কম্পিউটার

একটি ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ 10 এ কীভাবে ম্যাকোস চালাবেন

Windows 10 একটি দুর্দান্ত অপারেটিং সিস্টেম। এটার quirks এবং annoyances আছে, কিন্তু কোন অপারেটিং সিস্টেম নেই? এমনকি যদি আপনি Microsoft এবং Windows 10 দেখে থাকেন, তবুও আপনি কেনাকাটা করতে পারেন।

ভার্চুয়াল মেশিনের সাথে আপনার বিদ্যমান অপারেটিং সিস্টেমের নিরাপদ সীমানা থেকে এটি করার চেয়ে ভাল উপায় আর কী হতে পারে? এইভাবে, আপনি Windows-এ macOS চালাতে পারেন, যা Windows-এ Mac-only অ্যাপ ব্যবহার করার জন্য উপযুক্ত৷

সুতরাং, এখানে আপনি কিভাবে Windows এ একটি ভার্চুয়াল মেশিনে macOS ইনস্টল করবেন, একটি ভার্চুয়াল হ্যাকিনটোশ তৈরি করবেন যা আপনাকে আপনার Windows মেশিন থেকে Apple অ্যাপগুলি চালাতে দেয়৷

Windows 10 এ একটি macOS ভার্চুয়াল মেশিন তৈরি করতে আপনার কোন ফাইলের প্রয়োজন?

"কিভাবে করতে হবে" এ পড়ার আগে আপনাকে প্রয়োজনীয় সরঞ্জামগুলি ডাউনলোড এবং ইনস্টল করতে হবে। ওরাকল ভার্চুয়ালবক্স ম্যানেজার (ভার্চুয়ালবক্স) উভয় ব্যবহার করে কিভাবে macOS ভার্চুয়াল মেশিন তৈরি করতে হয় তার টিউটোরিয়ালের বিবরণ এবং VMware ওয়ার্কস্টেশন প্লেয়ার (VMware Player) .

  • ভার্চুয়ালবক্সের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন। এই টিউটোরিয়ালটি VirtualBox 6.1.22
  • ব্যবহার করে
  • ভিএমওয়্যার প্লেয়ারের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন। এই টিউটোরিয়াল VMware Player 16
  • ব্যবহার করে

আপনার macOS এর একটি অনুলিপিও প্রয়োজন। Big Sur হল সর্বশেষ macOS সংস্করণ। আপনি পরবর্তী বিভাগে macOS Big Sur-এর ডাউনলোড লিঙ্কগুলি খুঁজে পেতে পারেন৷

এই টিউটোরিয়ালটি ভার্চুয়ালবক্স বা ভিএমওয়্যার প্লেয়ার ব্যবহার করে ইন্টেল হার্ডওয়্যারে চলমান একটি ভার্চুয়াল মেশিনে macOS বিগ সুর ইনস্টল করার উপর ফোকাস করবে৷

দুর্ভাগ্যবশত, আমার কাছে কোনো AMD হার্ডওয়্যারের অ্যাক্সেস নেই, তাই আমি একটি টিউটোরিয়াল দিতে পারছি না।

যাইহোক, কোড স্নিপেট আছে যেটি যে কেউ AMD সিস্টেম ব্যবহার করে AMD হার্ডওয়্যারে VMware ব্যবহার করে একটি macOS Big Sur বুট করতে হবে।

ম্যাকোস বিগ সুর ভার্চুয়াল মেশিনটি চালু করা ইন্টেল সংস্করণের মতোই কিন্তু একটি সামান্য ভিন্ন কোড স্নিপেট ব্যবহার করে। আপনি নীচের বিভাগে টিউটোরিয়াল এবং কোড স্নিপেট খুঁজে পেতে পারেন।

উপরন্তু, আপনি নিবন্ধের শেষে বেশ কিছু AMD macOS Catalina, Mojave এবং High Sierra ভার্চুয়াল মেশিন টিউটোরিয়ালের লিঙ্ক পাবেন।

macOS বিগ সুর ভার্চুয়াল ছবি ডাউনলোড করুন

VirtualBox এবং VMware উভয়ের জন্য macOS Big Sur ইমেজ ডাউনলোড করতে নীচের ডাউনলোড লিঙ্কগুলি ব্যবহার করুন৷

