কম্পিউটার

উইন্ডোজ 10 এ নেটওয়ার্ক অ্যাডাপ্টার দেখা যাচ্ছে না ঠিক করুন

কখনও কখনও, Windows 10 আপডেট করার পরে বা Windows 7 থেকে Windows 10 তে সিস্টেম আপগ্রেড করার পরে, ইথারনেট অ্যাডাপ্টার বা ওয়্যারলেস অ্যাডাপ্টার অনুপস্থিত ডিভাইস ম্যানেজার থেকে, এবং এর সংযোগ আইকন টাস্কবার থেকে অদৃশ্য হয়ে যায়।

কখনও কখনও, আপনার কম্পিউটার স্লিপ মোড থেকে রিবুট করার পরে, একই সমস্যা ঘটবে। এই অবস্থার কারণে ইথারনেট অ্যাডাপ্টার বা ওয়াই-ফাই অ্যাডাপ্টার কাজ করে না .

সমাধান:

  • 1:লুকানো ডিভাইস দেখান
  • 2:নেটওয়ার্ক সমস্যা সমাধান করা
  • 3:নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট করুন
  • 4:নেটওয়ার্ক অ্যাডাপ্টার পাওয়ার সেটিংস
  • 5:Windows আপডেটের জন্য চেক করুন
  • 6:এক্সটার্নাল USB WIFI অ্যাডাপ্টার ব্যবহার করুন

সমাধান 1:লুকানো ডিভাইসগুলি দেখান

আপনি সমস্ত কিছু করার আগে, সম্ভবত আপনাকে ডিভাইস ম্যানেজার থেকে এটি পরীক্ষা করতে হবে এবং নিশ্চিত করতে হবে যে এটি লুকানো নেই৷ ডিভাইস ম্যানেজারে প্রবেশ করুন এবং লুকানো ডিভাইসগুলি দেখান বেছে নিন দেখুন থেকে মেনু।

উইন্ডোজ 10 এ নেটওয়ার্ক অ্যাডাপ্টার দেখা যাচ্ছে না ঠিক করুন

সমস্ত ডিভাইস লুকানো থাকার পরে, আপনি ডিভাইস ম্যানেজারে নেটওয়ার্ক অ্যাডাপ্টারগুলি দেখাচ্ছে কিনা তা দেখতে পারেন। তাহলে ডিভাইস ম্যানেজারে পাওয়া নেটওয়ার্ক অ্যাডাপ্টারটি কীভাবে ঠিক করবেন? আপনি চেষ্টা করতে পারেন বিভিন্ন সমাধান আছে.

সমাধান 2:নেটওয়ার্ক সমস্যা সমাধান করা

নেটওয়ার্ক ডিভাইসের ত্রুটির স্থিতি পরীক্ষা করার এবং নেটওয়ার্ক অ্যাডাপ্টারের কাজ না করার ত্রুটি সমাধান করার জন্য সমস্যা সমাধানের উপায় ব্যবহার করা একটি সহজ উপায় হবে কারণ সমস্ত জিনিস স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হবে৷

1. টাইপ করা সমস্যা সমাধান অনুসন্ধান বাক্সে এবং সমস্যা সমাধান লিখুন৷ উইন্ডো।

2. সমস্যা সমাধান ট্যাবে, নেটওয়ার্ক অ্যাডাপ্টার খুঁজুন উল্লম্ব স্ক্রলবার ড্রপ-ডাউন করে বিকল্প।

3. সমস্যা সমাধানকারী চালান ক্লিক করুন৷ নেটওয়ার্ক অ্যাডাপ্টারের সমস্যা সনাক্ত করতে।

উইন্ডোজ 10 এ নেটওয়ার্ক অ্যাডাপ্টার দেখা যাচ্ছে না ঠিক করুন

4. এর পরে, সমস্যা সমাধান করা নেটওয়ার্ক অ্যাডাপ্টারের অনুপস্থিত সমস্যাটি নির্ণয় করবে এবং এটি স্বয়ংক্রিয়ভাবে সমাধান করতে সহায়তা করবে৷

উইন্ডোজ 10 এ নেটওয়ার্ক অ্যাডাপ্টার দেখা যাচ্ছে না ঠিক করুন

সমস্যা সমাধানের জন্য সমস্যা সমাধান ব্যবহার করার পরে, নেটওয়ার্ক অ্যাডাপ্টারটি আবার ডিভাইস ম্যানেজারে উপস্থিত হবে। এবং আপনি আপনার ইচ্ছামত নেটওয়ার্ক অ্যাক্সেস করতে পারেন।

