কম্পিউটার

ফেইলওভার ক্লাস্টারিং ছাড়া হাইপার-ভি লাইভ মাইগ্রেশন কনফিগার করা হচ্ছে

হাইপার-ভি ভার্চুয়ালাইজেশন সিস্টেমে লাইভ মাইগ্রেশন প্রযুক্তি হাইপার-ভি হোস্টগুলির মধ্যে একটি চলমান ভার্চুয়াল মেশিনকে এটি বন্ধ না করে বা পরিষেবাগুলির প্রাপ্যতার উপর কোনও প্রভাব ছাড়াই সরানোর অনুমতি দেয়। পূর্ববর্তী হাইপার-ভি সংস্করণে, লাইভ মাইগ্রেশন ব্যবহার করে আপনি শুধুমাত্র ফেইলওভার ক্লাস্টারের নোডের মধ্যে একটি ভার্চুয়াল মেশিন সরাতে পারেন। Hyper-V 3.0 (Windows Server 2012) এবং শেয়ারড নাথিং লাইভ মাইগ্রেশন এর কারণে এই সীমাবদ্ধতাটি সরানো হয়েছে। প্রযুক্তি. এই নিবন্ধে আমরা দেখাব কিভাবে লাইভ মাইগ্রেশন সক্ষম করা যায় এবং উইন্ডোজ সার্ভার 2016 চালিত একক হাইপার-ভি হোস্টের মধ্যে চলমান VM সরানো যায়।

শেয়ারড নাথিং লাইভ মাইগ্রেশন প্রয়োজনীয়তা:

  1. নিম্নলিখিত OS চালিত সার্ভারগুলির মধ্যে মাইগ্রেশন সম্ভব:Windows Server 2012 R2 বা Windows Server 2016
  2. ভার্চুয়াল মেশিন সংস্করণ 5 বা তার বেশি হতে হবে
  3. উভয় কম্পিউটার অবশ্যই একই অ্যাক্টিভ ডিরেক্টরি ডোমেনে বা বিশ্বস্ত ডোমেনে অবস্থিত হতে হবে
  4. কনফিগারেশন সম্পাদনকারী ব্যবহারকারীর অবশ্যই হাইপার-ভি অ্যাডমিনিস্ট্রেটর বিশেষাধিকার থাকতে হবে। Kerberos সীমাবদ্ধ প্রতিনিধিত্ব কনফিগার করার সময়, একজন ব্যবহারকারীর অবশ্যই ডোমেন অ্যাডমিনিস্ট্রেটর বিশেষাধিকার (বা সার্ভার অ্যাকাউন্টের বিশেষাধিকার) থাকতে হবে

ধরুন, আমাদের কাছে হাইপার-ভি ভূমিকা সহ উইন্ডোজ সার্ভার 2016 চলমান 2টি সার্ভার রয়েছে:Srv01 এবং Srv03। উভয় সার্ভার সক্রিয় ডিরেক্টরি ডোমেনের সদস্য এবং ক্লাস্টার করা হয় না (উইন্ডোজ সার্ভার ফেইলওভার ক্লাস্টারিং)। হাইপার-ভি ম্যানেজার শুরু করুন যেকোনো সার্ভারে কনসোল করুন এবং এতে উভয় সার্ভার যোগ করুন।

ফেইলওভার ক্লাস্টারিং ছাড়া হাইপার-ভি লাইভ মাইগ্রেশন কনফিগার করা হচ্ছে

তারপর উভয় সার্ভারের সেটিংসে লাইভ মাইগ্রেশন সক্ষম করুন। এটি করতে, একটি হাইপার-ভি সার্ভারে ডান-ক্লিক করুন এবং হাইপার-ভি নির্বাচন করুন সেটিংস . লাইভ মাইগ্রেশন এ যান বিভাগ এবং চেক করুন আগত এবং বহির্গামী লাইভ মাইগ্রেশন সক্ষম করুন . দুটি হাইপার-ভি হোস্টের আইপি ঠিকানায় মাইগ্রেশনের তালিকা সীমাবদ্ধ করুন।

ফেইলওভার ক্লাস্টারিং ছাড়া হাইপার-ভি লাইভ মাইগ্রেশন কনফিগার করা হচ্ছে

তারপর Kerberos ব্যবহার করুন নির্বাচন করুন উন্নত বৈশিষ্ট্যে প্রমাণীকরণ প্রোটোকল হিসাবে অধ্যায়. ফেইলওভার ক্লাস্টারিং ছাড়া হাইপার-ভি লাইভ মাইগ্রেশন কনফিগার করা হচ্ছে

আপনি নিম্নলিখিত PowerShell কমান্ড ব্যবহার করে একই জিনিস করতে পারেন:

Enable-VMMigration
Set-VMMigrationNetwork 192.168.10.41 192.168.10.21
Set-VMHost -VirtualMachineMigrationAuthenticationType

দ্রষ্টব্য . VM লাইভ মাইগ্রেশন CredSSP প্রোটোকল ব্যবহার করেও সম্ভব, কিন্তু এই ক্ষেত্রে প্রশাসককে সার্ভারে সাইন ইন করতে হবে (RDP ব্যবহার করে) যা মাইগ্রেশনের উৎস অথবা PowerShell রিমোটিং ব্যবহার করে দূরবর্তীভাবে এর সাথে সংযোগ করতে হবে।