ডাউনলোড করুন: macOS বিগ সুর ভার্চুয়াল মেশিন ইমেজ

ডাউনলোড করুন: VMware প্লেয়ার প্যাচ টুল

কিভাবে ভার্চুয়ালবক্সের সাথে একটি macOS বিগ সুর ভার্চুয়াল মেশিন তৈরি করবেন

macOS ভার্চুয়াল মেশিন তৈরি করার আগে, আপনাকে ভার্চুয়ালবক্স এক্সটেনশন প্যাক ইনস্টল করতে হবে। এটিতে USB 3.0 সমর্থন, মাউস এবং কীবোর্ড সমর্থন এবং অন্যান্য দরকারী ভার্চুয়ালবক্স প্যাচগুলির জন্য সংশোধন অন্তর্ভুক্ত রয়েছে৷

ডাউনলোড করুন৷ :উইন্ডোজের জন্য ভার্চুয়ালবক্স এক্সটেনশন প্যাক (ফ্রি)

নিচে স্ক্রোল করুন, সমস্ত সমর্থিত প্ল্যাটফর্ম নির্বাচন করুন ডাউনলোড করতে, তারপরে ইনস্টল করতে ডাবল-ক্লিক করুন।

1. macOS বিগ সুর ভার্চুয়াল মেশিন তৈরি করুন

ভার্চুয়ালবক্স খুলুন। নতুন নির্বাচন করুন৷ . macOS টাইপ করুন .

ভার্চুয়ালবক্স আপনার টাইপ করার সাথে সাথে OS সনাক্ত করবে এবং Mac OS X-এ ডিফল্ট হবে। আপনি এটিকে যেমন আছে তেমনি রেখে যেতে পারেন।

ভার্চুয়াল মেশিনের নাম সম্পর্কে, এটিকে স্মরণীয় করে তুলুন কিন্তু টাইপ করা সহজ। আপনাকে কমান্ডের একটি সিরিজে এই নামটি ইনপুট করতে হবে, এবং একটি জটিল নাম একাধিকবার টাইপ করা হতাশাজনক!

একটি ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ 10 এ কীভাবে ম্যাকোস চালাবেন

এর পরে, macOS ভার্চুয়াল মেশিন ব্যবহার করতে পারে এমন RAM এর পরিমাণ সেট করুন। আমি সর্বনিম্ন 4GB সাজেস্ট করব, কিন্তু হোস্ট সিস্টেম থেকে আপনি যত বেশি দিতে পারবেন, আপনার অভিজ্ঞতা তত ভালো হবে।

মনে রাখবেন, আপনি আপনার সিস্টেমের থেকে বেশি RAM বরাদ্দ করতে পারবেন না, এবং আপনাকে হোস্ট অপারেটিং সিস্টেমের জন্য উপলব্ধ কিছু মেমরি ছেড়ে দিতে হবে।

এখন, এখনই একটি হার্ড ডিস্ক তৈরি করুন নির্বাচন করুন৷ এবং তৈরি করুন নির্বাচন করুন . পরবর্তী স্ক্রিনে, ভার্চুয়াল হার্ড ডিস্ক নির্বাচন করুন , তারপর ডিস্কের আকারটি ন্যূনতম 50GB এ সেট করুন, তবে আদর্শভাবে আরও বেশি যদি আপনি স্থান ফাঁকি দিতে পারেন। macOS Big Sur-এর জন্য কমপক্ষে 35GB স্টোরেজ প্রয়োজন৷

2. macOS Big Sur ভার্চুয়াল মেশিন সেটিংস সম্পাদনা করুন

আপনার macOS Big Sur ভার্চুয়াল মেশিনটি এখনও চালু করার চেষ্টা করবেন না। ভার্চুয়াল মেশিন চালু করার আগে, আপনাকে সেটিংসে কয়েকটি পরিবর্তন করতে হবে। আপনার macOS ভার্চুয়াল মেশিনে ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন .

একটি ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ 10 এ কীভাবে ম্যাকোস চালাবেন
  1. সিস্টেম এর অধীনে , ফ্লপি সরান বুট অর্ডার থেকে। চিপসেট নিশ্চিত করুন ICH9 এ সেট করা আছে .
  2. প্রসেসর নির্বাচন করুন ট্যাব দুটি প্রসেসর বরাদ্দ করুন। যদি আপনার কাছে অতিরিক্ত শক্তি সহ একটি CPU থাকে (যেমন একাধিক অতিরিক্ত কোর সহ একটি Intel Core i7 বা i9), তাহলে আরও বরাদ্দ করার কথা বিবেচনা করুন। যাইহোক, এটি গুরুত্বপূর্ণ নয়।
  3. নিশ্চিত করুন যে PAE/NX সক্ষম করুন৷ বক্স চেক করা হয়।
  4. ডিসপ্লে এর অধীনে , ভিডিও মেমরি সেট করুন 128MB পর্যন্ত।
  5. এখন, স্টোরেজ এর অধীনে , স্টোরেজ ডিভাইসের অধীনে ফাঁকা ডিস্ক নির্বাচন করুন . এরপরে, অপটিক্যাল ড্রাইভের পাশে ডিস্ক আইকন নির্বাচন করুন . ব্রাউজ করুন এবং আপনার macOS বিগ সুর ডিস্ক ইমেজ নির্বাচন করুন।
  6. অবশেষে, USB-এ যান ট্যাব এবং USB 3.0 নির্বাচন করুন , তারপর ঠিক আছে টিপুন .

3. ভার্চুয়ালবক্সে কাস্টম কোড যোগ করতে কমান্ড প্রম্পট ব্যবহার করুন

আপনার ম্যাকোস বিগ সুর ভার্চুয়াল মেশিনটি চালু করার এখনও যথেষ্ট সময় হয়নি। এর বর্তমান কনফিগারেশনে, VirtualBox আপনার macOS ডিস্ক ইমেজের সাথে কাজ করে না।

এটি চালু এবং চালানোর জন্য, macOS ভার্চুয়াল মেশিনটি কাজ করার আগে আপনাকে মূলত ভার্চুয়ালবক্স প্যাচ করতে হবে। এটি করার জন্য, আপনাকে কমান্ড প্রম্পট ব্যবহার করে কিছু কোড লিখতে হবে। সমস্ত বিবরণ নীচে রয়েছে৷

ভার্চুয়ালবক্স বন্ধ করে শুরু করুন। ভার্চুয়ালবক্স বা এর সাথে সম্পর্কিত কোনো প্রক্রিয়া চলমান থাকলে কমান্ডগুলি সঠিকভাবে কার্যকর হবে না৷

একবার বন্ধ হয়ে গেলে, Windows কী + X টিপুন , তারপর কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন মেনু থেকে। যদি আপনার মেনু শুধুমাত্র PowerShell বিকল্পটি দেখায়, তাহলে command টাইপ করুন আপনার স্টার্ট মেনু সার্চ বারে। তারপরে সেরা ম্যাচটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ . Oracle VirtualBox ডিরেক্টরিটি সনাক্ত করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

cd "C:\Program Files\Oracle\VirtualBox\"

এখন, এক এক করে নিম্নলিখিত কমান্ডগুলি লিখুন। আপনার ভার্চুয়াল মেশিনের নামের সাথে মেলে কমান্ডটি সামঞ্জস্য করুন। উদাহরণস্বরূপ, আমার ভার্চুয়াল মেশিনের নাম হল macOS Big Sur .

এখানে কমান্ড আছে:

VBoxManage.exe modifyvm "macOS Big Sur" --cpuidset 00000001 000106e5 00100800 0098e3fd bfebfbff
VBoxManage setextradata "macOS Big Sur" "VBoxInternal/Devices/efi/0/Config/DmiSystemProduct" "iMac19,1"
VBoxManage setextradata "macOS Big Sur" "VBoxInternal/Devices/efi/0/Config/DmiSystemVersion" "1.0"
VBoxManage setextradata "macOS Big Sur" "VBoxInternal/Devices/efi/0/Config/DmiBoardProduct" "Mac-AA95B1DDAB278B95"
VBoxManage setextradata "macOS Big Sur" "VBoxInternal/Devices/smc/0/Config/DeviceKey" "ourhardworkbythesewordsguardedpleasedontsteal(c)AppleComputerInc"
VBoxManage setextradata "macOS Big Sur" "VBoxInternal/Devices/smc/0/Config/GetKeyFromRealSMC" 1

কমান্ডগুলি সম্পূর্ণ হওয়ার পরে এবং অনুমান করে আপনি কোনও ত্রুটির সম্মুখীন হননি, কমান্ড প্রম্পটটি বন্ধ করুন৷

একটি ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ 10 এ কীভাবে ম্যাকোস চালাবেন

4. আপনার macOS বিগ সুর ভার্চুয়াল মেশিন বুট করুন

ভার্চুয়ালবক্স পুনরায় খুলুন। আপনার macOS ভার্চুয়াল মেশিনটি শুরু করতে ডাবল-ক্লিক করুন। আপনি অ্যাপলের লোগো অনুসরণ করে একটি দীর্ঘ টেক্সট দেখতে পাবেন। পরবর্তী স্ক্রিনে, আপনার পছন্দের ভাষা নির্বাচন করুন, তারপর চালিয়ে যান৷ .

একটি ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ 10 এ কীভাবে ম্যাকোস চালাবেন
  1. এরপর, ডিস্ক ইউটিলিটি নির্বাচন করুন . আপনি ইনস্টল করার জন্য macOS Big Sur এর জন্য একটি ক্লিন ড্রাইভ তৈরি করুন৷
  2. ডিস্ক ইউটিলিটিতে, VBOX হার্ডডিস্ক মিডিয়া নির্বাচন করুন অভ্যন্তরীণ ড্রাইভ কলাম থেকে।
  3. ড্রাইভ নির্বাচন করার পরে, মুছে ফেলুন যান বিকল্পটি ইউটিলিটির শীর্ষে পাওয়া যায়।
  4. আপনার ড্রাইভের একটি নাম দিন, ফর্ম্যাট সেট করুন ম্যাক ওএস এক্সটেন্ডেড (জার্নাল্ড), এবং স্কিম GUID পার্টিশন ম্যাপ-এ .
  5. মুছে দিন নির্বাচন করুন .
  6. একবার সম্পূর্ণ হলে, আপনি ডিস্ক ইউটিলিটি থেকে প্রস্থান করতে পারেন বিগ সুর পুনরুদ্ধার স্ক্রীনে। এখান থেকে, আপনার macOS Big Sur ইনস্টল করুন নির্বাচন করা উচিত .
  7. ডিস্ক ইউটিলিটিতে আপনি যে ড্রাইভটি তৈরি করেছেন সেটি নির্বাচন করুন, তারপরে চালিয়ে যান।
একটি ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ 10 এ কীভাবে ম্যাকোস চালাবেন

এখন, ইনস্টলেশন বলছে এটি কয়েক মিনিট সময় নেবে। যাইহোক, আমার অভিজ্ঞতায়, এটি সঠিক ছিল না। প্রাথমিক ইনস্টলেশন পর্বে প্রায় 15 মিনিট সময় লেগেছিল, কিন্তু তারপরে আপনি macOS বিগ সুর ভার্চুয়াল মেশিন পুনরায় চালু হওয়ার পরে দ্বিতীয় ইনস্টলেশন স্ক্রিনে অবতরণ করেন৷

সেই স্ক্রিনে প্রাথমিক ইনস্টলেশন সময় প্রায় 29 মিনিটে শুরু হয়। যাইহোক, একবার এটি পৌঁছালে এক মিনিটেরও কম বাকি৷ এবং আপনি আপনার আশা জাগিয়ে তুলবেন—করবেন না।

এই বিন্দু থেকে ইনস্টলেশনটি সম্পূর্ণ হতে আরও এক ঘন্টা সময় লেগেছে, তবে আমি তিন ঘন্টার বেশি লোকের জন্য অপেক্ষা করার রিপোর্টও পড়েছি। আরও খারাপ, ইনস্টলেশন চলছে কিনা তা বলার কোন উপায় নেই আপনি শুধু আপনার সময় নষ্ট করছেন।

একটি ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ 10 এ কীভাবে ম্যাকোস চালাবেন

আপনি যদি সময় দিতে পারেন, কয়েক ঘন্টার জন্য রেখে দিন, এবং আশা করি, আপনি যখন ফিরে আসবেন, আপনি macOS Big Sur স্বাগতম পৃষ্ঠার দিকে তাকিয়ে থাকবেন৷

একবার আপনি macOS সেটআপ সম্পূর্ণ করলে, ভার্চুয়ালবক্সের মধ্যে একটি স্ন্যাপশট নিন। মেশিন> স্ন্যাপশট নিন-এ যান , আপনার স্ন্যাপশট একটি নাম দিন, এবং এটি প্রক্রিয়া করার জন্য অপেক্ষা করুন। যদি কিছু ভেঙ্গে যায় বা বিগ সুর ভার্চুয়াল মেশিনটি নষ্ট হয়ে যায়, আপনি আপনার আগের ভাল ইনস্টলেশন পুনরুদ্ধার করতে স্ন্যাপশটে ফিরে যেতে পারেন৷

কিভাবে VMware ওয়ার্কস্টেশন প্লেয়ার ব্যবহার করে একটি macOS বিগ সুর ভার্চুয়াল মেশিন তৈরি করবেন

ভার্চুয়ালবক্সের চেয়ে ভিএমওয়্যার পছন্দ করবেন? আপনি VMware ব্যবহার করে একটি macOS Big Sur ভার্চুয়াল মেশিন তৈরি করতে পারেন যা VirtualBox এর মতোই কাজ করে। এবং, ভার্চুয়ালবক্সের মতোই, ম্যাকওএস বিগ সুর ভার্চুয়াল মেশিন কাজ করার আগে VMware-এরও প্যাচিং প্রয়োজন৷

টিউটোরিয়ালের এই অংশটি Intel এবং AMD সিস্টেমের জন্য কাজ করে . ভার্চুয়াল মেশিন VMX ফাইল সম্পাদনা করার সময় AMD ব্যবহারকারীদের অবশ্যই দ্বিতীয় কোড স্নিপেট ব্যবহার করতে হবে। এর অর্থ কী তা দেখতে টিউটোরিয়ালটি পড়ুন।

1. প্যাচ VMware ওয়ার্কস্টেশন প্লেয়ার

  1. "ডাউনলোড macOS বিগ সুর ভার্চুয়াল ইমেজ" বিভাগে VMware প্লেয়ার প্যাচ টুল। আর কোনো শুরু করার আগে, প্যাচ টুলটি ডাউনলোড করুন।
  2. আপনি যে স্থানে প্যাচ টুল ডাউনলোড করেছেন সেখানে ব্রাউজ করুন। আর্কাইভের বিষয়বস্তু বের করুন। ফোল্ডারগুলি একই ড্রাইভে থাকলে এই প্রক্রিয়াটি সর্বোত্তম কাজ করে (যেমন, VMware রুট ফোল্ডার এবং এক্সট্র্যাক্ট করা আর্কাইভ উভয়ই C:\ ড্রাইভে পাওয়া যায়)।
  3. নিশ্চিত করুন যে VMware সম্পূর্ণরূপে বন্ধ আছে। আনলকার ফোল্ডারে, উইন-ইনস্টল-এ ডান-ক্লিক করুন কমান্ড স্ক্রিপ্ট এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন . স্ক্রিপ্টটি একটি কমান্ড প্রম্পট উইন্ডো খুলবে এবং প্যাচ স্ক্রিপ্টটি চলবে।

মনযোগ দিন . স্ক্রিপ্টটি ঘোরে, এবং আপনাকে যেকোনও "ফাইল পাওয়া যায়নি দেখতে হবে " বার্তা৷

একটি "ফাইল পাওয়া যায়নি" বা "সিস্টেম নির্দিষ্ট করা ফাইল খুঁজে পাচ্ছে না" বার্তার সবচেয়ে সাধারণ কারণ হল ডিফল্ট ফোল্ডারে একটি ভিন্ন স্থানে VMware ওয়ার্কস্টেশন প্লেয়ার ইনস্টল করা এবং একটি ভিন্ন ডিরেক্টরি থেকে প্যাচটি কার্যকর করা৷

প্যাচ সম্পূর্ণ হলে, আপনি VMware খুলতে পারেন।

2. VMware দিয়ে macOS Big Sur ভার্চুয়াল মেশিন তৈরি করুন

একটি ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ 10 এ কীভাবে ম্যাকোস চালাবেন
  1. নির্বাচন করুন একটি নতুন ভার্চুয়াল মেশিন তৈরি করুন। আমি পরে অপারেটিং সিস্টেম ইনস্টল করব চয়ন করুন৷ .
  2. এখন, Apple Mac OS X নির্বাচন করুন , এবং সংস্করণটিকে macOS 10.16 এ পরিবর্তন করুন। আপনি যদি macOS বিকল্পগুলি দেখতে না পান, তাহলে প্যাচটি সঠিকভাবে ইনস্টল করা হয়নি।
  3. এরপর, আপনাকে আপনার macOS Big Sur ভার্চুয়াল মেশিনের জন্য একটি নাম বেছে নিতে হবে। মনে রাখার মতো সহজ কিছু চয়ন করুন, তারপরে ফাইলের পথটি সহজে অনুলিপি করুন - মুহূর্তের মধ্যে কিছু সম্পাদনা করতে আপনার এটির প্রয়োজন হবে৷
  4. পরবর্তী স্ক্রিনে, 50GB বা তার চেয়ে বড় ডিস্কের আকার সেট করুন এবং ভার্চুয়াল ডিস্ক একটি একক ফাইল হিসাবে সংরক্ষণ করুন নির্বাচন করুন . ভার্চুয়াল ডিস্ক তৈরির উইজার্ডটি সম্পূর্ণ করুন, কিন্তু ভার্চুয়াল মেশিনটি এখনও চালু করবেন না।