সমাধান 3:নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট করুন

অদৃশ্য নেটওয়ার্ক অ্যাডাপ্টারের কারণে, আপনি যদি ইথারনেট অ্যাডাপ্টারের নাম বা ওয়্যারলেস অ্যাডাপ্টারের নাম জানেন তবে আপনি অফিসিয়াল সাইট থেকে ড্রাইভার প্যাকেজ ডাউনলোড করার চেষ্টা করতে পারেন। এটি ডাউনলোড করার পরে, আপনি এটি আপডেট করতে ম্যানুয়ালি ইনস্টল করতে পারেন। তারপরে ডিভাইস ম্যানেজারে নেটওয়ার্ক অ্যাডাপ্টার দেখা যাচ্ছে কিনা তা দেখতে কম্পিউটার রিবুট করুন৷

কিন্তু সারমর্মে, Windows 10-এ অনুপস্থিত নেটওয়ার্ক অ্যাডাপ্টারের কারণে, সবচেয়ে আপ-টু-ডেট নেটওয়ার্ক ড্রাইভার ডাউনলোড করা অসম্ভব। অথবা এখানে আপনি ওয়্যারলেস ডিভাইসের প্রকার বা ইথারনেট ডিভাইসের প্রকার জানেন না, আপনি ড্রাইভার বুস্টার ব্যবহার করতে পারেন নেটওয়ার্ক অ্যাডাপ্টার কাজ করছে না এমন সমস্যা সমাধানের জন্য আপনাকে নেটওয়ার্ক ড্রাইভার খুঁজে পেতে, ডাউনলোড করতে এবং আপডেট করতে সাহায্য করতে।

এটা লক্ষণীয় যে Windows 10-এ কোনো নেটওয়ার্ক অ্যাডাপ্টার না থাকলেও বা নেটওয়ার্ক অ্যাডাপ্টার ইনস্টল না থাকলেও, ড্রাইভার বুস্টার প্রথমে নেটওয়ার্ক ব্যর্থতা ঠিক করবে এবং তারপর স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট করুন।

1.ডাউনলোড করুন৷ , আপনার পিসিতে ড্রাইভার বুস্টার ইনস্টল করুন এবং চালান।

2. স্ক্যান করুন ক্লিক করুন৷ অনুপস্থিত, পুরানো, বা ত্রুটিপূর্ণ ড্রাইভারের জন্য স্ক্যান করা শুরু করতে।

উইন্ডোজ 10 এ নেটওয়ার্ক অ্যাডাপ্টার দেখা যাচ্ছে না ঠিক করুন

এখানে ড্রাইভার বুস্টার আপনার জন্য অনুপস্থিত নেটওয়ার্ক অ্যাডাপ্টার পেতে সাহায্য করবে। এইভাবে, আপনি ডিভাইস ম্যানেজারে নেটওয়ার্ক অ্যাডাপ্টার উপস্থিত দেখতে পাবেন।

3. তারপর নেটওয়ার্ক অ্যাডাপ্টার সনাক্ত করুন৷ এবং আপডেট করুন আপনার নেটওয়ার্ক ড্রাইভার।

উইন্ডোজ 10 এ নেটওয়ার্ক অ্যাডাপ্টার দেখা যাচ্ছে না ঠিক করুন

ড্রাইভার বুস্টার আপনার জন্য নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করতে সাহায্য করবে।

টিপস:নেটওয়ার্ক ব্যর্থতা ঠিক করতে ড্রাইভার বুস্টার ব্যবহার করুন

নেটওয়ার্ক অ্যাডাপ্টারের সাথে নেটওয়ার্কে অ্যাক্সেস পাওয়ার জন্য আপনি ড্রাইভার বুস্টারের নেটওয়ার্ক ফিক্সিং কার্যকারিতার সুবিধা নেওয়ার অধিকারী৷

ড্রাইভার বুস্টার স্ক্যান করার পরে, বাম ফলকে, Tools টিপুন এবং তারপর নেটওয়ার্ক ব্যর্থতা ঠিক করুন বেছে নিন .

উইন্ডোজ 10 এ নেটওয়ার্ক অ্যাডাপ্টার দেখা যাচ্ছে না ঠিক করুন

যদি ড্রাইভার বুস্টার ফিক্সড ওয়্যারলেস অ্যাডাপ্টার Windows 10-এ দেখা না যায়, তাহলে নির্মাতার সাইট থেকে ম্যানুয়ালি নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করার জন্য এটি উপলব্ধ।

সমাধান 4:নেটওয়ার্ক অ্যাডাপ্টার পাওয়ার সেটিংস

পাওয়ার সেটিংস এই সমস্যার কারণ হতে পারে। এবং আরেকটি শর্ত আছে যদি আপনার ইথারনেট অ্যাডাপ্টার বা ওয়্যারলেস অ্যাডাপ্টার মাঝে মাঝে দেখায় যেমন কখনও কখনও এটি স্বাভাবিক দেখায়, কিন্তু এটি পরে অদৃশ্য হয়ে গিয়েছিল এবং আবার দেখায়। তাই পরবর্তী পদক্ষেপগুলি চেষ্টা করুন৷

