কম্পিউটার

উইন্ডোজ 8 এবং 10 এ অ্যারো ফ্লিপ 3D-তে কী ঘটেছে?

উইন্ডোজ ভিস্তাতে, মাইক্রোসফ্ট হার্ডওয়্যার ত্বরণের ক্ষমতা দেখানোর জন্য Aero Flip 3D নামে একটি নতুন বৈশিষ্ট্য প্রকাশ করেছে। এটি ব্যবহার করার জন্য, আপনার কাছে উপযুক্ত হার্ডওয়্যার থাকতে হবে এবং একটি অ্যারো থিমও ব্যবহার করতে হবে।

এই বৈশিষ্ট্যটি Windows 7-এও আটকে আছে এবং এটি Windows Key + TAB ব্যবহার করে সক্রিয় করা যেতে পারে। কম্বো মান ALT + TAB এর বিপরীতে কম্বো আপনি যদি এই বৈশিষ্ট্যটি অনেক পছন্দ করেন তবে এটি উইন্ডোজ 8 এবং উইন্ডোজ 10 থেকে সরানো হয়েছে।

কী কম্বো এখনও কাজ করে, তবে এটি উইন্ডোজ 8 এ ভিন্ন কিছু করে এবং উইন্ডোজ 10 এ অন্য কিছু! হ্যাঁ, উইন্ডোজের প্রতিটি সংস্করণে বৈশিষ্ট্য পরিবর্তন করার জন্য মাইক্রোসফটকে ধন্যবাদ!

যাইহোক, এই নিবন্ধে, আমি আপনাকে ব্যাখ্যা করব কিভাবে Aero Flip 3D Windows 7 এ কাজ করে এবং কিভাবে Windows Key এবং ALT কম্বোগুলি এখন Windows 8 এবং Windows 10-এ কাজ করে।

Aero Flip 3D

Windows 7-এ, আপনি ALT + TAB কী কম্বো চাপলে, আপনি আপনার প্রোগ্রামগুলির জন্য নিম্নলিখিত প্রদর্শন পাবেন:

মূলত, আপনি টাস্কবারে থাকা প্রতিটি প্রোগ্রাম বা উইন্ডোর জন্য ছোট ছোট থাম্বনেল পান। আপনি যদি Windows Key + TAB কম্বো ব্যবহার করেন, তাহলে আপনি দারুন লুকিং ফ্লিপ 3D স্ট্যাক লুক পাবেন:

উইন্ডোজ 8 এবং 10 এ অ্যারো ফ্লিপ 3D-তে কী ঘটেছে?

যাইহোক, যদি আপনার কম্পিউটার হার্ডওয়্যার ত্বরণকে সমর্থন না করে, তাহলে আপনি যখন ALT + TAB চাপবেন, আপনি নীচের মতো প্রিভিউগুলির পরিবর্তে ছোট আইকনগুলি দেখতে পাবেন:

উইন্ডোজ 8 এবং 10 এ অ্যারো ফ্লিপ 3D-তে কী ঘটেছে?

Aero Flip 3D যদি Windows 7 এ কাজ না করে, তাহলে এটাও হতে পারে যে আপনি Aero থিম ব্যবহার করছেন না। ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং ব্যক্তিগত করুন নির্বাচন করুন . তারপর Aero Themes-এর অধীনে একটি থিম নির্বাচন করুন .

উইন্ডোজ 8 এবং 10 এ অ্যারো ফ্লিপ 3D-তে কী ঘটেছে?

উইন্ডোজ 8 অ্যাপের মধ্যে স্যুইচিং

তাহলে উইন্ডোজ 8 এ কি ঘটেছে? আচ্ছা, প্রথমত, ফ্লিপ 3D সরিয়ে দেওয়া হয়েছিল নতুন স্লাইডিং বারগুলির পক্ষে যা উইন্ডোজ 8-এ সব দিক থেকে বেরিয়ে আসে। আপনার ডান দিকের চার্মস বারটি মনে আছে?