3. macOS Big Sur ভার্চুয়াল মেশিন সেটিংস সম্পাদনা করুন

ভার্চুয়াল মেশিন বুট করার আগে, আপনাকে অবশ্যই হার্ডওয়্যার স্পেসিফিকেশন সম্পাদনা করতে হবে।

একটি ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ 10 এ কীভাবে ম্যাকোস চালাবেন
  1. প্রধান VMware স্ক্রীন থেকে, আপনার macOS Big Sur ভার্চুয়াল মেশিন নির্বাচন করুন, তারপরে ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন .
  2. ভার্চুয়াল মেশিন মেমরি কমপক্ষে 4GB পর্যন্ত বাম্প করুন। আপনার যদি অতিরিক্ত RAM থাকে তবে আপনি আরও বরাদ্দ করতে পারেন।
  3. প্রসেসরের অধীনে , উপলব্ধ কোরের সংখ্যা 2 এ সম্পাদনা করুন (বা উপলব্ধ থাকলে তার বেশি)।
  4. এখন, নতুন CD/DVD (SATA) নির্বাচন করুন > ISO ইমেজ ফাইল ব্যবহার করুন . MacOS Big Sur ISO ফাইলে ব্রাউজ করুন এবং এটি নির্বাচন করুন।
  5. হার্ডওয়্যার উইন্ডো বন্ধ করুন, এবং সমাপ্ত নির্বাচন করুন।

যাইহোক, VMware ওয়ার্কস্টেশন প্লেয়ার macOS Big Sur ভার্চুয়াল মেশিনটি এখনও চালু করবেন না। কনফিগারেশন ফাইলগুলিতে এখনও কিছু সম্পাদনা করতে হবে৷

4. ইন্টেল হার্ডওয়্যারের জন্য macOS Big Sur VMX ফাইল সম্পাদনা করুন

এই বিভাগটি ইন্টেল ব্যবহারকারীদের জন্য, এবং এতে আপনার VMware macOS Big Sur ভার্চুয়াল মেশিন চালু করার আগে সম্পাদনার চূড়ান্ত সেটটি অন্তর্ভুক্ত রয়েছে!

VMware বন্ধ করুন। আপনি macOS ভার্চুয়াল মেশিনটি যে অবস্থানে সংরক্ষণ করেছেন সেখানে যান। ডিফল্ট অবস্থান হল:

C:\Users\YOURNAME\Documents\Virtual Machines\YOUR MAC OS X FOLDER

macOS Big Sur.vmx-এ ব্রাউজ করুন , ডান-ক্লিক করুন এবং > নোটপ্যাড দিয়ে খুলুন নির্বাচন করুন (বা আপনার পছন্দের পাঠ্য সম্পাদক)। কনফিগারেশন ফাইলের নীচে স্ক্রোল করুন এবং নিম্নলিখিত লাইনটি যোগ করুন:

smbios.reflectHost = "TRUE"
hw.model = "MacBookPro14,3"
board-id = "Mac-551B86E5744E2388"
smc.version = "0"

সংরক্ষণ করুন৷ , তারপর প্রস্থান করুন।

আপনি এখন VMware খুলতে পারেন, আপনার macOS Big Sur ভার্চুয়াল মেশিন নির্বাচন করতে পারেন এবং এটিকে ফায়ার করতে পারেন!

5. AMD হার্ডওয়্যারের জন্য macOS Big Sur VMX ফাইল সম্পাদনা করুন

এই বিভাগটি AMD ব্যবহারকারীদের জন্য . উপরের বিভাগের মত, AMD ব্যবহারকারীদেরও এগিয়ে যাওয়ার আগে VMX ফাইল সম্পাদনা করতে হবে। AMD সম্পাদনায় ইন্টেল সংস্করণের চেয়ে আরও কয়েকটি লাইন জড়িত, তবে আপনি ফাইলটিতে ডেটা কপি এবং পেস্ট করতে পারেন।

VMware বন্ধ করুন। আপনি macOS ভার্চুয়াল মেশিনটি যে অবস্থানে সংরক্ষণ করেছেন সেখানে যান। ডিফল্ট অবস্থান হল:

C:\Users\YOURNAME\Documents\Virtual Machines\YOUR MAC OS X FOLDER

macOS Big Sur.vmx-এ ব্রাউজ করুন, ডান-ক্লিক করুন এবং Open with> Notepad নির্বাচন করুন (বা আপনার পছন্দের পাঠ্য সম্পাদক)। কনফিগারেশন ফাইলের নীচে স্ক্রোল করুন এবং নিম্নলিখিত লাইনগুলি যোগ করুন:

smc.version = “0”
cpuid.0.eax = “0000:0000:0000:0000:0000:0000:0000:1011”
cpuid.0.ebx = “0111:0101:0110:1110:0110:0101:0100:0111”
cpuid.0.ecx = “0110:1100:0110:0101:0111:0100:0110:1110”
cpuid.0.edx = “0100:1001:0110:0101:0110:1110:0110:1001”
cpuid.1.eax = “0000:0000:0000:0001:0000:0110:0111:0001”
cpuid.1.ebx = “0000:0010:0000:0001:0000:1000:0000:0000”
cpuid.1.ecx = “1000:0010:1001:1000:0010:0010:0000:0011”
cpuid.1.edx = “0000:0111:1000:1011:1111:1011:1111:1111”
smbios.reflectHost = “TRUE”
hw.model = “MacBookPro14,3”
board-id = “Mac-551B86E5744E2388”

সংরক্ষণ করুন৷ , তারপর প্রস্থান করুন।

আপনি এখন VMware খুলতে পারেন, আপনার macOS Big Sur ভার্চুয়াল মেশিন নির্বাচন করতে পারেন এবং এটিকে ফায়ার করতে পারেন!

6. macOS বিগ সুর ভার্চুয়াল মেশিন কনফিগার এবং ইনস্টল করুন

macOS Big Sur ভার্চুয়াল মেশিন চালু করার পরে, আপনাকে ইনস্টলেশনের আগে স্টোরেজ ড্রাইভ কনফিগার করতে হবে।

একটি ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ 10 এ কীভাবে ম্যাকোস চালাবেন
  1. এরপর, ডিস্ক ইউটিলিটি নির্বাচন করুন . আপনি ইনস্টল করার জন্য macOS Big Sur এর জন্য একটি ক্লিন ড্রাইভ তৈরি করুন৷
  2. ডিস্ক ইউটিলিটিতে, VMware ভার্চুয়াল SATA হার্ড ড্রাইভ মিডিয়া নির্বাচন করুন অভ্যন্তরীণ ড্রাইভ কলাম থেকে।
  3. ড্রাইভ নির্বাচন করার পরে, মুছে ফেলুন যান বিকল্পটি ইউটিলিটির শীর্ষে পাওয়া যায়।
  4. আপনার ড্রাইভের একটি নাম দিন, ফর্ম্যাট সেট করুন APFS,-এ এবং স্কিম GUID পার্টিশন ম্যাপ-এ .
  5. মুছে দিন নির্বাচন করুন .
  6. একবার সম্পূর্ণ হলে, আপনি ডিস্ক ইউটিলিটি থেকে প্রস্থান করতে পারেন বিগ সুর পুনরুদ্ধার স্ক্রীনে। এখান থেকে, আপনার macOS Big Sur ইনস্টল করুন নির্বাচন করা উচিত .
  7. ডিস্ক ইউটিলিটিতে আপনি যে ড্রাইভটি তৈরি করেছেন সেটি নির্বাচন করুন, তারপরে চালিয়ে যান।

ইনস্টলেশন প্রক্রিয়াটি একটু সময় নেয়, তবে এটি ভার্চুয়ালবক্সের চেয়ে দ্রুত। একবার macOS Big Sur লোড হয়ে গেলে, আপনি অপারেটিং সিস্টেমটিকে আপনার উপযুক্ত মনে করতে পারেন।

7. আপনার macOS Big Sur ভার্চুয়াল মেশিনে VMware টুল ইনস্টল করুন

আপনাকে এখন VMware টুলস ইনস্টল করতে হবে, যা ইউটিলিটি এবং এক্সটেনশনের একটি সেট যা মাউস পরিচালনা, ভিডিও কর্মক্ষমতা এবং অন্যান্য দরকারী জিনিসগুলিকে উন্নত করে৷

macOS ভার্চুয়াল মেশিন চলার সাথে, প্লেয়ার> পরিচালনা> VMware টুল ইনস্টল করুন-এ যান .

