কম্পিউটার

ঠিক করুন:নেটওয়ার্ক প্রিন্টার উইন্ডোজে অফলাইনে যায়

সময়ে সময়ে আমরা লক্ষ্য করি যে কিছু সংযুক্ত নেটওয়ার্ক প্রিন্টার অফলাইনে চলে যায়, মুদ্রণ বন্ধ করে এবং প্রিন্ট কাজগুলি উইন্ডোজ সার্ভারে চলমান প্রিন্ট সার্ভারে সারিবদ্ধ হতে শুরু করে। এই নিবন্ধে আমরা বিবেচনা করব কেন একটি নেটওয়ার্ক প্রিন্টার অফলাইন অবস্থায় যেতে পারে এবং প্রিন্টার পুনরায় ইনস্টলেশন বা প্রিন্ট সার্ভার পুনরায় চালু না করে কীভাবে এই সমস্যাটি সমাধান করা যায়।

মুদ্রণ ব্যবস্থাপনা খুলুন আপনার প্রিন্ট সার্ভারে কনসোল, সারি স্থিতি =অফলাইন সহ প্রিন্টারটি খুঁজুন রাজ্য, এর মুদ্রণ সারি বৈশিষ্ট্যগুলি খুলুন এবং নিশ্চিত করুন যে “অফলাইন প্রিন্টার ব্যবহার করুন ” বিকল্পটি সেটিংসে চেক করা নেই৷

ঠিক করুন:নেটওয়ার্ক প্রিন্টার উইন্ডোজে অফলাইনে যায়

তারপর নিশ্চিত করুন যে প্রিন্টারটি চালু আছে এবং নেটওয়ার্কে অ্যাক্সেসযোগ্য (IP ঠিকানা দ্বারা পিং ব্যবহার করে প্রিন্টারের উপলব্ধতা পরীক্ষা করুন, নিশ্চিত করুন যে আপনি প্রিন্টার পরিচালনা ওয়েব ইন্টারফেস খুলতে পারেন)।

উইন্ডোজ কিভাবে নেটওয়ার্ক প্রিন্টার প্রাপ্যতা স্থিতি নির্ধারণ করে? Windows 7 এবং পরবর্তীতে, ডিফল্টরূপে SNMP (সাধারণ নেটওয়ার্ক ম্যানেজমেন্ট প্রোটোকল) নেটওয়ার্ক প্রিন্টারের অবস্থা জিজ্ঞাসা করতে ব্যবহৃত হয়। প্রিন্ট সার্ভার প্রিন্টারকে একটি SNMP অনুরোধ পাঠায় এবং একটি প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা করে। যদি প্রিন্টার থেকে কোনো SNMP প্রতিক্রিয়া না পাওয়া যায়, তাহলে এই ধরনের একটি প্রিন্টার অনুপলব্ধ বলে বিবেচিত হয় এবং প্রিন্ট সার্ভারে অফলাইনে চলে যায়। আসুন দেখি কিভাবে উইন্ডোজ প্রিন্ট সার্ভারে নেটওয়ার্ক প্রিন্টারের জন্য SNMP প্রোটোকল সেটিংস কনফিগার করবেন।

প্রথমত, নিশ্চিত করুন যে আপনার প্রিন্টার SNMP সমর্থন করে। আপনার নেটওয়ার্ক প্রিন্টার ম্যানেজমেন্ট ওয়েব ইন্টারফেস খুলুন এবং নিশ্চিত করুন যে প্রিন্টার সেটিংসে SNMP সক্ষম করা আছে এবং এটির জন্য ব্যবহৃত সম্প্রদায়ের নামটি সর্বজনীন .

উদাহরণস্বরূপ, আপনি নেটওয়ার্কিং-এ HP LaserJet CP1525-এর SNMP সেটিংস খুঁজে পেতে পারেন -> SNMP -> SNMP-পাঠ্য অ্যাক্সেস সক্ষম করুন (সম্প্রদায়ের নাম পান এর জন্য সর্বজনীন ব্যবহার করে) .
ঠিক করুন:নেটওয়ার্ক প্রিন্টার উইন্ডোজে অফলাইনে যায়

প্রিন্ট ম্যানেজমেন্ট কনসোলে আপনার প্রিন্টার খুঁজুন, এর বৈশিষ্ট্যগুলি খুলুন এবং বন্দরগুলিতে যান ট্যাব পোর্ট সেটিংস খুলুন:স্ট্যান্ডার্ড TCP/IP পোর্ট -> পোর্ট কনফিগার করুন . যদি আপনার প্রিন্টার SNMP সমর্থন করে, তবে নিশ্চিত করুন যে SNMP স্থিতি সক্ষম করা হয়েছে৷ বিকল্পটি চেক করা হয়েছে, এবং সম্প্রদায়ের নাম সর্বজনীন এ সেট করা আছে .

