কম্পিউটার

কিভাবে লিনাক্সে একটি উইন্ডোজ ভার্চুয়াল মেশিন সেট আপ করবেন

লিনাক্সে উইন্ডোজ সফটওয়্যার চালাতে হবে? একটি সাধারণ উত্তর হল একটি ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ ইনস্টল করা। যদি এটি আপনার জন্য ভীতিকর বা অপ্রতিরোধ্য শোনায়, চিন্তা করবেন না। এটি করার জন্য এখানে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে৷

শুরু করতে, আপনার নিম্নলিখিত জিনিসগুলির প্রয়োজন হবে:

  • ভার্চুয়াল মেশিন সফটওয়্যার (ভার্চুয়াল মেশিন কি?)
  • বৈধ Windows লাইসেন্স সহ অফিসিয়াল Windows ISO (বুটেবল ডিস্ক বা USB)
  • ভার্চুয়ালাইজেশন সমর্থন করে এমন পিসি বা ল্যাপটপ (আপনার ল্যাপটপটি একটি আল্ট্রাবুক হলে আপনার একটি বাহ্যিক ডিভিডি ড্রাইভও প্রয়োজন হবে, অথবা আপনি নিজের তৈরি করতে পারেন)
  • যথেষ্ট সিস্টেম RAM

এখন, প্রথম দুটি জিনিস আপনি পেতে বেশ সহজ. উইন্ডোজ লাইসেন্স ছাড়া পিসির মালিক হওয়া বিরল, এমনকি আপনি যখন লিনাক্স চালাচ্ছেন তখনও, তবে আপনার একটি ভার্চুয়ালাইজেশন বৈশিষ্ট্য থাকা দরকার৷

ভার্চুয়ালাইজেশন, ডিফল্টরূপে সক্রিয় না হলে, সিস্টেম BIOS-এ সুইচ অন করা যেতে পারে। এটি করার পথটি আপনি যে হার্ডওয়্যার ব্যবহার করছেন তার উপর নির্ভর করবে। সর্বোত্তম ফলাফলের জন্য, আপনার সিস্টেম BIOS-এ বুট করুন এবং Intel VT-এর রেফারেন্স খুঁজুন (একটি ইন্টেল আর্কিটেকচার পিসিতে) বা AMD-V (AMD CPU এবং মাদারবোর্ড সহ একটি পিসিতে)।

এই ভিডিওটি ব্যাখ্যা করে যে আপনার কী সন্ধান করা উচিত:

সিস্টেম র‍্যামের ক্ষেত্রে, আপনি 4 জিবি সহ পুরানো অপারেটিং সিস্টেমে কিছু ভার্চুয়ালাইজেশনের সাথে দূরে থাকতে পারেন, সেরা ফলাফলের জন্য আপনার 8 জিবি দিয়ে শুরু করা উচিত। এই টিউটোরিয়ালের জন্য ব্যবহৃত ল্যাপটপে রয়েছে 12 GB RAM।

ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার নির্বাচন করা

উইন্ডোজ ইনস্টল করার আগে, আপনাকে আপনার পছন্দের ভার্চুয়ালাইজেশন অ্যাপ্লিকেশনের বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। তিনটি লিনাক্সের জন্য উপলব্ধ:

  1. ওরাকল ভার্চুয়ালবক্স (ফ্রি) -- সম্ভবত সবচেয়ে জনপ্রিয় পছন্দ, এবং বিনামূল্যে, GNU জেনারেল পাবলিক লাইসেন্স, সংস্করণ 2-এর অধীনে ওপেন সোর্স সফ্টওয়্যার হিসাবে প্রকাশ করা হয়েছে।
  2. VMWare Player (ফ্রি বা $250) -- জনপ্রিয় কর্পোরেট ভার্চুয়ালাইজেশন টুল ভিএমওয়্যার ওয়ার্কস্টেশনের বিনামূল্যের সংস্করণ। ভিএমওয়্যার প্লেয়ার গার্হস্থ্য ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে।
  3. QEMU (ফ্রি) -- দ্রুত এমুলেটরের জন্য সংক্ষিপ্ত, QEMU অনেকগুলি ফ্রেঞ্জ এবং ভুলে যাওয়া প্ল্যাটফর্ম সহ বিস্তৃত অপারেটিং সিস্টেম চালাতে সক্ষম।