আপনি যদি ল্যাপটপ ব্যবহার করেন, তাহলে ব্যাটারি সম্পূর্ণভাবে চার্জ করার চেষ্টা করুন এবং আপনার কম্পিউটারের জন্য হার্ড রিবুট করে দেখুন যে নেটওয়ার্ক অ্যাডাপ্টারটি ডিভাইস ম্যানেজারে দেখাচ্ছে কিনা। যদি না হয়, নেটওয়ার্ক অ্যাডাপ্টার (ইথারনেট অ্যাডাপ্টার বা WIFI অ্যাডাপ্টার) দেখানো না হওয়া পর্যন্ত হার্ড রিবুট করুন৷

তারপর নেটওয়ার্ক অ্যাডাপ্টারে ডান ক্লিক করুন, বৈশিষ্ট্যগুলি চয়ন করুন৷> পাওয়ার ম্যানেজমেন্ট .

পাওয়ার ম্যানেজমেন্টে ট্যাব, বিকল্পটি আনচেক করুন:পাওয়ার বাঁচাতে কম্পিউটারকে এই ডিভাইসটি বন্ধ করার অনুমতি দিন .

উইন্ডোজ 10 এ নেটওয়ার্ক অ্যাডাপ্টার দেখা যাচ্ছে না ঠিক করুন

তাই এই অপশনটি আনচেক করলে কম্পিউটার পাওয়ার সেভের সমস্যা বিবেচনা না করেই কম্পিউটার ইথারনেট ডিভাইস এবং ওয়াইফাই ডিভাইস চালাতে পারবে। এবার আপনি দেখতে পাচ্ছেন যে Windows 10-এ পাওয়া যায়নি নেটওয়ার্ক অ্যাডাপ্টার অদৃশ্য হয়ে গেছে। এই পাওয়ার সেটিংস ইথারনেট অ্যাডাপ্টার সংযোগ বিচ্ছিন্নও ঠিক করতে পারে৷ সমস্যা।

সম্পর্কিত ভিউ:ধূসর হয়ে যাওয়া পাওয়ার বাঁচাতে কম্পিউটারকে এই ডিভাইসটি বন্ধ করার অনুমতি দিন ঠিক করুন

সমাধান 5:Windows 10 আপডেটের জন্য চেক করুন

আপনি যদি খুঁজে পান যে নেটওয়ার্ক অ্যাডাপ্টারটি ডিভাইস ম্যানেজার থেকে সম্পূর্ণ অনুপস্থিত, Windows 10 সংস্করণ আপডেট করা সাহায্য করতে পারে। Windows নতুন আপডেটের মধ্যে নিরাপত্তা আপডেট, Windows Defender আপডেট অন্তর্ভুক্ত রয়েছে এবং ড্রাইভার আপডেট।

ড্রাইভার আপডেটের জন্য, এটি স্বয়ংক্রিয়ভাবে সমস্ত ডিভাইস স্ক্যান করবে এবং এটির জন্য ড্রাইভার ইনস্টল করবে। এবং এখানে আপনার প্রয়োজন সমাধান:Windows 10-এর আপডেটগুলি কীভাবে চেক করবেন৷ .

সমাধান 6:এক্সটার্নাল ইউএসবি ওয়াইফাই অ্যাডাপ্টার ব্যবহার করুন

ঠিক আছে, একটি বাহ্যিক ইউএসবি ওয়্যারলেস অ্যাডাপ্টার ব্যবহার করা একটি সহজ এবং সোজা উপায় হবে। যদিও এটির জন্য অন্য ইউএসবি ওয়াই-ফাই অ্যাডাপ্টারের প্রয়োজন বা আপনার যদি না থাকে তবে আপনাকে একটি কিনতে হবে, এটি একটি কার্যকর সমাধান। ডিভাইস ম্যানেজারে ওয়্যারলেস অ্যাডাপ্টার দেখা যাচ্ছে কিনা তা দেখতে আপনি কম্পিউটার USB পোর্টের সাথে একটি USB ওয়্যারলেস রিসিভার সংযোগ করতে পারেন৷

সুতরাং ডিভাইস ম্যানেজার সমস্যা থেকে হারিয়ে যাওয়া নেটওয়ার্ক অ্যাডাপ্টারের সমাধান করার জন্য আপনি 6 টি উপায় করতে পারেন। এই পোস্টটি আপনাকে সাহায্য করতে পারে।


  1. উইন্ডোজ 10 এ দেখা যাচ্ছে না ওয়াইফাই বিকল্পটি ঠিক করুন

  2. উইন্ডোজ 10 মনিটরে 144Hz দেখা যাচ্ছে না ঠিক করুন

  3. FIX:Windows 10 নেটওয়ার্ক কম্পিউটার এক্সপ্লোরারে দেখা যাচ্ছে না। (সমাধান)

  4. Windows 11 এ যে ওয়াইফাই দেখা যাচ্ছে না তা কিভাবে ঠিক করবেন? আপনার পিসিতে WIFI নেটওয়ার্ক দেখা যাচ্ছে না?