Windows 8-এ, আপনি যদি ALT + TAB টিপুন, তাহলে আপনি সমস্ত খোলা প্রোগ্রামের একই রকম থাম্বনেইল ভিউ পাবেন, যার মধ্যে রয়েছে ডেস্কটপ অ্যাপ এবং Windows 8-এ প্রবর্তিত নতুন Windows স্টোর অ্যাপ।

উইন্ডোজ 8 এবং 10 এ অ্যারো ফ্লিপ 3D-তে কী ঘটেছে?

এই যৌক্তিক এবং জ্ঞান করে তোলে, তাই না? যাইহোক, যদি আপনি Windows Key + TAB টিপুন, তাহলে আপনি স্ক্রিনের বাম দিক থেকে এই স্লাইডিং বারটি পাবেন:

উইন্ডোজ 8 এবং 10 এ অ্যারো ফ্লিপ 3D-তে কী ঘটেছে?

প্রথমত, আমি স্ক্রিনের বাম দিকে এই বিরক্তিকর স্লাইডিং বারটিকে ন্যায্যতা দেওয়ার জন্য অনেকগুলি উইন্ডোজ অ্যাপ ব্যবহার করি না। আমি উইন্ডোজ 7 এর 3D ফ্লিপ পছন্দ করেছি। তার উপরে, এটি ডেস্কটপ অ্যাপগুলির তালিকা করে না, তবে এর পরিবর্তে ডেস্কটপ নামে একটি টাইল রয়েছে। . এটি অনেক কারণের মধ্যে একটি যে কারণে লোকেরা কেবল উইন্ডোজ 8কে ঘৃণা করে।

উইন্ডোজ 10 অ্যাপের মধ্যে স্যুইচিং

সৌভাগ্যক্রমে, উইন্ডোজ 10 এই কয়েকটি সমস্যার সমাধান করেছে। আপনি এখনও Windows 10-এ কোনো 3D ফ্লিপ অ্যাকশন পেতে যাচ্ছেন না, কিন্তু আমি আর তাতে কিছু মনে করি না৷

প্রথমত, যখন Windows 10-এ ALT + TAB টিপুন, আপনি Windows এর পুরানো সংস্করণগুলির মতো একই থাম্বনেইল প্রিভিউ পাবেন, কিন্তু থাম্বনেইলগুলি Windows-এর প্রিভিউ সংস্করণগুলির তুলনায় বিশাল, তাই এটি সত্যিই সুন্দর দেখাচ্ছে৷

উইন্ডোজ 8 এবং 10 এ অ্যারো ফ্লিপ 3D-তে কী ঘটেছে?

Windows 8 এর মতো, ALT + TAB আপনাকে ডেস্কটপ অ্যাপ এবং উইন্ডোজ স্টোর অ্যাপ দেখাবে। সৌভাগ্যক্রমে, Windows 10-এ, স্টোর অ্যাপগুলি উইন্ডোজের ভিতরে থাকে এবং ফুল স্ক্রিনে গিয়ে সত্যিই বিরক্তিকর হওয়ার পরিবর্তে ডেস্কটপ অ্যাপের মতো ব্যবহার করা যেতে পারে।

তাহলে Windows 10 এ Windows Key + TAB কি করে? ঠিক আছে, এখন যে Windows 10 একাধিক ডেস্কটপ সমর্থন করে, যেমন OS X কিছু সময়ের জন্য আছে, এই কী কম্বো আপনাকে ডেস্কটপের মধ্যে স্যুইচ করার অনুমতি দেবে। এই কী কম্বোতে যা ভাল তা হল যে আপনি সমস্ত কীগুলিও ছেড়ে দিতে পারেন এবং এটি অদৃশ্য হয় না৷

উইন্ডোজ 8 এবং 10 এ অ্যারো ফ্লিপ 3D-তে কী ঘটেছে?