যদিও QEMU তর্কযোগ্যভাবে Linux সিস্টেমের জন্য উচ্চতর বিকল্প, আমরা এমন একটি সমাধান চাই যা ন্যূনতম ঝগড়া সহ Windows চালাতে পারে এবং দ্রুত ইনস্টল করা যেতে পারে। আপনি অবশ্যই উপরের যেকোনো একটি বেছে নিতে পারবেন, কিন্তু এই টিউটোরিয়ালের জন্য আমরা Oracle VirtualBox ব্যবহার করব।

উবুন্টুর সফ্টওয়্যার সেন্টার থেকে বা আপনার লিনাক্স ডিস্ট্রোতে সংশ্লিষ্ট অ্যাপ্লিকেশন থেকে ভার্চুয়ালবক্স ইনস্টল করুন। আপনি কমান্ড লাইনও ব্যবহার করতে পারেন। ডেবিয়ান-ভিত্তিক সিস্টেমের জন্য:

sudo apt-get install virtualbox 

তারপর ভার্চুয়ালবক্স গেস্ট ইউটিলিটি ইনস্টল করুন:

sudo apt-get install virtualbox-guest-dkms 

এটি আপনাকে হোস্ট সিস্টেম (আপনার লিনাক্স পিসি) এবং গেস্ট সিস্টেমের (আপনার ভার্চুয়াল উইন্ডোজ পরিবেশ) এর মধ্যে ডেটা সরাতে সাহায্য করবে।

ওরাকল ভার্চুয়ালবক্সে উইন্ডোজ সেট আপ করুন

আপনার লিনাক্স পিসিতে ভার্চুয়ালবক্স ইনস্টল করে, সফ্টওয়্যারটি চালু করুন।

যেহেতু আমরা Windows এর একটি ব্যবহারযোগ্য সংস্করণ চাই, তাই আমরা Windows 7 এর জন্য বিকল্পগুলি নির্বাচন করব, তবে আপনার সেটিংস নির্বাচন করা উচিত যা আপনি যে সংস্করণটি ইনস্টল করছেন তার সাথে মেলে৷

কিভাবে লিনাক্সে একটি উইন্ডোজ ভার্চুয়াল মেশিন সেট আপ করবেন

নতুন ক্লিক করে শুরু করুন , তারপর ভার্চুয়াল ডিভাইসের একটি নাম দিন। টাইপ-এ ড্রপ-ডাউন মেনু নিশ্চিত করুন যে Windows নির্বাচিত হয়েছে, এবং সংস্করণে , সঠিক উইন্ডোজ সংস্করণ। আপনি Windows 3.1 থেকে আজ পর্যন্ত প্রায় সব কিছু চালাতে পারেন।

পরবর্তী ক্লিক করুন চালিয়ে যেতে, এবং পরবর্তী স্ক্রিনে, মেমরির আকার নির্বাচন করুন ভার্চুয়াল মেশিনের জন্য। আপনার নির্বাচিত OS এবং আপনার শারীরিক কম্পিউটারের হার্ডওয়্যারের উপর ভিত্তি করে একটি ডিফল্ট প্রস্তাবিত আকার প্রস্তাবিত হবে৷

কিভাবে লিনাক্সে একটি উইন্ডোজ ভার্চুয়াল মেশিন সেট আপ করবেন

পরবর্তী ক্লিক করুন আপনার ভার্চুয়াল হার্ড ডিস্ক ড্রাইভ তৈরি করতে, আবার ডিফল্ট বিকল্পটি বেছে নিন যদি না আপনার কাছে VM-এ চালানোর জন্য বিশেষভাবে প্রচুর পরিমাণে ডেটা থাকে।

কিভাবে লিনাক্সে একটি উইন্ডোজ ভার্চুয়াল মেশিন সেট আপ করবেন

একবার হয়ে গেলে, তৈরি করুন টিপুন , তারপর আপনার পছন্দের ফাইলের ধরন নির্বাচন করুন। আপনি যদি ভার্চুয়ালবক্সের সাথে ভার্চুয়াল হার্ড ডিস্ক ব্যবহার করতে যাচ্ছেন, তাহলে পরবর্তীতে, টিপুন অন্যথায় উপযুক্ত হিসাবে একটি ভিন্ন বিন্যাস চয়ন করুন। তারপরে আপনাকে অবশ্যই নির্দিষ্ট করতে হবে যে ভার্চুয়াল HDD গতিশীলভাবে বরাদ্দ করা উচিত (অর্থাৎ এটি প্রয়োজন অনুসারে আকারে বৃদ্ধি পায়, পূর্ব-নির্বাচিত উপরের সীমা পর্যন্ত) বা একটি নির্দিষ্ট আকার। বেশিরভাগ ক্ষেত্রে, আপনি গতিশীল চাইবেন।