Kerberos প্রমাণীকরণ ব্যবহার করে একটি VM স্থানান্তর করতে, প্রশাসককে সার্ভারে সাইন ইন করতে হবে না, তবে সক্রিয় ডিরেক্টরিতে (KCD — Kerberos constrained delegation) সীমাবদ্ধ প্রতিনিধি কনফিগার করতে হবে।

ADUC স্ন্যাপ-ইন শুরু করুন, প্রথম হাইপার-ভি সার্ভারের অ্যাকাউন্ট খুঁজুন, এর বৈশিষ্ট্যগুলি খুলুন এবং প্রতিনিধি-এ যান ট্যাব।

শুধুমাত্র নির্দিষ্ট পরিষেবাগুলিতে অর্পণের জন্য এই কম্পিউটারটিকে বিশ্বাস করুন চেক করুন৷ এবং শুধুমাত্র Kerberos ব্যবহার করুন এবং যোগ করুন ক্লিক করুন . ফেইলওভার ক্লাস্টারিং ছাড়া হাইপার-ভি লাইভ মাইগ্রেশন কনফিগার করা হচ্ছে

পরবর্তী উইন্ডোতে, ব্যবহারকারী ক্লিক করুন এবং কম্পিউটার এবং দ্বিতীয় হাইপার-ভি সার্ভারের নাম উল্লেখ করুন। উপলব্ধ পরিষেবাগুলির তালিকায়, Microsoft Virtual System Migration Service নির্বাচন করুন৷ .

ফেইলওভার ক্লাস্টারিং ছাড়া হাইপার-ভি লাইভ মাইগ্রেশন কনফিগার করা হচ্ছে

টিপ . যদি আপনাকে VM স্টোরেজ স্থানান্তর করতে হয়, তাহলে cifs নির্বাচন করুন পাশাপাশি প্রোটোকল।

প্রতিনিধি সেটিংস সংরক্ষণ করুন. দ্বিতীয় হাইপার-ভি সার্ভারের জন্য একই সেটিংস কনফিগার করুন।

এটি AD এর পরিবর্তনের প্রতিলিপি এবং Kerberos টিকেট পুনরায় ইস্যু করার জন্য অপেক্ষা করা বাকি, তারপর আপনি VM এর লাইভ মাইগ্রেশন করতে পারেন। ভার্চুয়াল মেশিনে ডান-ক্লিক করুন এবং সরান নির্বাচন করুন .

ফেইলওভার ক্লাস্টারিং ছাড়া হাইপার-ভি লাইভ মাইগ্রেশন কনফিগার করা হচ্ছে

ভার্চুয়াল মেশিন সরান নির্বাচন করুন মাইগ্রেশনের ধরন হিসাবে।

ফেইলওভার ক্লাস্টারিং ছাড়া হাইপার-ভি লাইভ মাইগ্রেশন কনফিগার করা হচ্ছে

হাইপার-V হোস্টের নাম উল্লেখ করুন যেখানে আপনি VM স্থানান্তর করতে চান।

তারপর VM ফাইলগুলিকে সরানোর জন্য একটি লক্ষ্য হোস্টে ফোল্ডারটি নির্বাচন করুন (ফোল্ডারটি অবশ্যই আগে থেকেই বিদ্যমান থাকতে হবে)।

ফেইলওভার ক্লাস্টারিং ছাড়া হাইপার-ভি লাইভ মাইগ্রেশন কনফিগার করা হচ্ছে

ফিনিশ এ ক্লিক করুন এবং দ্বিতীয় হাইপার-ভি সার্ভারে ভার্চুয়াল মেশিনের লাইভ মাইগ্রেশন প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

টিপ . আপনি নিম্নলিখিত PowerShell কমান্ড ব্যবহার করে VM মাইগ্রেশন শুরু করতে পারেন:

Move-VM srvapp1 Srv01 -IncludeStorage -DestinationStoragePath c:\hyperv\vm

VM সেটিংসে প্রসেসরের সামঞ্জস্যতা চালু না থাকলে, নিম্নোক্ত ত্রুটির কারণে স্থানান্তর বাধাগ্রস্ত হবে:

ভার্চুয়াল মেশিন গন্তব্য কম্পিউটারে সরানো যাবে না। গন্তব্য কম্পিউটারের হার্ডওয়্যার এই ভার্চুয়াল মেশিনের হার্ডওয়্যার প্রয়োজনীয়তার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়৷

এই সমস্যাটি সমাধান করতে, আপনাকে VM বন্ধ করতে হবে এবং এটির জন্য CPU সামঞ্জস্য সক্ষম করতে হবে:

Set-VMProcessor srvapp1 -CompatibilityForMigrationEnabled $true


  1. Hyper-V 2019-এ ভার্চুয়াল সুইচ কনফিগার করা হচ্ছে

  2. CD ছাড়া Hp প্রিন্টার ইনস্টল করুন

  3. ডিসকর্ডে কীভাবে লাইভ যাবেন

  4. 7 শীর্ষ সামাজিক নেটওয়ার্ক অ্যাপস যা আপনি ছাড়া বাঁচতে পারবেন না – ইনফোগ্রাফিক