কম্পিউটার

Windows 10X কি?

Windows 10X কি?

আজ অবধি, বিশ্বজুড়ে 900 মিলিয়নেরও বেশি ডিভাইস উইন্ডোজ 10 চালাচ্ছে। এই ডিভাইসগুলির প্রায় সবগুলিই বর্তমানে দেখতে এবং পরিচিত বোধ করে৷ একটি একক স্ক্রীন সহ ল্যাপটপ এবং ডেস্কটপগুলি উইন্ডোজ 10 বিশ্বের মেরুদণ্ড। যাইহোক, মাইক্রোসফ্ট বিশ্বাস করে যে এটি ভিন্ন কিছু করার সময়।

ভবিষ্যতটি শুধুমাত্র একটি একক স্ক্রীনের চেয়েও বেশি কিছু, এবং সেই দৃষ্টিভঙ্গিটি মাথায় রেখেই মাইক্রোসফ্ট উইন্ডোজ 10X প্রবর্তন করেছে। একটি ডুয়াল-স্ক্রিন পিসি ওয়ার্ল্ডের জন্য ডিজাইন করা হয়েছে, এই আপডেট হওয়া চেহারাটি চলতে চলতে ব্যবহারকারীদের জন্য প্রথমে মোবাইল হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। মাইক্রোসফ্ট পণ করছে যে পরবর্তী প্রজন্ম এই ফর্ম ফ্যাক্টরটিকে পছন্দ করবে, এবং তারা কিছু করতে পারে।

Windows 10X সংজ্ঞায়িত করা

চলুন শুরু থেকেই পরিষ্কার হওয়া যাক:আপনি আপনার বর্তমান পিসিকে Windows 10X-এ আপগ্রেড করতে পারবেন না। কখনো। এমনকি সবচেয়ে শক্তিশালী সারফেস ল্যাপটপও এই প্ল্যাটফর্মটি চালাবে না কারণ এটি শুধুমাত্র আজকের কম্পিউটিং লাইফস্টাইলের জন্য ডিজাইন করা হয়নি।

পরিবর্তে, এটি আগামীকালের জীবনধারার জন্য ডিজাইন করা হয়েছে। কল্পনা করুন আপনার আগামীকাল কাজের জন্য একটি রিপোর্ট আছে এবং অফিসে ট্রেনে চড়ে তা শেষ করতে হবে। Windows 10X এর সাথে, আপনি অন্য দিকে নোট নেওয়ার সময় স্ক্রিনের একপাশে একটি ইমেল পাঠাতে পারেন। এটি Windows 10X এর উজ্জ্বলতা:মাল্টিটাস্কিং৷

Windows 10X কি?

স্পষ্ট করে বলতে গেলে, Windows 10X হল Windows। এটি বাক্সের বাইরে বিদ্যমান উইন্ডোজ অ্যাপ্লিকেশনগুলিকে সমর্থন করবে। এটি একটি নতুন অপারেটিং সিস্টেম নয়; এটি একটি বিদ্যমান একটি এক্সটেনশন।

গুডবাই লাইভ টাইলস

Windows 10X কি?

অনেক Windows 10 (এবং এমনকি Windows 8) ব্যবহারকারীদের জন্য, লাইভ টাইলস বছরের পর বছর ধরে তাদের কর্মপ্রবাহের মেরুদণ্ড। এটি আর কেস নয়, কারণ এগুলি Windows 10X-এ "অবসরপ্রাপ্ত"। একটি নতুন, আরও সরলীকৃত স্টার্ট মেনু রয়েছে যা অ্যাপ্লিকেশন আইকনগুলিতে ফোকাস করে৷ স্মার্টফোন-এস্কিক প্রকৃতির, Windows 10X-এর একটি নামমাত্র শেখার বক্ররেখা থাকা উচিত। উইন্ডোজ 10 অপারেটিং এর সাথে পরিচিত যে কেউ বাড়িতে সঠিক বোধ করা উচিত।

ডিভাইস সমর্থন

আজ অবধি, শুধুমাত্র একটি একক ডিভাইস Windows 10X সমর্থন করে:সারফেস নিও। সম্প্রতি একটি মাইক্রোসফ্ট প্রেস ইভেন্টে চালু করা হয়েছে, এটি 2020 ছুটির মরসুম পর্যন্ত চালু হবে না। মাইক্রোসফ্টের দুই-স্ক্রিন কৌশল অনুসারে, নিও একটি ডিভাইস হিসাবে দুটি নয়-ইঞ্চি স্ক্রিন অন্তর্ভুক্ত করে। কলম এবং কীবোর্ড সমর্থনের পাশাপাশি একটি 360-ডিগ্রি কব্জা যুক্ত করুন এবং আপনার কাছে একটি মোবাইল ডিভাইস এবং একটি পোর্টেবল কম্পিউটার উভয়ই রয়েছে৷ মাইক্রোসফ্ট পর্বত থেকে শব্দটি হল যে ভবিষ্যতের ডিভাইসগুলি নিও-এর একই সাধারণ নকশা অনুসরণ করবে। অবশ্যই তৃতীয় পক্ষের OEM তাদের নিজস্ব পথ খুঁজে পাবে, কিন্তু দুই-স্ক্রিন দৃষ্টি পরিবর্তন হবে না।

Windows 10X কি?