ইনস্টলেশন ডিস্কটি macOS ডেস্কটপে প্রদর্শিত হবে। বিকল্পটি উপস্থিত হলে, VMware টুল ইনস্টল করুন নির্বাচন করুন , তারপর এটি অপসারণযোগ্য ভলিউমে অ্যাক্সেসের অনুমতি দিন। নির্দেশিত ইনস্টলার অনুসরণ করুন, যা সম্পূর্ণ হলে পুনরায় চালু করতে হবে।

সমস্যা নিবারণ

VMware প্লেয়ার ওয়ার্কস্টেশনে macOS ভার্চুয়াল মেশিন ইনস্টলেশনের সময় কিছু কিছু ভুল হতে পারে।

  1. ভার্চুয়াল মেশিন তৈরির উইজার্ডের সময় আপনি যদি "Apple Mac OS X" দেখতে না পান, তাহলে আপনাকে প্যাচ প্রক্রিয়াটি পুনরায় দেখতে হবে। VMware Player এর সাথে যুক্ত প্রতিটি প্রক্রিয়া বন্ধ আছে তা নিশ্চিত করুন।
  2. ভার্চুয়াল মেশিন চালু করার সময় আপনি যদি "Mac OS X সমর্থিত নয়" বার্তাটি পান, তাহলে আপনার BIOS/UEFI কনফিগারেশনে ভার্চুয়ালাইজেশন সক্রিয় করার একটি শক্তিশালী সুযোগ রয়েছে৷
  3. ভার্চুয়াল মেশিনটি চালু করার সময় আপনি যদি "VMware Player unrecoverable error:(vcpu-0)" বার্তাটি পান, তাহলে আপনি অতিরিক্ত লাইন যোগ করেছেন এবং সংরক্ষণ করেছেন তা নিশ্চিত করতে আপনাকে macOS Big Sur.vmx কনফিগারেশন ফাইলে ফিরে যেতে হবে। সম্পাদনা
  4. আপনি যদি AMD হার্ডওয়্যার চালান এবং Apple লোগোতে আটকে যান, তাহলে প্রথমে ভার্চুয়াল মেশিন বন্ধ করুন। এখন, সেটিংস> বিকল্প> সাধারণ-এ যান . অতিথি অপারেটিং সিস্টেম পরিবর্তন করুন৷ Microsoft Windows-এ এবং Windows 10 x64-এর সংস্করণ . ঠিক আছে টিপুন, তারপর আবার ভার্চুয়াল মেশিনটি পাওয়ার চেষ্টা করুন। একবার Apple লোগোটি পাস হয়ে গেলে, ভার্চুয়াল মেশিনটি চালু করুন, তারপরে সঠিক সংস্করণটি নির্বাচন করে, Apple Mac OS X-এ গেস্ট অপারেটিং সিস্টেম বিকল্পটি সেট করুন৷

AMD হার্ডওয়্যারের জন্য macOS ভার্চুয়াল মেশিন

অ্যাপল ডেস্কটপ এবং ল্যাপটপ পাওয়ার জন্য ইন্টেল হার্ডওয়্যার ব্যবহার করে। ইন্টেল হার্ডওয়্যার ব্যবহার করে একটি macOS ভার্চুয়াল মেশিন কনফিগার করা সহজ কারণ হার্ডওয়্যার স্পেসিফিকেশন খুব একই রকম৷

AMD এর সাথে, বিপরীতটি সত্য। যেহেতু Apple AMD হার্ডওয়্যারে macOS ডেভেলপ করে না, তাই AMD সিস্টেমে একটি macOS ভার্চুয়াল মেশিন তৈরি করা আরও জটিল। যাইহোক, আপনি AMD হার্ডওয়্যার ব্যবহার করে একটি VMware ভার্চুয়াল মেশিনে macOS Big Sur কিভাবে ইনস্টল করবেন তা শিখতে নিম্নলিখিত ভিডিও টিউটোরিয়ালটি দেখতে পারেন।

macOS বিগ সুর ভার্চুয়াল মেশিন ইনস্টলেশন সম্পূর্ণ

আপনার macOS বিগ সুর ভার্চুয়াল মেশিনের জন্য বেছে নেওয়ার জন্য আপনার কাছে দুটি বিকল্প রয়েছে। আপনি যদি Windows থেকে স্যুইচ করার আগে MacOS ব্যবহার করে দেখতে চান এবং অফারের সেরা অ্যাপলের কিছু উপভোগ করতে চান তবে উভয় বিকল্পই দুর্দান্ত৷


  1. Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে ব্যবহার করবেন

  2. Windows 7 এ ভার্চুয়াল মেমরি কিভাবে বাড়ানো যায়

  3. কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন

  4. Windows 11 এ Android Apps কিভাবে চালাবেন