পরবর্তী ক্লিক করুন চালিয়ে যেতে, ফাইলের নাম, অবস্থান এবং আকার নিশ্চিত করুন (বা পরিবর্তন করুন), তারপর তৈরি করুন আবার চালিয়ে যেতে।

লিনাক্সে উইন্ডোজ ইনস্টল করা

ভার্চুয়াল মেশিনটি কনফিগার করার সাথে -- এটিকে একটি পিসি তৈরি করার মতো ভাবুন কিন্তু ভার্চুয়াল উপাদানগুলির সাথে -- আপনি এখন উইন্ডোজ ইনস্টল করার জন্য প্রস্তুত৷ আপনি ISO প্রদান করার জন্য একটি ডিস্ক বা USB স্টিক ব্যবহার করুন না কেন, এখন ISO ফাইল ধারণ করে মিডিয়া সন্নিবেশ করার সময়৷

কিভাবে লিনাক্সে একটি উইন্ডোজ ভার্চুয়াল মেশিন সেট আপ করবেন

এখন, সবুজ স্টার্ট ক্লিক করুন তীর, এবং উৎস ডেটার অবস্থান নির্বাচন করুন -- উইন্ডোজ ইনস্টলার ডিস্ক। শুরু ক্লিক করুন তারপর ভার্চুয়াল কম্পিউটার উইন্ডোজ সেটআপ লোড করার সময় অপেক্ষা করুন।

কিভাবে লিনাক্সে একটি উইন্ডোজ ভার্চুয়াল মেশিন সেট আপ করবেন

আপনি যদি আগে Windows ইনস্টল করে থাকেন, তাহলে আপনার এটির সাথে পরিচিত হওয়া উচিত -- যদি না হয়, উইজার্ড আপনাকে প্রক্রিয়াটির মাধ্যমে সাহায্য করবে।

উইন্ডোজ চালু করুন এবং সফ্টওয়্যার ইনস্টল করুন!

আপনি যদি এটি এতদূর তৈরি করে থাকেন তবে আপনার কাজ শেষ। আপনি Windows এ বুট করতে এবং সফ্টওয়্যার ইনস্টল করতে সক্ষম হবেন, হয় DVD এর মাধ্যমে (ভার্চুয়ালবক্স সরঞ্জামগুলিকে ধন্যবাদ) অথবা ডাউনলোড এবং ইনস্টল করে৷

আপনার সমস্ত সাধারণ উইন্ডোজ অ্যাপ্লিকেশনগুলি স্বাভাবিক হিসাবে চালানো উচিত, শুধুমাত্র আপনার হোস্ট কম্পিউটারের হার্ডওয়্যার দ্বারা সীমাবদ্ধ -- যে পিসিতে আপনি ভার্চুয়ালবক্স ইনস্টল করেছেন। ওয়াইন এবং PlayOnLinux-এর মতো জিনিসগুলি যদি আপনি ব্যর্থ হন তাহলে একটি ভার্চুয়াল মেশিন ব্যবহার করা সম্ভবত উইন্ডোজ অ্যাপ এবং গেমগুলি চালানোর সেরা উপায়।

আপনার দৈনন্দিন লিনাক্স কম্পিউটিং চালিয়ে যাওয়ার সাথে সাথে আপনি সহজেই আপনার সুবিধামত চালু এবং বন্ধ করতে পারেন এমন একটি Windows VM থাকা একটি বিশাল সুবিধা। আপনার যদি Windows সফ্টওয়্যার চালানোর প্রয়োজন হয় এবং ভার্চুয়ালাইজেশন সমর্থন করার জন্য হার্ডওয়্যার থাকে, তাহলে এটি একটি দুর্দান্ত সমাধান৷

আপনি কি লিনাক্সে ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ চালান? উইন্ডোজ সফ্টওয়্যার চালানোর জন্য এটি কি আপনার পছন্দের পদ্ধতি? মন্তব্যে এটি সম্পর্কে আমাদের বলুন!


  1. লিনাক্সে ভার্চুয়াল মেশিন ম্যানেজার ব্যবহার করে কিভাবে শুরু করবেন

  2. লিনাক্সে কীভাবে ওয়াইন ইনস্টল করবেন

  3. লিনাক্সে উইন্ডোজ পার্টিশনে কীভাবে লিখবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এ একটি ভার্চুয়াল মেশিন তৈরি করবেন