কম্পিউটার

জিকিয়েস্ট উইন্ডোজ আনুষঙ্গিক:গণিত ইনপুট প্যানেল

উইন্ডোজ 7 দিয়ে শুরু করে, মাইক্রোসফ্ট ম্যাথ ইনপুট প্যানেল নামে একটি নতুন টুল অন্তর্ভুক্ত করেছে, যা ডিফল্টরূপে উইন্ডোজে অন্তর্ভুক্ত সবচেয়ে গিকিস্ট প্রোগ্রাম। পুরানো চ্যাম্প তার বৈজ্ঞানিক সহ ক্যালকুলেটর হত , প্রোগ্রামার এবং রূপান্তর মোড।

ম্যাথ ইনপুট প্যানেলের সাহায্যে, আপনি সুগঠিত গাণিতিক অভিব্যক্তি লিখতে পারেন এবং তারপর সেগুলিকে অন্যান্য প্রোগ্রামে ঢোকানো যায় যা MathML সমর্থন করে অথবাগাণিতিক মার্কআপ ভাষা .

ম্যাথএমএল সমর্থন করে এমন কয়েকটি প্রোগ্রাম হল ওপেনঅফিস, লিবারঅফিস, ক্যালিগ্রা স্যুট এবং মাইক্রোসফ্ট অফিস। MathML-এর জন্য সেরা সমর্থন সহ ওয়েব ব্রাউজার হল Firefox. অন্য সকলের হয় একটি প্লাগইন প্রয়োজন বা এটিকে সমর্থন করে না (Chrome)। তাই আপনার ওয়েব পৃষ্ঠাগুলিতে MathML কোড এম্বেড করার চেষ্টা করার পরিকল্পনা করবেন না!

গণিত ইনপুট প্যানেল উচ্চ বিদ্যালয় এবং কলেজ পর্যায়ের অনেক গণিতকে সমর্থন করে যেমন ফাংশন, সংখ্যা, অক্ষর, পাটিগণিত, বীজগণিত, সেট, জ্যামিতি, সম্ভাব্যতা এবং পরিসংখ্যান ইত্যাদি।

ম্যাথ ইনপুট প্যানেল ব্যবহার করার সর্বোত্তম উপায় হল আপনার কম্পিউটারের সাথে কিছু ধরনের লেখার ট্যাবলেট বা প্যাড সংযুক্ত করা। আপনার মাউস দিয়ে একটি সমীকরণ লেখার চেষ্টা করা একটি বেশ হতাশাজনক অভিজ্ঞতা। উইন্ডোজের জন্য আমি যে সেরা লেখার প্যাডগুলি ব্যবহার করেছি তা Wacom থেকে এসেছে, যা যুগ যুগ ধরে চলে আসছে৷

গণিত ইনপুট প্যানেল ব্যবহার করা

এখন আপনি কিভাবে গণিত ইনপুট প্যানেল ব্যবহার করতে পারেন তা দ্রুত দেখে নেওয়া যাক। এটি লোড করার সবচেয়ে সহজ উপায় হল স্টার্ট এ ক্লিক করে এবং গণিত টাইপ করুন . প্রথম ফলাফল গণিত ইনপুট প্যানেল হওয়া উচিত।

জিকিয়েস্ট উইন্ডোজ আনুষঙ্গিক:গণিত ইনপুট প্যানেল

আপনি যখন প্রথম প্রোগ্রামটি খুলবেন, আপনি শুধু একটি গ্রাফ পেপার টাইপ ব্যাকগ্রাউন্ড সহ একটি ফাঁকা স্ক্রীন দেখতে পাবেন যা বলে এখানে গণিত লিখুন . যদি জানালার আকার খুব ছোট বলে মনে হয়, চিন্তা করবেন না কারণ স্ক্রীনটি স্বয়ংক্রিয়ভাবে উচ্চতা এবং প্রস্থে বৃদ্ধি পায় যখন আপনি কোনও নির্দিষ্ট প্রান্তের কাছাকাছি যান, যা বেশ ঝরঝরে।

দ্বিতীয়ত, আপনি যখন একটি সমীকরণ লিখতে শুরু করেন, তখন মূল গণিত ইনপুট স্ক্রিনের ডানদিকে আরেকটি ছোট উইন্ডো পপ আপ হয়। এগুলি এমন কিছু সরঞ্জাম যা আপনি আপনার সমীকরণগুলি মুছতে বা সংশোধন করতে ব্যবহার করতে পারেন৷

জিকিয়েস্ট উইন্ডোজ আনুষঙ্গিক:গণিত ইনপুট প্যানেল

এখন শুধু আপনার সমীকরণ লিখতে শুরু করুন এবং চিন্তা করবেন না যদি আপনি দেখেন যে প্রিভিউ উইন্ডোটি ভিন্ন কিছু দেখাচ্ছে। উদাহরণস্বরূপ, আমি x= লেখার পরে , প্রিভিউ উইন্ডো অন্য কিছু দেখাচ্ছে. যাইহোক, একবার আমি a চিঠি লিখেছিলাম , এটা বের করেছে যে এটি x =a হওয়া উচিত .

জিকিয়েস্ট উইন্ডোজ আনুষঙ্গিক:গণিত ইনপুট প্যানেল

জিকিয়েস্ট উইন্ডোজ আনুষঙ্গিক:গণিত ইনপুট প্যানেল

একবার আপনি আপনার সমীকরণ লেখা শেষ করলে, এমন কিছু আইটেম থাকতে পারে যেগুলি ইনপুট প্যানেল দ্বারা সঠিকভাবে স্বীকৃত হয়নি৷ এই ক্ষেত্রে, আমরা ডানদিকে সঠিক সরঞ্জামগুলি ব্যবহার করতে পারি। শুরু করার জন্য সেরাটি হলনির্বাচন এবং সঠিক৷ .

জিকিয়েস্ট উইন্ডোজ আনুষঙ্গিক:গণিত ইনপুট প্যানেল

আপনি উপরে দেখতে পাচ্ছেন, আমি একটি ভয়ঙ্কর a লিখেছি , যা প্রোগ্রামটি একটি n হিসাবে স্বীকৃত . এটি সংশোধন করতে, আমি এটি মুছে ফেলতে এবং পুনরায় লিখতে পারি, তবে সহজ বিকল্প হল নির্বাচন এবং সংশোধন করুন এ ক্লিক করা , তারপর a অক্ষরে ক্লিক করুন যাতে এটি লাল রঙে হাইলাইট করা হয় এবং তারপর আমি যে সঠিক অক্ষর বা চিহ্নটি চাই তা চয়ন করুন। তালিকার দ্বিতীয় পছন্দ হল আমি যা চাই।

কিছু মুছে ফেলতে, শুধু মুছে ফেলুন ক্লিক করুন৷ বোতাম এবং তারপর ক্লিক করুন এবং ইনপুট প্যানেলে টেনে আনুন আপনার পছন্দ মতো কিছু মুছে ফেলতে। এখন যেহেতু আপনি ইনপুট প্যানেলে আপনার সমীকরণটি সম্পন্ন করেছেন, এটি কার্যকর কোথাও এটি সন্নিবেশ করার সময়।

আপনি প্রথমে যে প্রোগ্রামটিতে সমীকরণটি সন্নিবেশ করতে চান সেটি খোলার মাধ্যমে আপনি এটি করতে পারেন। আমার উদাহরণে, আমি Word ব্যবহার করতে যাচ্ছি, তাই আমি এটি খুলব এবং আমার কার্সারকে সেই বিন্দুতে নিয়ে যাব যেখানে আমি সমীকরণটি সন্নিবেশ করতে চাই৷

জিকিয়েস্ট উইন্ডোজ আনুষঙ্গিক:গণিত ইনপুট প্যানেল

তারপর ঢোকান-এ ক্লিক করুন বোতাম এবং আপনার সমীকরণ নথিতে ড্রপ করা হবে। মনে রাখবেন যে আপনি সমীকরণের জন্য ফন্টের আকার সামঞ্জস্য করতে পারেন কেবল এটি নির্বাচন করে এবং তারপরে ফন্টের আকার বৃদ্ধি বা হ্রাস করে৷

আবার, আপনি সংশোধন করা শুরু করার আগে সর্বদা প্রথমে সম্পূর্ণ গাণিতিক অভিব্যক্তিটি লিখতে চান। আপনি যত বেশি অভিব্যক্তি লিখবেন, প্রোগ্রামটি আপনি কী করার চেষ্টা করছেন তা বোঝার সম্ভাবনা তত বেশি হবে। যদি আপনার কোন প্রশ্ন থাকে, একটি মন্তব্য পোস্ট করতে দ্বিধা বোধ করুন. উপভোগ করুন!


  1. উইন্ডোজ 7 পাসওয়ার্ড ক্র্যাক করার জন্য সেরা ক্র্যাকার বেছে নিন

  2. FIX:Windows 10 ইনপুট ল্যাঙ্গুয়েজকে নিজের মতো করে পরিবর্তন করে। (সমাধান)

  3. Windows 10 এ টেক্সট ইনপুট কার্সার কিভাবে কাস্টমাইজ করবেন

  4. ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কন্ট্রোল প্যানেল উপায়ে কাজ করা (উইন্ডোজ 10)