এখানে জিনিসগুলি একটু আকর্ষণীয় হয়। আপনি যখন এই মোডে থাকবেন, ট্যাব টিপে আপনাকে একটি নির্দিষ্ট ডেস্কটপের অ্যাপগুলির মধ্যে স্যুইচ করবে না৷ পরিবর্তে, এটি আপনাকে স্ক্রিনের নীচের অংশ থেকে স্যুইচ করবে, যেখানে এটি সমস্ত ডেস্কটপ এবং স্ক্রিনের উপরের অংশগুলিকে তালিকাভুক্ত করবে, যেখানে এটি একটি নির্দিষ্ট ডেস্কটপের সমস্ত অ্যাপ এবং প্রোগ্রামগুলিকে তালিকাভুক্ত করবে৷

আপনি যদি বাম বা ডান তীর কী টিপুন, এটি আপনাকে সেই ডেস্কটপের বিভিন্ন প্রোগ্রামগুলির মধ্যে পরিবর্তন করতে দেবে যেমন নীচে দেখানো হয়েছে৷

উইন্ডোজ 8 এবং 10 এ অ্যারো ফ্লিপ 3D-তে কী ঘটেছে?

আপনি বর্তমানে নির্বাচিত অ্যাপটির চারপাশে একটি ছোট সাদা বাক্স দেখতে পাবেন। তারপর আপনি Enter টিপুন সেই অ্যাপটি নির্বাচন করতে। এই মোডে থাকাকালীন, আপনি যদি TAB চাপেন , তারপর আপনি নীচের অংশটি সক্রিয় করবেন এবং এখন আপনি বাম এবং ডান তীর কী টিপে ডেস্কটপের মধ্যে দিয়ে যেতে পারবেন। আপনি নীচে দেখতে পাচ্ছেন, দুটি ডেস্কটপ উজ্জ্বল দেখাচ্ছে কারণ একটি সক্রিয় ছিল যখন আমি Windows Key + TAB টিপতাম এবং অন্যটি হাইলাইট করার জন্য তীর কী ব্যবহার করেছিলাম৷

উইন্ডোজ 8 এবং 10 এ অ্যারো ফ্লিপ 3D-তে কী ঘটেছে?

এখন আপনি যদি শুধু Enter চাপেন একটি ভিন্ন ডেস্কটপ নির্বাচন করার সময়, এটি কেবল সেই ডেস্কটপটিকে লোড করবে এবং সেই ডেস্কটপের জন্য সক্রিয় উইন্ডোটি আগে যা ছিল তা দেখাবে৷

যাইহোক, অন্য একটি ডেস্কটপের জন্য সক্রিয় সমস্ত উইন্ডো দেখাতে, আপনাকে SPACEBAR টিপতে হবে চাবি. তারপর আপনি TAB টিপতে পারেন৷ আবার স্ক্রিনের উপরের অংশে ফিরে যেতে এবং আপনি কোন অ্যাপটি নির্বাচন করতে চান তার চারপাশে তীর চিহ্ন দিন। তারপর এন্টার টিপুন এবং আপনি সেই অ্যাপটি সেই ডেস্কটপ থেকে লোড করবেন।

যেহেতু আমি একাধিক ডেস্কটপ বেশ কিছুটা ব্যবহার করি, তাই এই নতুন কী কম্বোগুলি বেশ কার্যকর এবং সবকিছুই অনেক বেশি বোধগম্য। SPACEBAR কৌশলটি স্বজ্ঞাত ছিল না, কিন্তু একবার আপনি এটি শিখে গেলে, এটি ডেস্কটপ এবং অ্যাপগুলির মধ্যে নেভিগেট করার জন্য একটি পার্থক্য তৈরি করে। আশা করি, এটি আপনাকে সময়ের সাথে এই শর্টকাটগুলি কীভাবে পরিবর্তিত হয়েছে সে সম্পর্কে কিছুটা ধারণা দেয়। আপনার যদি কোন প্রশ্ন থাকে, মন্তব্য করতে দ্বিধা বোধ করুন. উপভোগ করুন!


  1. উইন্ডোজ 10 এ টেস্ট মোড কি?

  2. Windows 10 এ MRT.exe কি?

  3. Windows 10 ডিফল্ট পাসওয়ার্ড কি

  4. Windows 7 ভুল উইন্ডোজ পাসওয়ার্ড বললে কি করবেন