Dell, Lenovo, HP এবং ASUS-এর সাথে Microsoft-এর দীর্ঘস্থায়ী সম্পর্ক রয়েছে এবং কোম্পানি আমাদের আশ্বাস দেয় যে এই অংশীদারদের থেকে নতুন ডিভাইস আসবে। প্রেস রিলিজ এমনকি এতদূর পর্যন্ত যায় যে নতুন ডিভাইসগুলি "আকার, নকশা এবং চশমাতে পরিবর্তিত হবে এবং ইন্টেল দ্বারা চালিত হবে৷ এই সতর্কতাটি জোর দেওয়া মূল্যবান কারণ এআরএম-ভিত্তিক ডিভাইসগুলি কমপক্ষে প্রাথমিকভাবে ঠান্ডায় ছেড়ে দেওয়া হবে। এটি অসম্ভাব্য যে এটি অনেক প্রথম গ্রহণকারীর জন্য একটি চুক্তি-ব্রেকার হবে, তবে এটি সবগুলিই লক্ষ্য করার মতো৷

Windows 10-এর কি হবে?

বাস্তবসম্মতভাবে? কিছুই না। মাইক্রোসফ্ট সম্পূর্ণরূপে স্বচ্ছ হয়েছে যে এই সিস্টেমগুলি পরিপূরক এবং প্রতিযোগিতামূলক নয়। অ্যাপল এবং আইপ্যাড ওএস প্রকাশের মতো, মাইক্রোসফ্ট উপলব্ধি করে যে মোবাইল ডিভাইসগুলির জন্য ডেস্কটপ-স্তরের অপারেটিং সিস্টেম থেকে আলাদা কিছু প্রয়োজন। Windows 10 সম্পূর্ণরূপে বিকাশ চালিয়ে যাওয়া উচিত এবং সম্ভবত Windows 11 উন্মোচন করা হলেই তা চলে যাবে৷

পরবর্তী কি?

Windows 10X কি?

এই মুহূর্তে সম্পূর্ণ অনেক না. যেহেতু আমরা প্রতিশ্রুত প্রকাশের তারিখ থেকে এক বছর দূরে, গ্রাহকরা কেবল অপেক্ষা করতে পারেন। আগাম ঘোষণা করা সমস্ত প্রযুক্তির মতো, ছুটির দিন 2020 এর শিপিং তারিখ পরিবর্তন সাপেক্ষে। এটি টিজার, প্রেস রিলিজ এবং ডেভেলপার কনফারেন্সের মাধ্যমে ভোক্তা এবং বিকাশকারীর আগ্রহকে চালিত করার জন্য মাইক্রোসফ্টের জন্য প্রচুর সময় দেয়। এই মুহুর্তে, আপনি যা করতে পারেন তা হল অত্যন্ত আগ্রহের সাথে দেখা কারণ মাইক্রোসফ্ট আবার কম্পিউটিং জগতে পরিবর্তন করার চেষ্টা করছে৷

উপসংহার

এই মুহুর্তের জন্য, Windows 10X অনেক ধোঁয়া এবং আয়না। আমরা জানি এটি বিদ্যমান এবং মাইক্রোসফ্ট তার প্রথম ডিভাইসটি টিজ করেছে। যতক্ষণ না আমরা এটিতে আমাদের হাত না পাই, এটি একটি প্রোটোটাইপ ছাড়া আর কিছুই নয়। তারপরও, যদি প্রথম ইমপ্রেশন কোনো ইঙ্গিত হয়, মাইক্রোসফ্ট সারফেস নিওর সাথে তার হাতে ব্যাপক আঘাত পেতে পারে। আমি আপনাদের সকলের সম্পর্কে জানি না, তবে আমি এটি চেষ্টা করার জন্য অপেক্ষা করতে পারি না।


  1. মাইক্রোসফট এউ ডেমন কি?

  2. Windows 11 SE কি?

  3. উইন্ডোজ লগঅন অ্যাপ্লিকেশন কি?

  4. Microsoft Windows PowerToys কি?