ঠিক করুন:নেটওয়ার্ক প্রিন্টার উইন্ডোজে অফলাইনে যায়

যদি আপনার প্রিন্টার SNMP সমর্থন না করে, তাহলে আপনাকে অবশ্যই প্রিন্ট সার্ভারে প্রিন্টার পোর্ট সেটিংসে এটি নিষ্ক্রিয় করতে হবে। এইভাবে, উইন্ডোজ ডিভাইসের অবস্থা পোল করতে SNMP প্যাকেট পাঠানো বন্ধ করবে।

নিশ্চিত করুন যে প্রিন্টারের অবস্থা প্রস্তুত এ পরিবর্তিত হয়েছে৷ .

ঠিক করুন:নেটওয়ার্ক প্রিন্টার উইন্ডোজে অফলাইনে যায়

আপনি নিম্নলিখিত PowerShell cmdlet ব্যবহার করে আপনার প্রিন্ট সার্ভারে অক্ষম SNMP সহ সমস্ত প্রিন্টার খুঁজে পেতে পারেন (বিল্ট-ইন প্রিন্টম্যানেজমেন্ট মডিউল ব্যবহার করা হয়):

get-printerport |where {$_.snmpenabled -ne $True}|select name,protocol,description,printerhostaddress

ঠিক করুন:নেটওয়ার্ক প্রিন্টার উইন্ডোজে অফলাইনে যায়

নিম্নলিখিত PowerShell কমান্ড আপনাকে SNMP সম্প্রদায়ের নামের সাথে নেটওয়ার্ক প্রিন্টারগুলির পোর্ট খুঁজে পেতে সাহায্য করবে যা পাবলিক থেকে আলাদা:

get-printerport |where {$_.SNMPCommunity -ne ‘Public’ –and $_.snmpenabled -eq $True }|select name,protocol,description,printerhostaddress, snmpenabled, SNMPCommunity

যদি SNMP সেটিংস চেক আপনার প্রিন্টার অনলাইনে পেতে সাহায্য না করে, তাহলে আপনাকে নিম্নলিখিত পরামিতিগুলি পরীক্ষা করা উচিত৷

  1. প্রিন্ট পোর্ট সেটিংসে প্রিন্টারের সঠিক আইপি ঠিকানা নির্দিষ্ট করা আছে তা নিশ্চিত করুন;
  2. নিশ্চিত করুন যে ব্যবহৃত পোর্টের ধরনটি হল “স্ট্যান্ডার্ড TCP/IP পোর্ট " এর পরিবর্তে "WSD পোর্ট৷ ”।
    ঠিক করুন:নেটওয়ার্ক প্রিন্টার উইন্ডোজে অফলাইনে যায়
  3. নিশ্চিত করুন যে আপনার ফায়ারওয়ালগুলি SNMP ট্র্যাফিককে ব্লক করছে না (পোর্ট 161/UDP এবং 162/UDP);
  4. আপনার প্রিন্টার এবং প্রিন্ট পোর্ট সম্পূর্ণরূপে সরান এবং পুনরায় তৈরি করুন। প্রিন্টার ড্রাইভার পুনরায় ইনস্টল করুন;
  5. স্পুলার পুনরায় চালু করুন পরিষেবা:Restart-Service "Spooler"
  6. আপনি SNMPlegacy নামের একটি নতুন DWORD প্যারামিটার তৈরি করে Windows এ সমস্ত প্রিন্টারের জন্য SNMP পোলিং সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে পারেন এবং মান 1 এই রেজিস্ট্রি কীতে:HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\Print।


  1. Windows 10-এ প্রিন্টার ইনস্টলেশনের সমস্যাগুলি ঠিক করুন

  2. ফিক্স:নেটওয়ার্ক প্রিন্টিং এ ত্রুটি 0x00000709 (উপাদান পাওয়া যায়নি)

  3. উইন্ডোজে অনুপস্থিত নেটওয়ার্ক প্রিন্টার সমস্যা কীভাবে ঠিক করবেন

  4. Windows 11/10 এ প্রিন্টার অফলাইন ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন