 এ কিভাবে Chromium OS চালানো যায় তা এখানে।

প্রথমে, আপনাকে CloudReady-এর জন্য OVA ফাইলটি ডাউনলোড করতে হবে। এটি ভিএমওয়্যারের জন্য একটি ভার্চুয়াল মেশিন, যা আপনাকে ডাউনলোড করতে হবে। এখানে ভিএমওয়্যার ওয়ার্কস্টেশন 15 প্লেয়ারের লিঙ্ক রয়েছে – VMware-এর একটি হালকা সংস্করণ যা আপনাকে একটি একক ভার্চুয়াল মেশিন চালাতে দেয়।

CloudReady OVA ফাইল ডাউনলোড করা এবং Windows 10-এ VMware ইনস্টল করার সাথে, এই দুটি একসাথে কাজ করার সময়।

Windows 10 এ Chromium OS কিভাবে চালাবেন

VMware খুলুন এবং ডানদিকে "একটি ভার্চুয়াল মেশিন খুলুন" এ ক্লিক করুন। আপনার ডাউনলোড করা CloudReady OVA ফাইলটি খুঁজুন এবং এটি নির্বাচন করুন৷

Windows 10 এ Chromium OS কিভাবে চালাবেন

নতুন উইন্ডোতে, আপনি আপনার নতুন ভার্চুয়াল মেশিনের একটি নাম দিতে পারেন এবং সেই মেশিনে সমস্ত ডেটার জন্য স্টোরেজ পাথ সেট করতে পারেন। আপনি প্রস্তুত হলে, আমদানিতে ক্লিক করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷

এটি শেষ হয়ে গেলে, আপনার নতুন Chromium OS ভার্চুয়াল মেশিনটি মূল VMware স্ক্রিনে উপস্থিত হওয়া উচিত। মেশিনটি শুরু করতে এটিতে ডাবল ক্লিক করুন। ভার্চুয়াল মেশিনে নিজেকে সেট আপ করতে CloudReady/VMware-এর মধ্যে নির্দেশাবলী অনুসরণ করুন।

Windows 10 এ Chromium OS কিভাবে চালাবেন

আপনার নিজস্ব ক্রোম ওএস ভার্চুয়াল মেশিন তৈরি করার জন্য এটি হওয়া উচিত। দাঁতের কিছু সমস্যা আছে যা আপনি করতে পারেন, যদিও, তাই শব্দ এবং অনলাইনে কিছু সমস্যার সমাধান করার বিষয়ে আমাদের টিপস পড়ুন।

ক্লাউডরেডি চালানোর সময় কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে

জানার জন্য সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ শর্টকাট:আপনি যদি ভার্চুয়াল মেশিনে থাকেন কিন্তু আবার উইন্ডোজ নিয়ন্ত্রণ করতে মাউস পরিবর্তন করতে চান, তাহলে Ctrl টিপুন + Alt . আপনি যদি এই শর্টকাটটি না জানেন এবং পূর্ণ-স্ক্রীন মোডে থাকেন তবে আপনি নিজেকে আটকে যেতে পারেন।

Windows 10 এ Chromium OS কিভাবে চালাবেন

এছাড়াও, অনলাইনে ভার্চুয়াল মেশিন পেতে আমার প্রাথমিকভাবে কিছু সমস্যা হয়েছিল। যেহেতু এটি পরিণত হয়েছে, ভার্চুয়াল নেটওয়ার্ক অ্যাডাপ্টারটি আমার পিসিতে ভুল নেটওয়ার্ক অ্যাডাপ্টারের সাথে ব্রিজিং করছে। এটি ঠিক করতে, "VMware -> Manage -> Virtual Machine Settings-এর উপরের-বাম কোণে প্লেয়ারে ক্লিক করুন৷ "

এখানে, হার্ডওয়্যার ট্যাবের অধীনে নেটওয়ার্ক অ্যাডাপ্টারে ক্লিক করুন, তারপরে অ্যাডাপ্টারগুলি কনফিগার করুন, এবং অনলাইনে (ভার্চুয়াল অ্যাডাপ্টার এবং আরও অনেক কিছু) এর সাথে সরাসরি সম্পর্কিত নয় এমন যে কোনও এবং সমস্ত অ্যাডাপ্টার বন্ধ করতে ভুলবেন না৷

Windows 10 এ Chromium OS কিভাবে চালাবেন

আমি আরও খুঁজে পেয়েছি যে আমাদের Chromium OS VM স্বয়ংক্রিয়ভাবে আমার সাউন্ড কার্ডের সাথে লিঙ্ক করেনি। তাই যখন আপনি সেটিংস স্ক্রিনে থাকবেন, ডিভাইসগুলির অধীনে একটি "সাউন্ড কার্ড" আছে তা নিশ্চিত করতে বাম দিকের ফলকে দেখুন। যদি না হয়, যোগ করুন ক্লিক করুন, তারপর "সাউন্ড কার্ড" এবং "অটো-ডিটেক্ট" নির্বাচন করুন (বা "হোস্ট সাউন্ড কার্ড নির্দিষ্ট করুন" বিকল্প ব্যবহার করে একটি নির্দিষ্ট সাউন্ড কার্ড নির্বাচন করুন)। আপনার হয়ে গেলে, ঠিক আছে ক্লিক করুন৷

উপসংহার

এবং Windows 10-এ চলমান Chromium OS-এর আপনার নিজস্ব বিল্ড কীভাবে পেতে হয়। Chromium OS-এর মধ্যে "সেটিংস -> ক্লাউডরেডি সম্পর্কে" এর অধীনে নিয়মিত আপডেটগুলি পরীক্ষা করে ক্লাউডরেডি আপ টু ডেট রাখতে ভুলবেন না। উপভোগ করুন!


  1. Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে ব্যবহার করবেন

  2. Windows 7 এ ভার্চুয়াল মেমরি কিভাবে বাড়ানো যায়

  3. কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন

  4. Windows 11 এ Android Apps কিভাবে চালাবেন